আন্তর্জাতিক

‘ফিলিস্তিন কর্তৃপক্ষকে দুর্বল করতে ইসরায়েলই হামাসকে অর্থায়ন করেছে’

ডেস্ক রিপোর্ট: ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শীর্ষ কূটনীতিক জোসেপ বোরেল শুক্রবার (১৯ জানুয়ারি) রাতে ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামলাকারী ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস সৃষ্টি ও এর ‘অর্থায়নের জন্য ইসরাইলকে অভিযুক্ত করেছেন।

এদিকে রয়টার্স জানিয়েছে, একটি ফিলিস্তিন রাষ্ট্র গঠনের প্রস্তাবের বিরোধিতা পুনর্ব্যক্ত করায় ‘দুই-রাষ্ট্র সমাধান’-এর পক্ষে থাকা তার মিত্র দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে সমালোচিত হয়েছেন সম্প্রতি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

বোরেল বলেন, ‘আমরা বিশ্বাস করি শান্তি প্রতিষ্ঠার প্রয়োজনেই বাইরে থেকে একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধান চাপিয়ে দিতে হবে।’

তিনি আরও বলেন, ‘আমি জোর দিয়ে বলছি, ইসরায়েল এই সমাধান প্রত্যাখ্যান পুনঃনিশ্চিত করে যে, প্রতিরোধের জন্য নিজেরাই হামাস তৈরির দিকে এগিয়ে গেছে তেল আবিব। ফিলিস্তিনি কর্তৃপক্ষ ফাতাহকে দুর্বল করার প্রচেষ্টায় ইসরায়েল সরকারই হামাসকে অর্থায়ন করেছে।’

স্পেনের মধ্যাঞ্চলীয় ভ্যালাডোলিড বিশ্ববিদ্যালয়ে তাকে এক সম্মানসূচক ডক্টরেট প্রদান অনুষ্ঠানে স্প্যানিশ ভাষায় ব্যারেল তার বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, ‘গাজায় আজ যেভাবে ঘৃণার বীজ বপন করা হচ্ছে, তাতে যদি আমরা দৃঢ়ভাবে হস্তক্ষেপ না করি, তাহলে ঘৃণা ও সহিংসতা চক্রাকারে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে, অন্ত্যেষ্টিক্রিয়া থেকে অন্ত্যেষ্টিক্রিয়া পর্যন্ত বিকশিত হতে থাকবে।’

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *