সারাদেশ

আমিরাতে বাংলার চিরন্তন ঐতিহ্য তুলে ধরতে পিঠা উৎসব

ডেস্ক রিপোর্ট: শীতকালীন পিঠা উৎসব ঐতিহ্যবাহী বাঙালি সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ। যে কোনো উৎসবে পিঠা খাওয়া হাজার বছরের পুরোনো সংস্কৃতি। শীতকে ঘিরে প্রতিবছরই দেশে-বিদেশে বর্ণিল আয়োজনে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়। শীতজুড়ে বাংলাদেশে সব ধরণের পিঠা খাওয়ার উন্মাদনা থাকে। প্রবাসে দেশীয় সংস্কৃতি এবং নতুন প্রজন্মের কাছে বাংলার চিরন্তন ঐতিহ্য তুলে ধরতে পিঠা উৎসবের আয়োজন করে আমিরাত সংবাদ পাঠক ফোরাম।

রোববার (২২ জানুয়ারি) বিকাল ৩ টা থেকে রাত ১০ টা পর্যন্ত আমিরাতের সারজায় বাংলাদেশ সমিতি’র হলরুমে এ পিঠা উৎসব অনুষ্ঠিত হয়।

শারজায় বর্ণাঢ্য আয়োজন আর উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয় পিঠা উৎসব। বিকেল থেকে পিঠা উৎসবে নারী পুরুষ ও শিশুদের উপছে পড়া ভিড় লক্ষ্য করা যায়।

নানা জাতের নানা পদের বিভিন্ন রঙের গরম ও শীতের রসালো পিঠায় ভরে উঠে প্রতিটি টেবিল। নানা রকমের নকশি পিঠা দিয়েও সাজানো হয়। বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের জনপ্রিয় পিঠা স্থান পায় এই উৎসবে। দুধ চিতই, রস মঞ্জুরি পিঠা, ঝাল পাটিসাপটা পিঠা, খলা ঝালি পিঠা, নারকেল নাড়ু, পাটিসাপটা, বাশবোশা পিঠা, ভাপা পিঠা, তেলের পিঠা, ডিম পোয়া পিঠা, পুলি পিঠা, নারকেল পিঠা, নোনাস পিঠাসহ বিভিন্ন বাহারী নামের ও রকমের পিঠা পরিবেশন করা হয়।

পিঠা উৎসবে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কনস্যুলেট দুবাই ও উত্তর আমিরাতের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কনস্যুলেট দুবাই ও উত্তর আমিরাতের লেডিস গ্রুপের সভাপতি আবিদা হোসেন।

উৎসব শেষে র‍্যাফেল ড্র এবং প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রেসক্লাব ইউএই এর সাধারণ সম্পাদক কামরুল হাসান জনি, বাংলাদেশ সমিতি দুবাই সভাপতি অধ্যাপক আবদুস সবুর, আমিরাত সংবাদ পাঠক ফোরামের উপদেষ্টা কামাল হোসেন সুমন, আমিরাত সংবাদ পোর্টালের সম্পাদক ইসমাইল, প্রেসক্লাব ইউএই যুগ্ম সম্পাদক মোদাচ্ছের শাহ, সদস্য জাসেদুল ইসলাম প্রমুখ।

বিদেশের মাঠিতে দেশীয় পিঠা উৎসবের আমেজ তৈরি করতে পেরে সন্তুষ্টি প্রকাশ করেন আয়োজকরা। পিঠা উৎসবে প্রতিযোগিতায় অংশ নিতে পারায় অনেক প্রতিযোগীকে উচ্ছ্বাস করতে দেখা যায়।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *