সারাদেশ

প্রধানমন্ত্রীর উপদেষ্টা পদে পুনঃনিয়োগ পেলেন সজীব ওয়াজেদ জয়

ডেস্ক রিপোর্ট: প্রধানমন্ত্রীর উপদেষ্টা পদে পুনঃনিয়োগ পেলেন সজীব ওয়াজেদ জয়

ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টার পদে পুনরায় নিয়োগ পেয়েছেন সজীব আহমেদ ওয়াজেদ জয়।

রোববার (২১ জানুয়ারি) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী তার ক্ষমতাবলে সজীব ওয়াজেদ জয়কে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা পদে নিয়োগ দিয়েছেন।

সজীব ওয়াজেদ জয়ের এই নিয়োগ খণ্ডকালীন, এ জন্য কোনো বেতন নেবেন না তিনি। প্রধানমন্ত্রীর নির্দেশ ও পরামর্শ অনুযায়ী কাজ করবেন জয়।

আওয়ামী লীগের গত সরকারের মেয়াদেও প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টার দায়িত্বে ছিলেন তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞ সজীব ওয়াজেদ। 

নবম আন্তর্জাতিক পানি সম্মেলন বুধবার শুরু

নবম আন্তর্জাতিক পানি সম্মেলন

বেসরকারি সংগঠন অ্যাকশন এইড বাংলাদেশের উদ্যোগে দেশে ৯ম বারের মতো আন্তর্জাতিক পানি সম্মেলন শুরু হচ্ছে। দুই দিনব্যাপী এই সম্মেলন বুধবার (২৪ জানুয়ারি) সকাল ১০টা থেকে শুরু হয়ে চলবে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত। দ্বিতীয় দিন বৃহস্পতিবার সকাল ১০টায় সম্মেলন শুরু হয়ে চলবে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত।

রোববার (২১ জানুয়ারি) অ্যাকশন এইড বাংলাদেশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

রাজধানী ঢাকার গুলশান-২-এর সিক্স সিজন হোটেলে আয়োজিত সম্মেলনে প্রধান অতিথি থাকবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এবার সম্মেলনের বিষয় নির্ধারণ করা হয়েছে ‘পানি, নদী এবং জলবায়ু পরিবর্তন : সহিষ্ণুতার ক্ষেত্র নির্মাণ।’

এতে আরও বলা হয়, জলবায়ু পরিবর্তনের প্রেক্ষাপটে পানির ন্যায্যতা এবং নদী ব্যবস্থাপনার চ্যালেঞ্জগুলো এবং সুযোগ সম্পর্কে সচেতনতা বাড়াতে নারী, পুরুষ, যুবগোষ্ঠী, নীতিনির্ধারক, শিক্ষাবিদ, গবেষক ও অনুশীলনকারীদের একত্রিত করতে সহায়তা করবে। তা ছাড়া পূর্ববর্তী আটটি আন্তর্জাতিক পানি সম্মেলনের সঙ্গে সামঞ্জস্য রেখে এই সম্মেলনটি অর্থপূর্ণ বিকল্পগুলোর সুপারিশ করবে। যাতে জাতীয় ও আন্তর্জাতিক স্তরে পানির ন্যায্যতা সৃষ্টিতে অবদান রাখতে সক্ষম হয়।

;

চট্টগ্রামে প্রকাশ্যে অস্ত্র উঁচিয়ে ফাঁকা গুলি করা জাহিদ গ্রেফতার

চট্টগ্রামে প্রকাশ্যে অস্ত্র উঁচিয়ে ফাঁকা গুলি করা জাহিদ গ্রেফতার

চট্টগ্রাম নগরীর বায়েজিদ থানার হিলভিউ আবাসিক এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে প্রকাশ্যে অস্ত্র উঁচিয়ে গুলি ছোড়া মোহাম্মদ জাহিদকে গ্রেফতার করেছে পুলিশ।

শনিবার (২০ জানুয়ারি) রাত সাড়ে ১১টার দিকে বায়েজিদ থানা সংলগ্ন এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। রোববার বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন বায়েজিদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সঞ্জয় কুমার সিনহা।

তিনি বলেন, গোপন তথ্যের ভিত্তিতে জাহিদকে গ্রেফতার করা হয়। তার কাছ থেকে একটি অস্ত্র উদ্ধার করা হয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জাহিদ জানিয়েছেন, এই মামলায় গ্রেফতার আরেক আসামি শাওনের কাছ থেকে অস্ত্রটি মিঠুন নিয়েছিল। তার কাছ থেকে অস্ত্রটি নেন জাহিদ। তাকে রিমান্ডে এনে বিস্তারিত জিজ্ঞাসাবাদ করা হবে। এ পর্যন্ত হিলভিউর ঘটনায় মোট গ্রেফতার আসামির সংখ্যা ১৯ জন। তার মধ্যে এজাহারনামীয় ৮ জন, তদন্তে প্রাপ্ত আসামি ১১ জন।

গত ১২ জানুয়ারি হিলভিউ এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে অস্ত্রের মহড়া দেয় স্থানীয় সন্ত্রাসীরা। ওই সময় তাদের বাধা দিলে আবদুল্লাহ আল মাহমুদ নামের স্থানীয় এক ব্যক্তিকে কিরিচ দিয়ে আঘাত করে সন্ত্রাসীরা। এসময় তারা বিভিন্ন দোকানপাট ভাঙচুর করে। ঘটনার পর একটি ভিডিও বিভিন্ন গণমাধ্যমে ছড়িয়ে পড়ে। এরপর পুলিশ অভিযান চালিয়ে ১৪ জানুয়ারি ১৭ জনকে গ্রেফতার করে। তাদের কাছ থেকে একটি খেলনা পিস্তল ও ১০টি ধারালো অস্ত্র (কিরিচ) উদ্ধার করে।

;

সিলেটে পেট্রোল পাম্পে রাখা ট্রাকে আগুন, আহত ২

ছবি: বার্তা২৪.কম

সিলেট নগরীর মাদিনা মার্কেট এলাকায় নর্থ-ইস্ট পেট্রোল পাম্পে রাখা ট্রাকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ দুর্ঘটনায় দুইজন আহত হয়েছেন বলে জানা গেছে। 

রোববার (২১ জানুয়ারি) বিকেল সাড়ে ৪টার দিকে এ ঘটনা ঘটে। 

অগ্নিকাণ্ডের বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট ফায়ার স্টেশন দক্ষিণ শাখার কর্মকর্তা আব্দুর রাজ্জাক।

ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানান, নর্থ-ইস্ট পেট্রোল পাম্পে একটি ট্রাক তেল নিতে গেলে হঠাৎ পাইপে আগুন লেগে যায়। সাথে সাথে ট্রাকের চাকায় আগুন ছড়িয়ে পড়ে। ওই অবস্থায় ট্রাক চালক দ্রুত ট্রাকটিকে সরিয়ে নেয়। ওয়াটার সাপ্লাই থেকে চাকায় দ্রুত পানি ঢালতে থাকেন তিনি। প্রায় ৩০ মিনিট সবার চেষ্টার পর চাকার আগুন নিয়ন্ত্রণ করা সম্ভব হয়।

এ ঘটনায় দুই জন আহত হয়েছেন। তাদের মধ্যে একজনকে সিলেট এমজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল ও অপরজনকে বেসরকারি আরেকটি হাসপতালে প্রেরণ করা হয়েছে বলে জানান লামাবাজার ফাঁড়ির ইনচার্জ এ এইচ এম রাশেদুল ফজল। তাৎক্ষণিক তাদের নাম পরিচয় জানা যায়নি।

এ ব্যাপারে সিলেট ফায়ার স্টেশন দক্ষিণ শাখার কর্মকর্তা আব্দুর রাজ্জাক বলেন, ঘটনা সত্য। আমাদের ৩টি ইউনিট সেখানে আগুন নিয়ন্ত্রণ করতে গেলেও তার আগেই প্রত্যক্ষদর্শীরা আগুন নিয়ন্ত্রণ করতে সক্ষম হন।

;

বিল দিতে না পারায় নবজাতক বিক্রি, হাসপাতালের পরিচালকসহ আটক ৩

হাসপাতালের পরিচালকসহ আটক ৩

বিল পরিশোধ করতে না পারায় এক নবজাতককে বিক্রির অভিযোগ উঠেছে রংপুর নগরীর হলি ক্রিসেন্ট হাসপাতালের বিরুদ্ধে। এ ঘটনায় প্রসূতি মায়ের অভিযোগে নবজাতককে উদ্ধার ও হাসপাতাল পরিচালকসহ তিন জনকে আটক করা হয়েছে।

রোববার (২১ জানুয়ারি) বিকেলে রংপুর মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখার কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান উপ-পুলিশ কমিশনার আবু মারুফ হোসেন।

এর আগে, গত ১৭ জানুয়ারি হলিক্রিসেন্ট হাসপাতালের বিল পরিশোধে ব্যর্থতার অযুহাত ও রোগীর পরিবারের অসহায়ত্বকে কাজে লাগিয়ে নবজাতক ছেলে শিশু বিক্রির এ ঘটনা ঘটে।

আটকরা হলেন- হলিক্রিসেন্ট হাসপাতালের পরিচালক ও নগরীর কামারপাড়া এলাকার মৃত নজির উদ্দিন সরকারের ছেলে এমএস রহমান রনি (৫৮), শিশুটির ক্রেতা মধ্য পীরজাবাদ এলাকার সামসুল ইসলামের ছেলে রুবেল হোসেন রতন (৩০) ও রুবেলের স্ত্রী জেরিনা আক্তার বিথী (৩০)।

উপ-পুলিশ কমিশনার আবু মারুফ হোসেন জানান, গত ১৩ জানুয়ারি নগরীর কেন্দ্রীয় বাসটার্মিনাল সংলগ্ন শাপলা রোডস্থ হলিক্রিসেন্ট হাসপাতালের ২০২ নং কক্ষে প্রসব বেদনা নিয়ে ভর্তি হন ভুরারঘাট এলাকার লাবনী আক্তার (২২)। ওই দিন রাতে সিজারের মাধ্যমে একটি নবাজাতক শিশুর (ছেলে) জন্ম দেন তিনি। এর চারদিন পর ১৭ জানুয়ারি ক্লিনিকের বিল পরিশোধে ব্যর্থতার অজুহাত ও অসহায়ত্বকে কাজে লাগিয়ে প্রসূতি মায়ের অগোচরে সদ্যোজাত শিশুকে বিক্রির উদ্যোগ নেন হাসপাতালের পরিচালক। শিশুটির বাবা ওয়াসিম আকরামের সহায়তায় হাসপাতালের পরিচালক এমএস রহমান রনি তার পূর্ব পরিচিত জেরিনা আক্তার বিথী ও রুবেল হোসেন রতনের নিকট ৪০ হাজার টাকায় শিশুটি বিক্রি করে দেন।

তিনি আরও জানান, এ ঘটনায় প্রসূতি লাবনী আক্তার কোতোয়ালি থানায় অভিযোগ করলে পুলিশ অভিযান পরিচালনা করে রোববার (২১ জানুয়ারি) নগরীর মধ্য পীরজাবাদ এলাকা হতে নবজাতক শিশুটিকে উদ্ধার করে। এবং এ ঘটনার সঙ্গে জড়িত এমএস রহমান রনি, রুবেল হোসেন রতন, জেরিনা আক্তার বিথীকে আটক করে। ওই প্রসূতি মা আটকদের বিরুদ্ধে মামলা করেছেন বলেও জানান আরপিএমপির ওই পুলিশ কর্মকর্তা।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *