সারাদেশ

তীব্র শীতে বিপর্যস্ত উত্তরের জনপদ, বন্ধ ঘোষণা প্রাথমিক বিদ্যালয়

ডেস্ক রিপোর্ট: তীব্র শীতে বিপর্যস্ত উত্তরের জনপদ, বন্ধ ঘোষণা প্রাথমিক বিদ্যালয়

ছবি: বার্তা ২৪

ঘন কুয়াশার সাথে হিমেল হাওয়ার তীব্র শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে উত্তরের জেলা গাইবান্ধার জনজীবন। এছাড়াও কনকনে শীতে কাঁপছে যমুনা পাড়ের মানুষ।

তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসায় ছুটি ঘোষণা করা হয়েছে প্রাথমিক বিদ্যালয়গুলো। ফলে জেলার প্রাথমিক বিদ্যালয়গুলোতে পাঠদান বন্ধ রাখা হয়েছে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকালে গাইবান্ধার সর্বনিম্ন তাপমাত্রা ৯.৩ ডিগ্রি সেলসিয়াস হওয়ার কারণে ছুটির এই সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

গাইবান্ধার জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হারুনুর রশিদ । তিনি জানান, ‘তীব্র এই শীতে কোমলমতি শিক্ষার্থীদের স্কুলে যাওয়া-আসা খুবই কষ্টকর হয়ে পড়েছে। এছাড়া মন্ত্রণালয়ের একটি নির্দেশনা রয়েছে ১০ ডিগ্রির নিচে নামলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে হবে। ফলে আজ মঙ্গলবার জেলার সকল প্রাথমিক বিদ্যালয়ে একদিন পাঠদান বন্ধ রাখা হয়েছে।’

এদিকে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৬ ডিগ্রি সেলিসিয়াস রেকর্ড হয়েছে সিরাজগঞ্জে। চলতি মৌসুমে এ জেলায় এটিই সর্বনিম্ন তাপমাত্রা। জেলায় বাতাসের আর্দ্রতা ৯৬ শতাংশ। জেলাজুড়ে বইছে মাঝারি শৈত্যপ্রবাহ। হাড় কাপানো শীত ও উত্তরের হিমেল হাওয়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে এ অঞ্চলের জনপদ, ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। এ অবস্থায় তীব্র শীতে আজ জেলার সকল মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয় বন্ধ রয়েছে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকালে বাঘাবাড়ি আবহাওয়া পর্যবেক্ষণ অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তফা কামাল বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ‘আজ সকাল ৯ টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়ায় উচ্চ চাপ থাকার কারণে কুয়াশার তীব্রতা বেড়েছে।’

তিনি আরও জানান, জানুয়ারি মাসে শীত অব্যাহত থাকতে পারে।

সিরাজগঞ্জ জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মো. আফসার আলী বলেন, ‘১০ ডিগ্রির নিচে তাপমাত্রা নেমে আসায় সরকারি নির্দেশনা অনুযায়ী জেলার ৩৮৮ টি মাধ্যমিক বিদ্যালয় ও মাধ্যমিক স্তরের ১৯২ টি মাদরাসায় পাঠদান কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে।’

তিনি জানান, ‘আজ ও আগামীকাল (বুধবার) এসব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।’  

৮ ঘণ্টা দেরিতে কক্সবাজার ছেড়ে গেল পর্যটক এক্সপ্রেস

ছবি: বার্তা ২৪.কম

কক্সবাজার- চট্টগ্রাম রেলপথে রামু-ইসলামাবাদ পয়েন্টের মাঝামাঝি এলাকায় পাথরবাহী কোচের সঙ্গে পাইলটিং ইঞ্জিনের মুখোমুখি সংঘর্ষের কারণে ৮ ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ ছিলো। এতে পর্যটক এক্সপ্রেস ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যেতে ৮ ঘণ্টা বিলম্ব হয়। পরে ভোর ৪ টায় ছেড়ে যায় পর্যটক এক্সপ্রেস। এতে ভুগান্তিতে পড়ে যাত্রীরা।

সোমবার (২২ জানুয়ারি) বিকেল সাড়ে ৫টার দিকে এ দুর্ঘটনা ঘটেছিলো। এ দুর্ঘটনার ফলে কক্সবাজার থেকে পর্যটন এক্সপ্রেস নির্ধারিত সময়ে ছাড়তে পারেনি। এছাড়া ঢাকাগামী আন্তঃনগর ট্রেনটিও কক্সবাজার থেকে নির্ধারিত সময়ে ছেড়ে যেতে পারেনি বলে জানা গেছে। পরে রাত ৪ টায় ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

কক্সবাজার আইকনিক রেলস্টেশনের স্টেশন মাস্টার গোলাম রব্বানী বলেন, দুর্ঘটনার কারণে ট্রেন চলাচলে বিলম্ব হয়। পরে ঠিক হয়ে যাওয়ায় ভোর চারটায় পর্যটক এক্সপ্রেস ট্রেন ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়।

রেলওয়ে সূত্রে জানা গেছে, কক্সবাজার স্টেশন থেকে ক্লিয়ারেন্স পাওয়ার পর চকরিয়ার দিকে যাচ্ছিল পাইলটিং ইঞ্জিন। অন্যদিকে, উল্টোপথে রামু স্টেশনমুখী ছিল চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন প্রকল্পের একটি পাথরবাহী কোচ। এ সময় পাইলটিং ইঞ্জিন ও পাথরবাহী কোচের মুখোমুখি সংঘর্ষ হয়। এ কারণে ট্রেন সঠিক সময়ে ছেড়ে যেতে পারেনি।

;

সীমান্তে বিএসএফের গুলিতে বিজিবি সদস্য নিহত

ছবি: বার্তা২৪.কম

যশোরের বেনাপোলের ধান্যখোলা সীমান্তে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে মোহাম্মদ রইশুদ্দীন নামে এক বিজিবি সদস্য নিহত হয়েছেন।

সোমবার (২২ জানুয়ারি) সাড়ে ৫টার দিকে এ ঘটনা ঘটে। মঙ্গলবার (২৩ জানুয়ারি) বিজিবির যশোর ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল জামিল স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ধান্যখোলা বিওপি’র জেলেপাড়া পোস্ট সংলগ্ন এলাকায় ভারত থেকে আসা একদল গরু চোরাকারবারীরা সীমান্ত অতিক্রম করতে দেখে দায়িত্বরত বিজিবি টহল দল তাদের চ্যালেঞ্জ করলে তারা দৌড়ে ভারতের দিকে পালিয়ে যাওয়ার চেষ্টা করে।

এ সময় বিজিবি টহল দলের সদস্য সিপাহী মোহাম্মদ রইশুদ্দীন চোরাকারবারীদের পিছনে ধাওয়া করতে করতে ঘন কুয়াশার কারণে দলবিচ্ছিন্ন হয়ে পড়ে। প্রাথমিকভাবে তাকে খুঁজে পাওয়া না গেলেও পরবর্তীতে বিভিন্ন মাধ্যমে জানা যায় তিনি বিএসএফের গুলিতে আহত হয়ে ভারতের অভ্যন্তরে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। ঘটনার পরপরই এ বিষয়ে ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক করা হয় এবং জানা যায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় উক্ত সৈনিক মৃত্যুবরণ করেছেন।

এ বিষয়ে বিএসএফকে বিষয়টির ব্যাপারে সুষ্ঠু তদন্তের দাবি জানানোর পাশাপাশি কূটনৈতিকভাবে তীব্র প্রতিবাদ লিপি প্রেরণ করা হয়েছে। এছাড়াও মৃতদেহ বাংলাদেশে দ্রুত ফেরত আনার বিষয়ে সব পর্যায়ে যোগাযোগ অব্যাহত রয়েছে।

;

পিরোজপুরে তাপমাত্রা ৯.২ ডিগ্রি

ছবি: বার্তা২৪.কম

ঘন কুয়াশা আর কনকনে ঠান্ডায় বিপর্যস্ত হয়ে পড়েছে পিরোজপুরের জনজীবন। গত কয়েকদিন ধরে তাপমাত্রা অনেক কম থাকলেও মঙ্গলবার সকালে তাপমাত্রা নেমে যায় আরও নিচে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকাল ৬টায় জেলার সর্বনিম্ম তাপমাত্রা ১০ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হলেও ৪০ মিনিট পর সে তাপমাত্রা নেমে দাঁড়ায় ৯ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াসে।

অবশ্য সকাল ৯ টায় সে তাপমাত্রা বেড়ে দাঁড়ায় ১৩ ডিগ্রী সেলসিয়াসে। সূর্যের হালকা দেখা মিললেও এখন পর্যন্ত তাপমাত্রা ততটা বাড়ছে না।

শীতের কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীর উপস্থিতি ছিল খুবই কম। ঠান্ডায় চরম দুর্ভোগে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। রাস্তাঘাটে সাধারণ মানুষের উপস্থিতি অনেক কম। এমনকি যানবাহনেও যাত্রীদের তেমন কোন আনাগোনা নেই। বিভিন্ন জায়গায় সাধারণ মানুষদের আগুন জ্বালিয়ে শীত নিবারণ করতে দেখা গেছে। তবে আজ দু’দিন পর্যন্ত তেমন কোন কুয়াশা না থাকলেও শীতের তীব্রতা ছিল বেশি।

জেলার হাসপাতালগুলোতে বেড়েছে ডায়রিয়া, নিউমোনিয়াসহ শীত জনিত রোগীর সংখ্যা। পিরোজপুর জেলা হাসপাতাল একশত শয্যার হলেও সেখানে রোগী ভর্তি আছে প্রায় দুইশত।

;

রাজধানী‌তে মাদকবিরোধী অভিযানে ‌গ্রেফতার ৩২

ছবি: বার্তা ২৪.কম

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ৩২ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তা‌দের গ্রেফতার করা হ‌য়ে‌ছে ব‌লে জানা‌নো হ‌য়ে‌ছে।

সোমবার (২২জানুয়া‌রি) সকাল ছয়টা থেকে মঙ্গলবার (২৩ জানুয়া‌রি) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে গ্রেফতার করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ৩৮৩৭ পিস ইয়াবা, ৪৭ গ্রাম ২৬ পুরিয়া হেরোইন ও ১ কেজি ৭৯০ গ্রাম গাঁজা উদ্ধার করা হয়ে‌ছে ব‌লে জা‌নি‌য়ে‌ছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে অ‌ভিযান প‌রিচালনা করা হ‌য়ে‌ছে ব‌লে জানা‌নো হয়। সেই স‌ঙ্গে গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২৩টি মামলা রুজু হয়েছে ব‌লেও জানা‌নো হয়।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *