সারাদেশ

লন্ডন থেকে ফিরেই, ভক্তদের জন্য শাহরুখ খানের চমক!

ডেস্ক রিপোর্ট: দেশের শিল্প-সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজনদের অবদানকে সম্মান ও স্বীকৃতি জানাতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ২০১৩ সাল থেকে দেয়া হচ্ছে ‘শিল্পকলা পদক’। নাটক, সংগীত, নৃত্য, আবৃত্তি, চিত্রকর্মসহ শিল্পের সব শাখায় অবদান রাখার জন্য প্রতি বছর প্রদাণ করা হয় সম্মানজনক এই পদক।

তারই ধারাবাহিকতায় ঘোষণা করা হলো ‘শিল্পকলা পদক ২০২১ ও ২০২২’-এর তালিকা। মাঠ পর্যায় থেকে প্রাপ্ত গুণীজনের তালিকা ও আবেদন চূড়ান্তভাবে মনোনয়নের লক্ষ্যে ‘শিল্পকলা পদক’ নীতিমালা অনুযায়ী আবেদনসমূহ পর্যালোচনা জন্য গঠিত মূল্যায়ন কমিটির মাধ্যমে সর্বসম্মতিক্রমে (১২টি ক্ষেত্র হতে ১০টি ক্ষেত্রে) ২০ জন গুণীশিল্পী ও প্রতিষ্ঠানকে ২০২১ সালে এবং ২০২২ সালের জন্য ‘শিল্পকলা পদক’ প্রদানের জন্য নির্বাচিত করা হয়েছে।

২০২১ সালে শিল্পকলা পদক পেয়েছেন-

১. যন্ত্রসঙ্গীত- জনাব মো: নূরুজ্জামান

২. নৃত্যকলা- জনাব শারমীন হোসেন

৩. কণ্ঠসংগীত- জনাব সাদি মহম্মদ

৪. চারুকলা- শিল্পী বীরেন সোম

৫. নাট্যকলা- অধ্যাপক আবদুস সেলিম

৬. লোকসংস্কৃতি – জনাব মো: নহীর উদ্দিন

৭. চলচ্চিত্র- ড. মতিন রহমান

৮. আবৃত্তি – কাজী মদিনা

৯. যাত্রাশিল্পী – জনাব এম. এ. মজিদ

১০. সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন/সংগঠক- জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ

২০২২ সালে শিল্পকলা পদক পেয়েছেন-

১. যন্ত্রসঙ্গীত- জনাব ফোয়াদ নাসের

২. নৃত্যকলা- জনাব সাজু আহম্মেদ

৩. কণ্ঠসংগীত- জনাব এলেন মল্লিক

৪. চারুকলা- অধ্যাপক অলক রায়

৫. নাট্যকলা- জনাব খায়রুল আলম সবুজ

৬. লোকসংস্কৃতি – জনাব সুনীল কর্মকার

৭. ফটোগ্রাফি- জনাব রফিকুল ইসলাম

৮. আবৃত্তি- মীর বরকতে রহমান

৯. যাত্রাশিল্পী- জনাব অরুণা বিশ্বাস

১০. সৃজনশীল সাংস্কৃতিক গবেষক- ড. সফিউদ্দিন আহমদ।

নীতিমালা অনুযায়ী ১৬ সদস্যের কমিটি প্রতি বছর পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকেন। ‘শিল্পকলা পদক’-এর জন্য মনোনীত ব্যক্তি/ প্রতিষ্ঠানকে ০১ (এক) টি করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি-এর নাম এবং মনোগ্রাম সম্বলিত স্বর্ণ পদক, সনদপত্র এবং ১,০০,০০০/-(এক লক্ষ) টাকার চেক প্রদান করা হয়ে থাকে।

পদক প্রসঙ্গে একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী বলেছেন, ‘‘বিনম্র শ্রদ্ধা মাননীয় প্রধানমন্ত্রীকে, যিনি শিল্পের মহান পৃষ্ঠপোষক হিসেবে বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিণত করার স্বপ্নযাত্রায় শিল্প-সংস্কৃতির চর্চা, প্রসার ও বিকাশকে বিশেষ গুরুত্ব দিয়েছেন; অনুপ্রাণিত করে চলেছেন দেশের শিল্পী, সাহিত্যিক এবং সংস্কৃতিসেবীদের। আমি বিশ্বাস করি, বাংলাদেশ শিল্পকলা একাডেমি বাংলাদেশকে বিশ্বের একটি অন্যতম আলোকিত ও সৃজনশীল দেশে পরিণত করতে অনন্য ভূমিকা পালন করবে। আমি পদকপ্রাপ্ত গুণী শিল্পীদের শ্রদ্ধা জানাই। সকলের প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা।”

সংবাদ বিজ্ঞপ্তি আরো জানানো হয়, রাষ্ট্রপতির সদয় অনুমতি ও তারিখ নির্ধারণ সাপেক্ষে ‘শিল্পকলা পদক’ প্রদান অনুষ্ঠান শিগগির আয়োজন করা হবে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *