আন্তর্জাতিক

যুদ্ধজাহাজ প্রস্তুত রাখতে জাপানের শিপইয়ার্ড চায় যুক্তরাষ্ট্র

ডেস্ক রিপোর্ট: মার্কিন নৌবাহিনীর যুদ্ধজাহাজগুলো প্রস্তুত রাখা এবং রক্ষণাবেক্ষণের জন্য জাপানের শিপইয়ার্ডগুলোর জন্য টোকিওর সঙ্গে একটি চুক্তি করতে চাইছে ওয়াশিংটন।

রয়টার্স জানিয়েছে জাপানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রাহম ইমানুয়েল শুক্রবার (১৯ জানুয়ারি) বলেছেন, এশিয়ার জলসীমায় সম্ভাব্য যেকোনও সংঘাতের জন্য মার্কিন যুদ্ধজাহাজগুলোকে প্রস্তুত রাখতেই ওই চুক্তি করার চিন্তা করা হচ্ছে।

ইমানুয়েল টোকিওর নিকটে ইয়োকোসুকা নৌঘাঁটিতে সাংবাদিকদের বলেন, ‘চীন দেখেছে কী কী জাহাজ আসছে এবং কী করছে। এটা গোপন নয়, তারা জানে কী ঘটছে। তাই তারা আপনার প্রতিরোধের মূল্যায়ন করে।’

উল্লেখ্য, কয়েক দশক ধরে এশিয়ান জলসীমায় অপ্রতিদ্বন্দ্বী মার্কিন নৌবাহিনী বর্তমান সময়ে একটি ক্রমবর্ধমান চীনা নৌবাহিনীর মুখোমুখি হচ্ছে। চীনা শিপইয়ার্ডে প্রচুর যুদ্ধজাহাজ তৈরি হচ্ছে, যা মার্কিন যুদ্ধজাহাজ তৈরির সংখ্যাকে ছাড়িয়ে যাচ্ছে।

একটি বার্ষিক প্রতিবেদন অনুসারে, ২০২৩ সালে অক্টোবরে চীনের ৩৪০টি যুদ্ধজাহাজ ছিল। পেন্টাগন জানিয়েছে, বর্তমানে চীনের ৩৭০টিরও বেশি যুদ্ধজাহাজ এবং সাবমেরিন রয়েছে, যা সংখ্যাগতভাবে বিশ্বের বৃহত্তম নৌবাহিনীতে পরিণত হয়েছে।

ইমানুয়েল বলেন, জাপানি ড্রাই ডক ব্যবহার ইউএস ইয়ার্ডগুলোর উপর চাপ কমিয়ে দেবে, যেগুলো তাদের জাহাজ নির্মাণে ফোকাস করার সুযোগ করে দেবে।

তিনি আরও বলেন, ওয়াশিংটন এবং টোকিও রক্ষণাবেক্ষণ কাজের জন্য একটি যৌথ পরিকল্পনা তৈরিতে একটি কাউন্সিল প্রতিষ্ঠা করেছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *