সারাদেশ

শীতের মধ্যেই রাজধানীসহ ৪ বিভাগে বৃষ্টির আভাস

ডেস্ক রিপোর্ট: শীতের মধ্যেই রাজধানীসহ ৪ বিভাগে বৃষ্টির আভাস

ছবি: বার্তা ২৪.কম

ঘন কুয়াশা ও তীব্র শীতের মধ্যেই রাজধানীসহ দেশে চার বিভাগে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। এতে বলা হয়, বুধবার ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বুধবার (২৪ জানুয়ারি) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে। একইসঙ্গে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পাবে বলেও জানিয়েছে রাষ্ট্রীয় সংস্থাটি।

কুয়াশা নিয়ে পূর্বাভাসে বলা হয়েছে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌপরিবহন এবং সড়ক যোগাযোগ সাময়িকভাবে বিঘ্ন ঘটতে পারে।

বৃহস্পতিবারের পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

শৈত্যপ্রবাহের বিষয়ে বলা হয়েছে, কিশোরগঞ্জ ও চুয়াডাঙ্গা জেলাসহ রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তা কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।

মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌপরিবহন এবং সড়ক যোগাযোগ সাময়িকভাবে বিঘ্ন ঘটতে পারে।

দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮.৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়া। তবে একদিনের ব্যবধানে তাপমাত্রা বেড়েছে প্রায় ২ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার (২৩ জানুয়ারি) চুয়াডাঙ্গা ও সিরাজগঞ্জে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৬.৬ ডিগ্রি সেলসিয়াস।

যুবদল নেতা জামিন পেয়েও মুক্তি না পাওয়ায় মায়ের মৃত্যু

ছবি: বার্তা২৪.কম

বগুড়ায় কারাগারে আটক যুবদল নেতার জামিন হলেও মুক্তি না পাওয়ায় হৃদরোগে আক্রান্ত হয়ে মা আক্তার বানু (৭৬) মারা গেছেন।

বুধবার (জানুযারি) ভোর ৪টায় বগুড়া শহরের ফুলবাড়ি (টিলা মসজিদ) এলাকায় নিজ বাড়িতে তিনি মারা যান।

আক্তার বানুর ছেলে রোকন হোসেন বগুড়া শহর যুবদলের ১৮ নং ওয়ার্ডের আহবায়ক। নাশকতা মামলায় গত দুই মাস ধরে তিনি বগুড়া জেলা কারাগারে আটক রয়েছেন। বগুড়া শহর যুবদলের আহবায়ক আহসান হাবিব মমি এতথ্য নিশ্চিত করেছেন।

রোকন হোসেনের আইনজীবী আসিফ মাহমুদ জানান, যুবদল নেতা রোকন হোসেন ও শাখারিয়া ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক এখলাসুর রহমানকে হাইকোর্ট ছয় মাসের অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেন। হাইকোর্টের কাগজ বগুড়া জেলা কারাগারে গত সোমবার পৌঁছায়।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) তাদের কারাগার থেকে মুক্তি পাওয়ার কথা। কিন্তু এখলাসুর রহমানের বাবার নাম ভুল থাকায় কারা কর্তৃপক্ষ দুইজনকেই মুক্তি না দিয়ে জামিননামা সংশোধন করে আনার পরামর্শ দেন।

তিনি আরও বলেন, জামিননামা সংশোধন করতে এক সপ্তাহ সময় লাগবে। তবে মায়ের মৃত্যুর কারণে রোকন হোসেনকে প্যারোলে মুক্তির জন্য আবেদন করা হয়েছে।

বগুড়া শহর যুবদলের আহবায়ক আহসান হাবিব মমি জানান, মঙ্গলবার সন্ধ্যায় আক্তার বানু জানতে পারেন ছেলে হাইকোর্ট থেকে মুক্তি পেলেও জামিন পাননি। এরপর রাতে তিনি বুকে ব্যথা অনুভব করেন। তাকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দিয়ে বাড়িতে নিয়ে যাওয়া হলে ভোর রাত ৪ টায় মারা যান।

;

তীব্র শীতে নিকলীতে ৬০ প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

ছবি: বার্তা ২৪

তীব্র শীতে বিপর্যস্ত হাওর জনপদ নিকলী। এছাড়াও কিশোরগঞ্জ জেলার সবগুলো উপজেলায় অনুভূত হচ্ছে হাড় কাঁপানো শীত ৷ শীত আর শৈত্য প্রবাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। হিমেল বাতাস আর কনকনে শীতে জবুথবু হয়ে পড়েছে এ অঞ্চলের মানুষ। আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন এ অঞ্চলের মানুষজন।

এদিকে শীতের তীব্রতায় জেলার প্রাথমিক বিদ্যালয়গুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। নিকলী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস কার্যালয় সূত্র জানায়, প্রচণ্ড শীতে উপজেলার ৬০ টি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণী কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। আবহাওয়া অবস্থা বিবেচনায় পরবর্তীতে পুনরায় চালু করা হবে।

কিশোরগঞ্জের আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র নিকলী উপজেলায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বুধবার (২৪ জানুয়ারি) সকালে কিশোরগঞ্জের হাওর উপজেলা নিকলীতে ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। নিকলী প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জাহেদুল ইসলাম মাসুদ এ তথ্য জানিয়েছেন।

শীতে হাসপাতালে বেড়েছে ঠান্ডা জনিত রোগী। দরিদ্র ও নিম্ন আয়ের মানুষেরা রয়েছেন বিপাকে। সর্বত্রই শীতে জবুথবু অবস্থা। শীতের তীব্রতা বৃদ্ধির সাথে বিপর্যস্ত হয়ে পড়েছে অল্প আয়ের মানুষের জীবন। শীতের প্রকোপ বেড়ে যাওয়ায় দুর্ভোগ বেড়েছে ছিন্নমূল মানুষের। শিশু ও বৃদ্ধরা ঠাণ্ডাজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। হাসপাতাল সূত্রে জানা যায়, এতে সর্দি, কাশি ও হাপানিজনিত রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। 

বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, প্রচণ্ড শৈত্যপ্রবাহে জনজীবন অচল হয়ে পড়েছে। শীতে অসহায় মানুষের জীবন বাঁচানোই দায় হয়ে পড়েছে। শীতজনিত রোগে আক্রান্ত হয়ে পোল্টি শিল্পের মুরগি মারা যাচ্ছে। প্রচণ্ড শীতে বীজতলার চারা নষ্ট হয়ে যাচ্ছে। এতে করে আগামী ইরি-বোরো আবাদ নিয়ে শঙ্কায় রয়েছেন কৃষকরা। সেই সঙ্গে আশঙ্কায় দিন কাটছে আলু চাষিদের। 

;

চুয়াডাঙ্গায় রাইসমিলের ফিতায় গায়ের চাদর জড়িয়ে বৃদ্ধার মৃত্যু

ছবি: বার্তা ২৪.কম

চুয়াডাঙ্গায় তীব্র শীত উপেক্ষা করে ডালের বড়ি কুটতে গিয়েছিলেন ষাটোর্ধ বৃদ্ধা সখিরন নেছা। কিন্তু ডালের বড়ি কুটানো শেষ হওয়ার আগে তিনি নিজেই শেষ হয়ে গেলেন। রাইসমিলের মেশিনের ফিতায় জড়িয়ে তিনি মারা গেছেন।

বুধবার (২৪ জানুয়ারি) সকাল সাড়ে সাতটার দিকে জেলার জীবননগর উপজেলার দেহাটি গ্রামে এ ঘটনা ঘটে। নিহত সখিরন নেছা একই উপজেলার কাশিপুর গ্রামের মৃত আব্দুল মজিদের স্ত্রী।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন জীবননগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম জাবীদ হাসান।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, প্রচণ্ড শীত উপেক্ষা করে বুধবার সকালে বৃদ্ধ সখিরণ নেছা দেহাটি গ্রামের একটি রাইস মিলে ডালের বড়ি কুটাতে যান। এসময় অসাবধানতাবশত তার গায়ের চাদর চলন্ত মেশিনের ফিতায় জড়িয়ে যায়। বিদ্যুৎচালিত মেশিনের ফিতায় জড়িয়ে পড়েন তিনিও। এতে ঘটনাস্থলেই মারা যান তিনি।

জীবননগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম জাবীদ হাসান জানান, ঘটনাস্থলে পুলিশ ফোর্স পাঠানো হয়েছে। ওই বৃদ্ধার ছেলে থানায় এসে একটি অপমৃত্যুর মামলা করে গেছেন।

;

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু

ছবি: বার্তা ২৪.কম

ঘন কুয়াশার কারণে দীর্ঘ ৬ ঘণ্টা বন্ধ থাকার পর পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে।

বুধবার (২৪ জানুয়ারি) সকাল ১০ টা থেকে ফেরি চলাচল শুরু করে নৌরুট কর্তৃপক্ষ। এর আগে ঘন কুয়াশায় নৌরুটে দুর্ঘটনা এড়াতে ভোর ৪ টা থেকে ফেরি চলাচল বন্ধ ছিলো।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল বিষয়টি নিশ্চিত করে বলেন, সকালে কুয়াশার পরিমাণ কমে গেলে নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক হয়।

দীর্ঘ সময় ফেরি চলাচল বন্ধ থাকায় নৌরুটের উভয় ফেরিঘাট এলাকায় যানবাহনের দীর্ঘ সারি জমে রয়েছে। সিরিয়াল অনুযায়ী এসব যানবাহন নৌরুট পারাপার করা হবে বলে জানান মহিউদ্দিন রাসেল।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *