খেলার খবর

টাই ম্যাচে দুটি সুপার ওভার! ব্যাঙ্গালোরের নাটকে ভারত জয়ী

ডেস্ক রিপোর্ট: এমন ম্যাচ আগে দেখেনি ক্রিকেট বিশ্ব! এক ম্যাচে দুটি সুপার ওভার! প্রথম বিশ ওভারে ভারত তুললো ৪ উইকেটে ২১২। জবাবে আফগানিস্তানও ঠিক সেখানেই থামলো, ৬ উইকেটে ২১২। ম্যাচ গড়ালো সুপার ওভারে। আফগানিস্তান সেখানে আগে ব্যাট করলো এক ওভারে তুললো ১৬ রান। ভারতও ঠিক তাই, ৬ বলে ঠিক ১৬ রানে শেষ ভারতের ইনিংস। ম্যাচ আবার টাই। নিয়ম অনুযায়ী দ্বিতীয়বারের মতো সুপার ওভার হলো। এবার আগে ব্যাট করে ভারত ২ উইকেটে থামলো ১১ রান করে। ম্যাচ জিততে হলে আফগানিস্তানকে ৬ বলে ১২ রান করলেই চলে। ৬ বলে দুই ছক্কা হলোই ম্যাচ তাদের। সেই চেষ্টাই করলো আফগানিস্তান। তবে দ্বিতীয় সুপার ওভারে লেগস্পিনার রবি বিষ্ণুর বল আফগানিস্তান খেলতেই পারলো না! প্রথম বলেই মোহাম্মদ নবি ছক্কা মারতে গিয়ে রিঙ্কু সিংয়ের হাতে ক্যাচ। দ্বিতীয় বলে ১ রান পেল আফগানিস্তান। তৃতীয় বলে ফের ছক্কা হাঁকানোর চেষ্টা এবং ব্যর্থ। এবারো ক্যাচ গেল লং অফে রিঙ্কু সিংয়ের হাতে। ১ রানে দুই উইকেট হারিয়ে ম্যাচ হেরে গেল আফগানিস্তান।

দ্বিতীয় সুপার ওভারে ফয়সালা হওয়া ম্যাচ জিতে ভারত তিন ম্যাচের টি-টোয়েন্টি শেষ করলো পরিস্কার ৩-০ ব্যবধানে।

ব্যাঙ্গালোরে বুধবার রাতের এই ম্যাচে শুধু জমাট ক্রিকেটই হয়নি, নাটকও হয়েছে এন্তার! শুরুর ৬ ওভারেই ভারত হারিয়ে বসে ৪ উইকেট। স্কোরবোর্ডে রান তখন মাত্র ২২। ৪.৩ ওভারে ২২ রানে নেই ৪ উইকেট! সেই দলের স্কোর ইনিংস শেষে দাড়ালো ২১২! -কিভাবে?

সেই বিস্ময়ের জবাব মিললো অধিনায়ক রোহিত শর্মা ও মারকুটো ব্যাটার রিঙ্কু সিং। রোহিত মাত্র ৬৯ বলে খেললেন অপরাজিত ১২১ রান। ৮ ছক্কা ও ১১ বাউন্ডারিতে এই দুর্দান্ত সেঞ্চুরি করলেন ভারত অধিনায়ক। রিঙ্কুর ব্যাট হাসলো ৩৯ বলে হার না মানা ৬৯ রানের ইনিংসে। ৬ ছক্কা ও ২ বাউন্ডারিতে আফগানিস্তানের বোলিং ছিন্নভিন্ন করলেন রিঙ্কু। শেষের দিকে রোহিত ও রিঙ্কু আফগানিস্তানের বোলারদের নিয়ে স্রেফ খেলা করলেন যেন! ছক্কা-চারের ঝড়ে ভেসে গেল ব্যাঙ্গালোরের চিন্নাস্বামী স্টেডিয়াম।

২১২ রানের জবাব দিতে নেমে আফগানিস্তানের শুরুটা হলো সাইক্লোন কায়দায়। ওপেনিং জুটিতে উঠলো ১১ ওভারে ৯৩ রান। শুরুর তিন ব্যাটার করলেন হাফসেঞ্চুরি। মিডলঅর্ডারে মোহাম্মদ নবি ১৬ বলে ৩ ছক্কা ও ২ বাউন্ডারিতে অপরাজিত ৩৪ রান তুলে আফগানিস্তানকে জয়ের স্বপ্ন দেখান।

শেষ ওভারে ম্যাচ জয়ের জন্য আফগানিস্তানের প্রয়োজন দাড়ায় ১৯ রান। থামলো তারা ১৮ রানে। শেষ বলে প্রয়োজন ছিল ৩ রানের। কিন্তু ২ রানের বেশি তুলতে পারলো না আফগানরা। ম্যাচ টাই।

শুরু হলো সুপার ওভার। সুপার ওভারে আফগানিস্তান আগে ব্যাট করে তুললো ১৬ রান। জবাবে রোহিত শর্মা প্রথম চার বলে দুই ছক্কা হাঁকিয়ে ভারতকে জয়ের পথে রাখেন। কিন্তু ফিনিসিং যে হলো না। পঞ্চম বলে রোহিত সিঙ্গেলের বেশি নিতে পারলেন না। কিন্তু ঐ সিঙ্গেল নিয়ে তিনি নিজেকে রিটায়ার্ড ঘোষণা করেন। নতুন ব্যাটার রিঙ্কু সিং নামেন। শেষ বলে জিততে ভারতের চাই ২ রান। তবে ব্যাটার যশওয়াল একরানের বেশি নিতে পারেননি।

সুপার ওভারও টাই! ম্যাচের ফল আনার জন্য আরেকটি সুপার ওভার প্রয়োজন হয়। দ্বিতীয় এই সুপার ওভারে আফগানিস্তান কোনো প্রতিযোগিতাই গড়তে পারেনি। ভারতের ১১ রানের জবাবে আফগানিস্তান থেমে যায় মাত্র ১ রানে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *