আন্তর্জাতিক

২৪ সেনা নিহতের কথা স্বীকার করল ইসরায়েল

ডেস্ক রিপোর্ট: ফিলিস্তিনের গাজা উপত্যকায় হামাসের হামলায় একদিনে ২৪ সেনাবাহিনী নিহতের তথ্য স্বীকার করল ইসরায়েল। আইডিএফ জানায়, স্থল অভিযান শুরু হওয়ার পর থেকে এটি তাদের বাহিনীর জন্য সবচেয়ে মারাত্মক দিন।

বুধবার (২৪ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানায় আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি।

ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, নিহতেদের মধ্যে ২১ জন সংরক্ষক রয়েছে যারা মাইন বিস্ফোরণে নিহত হয়। যেগুলিকে ধ্বংস করার জন্য ইসরায়েলি বাহিনী দুটি ভবনে স্থাপন করেছিল।

আইডিএফ পরে জানায়, রকেট চালিত গ্রেনেডে এ বিস্ফোরণ হয়েছে।

বিস্ফোরণে নিহতদের প্রথম অন্ত্যেষ্টিক্রিয়া বর্ষিত জেরুজালেমের মাউন্ট হারজলে অনুষ্ঠিত হয়েছে। শোকার্তদের অনেকেই সামরিক ইউনিফর্ম পরেছিলেন এবং দৃশ্যটি নীল এবং সাদা ইসরায়েলি পতাকায় পূর্ণ ছিল।

একজন মুখপাত্র বলেছেন, “একটি জঙ্গি দল আরপিজি ফায়ারে বাহিনীকে অবাক করেছে।”

রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেন, “প্রথম রকেটটি বিস্ফোরক বিছিয়ে থাকা একটি ভবনে আঘাত হানে। আঘাতের ফলে স্পষ্টতই বিস্ফোরণ ঘটে যা ভবন এবং তার পাশের ভবনটি ধসে পড়ে।”

এদিকে গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, গত দিনে ১৯৫ ফিলিস্তিনি নিহত হয়েছে।

পূর্বের একটি ব্রিফিংয়ে, রিয়ার অ্যাডমিরাল হাগারি বলেন, সোমবার সীমান্তের ইসরায়েলি দিকে কিসুফিমের কিবুতজের কাছে গাজায় সংরক্ষকদের হত্যা করা হয়।

ইসরায়েলের সেনাবাহিনী ইতিমধ্যে নিশ্চিত করেছে, সোমবার দক্ষিণ গাজায় পৃথক হামলায় তিন কর্মকর্তা নিহত হয়েছেন।

দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন যে দুর্ভোগ সত্ত্বেও, তার দেশ “নিরঙ্কুশ বিজয়” না হওয়া পর্যন্ত আক্রমণ চালিয়ে যাবে।

IDF ওয়েবসাইট অনুসারে, ২৭ অক্টোবর ইসরায়েলের স্থল আগ্রাসনের শুরু থেকে ৭ অক্টোবর থেকে মোট ৫৫২ জন নিহতের মধ্যে ২১৭সৈন্য নিহত হয়েছে।

হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, গাজায় ইসরায়েলি সামরিক অভিযানে অন্তত ২৫,৪৯০ জন নিহত হয়েছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *