আন্তর্জাতিক

কমতে পারে ইরান-পাকিস্তান উত্তেজনা 

ডেস্ক রিপোর্ট: দুই প্রতিবেশী দেশ ইরান ও পাকিস্তানের মধ্যকার চলমান উত্তেজনা অনেকটাই শিথীল হওয়ার পথে বলে অনুমান করা যাচ্ছে। পাল্টাপাল্টি হামলা শুরু পরপরই দুই দেশের কর্মকর্তাদের মধ্যে আলোচনা শুরু হওয়ায় এবং তাদের মধ্যে  ‘ইতিবাচক বার্তা আদান-প্রদান’ হওয়ার বিষয়টি সে ইঙ্গিতই করছে।

শুক্রবার (১৯ জানুয়ারি) পাকিস্তানি গণমাধ্যম জিও নিউজের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, হামলা ও পাল্টা হামলার কারণে দুই প্রতিবেশী দেশ ইরান ও পাকিস্তানের মধ্যে যে উত্তেজনা সৃষ্টি হয়েছে সেটি অনেকটাই কমে গেছে।

এর আগে  বুধবার (১৭ জানুয়ারি) পাকিস্তান ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যেই ইরান ভূখণ্ডে পাল্টা হামলা চালিয়ে ক্ষমতার প্রমাণ দেয় পাকিস্তান। এতে দুই দেশের মধ্যে বড় সংঘাত শুরু হওয়ার শঙ্কা দেখা দেয়।

পরদিন বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ইরানের পররাষ্ট্র সচিব সৈয়দ রসুল মৌসাভি মাইক্রো সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে জানান, ‘দুই দেশের মধ্যে উত্তেজনা নিরসনে সর্বোচ্চ কাজ করছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। দুই দেশের নেতা ও কর্মকর্তারাই জানেন, এ  উত্তেজনায় শুধুমাত্র সন্ত্রাসী ও দুই দেশের শত্রুরাই উপকৃত হবে।’

রসুল মৌসাভি মাইক্রোর পোস্টের জবাব দিয়ে পাকিস্তানের পররাষ্ট্র সচিব রহিম হায়াত কোরেশি লেখেন, ‘প্রিয় ভাই,পাকিস্তান-ইরান ভ্রাতৃত্বপূর্ণ দেশ এবং তাদের যেসকল সমস্যা আছে সেগুলো আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে। দুই দেশের মধ্যে যে বিশ্বাস ও আত্মবিশ্বাস ছিল সেটি পুনর্স্থাপন করতে হবে।’

এদিকে পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ার উল হক কাকার চলমান ইরান উত্তেজনা নিয়ে শুক্রবার একটি জরুরি বৈঠক ডেকেছেন। প্রতিবেশি দেশ দুটির সরাসরি আলোচনা একটি ইতিবাচক সমাধানের দিকেই আগাচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *