সারাদেশ

২৭ দিন ধরে আটকা ৪২ মেট্রিক টন চামড়াবাহী ট্রাক

ডেস্ক রিপোর্ট: ২৭ দিন ধরে আটকা ৪২ মেট্রিক টন চামড়াবাহী ট্রাক

ছবি: সংগৃহীত

আমদানি নীতি না মানায় অনিয়মের অভিযোগে বেনাপোল বন্দরে ২৭ দিন ধরে আটকে আছে ৪১ হাজার ৯০০ কেজি ওজনের মহিষের কাঁচা চামড়া। প্রাণিসম্পদ অধিদফতরের অনুমতি ছাড়া দীর্ঘদিন ধরে এক শ্রেণির কর্মকর্তাদের ম্যানেজ করে ভারত থেকে এসব চামড়া আমদানি করছিল দুর্নীতিবাজ ব্যবসায়ীরা। গত ১৯ ডিসেম্বর বাংলাদেশি আমদানিকারক চাঁদপুর ট্যানারি ভারত থেকে আমদানি করেছিল এ চামড়ার চালানটি। এসময় প্রাণী সম্পদ কর্মকর্তাদের অভিযোগের ভিত্তিতে কাস্টমস পণ্য চালানটি খালাসের সময় অনিয়ম পেয়ে আটকে দেয়।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দুপুরে বেনাপোল স্থলবন্দর প্রাণী সম্পদ কোয়ারেন্টাইন স্টেশন কর্মকর্তা বিনয় কৃষনো মন্ডোল জানান,অনিয়মের অভিযোগে চামড়ার চালান জব্দ করা হয়েছে। তারা প্রাণী সম্পদ অফিস থেকে কোনো ছাড়পত্র গ্রহণ করেনি। দীর্ঘদিন ধরে এমন অনিয়ন করে কীভাবে চামড়া আমদানি করছে জানতে চাইলে বলেন, যারা এর আগে চামড়া চালান খালাস দিয়েছে তারা বলতে পারবে।

জানা যায়, প্রতিবছর দেশীয় কাঁচা চামড়ার পর্যাপ্ত জোগান থাকা সত্ত্বেও রফতানিমুখী চামড়াজাত পণ্য উৎপাদনকারী শিল্প কারখানাগুলোকে বছরে প্রায় ১ হাজার কোটি টাকার (প্রায় ১০০ মিলিয়ন ডলার) লেদার ওয়ার্কিং গ্রুপ (এলডব্লিউজি) সনদপ্রাপ্ত ফিনিশড চামড়া আমদানি করতে হয়। আর এদেশ থেকে চামড়া রফতানি হয় ১৭০ মিলিয়ন ডলারের। তবে চামড়া আমদানির ক্ষেত্রে যে শর্ত আছে তা না মেনে বেনাপোল বন্দর দিয়ে কয়েকজন আমদানিকারকেরা ভারত থেকে চামড়া আমদানি করে আসছে। আর এ চামড়া ছাড়করনে সহযোগিতা করছিল কিছু দুর্নীতিবাজ সিঅ্যান্ডএফ ব্যবসায়ী ও সরকারি কর্মকর্তারা।

গত ১৯ ডিসেম্বর ভারত থেকে একটি ট্রাকে ৪১ হাজার ৯০০ কেজি মহিষের চামড়া আমদানি করেন চাঁদপুর ট্যানারি লিমিটেড। চামড়ার প্রস্তুতিকারক প্রতিষ্ঠান ভারতের এআর এন্টার ন্যাশনাল। পরের দিন ২০ ডিসেম্বর বন্দর থেকে চামড়া খালাস নিতে কাগজপত্র দাখিল করে সিঅ্যান্ডএফ এজেন্ট সুপ্রিম এ্যাসোসিয়েটস। এসময় প্রাণী সম্পদ কর্মকর্তাদের অভিযোগের ভিত্তিতে কাস্টমস অনিয়ম দেখতে পেয়ে চালানটি জব্দ করে।

অভিযুক্ত আমদানিকারক চাঁদপুর ট্যানারির সিঅ্যান্ডএফ প্রতিনিধি মোকলেছুর রহমান জানান, এর আগেও বেনাপোল বন্দর দিয়ে প্রাণী সম্পদের ছাড়পত্র ছাড়ায় চামড়া খালাস হয়েছে। হঠাৎ করে কাস্টমস প্রাণী সম্পদের ছাড়পত্র লাগবে বলে এখন তাদের চামড়া খালাস দিচ্ছে না।

সাধারণ সিঅ্যান্ডএফ ব্যবসায়ী মোস্তাফিজুর রহমান জানান, দীর্ঘদিন ধরে চামড়া আমদানিতে অনিয়মের সাথে কারা কারা জড়িত তা খতিয়ে দেখা দরকার। দেশের চামড়া যদি সব রফতানির সুযোগ থাকে তবে আমদানির উপর নির্ভর করতে হবে না।

সাধারণ চামড়া বিক্রেতা রহমত জানান, দেশের চামড়া বিক্রি হয় না অথচ ভারত থেকে নিয়মিত চামড়া আমদানি হচ্ছে।

জানা যায়, ২০২২-২৩ অর্থবছরে ১৭০ কোটি ডলারের চামড়া ও চামড়াজাত পণ্য রফতানি হয়েছে। আর আমদানি করতে হয় এক হাজার কোটি টাকার চামড়া। বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) তথ্য অনুসারে, এলডব্লিউজি সনদ না থাকায় বাংলাদেশ চামড়া ও চামড়াজাত পণ্য রফতানিতে বছরে প্রায় ৫০০ মিলিয়ন বা ৫০ কোটি মার্কিন ডলার আয় হারাচ্ছে। চামড়াশিল্প নগরে বর্তমানে ১৪২টি ট্যানারি রয়েছে। তবে চামড়া কারখানা আন্তর্জাতিক লেদার ওয়ার্কিং গ্রুপের (এলডব্লিউজি) সনদ পেয়েছে মাত্র ৫টি ট্যানারি।

উচ্ছ্বাসে মুখরিত আলতাফ গোলন্দাজ ডিগ্রি কলেজের পিঠা উৎসব

পিঠা উৎসব

শীতকাল মানেই বাঙালির পিঠা-পুলির উৎসব। শীতের পিঠা-পুলি বাঙালির আদি খাদ্য সংস্কৃতির অংশ। কালের গর্ভে ক্রমেই হারাতে বসেছে আমাদের আবহমান বাংলার ঐতিহ্যবাহী খাবার পিঠাপুলি। প্রাত্যহিক নাগরিক যন্ত্রণায় আমাদের এই রসনা পরিতৃপ্তির আবেদন ম্লান হতে চলেছে।

এই আবহমান বাংলার চিরন্তন রসনাতৃপ্তির উত্তরাধিকারকে বর্তমান প্রজন্মের কাছে জনপ্রিয় করে তুলতে ময়মনসিংহের গফরগাঁওয়ে আলতাফ গোলন্দাজ ডিগ্রি কলেজে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো পিঠা উৎসব।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) কলেজ ক্যাম্পাসে নিজের বলার মত একটা গল্প ফাউন্ডেশনের আয়োজনে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত পিঠা উৎসব অনুষ্ঠিত হয়। পিঠা উৎসব উদ্বোধন করেন আলতাফ গোলন্দাজ ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ মো. মাহবুবুল আলম খান।

বিভিন্ন বিভাগের ছাত্র-ছাত্রীরা প্রায় ১৬টি স্টলে ৫০ রকম পিঠারপুলি নিয়ে অংশগ্রহণ করে। পিঠাপুলির মধ্যে রয়েছে চিতই পিঠা, তেলের পিঠা, ম্যারাপিঠা, চেপা পিঠা, জামাই পিঠা, দুধপুলি পিঠা, নকশী পিঠা, ভাপা পিঠা, দুধ চিতই পিঠা, পুলি পিঠা, মাছ পিঠা, পাটিসাপটা পিঠাসহ বাহারি নামের অসংখ্য পিঠা শিক্ষার্থীদের বৈচিত্র্যময় উপস্থাপনায় কোলাহল মুখর হয়ে উঠে উৎসবস্থল।

দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী মাহি বলেন এরকম আয়োজন প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে হওয়া উচিত। আমাদের কলেজে এই প্রথম আয়োজন হয়েছে এতে অনেক খুশি আমরা সবাই।

আলতাফ গোলন্দাজ ডিগ্রি কলেজ সমাজকল্যাণ বিষয়ের সহকারী অধ্যাপক মোস্তাছিমুর রহমান বলেন, নারী উদ্যোক্তা জুলেখা খাতুন সোমার উদ্যোগে আজকের এই পিঠা উৎসব অত্যন্ত মনোমুগ্ধকর এবং কলেজের সকল ছাত্রছাত্রীদের অংশগ্রহণে আরও সুন্দর হয়ে উঠেছে।

এসময় উপস্থিত ছিলেন গফরগাঁও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নাজমুল হক বিপ্লব, সহকারী অধ্যাপক গোলাম মাহমুদ ফারুকী, মো. আশরাফুল আলম, মোস্তাসিমুর রহমান খান, সারোয়ার জাহান, উম্মে কুলসুম, উম্মে সালমাসহ প্রমুখ।

;

পাটুরিয়ায় ফেরিডুবিতে নিখোঁজ হুমায়ুনের বাড়িতে স্বজনদের আহাজারি

পাটুরিয়ায় ফেরিডুবিতে নিখোঁজ হুমায়ুনের বাড়িতে স্বজনদের আহাজারি

মানিকগঞ্জের পাটুরিয়ায় ফেরিডুবির ঘটনায় নিখোঁজ রয়েছেন হুমায়ুন কবির নামের এক ইঞ্জিনচালক। তার বাড়ি পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলার মাটিভাঙ্গায়। পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিকে হারিয়ে দিশাহারা হয়ে পড়েছেন স্ত্রী রজি আক্তার।

হুমায়ুন কবিরের স্ত্রী রজি আক্তার কান্নাজড়িত কণ্ঠে বলেন, আমাকে ফোন দিয়ে তিনি (হুমায়ন) বলেন, আগামী শুক্রবার বাড়িতে আসব, পাঞ্জাবি ধুয়ে রেখো ছেলেকে নিয়ে মসজিদে নামাজ পড়তে যাবে। এ কথাই যে শেষ কথা হবে তা বুঝতে পারিনি। স্কুল পড়ুয়া দুই মেয়ে ও একমাত্র ছেলের পড়ালেখার খরচ কে বহন করবে।

১০ বছর বয়সী ছেলে ইয়াসিন জানায়, শুক্রবার সকালে বাবা বাড়িতে এসে আমার মার্কসিট দেখার কথা ছিল। মার্কসিট দেখে আমাকে নিয়ে দুপুরে নামাজ পড়তে যাবে মসজিদে এ কথাই ছিল বাবার সঙ্গে শেষ কথা।

একাদশ শ্রেণিতে পড়ুয়া মেয়ে কামুন্নাহার বলেন, আমার বাবা গত মঙ্গলবার রাতে মাকে শেষবারের মত কল দেয়। কল দিয়ে বলে শীতে মেয়েদের যেন কষ্ট না হয়। কষ্ট হলে তার ব্যবহৃত পোশাক ব্যবহার করতে বলে। বাবা আমাদের প্রতিদিন ১০-১২ বার কল দিত। এখন আমাদের খোঁজ নিবে কে। আমাদের পরিবারের একমাত্র কর্মক্ষম হল বাবা। আমাদের লেখাপড়া কিভাবে চলবে তা নিয়ে অনিশ্চয়তা পড়ে গেছি।

স্বজনদের আহাজারি এ সময় নবম শ্রেণিতে পড়ুয়া ছোট মেয়ে নূরি জান্নাত ক্ষোভ প্রকাশ করে বলে, আজ দুই দিন হলেও আমার বাবার কোন খোঁজ জানি না। এটা কেমন কথা। আমরা সরকারের কাছে আমার বাবার লাশটা অন্তত ফেরত চাই।

সাবেক ইউপি সদস্য মো. মনসুর আলী বলেন , হুমায়ন ছোট থেকে অনেক কষ্ট করে বড় হয়েছে। সে অনেক ভাল মনের মানুষ ছিল। আমরা স্থানীয়রা তাকে আমাদের মসজিদের সভাপতি করেছি। এই শুক্রবার বাড়িতে আসার কথা।

ঘন কুয়াশার কারণে বুধবার (১৭ জানুয়ারি) সকালে পাটুরিয়া ঘাটে রজনীগন্ধা নামে একটি ফেরি ডুবে যায়। এ ফেরির মাস্টার ছিল হুমায়ুন কবির। তিনি ২০১১ সালে বিআইডব্লিইটিএ তে যোগদান করে।

হুমায়নের ছোট ভাই রফিকুল ইসলাম শাওন জানান, আমরা দুর্ঘটনার খবর শোনার পরে ঘাটে চলে আসি। পরে ট্রলার নিয়ে নদীতে ভাইয়ের লাশ খুঁজছি।ভাইয়ের লাশ উদ্ধারে কোন পদক্ষেপ দেখছি না সরকারের। বৃহস্পতিবার মাত্র একটি ট্রাক উদ্ধার করা হয়েছে কিন্তু ভাইয়ের লাশ উদ্ধারে কোন গতি নেই।

ভান্ডারিয়া উপজেলা নির্বাহী আফিসার মো. ইয়াসিন আরাফাত রানা জানান, হুমায়ন কবির একজন সরকারি চাকরিজীবী। সরকারি বিধি মোতাবেক তার জন্য সকল ধরণের ব্যবস্থা গ্রহণ করা হবে।

;

কক্সবাজার দিয়ে মিয়ানমারে তেল পাচার রোধে অভিযান

কক্সবাজার দিয়ে মিয়ানমারে তেল পাচার রোধে অভিযান

সম্প্রতি কক্সবাজারের সমুদ্র উপকূল দিয়ে মিয়ানমারে জ্বালানি তেল পাচার বেড়ে গেছে। গত কয়েকদিনের ব্যবধানে কক্সবাজারের বিভিন্ন জায়গা থেকে ১০ হাজার লিটারেরও বেশি তেল জব্দ করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

মিয়ানমারে জ্বালানি তেল পাচার বন্ধে জেলাব্যাপী অভিযান পরিচালনা করেছে কক্সবাজার জেলা প্রশাসন। জ্বালানি তেলসহ অন্যান্য দ্রব্যের পাচার রোধকল্পে কক্সবাজারের বিভিন্ন উপজেলায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এ সময় লাইসেন্স ছাড়া পেট্রোলিয়াম ব্যবসা পরিচালনার দায়ে ৬টি প্রতিষ্ঠানকে ২ লাখ ১৮ হাজার টাকা জরিমানা করা হয়। এর মধ্যে শহরের নুনিয়ারছড়া এলাকায় লাইসেন্স ছাড়া বার্জ পরিচালনার দায়ে ২টি প্রতিষ্ঠানকে এক লাখ করে জরিমানা করা হয়।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকাল থেকে কক্সবাজার জেলাব্যাপী শুরু হয় এই অভিযান। এসময় একযোগে সকল পেট্রোল পাম্প ও ট্রলারে তেল বিক্রি করা নদীর মোহনায় ভাসমান তেলের পাম্পগুলোতে অভিযান চালানো হয়। অবৈধ পন্থায় কোনো পাম্প তেল বিক্রি করছে কিনা সেটি খতিয়ে দেখা হয় অভিযানে।

ফিশারিঘাটে কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইয়ামিন হোসেনের নেতৃত্বে অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের একটি টিম। এসময় তিনি বলেন, ডলার খরচ করে কেনা বাংলাদেশের জ্বালানি তেল পাচার করা হচ্ছে। তেলের পাম্প থেকে কারা কি পরিমাণ তেল কিনছে তার হিসেব রাখার নির্দেশনা দিয়েছে জেলা প্রশাসন।

তিনি আরও জানান, পেট্রোলিয়াম করপোরেশনের সঙ্গে তারা যোগাযোগ করেছে, শিগগিরই তারা কক্সবাজারে কোন পাম্প কি পরিমাণ তেল কিনছে তালিকাটি হাতে পাবেন, তালিকাটি পেলে তেল পাচারের সাথে জড়িত পাম্পগুলোকে শনাক্ত করতে সহজ হবে।

ফিশিং ট্রলারে তেল বিক্রি করা পাম্পগুলোর মালিক ও জেলেরা বলছেন, মূলত পাচারকারীরা বিভিন্ন পেট্রোল পাম্পের সঙ্গে চুক্তি করে তেল পাচার করে। এর সাথে জেলে বা নদীর মোহনার ভাসমান পাম্পগুলো জড়িত নয়।

;

আগুন পোহাতে গিয়ে লাশ হলেন বৃদ্ধা

ছবি: সংগৃহীত

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় অগ্নিদগ্ধ হয়ে ফাতেমা বেগম (৭৫) নামে বৃদ্ধার মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সন্ধ্যার দিকে হাতীবান্ধা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। এর আগে সকালে ওই উপজেলার টংভাঙ্গা ইউনিয়নের বাড়াইপাড়া গ্রামে আগুন পোহাতে গিয়ে দগ্ধের ঘটনা ঘটে। নিহত ফাতেমা বেগম ওই এলাকার মৃত রুহুল্লার স্ত্রী বলে জানা গেছে।

স্থানীয়রা জানান, গত কয়েকদিন থেকে হাতীবান্ধাসহ পুরো লালমনিরহাটের ওপর দিয়ে তীব্র শীতের পাশাপাশি শৈত্য প্রবাহ বইছে। এদিন সকালে বৃদ্ধা ফাতেমা বেগম পাশের এক প্রতিবেশীর বাড়িতে শীত নিবারণের জন্য আগুন পোহাতে যান। ওই সময় তার অসাবধানতার কারণে পরনের পোশাক আগুন লাগে৷ সেই আগুন মুহূর্তের মধ্যে ফাতেমা বেগমের পুরো শরীরের ছড়িয়ে পড়ে। এ সময় স্থানীয়রা তাকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করান। পরে সন্ধ্যার দিকে তিনি মারা যান।

বৃদ্ধার ছেলে শাহ আলম জানান, আজ সকাল ৯ টার সময় পাশের বাড়িতে আগুন পোহাতে যায় মা। আগুত পোহানোর সময় কখন শাড়িতে আগুন লেগে যায় তা বুঝতে পারেনি। তিনি যখন বুঝতে পারেন ততক্ষণে শাড়িসহ তার শরীরে দাউদাউ করে আগুন লেগে যায়। পরে এলাকাবাসীর সহযোগিতায় মাকে হাসপাতালে ভর্তি করি। কিন্তু সন্ধ্যার দিকে চিকিৎসক মাকে মৃত ঘোষণা করেন।

হাতীবান্ধা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ড. আনোয়ারুল হক ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *