খেলার খবর

শত চ্যালেঞ্জ মোকাবিলা করে আবার হাজির বিপিএল

ডেস্ক রিপোর্ট: দেশের ঘরোয়া টি-টোয়েন্টির সবচেয়ে জাঁকজমকপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসর মাঠে গড়াচ্ছে আজ। আসরের উদ্বোধনী ম্যাচেই দেখা মিলবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। মিরপুরের হোম অব ক্রিকেটে রাজধানীকে প্রতিনিধিত্ব করা নতুন ফ্র্যাঞ্চাইজি দুর্দান্ত ঢাকার মোকাবিলা করবে তারা। উদ্বোধনী দিনের অন্য ম্যাচে খেলবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স এবং সিলেট স্ট্রাইকার্স।

বেশ কয়েক বছর ধরেই বিপিএলকে কিছু চ্যালেঞ্জের সঙ্গে লড়তে হচ্ছে। প্রায় একই সময়ে বেশ কয়েকটি দেশে ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ অনুষ্ঠিত হয়। যার ফলে বিদেশি খেলোয়াড়ের সংকট তৈরি হয়, বিপিএলের দলগুলোকে মোটামুটি মানের বিদেশিদের দিয়ে পূর্ণ করতে হয় বিদেশি খেলোয়াড় কোটা। ফলশ্রুতিতে টুর্নামেন্টের ‘গ্ল্যামার’ বা আকর্ষণ অনেকাংশেই কমে যায়।

একই সময়ে বেশ কয়েকটি লিগের সঙ্গে প্রতিযোগিতা করে টিকে থাকায় এখন পর্যন্ত বিপিএলের কোনো নির্দিষ্ট উইন্ডো তৈরি করতে পারেনি বিসিবি। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে বিষয়টি নিয়ে আক্ষেপ করেন বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক।

এদিকে এবার বিপিএল মাঠে গড়ানোর আগেই শুরু হয়েছে নতুন বিতর্ক। লভ্যাংশে ফ্র্যাঞ্চাইজিদের ভাগ না দেয়ার ফলে বিপিএলের অন্যতম সফল এবং জনপ্রিয় দল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বয়কটের হুমকি বিপিএলের জন্য নতুন চ্যালেঞ্জ হিসেবে হাজির হয়েছে। বর্তমান অবস্থায় লভ্যাংশের ভাগ দেয়া সম্ভব না বলে বিপিএল গভর্নিং কাউন্সিলের ভাষ্যের প্রতিক্রিয়া অবশ্য এখনো কুমিল্লার তরফ থেকে জানা যায়নি।

বিপিএলের প্রায় এক দশক পেরিয়ে গেলেও দেশি-বিদেশি খেলোয়াড়দের প্রাপ্য নিশ্চিত করার ক্ষেত্রে এখনো ‘অসফল’ বিপিএল। এই তো কয়েকদিন আগে প্রাপ্য বুঝে না পাওয়ার অভিযোগ তুললেন ঘরোয়া ক্রিকেটার অভিষেক মিত্র, চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিরুদ্ধে অভিযোগ তার।

এছাড়া দীর্ঘ প্রচেষ্টা এবং প্রতিশ্রুতির পরও বিপিএলে এখনো হোম এন্ড অ্যাওয়ে ম্যাচের সংস্কৃতি গড়ে তুলতে পারেনি বিসিবি। এবার বিপিএল শুরুর আগে বিষয়টি নিয়ে আক্ষেপ করতে দেখা গেছে গভর্নিং কাউন্সিলকে।

তবে এসব চ্যালেঞ্জের মুখে বিপিএল থমকে যায়নি। ফি বছর ঘুরেছে বিপিএলের চাকা। সেই ধারাবাহিকতায় এই বছর দশম সংস্করণ নিয়ে হাজির হয়েছে বিপিএল। আজ থেকে ৪৩ দিন বিপিএল উৎসবে বুঁদ থাকবেন দেশের ক্রিকেটপ্রেমীরা। আগামী ১ মার্চ ফাইনাল দিয়ে এবারের আসরের পর্দা নামবে।

আজকের ম্যাচসূচি

দুর্দান্ত ঢাকা-কুমিল্লা ভিক্টোরিয়ান্স, দুপুর ২.৩০ মি.

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স-সিলেট স্ট্রাইকার্স, সন্ধ্যা ৭.৩০ মি.

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *