বিনোদন

ঋত্বিক ঘটক উৎসবে জীবনের সিনেমা

ডেস্ক রিপোর্টঃ উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক ঋত্বিক ঘটকের ৯৮তম জন্মবার্ষিকী আগামী ৪ নভেম্বর। এ উপলক্ষে তার পৈতৃক ভিটা রাজশাহীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে তিন দিনের চলচ্চিত্র উৎসব। আগামী ৪ নভেম্বর থেকে ৬ নভেম্বর পর্যন্ত হবে ‘ঋত্বিক সম্মাননা পদক ও চলচ্চিত্র উৎসব’। আয়োজন করেছে ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি। এবার এই উৎসবের ১১তম আসর। উৎসবে প্রদর্শিত হবে জীবন শাহাদাতের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘নেমপ্লেট’।

জানা গেছে, ৪ নভেম্বর বিকেল ৪টা ৩০ মিনিটে ঋত্বিকের পৈতৃক ভিটায় দেওয়া হবে ঋত্বিক সম্মাননা পদক। এ বছর এই সম্মাননা পাচ্ছেন বাংলাদেশের চলচ্চিত্র পরিচালক শামীম আখতার ও রাকিবুল হাসান এবং ভারতের চলচ্চিত্রকর্মী অমিতাভ ঘোষ ও মধু জনার্দন। ৫ নভেম্বর থেকে লালন মঞ্চে প্রদর্শিত হবে চলচ্চিত্র। আয়োজক কমিটির সভাপতি আহসান কবির লিটন জানিয়েছেন, এবারের উৎসবে মনোনীত হয়েছে ১৪টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। উৎসবে প্রদর্শিত হবে জীবন শাহাদাতের ‘নেমপ্লেট’, অপরাজিতা সংগীতার ‘ছাড়পত্র’, কামরুজ্জামানের ‘সবুজ ক্রীতদাস’, এ এইচ রাজিবের ‘পাওয়ার অব উইমেন’, সুপিন বর্মনের ‘মূল্যহীন মানুষ’, ফাহিম ইসলামের ‘প্রমাদ’ ও কামরুল আহসান লেনিনের ‘ঘ্রাণ’ লায়েক আহমেদ পবনের ‘২ গুণ ২’, ফুয়াদুজ্জামান ফুয়াদের ‘তবে কি পলায়নই মঙ্গল’, ইফাত ওয়াসিমার ‘ক্লাস ফ্রেন্ড’, নান্নু মাহমুদের ‘বাঁধ’, সীমান্ত সজলের ‘শিকল ভাঙার গান’, গোলাম রাব্বানীর ‘মিরাক্যাল ইন হ্যাভেন’ ও লাবনী আশরাফির ‘পরবাসী’।

এই উৎসবে স্থান পাওয়া নেমপ্লেট চলচ্চিত্রের নির্মাতা জীবন শাহাদাৎ বলেন, ‘কালজয়ী পরিচালক ঋত্বিক ঘটকের জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এই সম্মাননা পদক ও চলচ্চিত্র উৎসবের অংশ হতে পেরে ব্যাক্তিগতভাবে আমি ও নেমপ্লেট চলচ্চিত্র পরিবার গর্বিত ও সম্মানিত বোধ করছি। পদকপ্রাপ্ত ব্যক্তিদের শুভেচ্ছা ও উৎসব সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই।’

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *