সারাদেশ

৭ ফেব্রুয়ারি দিল্লি সফরে যাবেন পররাষ্ট্রমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: ৭ ফেব্রুয়ারি দিল্লি সফরে যাবেন পররাষ্ট্রমন্ত্রী

ছবি: সংগৃহীত

ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্ক‌রের আমন্ত্রণে আগামী ৭ ফেব্রুয়ারি নয়া দিল্লি সফরে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। 

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মন্ত্রী। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার পর এ‌টি তার প্রথম দ্বিপক্ষীয় সফর হবে।

এর আগে গত সোমবার (১৫ জানুয়ারি) ঢাকায় ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

ওই সাক্ষাৎ শেষে  পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘ভারতের পক্ষ থেকে আমাকে দিল্লি সফরের বিষয়ে আমন্ত্রণ জানানো হয়েছে।

আমরা সময়টা দেখছি, কখন আমার জন্য এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রীর জন্য সুবিধাজনক হয়। সেটা নিয়ে আমরা কাজ করছি। আমরা চাচ্ছি প্রথম দ্বিপাক্ষিক সফর ভারত হবে।’

ফেরি ডুবি: উদ্ধার কাজ শুরু করেছে রুস্তম

ছবি: বার্তা২৪.কম

ফেরি ডুবির দীর্ঘ সময় পর দুর্ঘটনাস্থলে পৌঁছেছে উদ্ধারকারী জাহাজ রুস্তম। একই ঘটনাস্থলে উদ্ধার কাজে যোগ দেওয়ার কথা রয়েছে উদ্ধারকারী জাহাজ প্রত্যয়েরও।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাট এলাকার ৫ নাম্বার ঘাট পন্টুনের পাশে ডুবে যাওয়া ফেরিটির উদ্ধারকাজে যোগ দেয় রুস্তম কর্তৃপক্ষ।

দুর্ঘটনা কবলিত ফেরিটির উদ্ধারে এখনো পর্যন্ত কার্যকর কোন ভূমিকা না নিলেও ডুবে যাওয়া ট্রাকগুলোকে শনাক্ত ও উদ্ধারের কাজ শুরু করেছে উদ্ধারকারী জাহাজ রুস্তম কর্তৃপক্ষ।

এরই মধ্যে একটি পণ্যবোঝাই ট্রাক উদ্ধারে কাজ চালিয়ে যাচ্ছে তারা। আর ১৫/২০ মিনিটের মধ্যেই উদ্ধার হওয়া ট্রাকটি পাটুরিয়া ফেরিঘাটের ৫ নাম্বার পন্টুনে নেওয়া হবে বলে আশা করা যাচ্ছে। এই ট্রাকটি উদ্ধার সম্পন্ন হলে তিনটি ট্রাক উদ্ধার কার্যক্রম সম্পন্ন হবে।

ফেরি ডুবি: ২৭ ঘণ্টায়ও শুরু হয়নি ফেরির উদ্ধারকাজ পাটুরিয়ায় ফেরিডুবি: ২০ জনকে জীবিত উদ্ধার পদ্মায় যানবাহনসহ ডুবে গেল ফেরি বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্পোরেশন আরিচা কার্যালয়ের ডিজিএম খালেদ নেওয়াজ বলেন, উদ্ধারকারী জাহাজ রুস্তম দুপুরের দিকে উদ্ধার কাজ শুরু করে। বিকেলের মধ্যে উদ্ধারকারী জাহাজ প্রত্যয়ও ঘটনাস্থলে আসার সম্ভাবনা রয়েছে।

ডুবে যাওয়া ইউটিলিটি ফেরি রজনীগন্ধায় থাকা ট্রাকগুলোকে শনাক্ত করে উদ্ধার কাজ করছে রুস্তম। ট্রাকগুলো উদ্ধার সম্পন্ন হলেই ডুবে যাওয়া ফেরিটি উদ্ধারের মূল কাজ শুরু হবে বলে জানান খালেদ নেওয়াজ।

উল্লেখ্য, বুধবার সকাল সাড়ে ৮ টার দিকে পাটুরিয়া ফেরিঘাটের ৫ নাম্বার ঘাট পন্টুন এলাকায় ছোট বড় নয়টি ট্রাক নিয়ে ডুবে যায় ইউটিলিটি ফেরি রজনীগন্ধা। এ ঘটনায় দুটি কাভার্ডভ্যান, একটি ট্রাক এবং সকল শ্রমিক উদ্ধার হলেও এখনো খোঁজ মেলেনি ফেরিটির সহকারী মাস্টারের। 

;

‘৯৯৯’-এ ফোন, অস্ত্রসহ ডাকাত গ্রেফতার

ছবি: বার্তা ২৪

জাতীয় জরুরি সেবা ‘৯৯৯’ নম্বরে ফোন পেয়ে ডাকাতির সময় অস্ত্রসহ দুই জন ডাকাতকে গ্রেফতার করেছে লক্ষ্মীপুর সদর থানা পুলিশ।

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) সকালে জাতীয় জরুরি সেবা ৯৯৯- এর গণমাধ্যম ও জনসংযোগ কর্মকর্তা পুলিশ পরিদর্শক আনোয়ার সাত্তার এ তথ্য নিশ্চিত করেন।

গ্রেফতারকৃত ডাকাতরা হলো, ফরহাদ হোসেন ফাহিম (২৩), হাসান গাজী (২২)।

আনোয়ার সাত্তার বলেন, ‘গতকাল (১৭ জানুয়ারি) বুধবার বিকেলে লক্ষ্মীপুর সদরের চরুহিতা ইউনিয়নের চরমন্ডল থেকে একজন কলার ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’ নম্বরে ফোন করে জানান তার পাশের (শামীম পাটোয়ারীর) বাড়িতে অস্ত্রসহ ডাকাত ঢুকেছে। চিৎকার চেঁচামেচি শুনে এলাকার লোকজন মিলে বাড়িটি ঘেরাও করে রেখেছেন। এ অবস্থায় জরুরি পুলিশি সহায়তার অনুরোধ জানিয়ে কলার ৯৯৯ নম্বরে ফোন করেন।

এমন তথ্যের ভিত্তিতে ৯৯৯ কলটেকার কনস্টেবল শুভ শেখ লক্ষ্মীপুর সদর থানায় বিষয়টিতে দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য জানায় । পরবর্তীতে ৯৯৯ ডেসপাচার এসআই ইমদাদুল হক কলার এবং সংশ্লিষ্ট সবার সাথে যোগাযোগ করে উদ্ধার তৎপরতার আপডেট নিতে থাকেন। 

প্রাপ্ত সংবাদের ভিত্তিতে লক্ষ্মীপুর সদর থানার পুলিশ টিম ঘটনাস্থলে গিয়ে স্থানীয় জনসাধারণের সহায়তায় দুইজন ডাকাতকে গ্রেফতার করে।

এ সময় তাদের কাছে থেকে এক রাউন্ড গুলি ও ম্যাগাজিনসহ একটি বিদেশি পিস্তল উদ্ধার করা হয় বলেও জানান তিনি। সেই সঙ্গে এ সংক্রান্তে একটি মামলা দায়ের করা হয়েছে। লক্ষ্মীপুর সদর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) ৯৯৯ কে এ বিষয়ে নিশ্চিত করেছেন বলেও জানানো হয়। 

;

বরিশালে কনকনে শীতে বৃষ্টি, নাকাল জনজীবন

ছবি: বার্তা ২৪.কম

একদিকে অব্যাহত ঘন কুয়াসা ও মাঘের হাড় কাঁপানো শীত, অন্যদিকে বৃষ্টি দুইয়ে মিলে বরিশালের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকাল থেকেই বরিশাল নগরীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়। প্রায় এক ঘণ্টার বৃষ্টিতে সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে শহরের নিম্ন আয়ের মানুষ ও অনার্স পরিক্ষার্থীরা। এ সময় ৫ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছেন বরিশাল আবহাওয়া অফিস।

হিমেল বাতাসের সঙ্গে বৃষ্টির কারণে শীত বেশি অনুভুত হচ্ছে। এতে বেশি কষ্টে রয়েছে নিম্ন আয়ের এবং ছিন্নমূল মানুষেরা। তীব্র ঠান্ডায় দেখা দিচ্ছে শীতজনিত নানা রোগ। হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা। এছাড়াও বরিশালে আবহাওয়া প্রতিদিনই পরিবর্তন হচ্ছে।

বরিশাল আবহাওয়া অফিসের পর্যবেক্ষক আব্দুল কুদ্দুস জানান, গতকাল বুধবার বরিশালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু আজ বৃহস্পতিবার তাপমাত্রা কিছুটা বেড়ে সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

বৃষ্টি থেমে গেলে তাপমাত্রা আরও কমে আসবে। এছাড়া মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। শীতের কারণে রাস্তাঘাটে যানবাহন চলাচল এবং মানুষের অনাগোনা কম। অন্যদিকে হাড় কাঁপানো শীতে মধ্যে নগরীর লঞ্চঘাটসহ বিভিন্ন স্থানে অলিগলিতে আগুন জ্বেলে চলে হাত-পা সেঁকেছে মানুষ।

;

আয়ানের মৃত্যুর কারণ তদন্তের নির্দেশ প্রধানমন্ত্রীর

ছবি: সংগৃহীত

রাজধানীর বাড্ডায় ইউনাইটেড মেডিকেল কলেজ অ্যান্ড হাসাপাতালে সুন্নতে খৎনা করাতে এসে মারা যাওয়া শিশু আয়ানের মৃত্যুর রহস্য উদঘাটনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দুপুরে শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটের সংবর্ধনায় একথা বলেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল রায়।

ডা. সামন্ত লাল রায় বলেন, আয়ানের মৃত্যুর মতো এমন ঘটনা কেন ঘটে? সে ব্যাপারে তদন্ত করতে ও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমার কিছু চাওয়া নেই। আমি স্বাস্থ্য খাতকে ঢেলে সাজাবো। দেশের স্বাস্থ্য খাতকে ঢেলে সাজাতে চিকিৎসক, নার্স, স্টাফসহ সবার সহযোগিতা চান তিনি। দেশের বাইরে কোনো মানুষ যেন চিকিৎসা নিতে না যায়, সে ব্যাপারে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সেবা দিতে চিকিৎসক নার্সদের প্রতি আহ্বান জানান তিনি।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *