সারাদেশ

ঢাকাকে ৬ উইকেটে হারিয়ে শীর্ষে চট্টগ্রাম

ডেস্ক রিপোর্ট: ঢাকাকে ৬ উইকেটে হারিয়ে শীর্ষে চট্টগ্রাম

ছবিঃ সংগৃহীত

বিপিএলে আজ চতুর্থ দিনের প্রথম ম্যাচে দুর্দান্ত ঢাকার বিপক্ষে ৬ উইকেটের জয় তুলে নিল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। এই জয়ের পর পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে চট্টগ্রাম।

বিস্তারিত আসছে… 

ইনিংস মাঝেও আইরিশদের চাপে রেখেছে যুবারা 

ছবি: সংগৃহীত

শুরুটা ভালো পেলেও আইরিশদের বেশিক্ষণ স্বাচ্ছন্দ্যে থাকতে দেননি বাংলাদেশের যুবারা। আগের ম্যাচের মতো এবারও শুরুর উইকেট তুলে নেন পেসার মারুফ মৃধা। পরে আইরিশদের স্পিনে ভোগান জীবন-রাফিরা। এতে ইনিংসের মাঝপথেও চাপ কাটিয়ে উঠতে পারেনি দলটি। 

শেষ খবর পাওয়া পর্যন্ত ২৬ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ৯৯ রান তুলেছে আয়ারল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল।

যুব বিশ্বকাপের এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ৮৪ রানে হেরেছে বাংলাদেশ। এতে গ্রুপ পর্বের বাঁধা পেরোতে এ ম্যাচে জয় অনেকটা অবধারিত হয়ে দাঁড়িয়েছে শিবলি-রাব্বিদের। সেখানে আসরে নিজেদের দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি।

এতে ব্যাট করতে নেমে শুরুটা বেশ ভালো পেলেও বেশিক্ষণ তা ধরে রাখতে পারেনি আইরিশ ওপেনাররা। দলীয় ২৬ রানের মাথায় ওপেনার রায়ান হান্টারকে ফেরান মারুফ। পরে দুই স্পিনার রাফি ও জীবন মিলে তুলেছেন আরও ৩ উইকেট। এতে ২২ গজে চাপ সামলাতে বর্তমানে অপরাজিত আছেন কিয়ান হিল্টন ও স্কট ম্যাকবেথ।

;

‘বদলি’ ক্রসপুলের নৈপুণ্যে লড়াকু সংগ্রহ ঢাকার

ছবি: সংগৃহীত

বোলিংয়ের শুরুটা বেশ ছন্দেই শুরু করেছিল চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বোলাররা। যার প্রভাব দেখা দেয় ইনিংসের দ্বিতীয় ওভারেই। আল-আমিনের স্লটের এক বল ব্যাটের কানায় লেগে সরাসরি মুখ বরবার হেলমেটে লাগে ওপেনার দানুশকা গুনাথিলাকার। এবং তৎক্ষণাৎ থুতনি দিয়ে হয় রক্তক্ষরণ। পরে প্রাথমিক চিকিৎসা দিয়েও উন্নতি না ঘটলে ‘রিটায়ার্ড হার্ট’ হিসেবে মাঠের বাইরে যেতে বাধ্য হন গুনাথিলাকা। পরে সেখানে কনকাশন সাব হিসেবে ব্যাটিংয়ে নামেন লাসিথ ক্রসপুলে। 

শেষ পর্যন্ত তার ৩১ বলে ৪৬ রানের ভরেই লড়াকু সংগ্রহ পায় দুর্দান্ত ঢাকা। এতে জয়ের জন্য চট্টগ্রামকে ১৩৭ রানের লক্ষ্য দিয়েছে তারা। 

টসে হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই ঢাকার ব্যাটারদের চাপে রাখে বোলাররা। ৩৩ রানের মাথায় সাজঘরের ফেরায় শুরুর ৪ ব্যাটারকে। সেখানে এবার চাপ সামাল দেন উইকেটরক্ষক ব্যাটার ইরফান শুক্কুর ও কনকাশন সাবে নামা লাসিথ ক্রসপুলে। গড়েন ৭৩ রানের সময় উপযোগী জুটি। দলীয় সর্বোচ্চ ৪৬ রান করে ফেরেন ক্রসপুলে। পরে ২৭ রান করে আউট হন ইরফান। 

শেষ দিকে ১৫ রানের ক্যামিও খেলেন তাসকিন আহমেদ। এতে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৩৬ রানের চ্যালেঞ্জিং স্কোর দাঁড় করায় দলটি। চট্টগ্রামের হয়ে দুটি করে উইকেট নেন আল-আমিন ও বিলাল হোসেন। 

;

বাঁচা-মরার ম্যাচে আগে বোলিংয়ে যুবারা 

ছবি: সংগৃহীত

যুবাদের জন্য এটি কার্যতই বাঁচা-মরার লড়াই। যুব বিশ্বকাপের এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ৮৪ রানে হেরেছে বাংলাদেশ। এতে গ্রুপ পর্বের বাঁধা পেরোতে এ ম্যাচে জয় অনেকটা অবধারিত হয়ে দাঁড়িয়েছে শিবলি-রাব্বিদের। সেখানে আসরে নিজেদের দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি। 

এতে ব্যাট করতে নেমে শুরুটা বেশ ভালো পেলেও বেশিক্ষণ তা ধরে রাখতে পারেনি আইরিশ ওপেনাররা। শেষ খবর পাওয়া পর্যন্ত ৮ ওভার শেষে ১ উইকেট হারিয়ে ৩৯ রান তুলেছে আইরিশরা। 

বিশ্বকাপে টিকে থাকার এই ম্যাচে একাদশে দুটি পরিবর্তন এনেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ব্যাটার জিশান আলমের পরিবর্তে জায়গা মিলেছে আদিল বিন সিদ্দিকের। এবং পেসার ইকবাল হোসেন ইমনের বদলে একাদশে এসেছেন রাফি উজ্জামান রাফি।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ একাদশ: আশিকুর রহমান শিবলি, আদিল বিন সিদ্দিক, চৌধুরী মোহাম্মদ রিজওয়ান, আরিফুল ইসলাম, আহরার আমিন, শিহাব জেমস, মাহফুজুর রহমান রাব্বি (অধিনায়ক), শেখ পারভেজ জীবন, রাফি উজ্জামান রাফি, রোহানাতদৌলা বর্ষণ ও মারুফ মৃধা।

;

কনকাশন সাবে গুনাথিলাকার পরিবর্তে ব্যাটিংয়ে ক্রসপুলে

ছবিঃ বার্তা২৪

বিপিএলের ম্যাচে চট্টগ্রামের বিপক্ষে টসে হেরে শুরুতে ব্যাটিং করছে ঢাকা। যেখানে দ্বিতীয় ওভারেই চোট পেয়ে মাঠ ছাড়তে হয়েছে দানুষ্কা গুনাথিলাকাকে।

দ্বিতীয় ওভারে আল-আমিনের স্লটের এক বল ব্যাটের কানায় লেগে সরাসরি মুখ বরাবর হেলমেটে লাগে ওপেনার দানুশকা গুনাথিলাকার। এতে পরক্ষণেই দেখা যায় থুতনি থেকে অঝোরে রক্ত পড়ছে এই বাঁহাতি ব্যাটারের। সেখানে প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নতি না ঘটলে রিটায়ার্ড হার্ট হিসেবে মাঠের বাইরে যেতে বাধ্য হন গুনাথিলাকা। পরে কনকাশন সাবে তার পরিবর্তে ব্যাটিংয়ে নামেন লাসিথ ক্রসপুলে। যদিও ম্যাচ শুরুর ১৫ জনের দলে ছিলেন না ক্রসপুলে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *