সারাদেশ

মণিপুরে নতুন সহিংসতায় ২ কমান্ডো নিহত

ডেস্ক রিপোর্ট: মুদ্রাকে বিশ্ব বাণিজ্যের প্রাণশক্তি হিসেবে বিবেচনা করা হয় এবং শক্তিশালী মুদ্রা শুধুমাত্র একটি দেশের ক্রয়ক্ষমতা বাড়ায় না। বরং বিশ্ব মঞ্চে এটি একটি দেশের অর্থনৈতিক প্রাণশক্তিকে প্রতিফলিত করে। জাতিসংঘ আনুষ্ঠানিকভাবে বিশ্বব্যাপী ১৮০টি মুদ্রাকে আইনি দরপত্র হিসাবে স্বীকৃতি দেয়। কিছু মুদ্রা জনপ্রিয় এবং ব্যাপকভাবে ব্যবহৃত হয়, কিন্তু এই কারণগুলি তাদের মান বা শক্তি নির্ধারণ করে না।

মার্কিন সাময়িকী ফোর্বস গত বছরের ৩০ নভেম্বর একটি তালিকা প্রকাশ করে। তাতে ২০২৪ সালে বিশ্বের সেরা ১০টি মুদ্রার তালিকায় সর্বশেষ স্থানে রয়েছে বহুল প্রচলিত মার্কিন ডলার।

ফোর্বসের প্রাকাশ করা তালিকায় এ বছর বিশ্বের সবচেয়ে শক্তিশালী মুদ্রা কুয়েতি দিনার। এরপর রয়েছে বাহরাইনি দিনার, ওমানি রিয়াল, জর্ডানিয়ান দিনার, ব্রিটিশ পাউন্ড, জিব্রাল্টার পাউন্ড, ক্যামেন আইল্যান্ড ডলার, সুইস ফ্রাঁ, ইউরো ও মার্কিন ডলার।

১. কুয়েদি দিনার: ফোর্বসের তালিকা অনুযায়ী বিশ্বের সবচেয়ে শক্তিশালী মুদ্রা কুয়েতি দিনার। এক কুয়েতি দিনার দিয়ে ৩ দশমিক ২৬ মার্কিন ডলার কেনা যায়। অপরদিকে ৩৫৭ টাকায় পাওয়া এক কুয়েতি দিনার।

২. বাহরাইনি দিনার: মধ্যপ্রাচ্যের ছোট দেশ বাহারাইনের মুদ্রা আছে শক্তিশালী অবস্থনে। এক বাহরাইনি দিনার দিয়ে কেনা যায় ২ দশমিক ৬৫ ডলার। আর বাংলাদেশি ২৯২ টাকায় কেনা যায় এক বাহরাইনি দিনার।

৩. ওমানি রিয়াল: এক ওমানি রিয়াল দিয়ে কেনা যাবে ২ দশমিক ৬০ ডলার। বাংলাদেশি ২৮৬ টাকায় মিলবে এক ওমানি রিয়াল।

৪. জর্ডানিয়ান দিনার: এক জর্ডানিয়ান দিনার দিয়ে কেনা যায় ১ দশমিক ৪১ ডলার। আর বাংলাদেশের ১৫৫ টাকায় পাওয়া যায় এক দিনার।

৫. ব্রিটিশ পাউন্ড: এক ব্রিটিশ পাউন্ড দিয়ে কেনা যাবে ১ দশমিক ২৭ ডলার। অপরদিকে এক ব্রিটিশ পাউন্ড মিলবে ১৪০ টাকায়।

৬. জিব্রাল্টার পাউন্ড: এক জিব্রাল্টার পাউন্ড দিয়ে কেনা যাবে ১ দশমিক ২৮ ডলার। আর এক জিব্রাল্টার পাউন্ড পাওয়া যাবে ১৪০ টাকায়।

৭. ক্যামেন আইল্যান্ড ডলার: এক ক্যামেন আইল্যান্ড ডলার দিয়ে কেনা যাবে ১ দশমিক ২০ ডলার। অপরদিকে এক ক্যামেন আইল্যান্ড ডলারে মিলবে ১৩২ টাকা।

৮. সুইস ফ্রাঁ: এক সুইস ফ্রাঁ দিয়ে কেনা যাবে ১ দশমিক ১৬ ডলার। আর এক সুইস ফ্রাঁর সমান ১২৭ টাকা।

৯. ইউরো: এক ইউরো দিয়ে কেনা যায় ১ দশমিক ০৯ ডলার। অপরদিকে এক ইউরো দিয়ে পাওয়া যায় ১২০ টাকা।

১০. মার্কিন ডলার: বাংলাদেশের ১১০ টাকায় পাওয়া যায় এক ডলার।

বিশ্বের বেশিরভাগ মুদ্রার মানই ওঠানামা করে। যার অর্থ চাহিদা এবং সরবরাহ অনুযায়ী দাম পরিবর্তন হয়ে থাকে। তবে কিছ মুদ্রার মান স্থির। ফোর্বসের তথ্য অনুযায়ী সুইস ফ্রাঙ্ক, সুইজারল্যান্ড এবং লিচেনস্টাইনের মুদ্রা, ব্যাপকভাবে বিশ্বের সবচেয়ে স্থিতিশীল মুদ্রা হিসাবে বিবেচিত হয়। একটি দেশের মুদ্রা শক্তিশালী হওয়ার অনেকগুলো কারণ রয়েছে। যারমধ্যে অন্যতম হলো রাজনৈতিক স্থিতিশীলতা, পণ্যের চাহিদা ইত্যাদি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *