আন্তর্জাতিক

ডায়ান্থাস ফুলের নজরকাড়া সৌন্দর্য

ডেস্ক রিপোর্ট: ফুল জগতের আরেক সৌন্দর্য বিস্ময় হচ্ছে ডায়ান্থাস ফুল। বাহারি রং আর সৌন্দর্য যে কাউকে সহজেই মুগ্ধ করবে। বাগান, বাসার টবে এই ফুল দেখা যায়৷ শীতকালে এই ফুল ফুটে থাকে।

এই ফুল প্রধানত চীন, কোরিয়া, মঙ্গোলিয়া এবং দক্ষিণ-পূর্ব রাশিয়ার উত্তরাঞ্চলে পাওয়া যায়। ডায়ান্থাস হলো ক্যারিওফাইলাসি পরিবারের অন্তর্গত একটি ফুলের উদ্ভিদ। গাছটি আকর্ষণীয় সাদা, গোলাপী ও লাল ফুলের হয়, যা আপনার বাড়ির বাগানে সবুজের মাঝে একটি নিখুঁত সৌন্দর্য তৈরি করবে।

বিভিন্ন তথ্য ঘেঁটে দেখা যায়, উদ্ভিদের নাম ডায়ান্থাস চিনেনসিস। সাধারণ নাম চায়না পিঙ্ক বা রংধনু গোলাপী বা লাল ফুলঝরা পাতাসরু। এই ফুল ঔষধি হিসেবে ব্যবহৃত হয়ে থাকে।

এটি একটি দ্বিবার্ষিক বা বহুবর্ষজীবী উদ্ভিদ যা নরম কাণ্ডসহ ৩০ থেকে ৫০ সেন্টিমিটার উচ্চতা পর্যন্ত বৃদ্ধি পায়। গ্রীষ্মের মাঝামাঝি মাস পর্যন্ত এই ফুল ফোটে।

প্রাচীন গ্রীক এবং রোমান সংস্কৃতি অনুসারে, ডায়ান্থাস চিনেনসিস ফুলগুলিকে দেবতার ফুল হিসাবে উল্লেখ করা হয়েছিল। ডায়ান্থাস চিনেনসিসের লবঙ্গ-গন্ধযুক্ত ফুলের পাপড়িগুলি পুষ্পস্তবক এবং মুকুট তৈরি করতে এবং ওয়াইন, তেল এবং জলে সুগন্ধ যোগ করতে ব্যবহৃত হতো। গাছপালা ভিক্টোরিয়ান সময়ে প্রেম এবং স্নেহের প্রতীক হিসাবে বিবেচিত হতো এই ফুল।

চীনা মেডিসিন পদ্ধতি অনুসারে, ডায়ান্থাস চিনেনসিস স্বাস্থ্যকর হজমের প্রচারের জন্য শতাব্দী ধরে ব্যবহৃত হয়ে আসছে। এটি পরিপাকতন্ত্র, মূত্রনালীর এবং অন্ত্রের উন্নতি এবং উদ্দীপনা করার জন্যও ব্যবহৃত হয়েছিল। ডায়ান্থাস চিনেনসিসের পাতা চূর্ণ, শুকানো এবং চোখের স্বাস্থ্যের উন্নতির জন্য ব্যবহার করা হয়। এগুলি ত্বকের জ্বালা এবং ফোলা নিরাময়েও কার্যকর ভূমিকা রাখে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *