আন্তর্জাতিক

ইয়েমেনে হুথিদের লক্ষ্যবস্তুতে যুক্তরাষ্ট্রের ফের হামলা

ডেস্ক রিপোর্ট: ইয়েমেন হুথি বিদ্রোহীদের ওপর আবারও হামলা চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। গতকাল বুধবার এ হামলা চালানো হয়েছে বলে জানিয়েছেন এক মার্কিন কর্মকর্তা ।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে।

খবরে বলা হয়েছে, বুধবার ইয়েমেনে হুতিদের লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে মার্কিন সামরিক বাহিনী। তবে হুথিদের কোন কোন লক্ষ্যবস্তুতে হামলা করা হয়েছে, কতগুলো ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে—এসবের কিছুই জানাননি ওই কর্মকর্তা।

এদিকে গতকাল যুক্তরাষ্ট্রের মালিকানাধীন আরেকটি পণ্যবাহী জাহাজে ড্রোন হামলা চালিয়েছে হুথিরা। তবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

হুথির পক্ষ থেকে বলা হয়, তারা গাজায় ফিলিস্তিনিদের সঙ্গে একাত্মতা প্রকাশ করছে। সম্প্রতি যুক্তরাষ্ট্র ও ব্রিটিশ হামলার পর ইয়েমেনের এই বিদ্রোহী গোষ্ঠীটি জানায়, মার্কিন জাহাজগুলোকে লক্ষ্য করে তারা হামলা আরও বাড়াবে।

উল্লেখ্য, ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস এবং ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ওই অঞ্চলে সংঘাত ছড়িয়ে পড়ার ক্রমবর্ধমান ঝুঁকি তৈরি হয়েছে। ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের অন্যতম বিরোধী ইরানের মিত্ররাও লেবানন, সিরিয়া এবং ইরাক থেকে মার্কিন স্বার্থকে লক্ষ্যবস্তু বানানোয় এতে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। আর লোহিত সাগর অন্যতম গুরুত্বপূর্ণ নৌপথ হওয়ায় হুতিদের একের পর এক জাহাজে হামলার ঘটনা যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *