সারাদেশ

‘প্রিয় বাংলা পাঠাগার পুরস্কার’ পেলেন চা বিক্রেতা হারুন

ডেস্ক রিপোর্ট: ‘প্রিয় বাংলা পাঠাগার পুরস্কার’ পেলেন চা বিক্রেতা হারুন

‘প্রিয় বাংলা পাঠাগার পুরস্কার’ পেলেন চা বিক্রেতা হারুন

চা বিক্রির টাকায় পাঠাগার গড়ে নিজ এলাকায় জ্ঞানের আলো ছড়িয়ে যাচ্ছিলেন চা বিক্রেতা হারুন মিয়া। এবার কাজের স্বীকৃতি স্বরূপ তিনি পেলেন ‘প্রিয় বাংলা পাঠাগার’ পুরস্কার।

প্রিয় বাংলা প্রকাশনীর উদ্যোগে শুক্রবার (১৯ জানুয়ারি) রাজধানী ঢাকার শিশু একাডেমি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে হারুন মিয়াকে ‘প্রিয় বাংলা পাঠাগার পুরস্কার’ দেয়া হয়।

বিশিষ্ট নাট্যভিনেতা আবুল হায়াত অনুষ্ঠানে অতিথি থেকে হারুনের হাতে পুরস্কারের সম্মাননা ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন।

পাঠাগার গড়ে জ্ঞানের আলো ছড়ানোর স্বীকৃতি স্বরূপ হারুন ছাড়াও দেশের আরো তিন ব্যক্তিকে এই পুরস্কার দেয়া হয় প্রিয় বাংলা প্রকাশনীর পক্ষ থেকে।

এছাড়াও পুরস্কার পাওয়া চারজনের প্রত্যেককে দুইশত বই উপহার দেয়া হয় প্রকাশনা সংস্থার পক্ষ থেকে।

হারুন মিয়া বলেন, বই পড়ার নেশা থেকেই স্থানীয় বইমেলা, লাইব্রেরি, ফুটপাত ও অনলাইন থেকে বই কিনতাম। পড়া শেষ হয়ে গেলে বইগুলো দোকানেই পড়ে থাকতো। বইগুলো কাজে লাগানোর ভাবনা থেকেই গত বছর ছোট্ট পরিসরে দোকানেই পাঠাগার গড়ি।

তিনি আরও বলেন, যেকোনো স্বীকৃতি অবশ্যই কাজের গতি বৃদ্ধি করে। এখন আমার দায়িত্ব আরো বেড়ে গেলো। সবসময় চেষ্টা করবো এই স্বীকৃতির প্রতিদান দিতে।

প্রসঙ্গত, হারুনের বাড়ি গৌরীপুর পৌর শহরের সতীষা মহল্লায়। অভাবের তাড়নায় স্কুল থেকে ঝড়ে পড়ে ২০১২ সালে পৌর শহরে চা দোকান খোলেন তিনি। ২০২৩ সালে চা বিক্রির টাকায় পাঠাগার গড়েন। দিনে চা বিক্রির পাশাপাশি রাতে পড়াশোনা করে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি ও এইচএসসি পাস করেছেন। তার স্বপ্ন পড়াশোনা শেষ করে আইনজীবী হওয়া।

আজ থেকে মেট্রোরেল চলবে নতুন সূচিতে

আজ থেকে মেট্রোরেল চলবে নতুন সূচিতে

আজ থেকে নতুন সূচি অনুযায়ী উত্তরা থেকে মতিঝিল রুটে সকাল ৭টা ১০ মিনিট থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত চলবে মেট্রোরেল। 

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বিকেলে রাজধানীর ইস্কাটনের প্রবাসীকল্যাণ ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড’র (ডিএমটিসিএল’র) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এমএএন ছিদ্দিক।

তিনি ব‌লেন, শনিবার (২০ জানুয়ারি) থেকে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত সবকটি স্টেশন হয়ে সকাল ৭টা ১০ মিনিট থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত চলাচল করবে মেট্রোরেল। সকাল ৭টা ১০ মি‌নি‌টে উত্তরা উত্তর স্টেশন থে‌কে প্রথম মে‌ট্রো‌রেল ছে‌ড়ে আস‌বে এবং সব শেষ ৮টা ৪০ মি‌নি‌টে ম‌তি‌ঝিল স্টেশন থে‌কে ছে‌ড়ে আস‌বে।

তি‌নি বলেন, সকাল ৭টা ১০ মি‌নিট থে‌কে সকাল স‌াড়ে ১১টা পর্যন্ত মি‌নিট পর্যন্ত ‘পিক আওয়ার’ ১০ মি‌নিট পর পর চলাচল কর‌বে মে‌ট্রোরেল। ১১টা ৩১ মি‌নিট হ‌তে বিকাল ৪টা পর্যন্ত ‘অফ পিক আওয়ার’ ১২ মি‌নিট পর পর চলাচল কর‌বে এবং ৪টা ১‌ মি‌নিট হ‌তে রাত ৮টা পর্যন্ত ‘পিক আওয়ার’ ১০‌ মি‌নিট পর পর চলাচল কর‌বে মে‌ট্রোরেল।

র‌্যা‌পিড পাস সংক্রান্ত জা‌নি‌য়ে তি‌নি ব‌লেন, সকাল ৭টা ১০ মিনিটে এবং সকাল ৭ টা ২০ মিনিটে উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশন থেকে দুইটি মেট্রো ট্রেন মতিঝিলের উদ্দেশ্যে ছেড়ে যাবে। মেট্রো ট্রেন দুইটি সকল মেট্রোরেল স্টেশনে থামবে। এই মেট্রো ট্রেন দুইটিতে শুধু এমআর‌টি বা র‌্যা‌পিড পাস ব্যবহার করে ভ্রমণ করা যাবে।

টি‌কিট কাট‌তে দূ‌র্ভোগ এড়া‌নো বিষ‌য়ে এক প্রশ্নের জবা‌বে তি‌নি বলেন, দূ‌র্ভোগ এড়া‌তে সবাই র‌্যা‌পিড পাস ব‌্যবহার কর‌তে হ‌বে তাহ‌লে টি‌কিট কাট‌তে লাই‌নে দাঁড়া‌নো বা দূর্ভো‌গে পড়তে হ‌বে না।

;

জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ছাত্রলীগের ৪ নেতাকর্মীর

ছবি: সংগৃহীত

সিলেটের জৈন্তাপুর উপজেলায় সড়ক দুর্ঘটনায় ছাত্রলীগের ৪ নেতাকর্মী নিহত হয়েছেন।

শুক্রবার (১৯ জানুয়ারি) রাত ১টার দিকে সিলেট-জাফলং মহাসড়কে ট্রাকের ধাক্কায় প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে গেলে এই দুর্ঘটনা ঘটে।

জৈন্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. তাজুল ইসলাম (পিপিএম) দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহতরা হলেন, জৈন্তাপুর উপজেলার পানিহারা হাটির আরছ মিয়ার ছেলে তমাল (২৫), একই উপজেলার নিজপাট ইউনিয়নের রনদ্বীপ পালের ছেলে নেহাল (২৬), কমলাবাড়ি এলাকার জামাল উদ্দিনের ছেলে জুবায়ের, নিজপাট ইউনিয়নের হারুন উর রশিদের ছেলে আলী হোসেন সুমন।

নিহতরা ছাত্রলীগের রাজনীতি করেন বলে সিলেট জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাহেল সিরাজ গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। ‍

তিনি বলেন, জৈন্তাপুর এলাকায় সড়ক দুর্ঘটনায় ছাত্রলীগের ৪ নেতাকর্মী নিহত হয়েছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, জৈন্তাপুর থানা এলাকায় ট্রাকের ধাক্কায় প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে পার্শ্ববর্তী খাদে পড়ে যায়। পরে স্থানীয়রা প্রাইভেটকারে থাকা যাত্রীদের উদ্ধার করে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসকরা ৪ জনকে মৃত ঘোষণা করেন।

ওসি তাজুল ইসলাম বলেন, জৈন্তাপুর উপজেলার ৪ নাম্বার বাংলাবাজার ব্রিজের পাশে সড়ক দুর্ঘটনায় ৪ জন নিহত হয়েছেন। তাদের মরদেহ ওসমানী হাসপাতালে রয়েছে।

;

শিক্ষকদের ক্ষমতায়নের মাধ্যমে শিক্ষার উন্নতি ঘটবে: শিক্ষামন্ত্রী

ছবি: বার্তা২৪.কম

শিক্ষকদের ক্ষমতায়নের মাধ্যমে শিক্ষার উন্নতি ঘটবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

শুক্রবার (১৯ জানুয়ারি) রাতে নগরীর ওয়াসা মোড় প্রিমিয়ার ইউনিভার্সিটির অডিটোরিয়ামে চট্টগ্রামের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান বলেন, ‘পাঠদানের মধ্যেই শিক্ষকদের দায়িত্ব শেষ হয় না। শিক্ষার্থীর রুচি, মানসিকতা ও সৃজনশক্তি বিকাশে শিক্ষক অগ্রণী ভূমিকা পালন করবেন। শিক্ষার্থীদের ক্যারিয়ার প্ল্যানে বাস্তব সিদ্ধান্ত নিতে সাহসী ও যোগ্য করে তুলতে হবে। শিক্ষকের অধিক ক্ষমতায়নের মাধ্যমে শিক্ষার উন্নতি ঘটবে। তাই শিক্ষকদের সুবিধা ও ক্ষমতা বৃদ্ধি করতে হবে। সরকার সে পথেই যাচ্ছেন।’

তিনি বলেন, ‘শিক্ষকরাই শিক্ষার্থীদের যোগ্য ও দক্ষ করে কর্মসংস্থানের পথ তৈরি করতে পারেন। আমাদের টিকে থাকতে হলে স্মার্ট বাংলাদেশ গড়ার বিকল্প নেই। বঙ্গবন্ধুর সরকার এবং বর্তমান সরকার শিক্ষা ও শিক্ষকদের সবচেয়ে বেশি সম্মানিত করছেন।’

শিক্ষামন্ত্রী বলেন, ‘পৃথিবীর অন্যান্য দেশের সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে আমাদের জনসংখ্যাকে জনসম্পদে রুপান্তর করার বিকল্প কিছু নেই। তাই নানান ভাষা ও হাতে কলমে শিক্ষা গ্রহণে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে হবে শিক্ষকদেরকে।’

তিনি শিক্ষার্থীদের সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ওপর জোর দিতে শিক্ষকদের অনুরোধ করেন।

শামসুদ্দীন শিশিরের সঞ্চালনায় শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক প্রফেসর মো. রেজাউল করিম, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর নারায়ণ নাথ, চট্টগ্রাম কলেজের অধ্যক্ষ প্রফেসর মোজাহিদুল ইসলাম, সরকারি হাজী মোহাম্মদ মহসিন কলেজের অধ্যক্ষ প্রফেসর কামরুল ইসলাম, সরকারি সিটি কলেজের অধ্যক্ষ প্রফেসর সুদীপা দত্ত, শিক্ষক নেতা অধ্যাপক আবু তাহের চৌধুরী, এম ই এস কলেজের অধ্যক্ষ সারোয়ার আলম, বিসিএস শিক্ষক সমিতির পক্ষে প্রফেসর আমিরুল মোস্তফা, কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক সিরাজুল ইসলাম, সিটি করপোরেশন স্কুল এণ্ড কলেজের পক্ষে অধ্যক্ষ আবু তালেব প্রমুখ।

;

২৪ ঘণ্টায় সড়কে গেল ১০ প্রাণ

ছবি: সংগৃহীত

কিছুতেই থামছে না সড়ক দুর্ঘটনা। প্রতিদিনই ঝরছে অগুনতি প্রাণ, আহত হয়ে দুর্বিষহ জীবন কাটাচ্ছেন অনেকে।

শুক্রবার (১৯ জানুয়ারি) এক দিনে দেশের বিভিন্ন এলাকায় দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ১০ জন।

ওইদিন সন্ধ্যা ৭টার দিকে ঢাকা-খুলনা সহাসড়কের ফরিদপুরের ভাঙ্গা উপজেলার খাড়াকান্দি এলাকায় খুলনা থেকে ঢাকাগামী সোহাগ পরিবহনের যাত্রীবাহী একটি বাসের সঙ্গে গোপালগঞ্জগামী একটি লেগুনার মুখোমুখি সংঘর্ষ হয়। সংঘর্ষে প্রাণ হারিয়েছেন ৪ জন। আহত হয়েছেন আরও ৫ জন। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসক।

এছাড়া মৌলভীবাজারে লেগুনা-সিএনজি অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত হয়েছেন। শেরপুর থেকে যাত্রীবাহী একটি সিএনজিচালিত অটোরিকশা মৌলভীবাজার জেলা শহরের দিকে যাচ্ছিল। পথে দুর্লভপুর এলাকায় বিপরীত দিক থেকে আসা একটি মিনিবাসের সঙ্গে অটোরিকশাটির সংঘর্ষ হয়। এতে দুমড়ে মুচড়ে যায় অটোরিকশাটি।

ঘটনাস্থলে প্রাণ হারান অটোরিকশার চালক আব্বাস মিয়া ও যাত্রী মধু মিয়া। শিশুসহ অটোরিকশার ৬ যাত্রীকে আহত অবস্থায় উদ্ধার করে সদর হাসপাতালে নেয়া হয়। এদের মধ্যে গুরুতর চার জনকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

মুন্সীগঞ্জে বিশ্ববিদ্যালয় ছাত্রসহ দু’জন, টাঙ্গাইল ও জামালপুরে প্রাণ হারিয়েছেন আরও দু’জন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *