সারাদেশ

আরিফিন শুভর মা মারা গেছেন 

ডেস্ক রিপোর্ট: আরিফিন শুভর মা মারা গেছেন 

ছবি: আরিফিন শুভ ও মা খাইরুন নাহার

চিত্রনায়ক আরিফিন শুভর মা খাইরুন নাহার মারা গেছেন। বুধবার(২৪ জানুয়ারি) রাত ১১টা ৫৫ মিনিটে রাজধানীর নিউরো সায়েন্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেওয়া এক পোস্টে এ তথ্য জানিয়েছেন ঢালিউডের আরেক আলোচিত নায়ক জায়েদ খান।

ফেসবুক পোস্টে জায়েদ খান লেখেন, ‘চিত্রনায়ক আরিফিন শুভর মা গতকাল রাত ১১.৫৫ মিনিটে রাজধানীর নিউরো সায়েন্স হসপিটালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। অদ্য বাদ ফযর জানাজা এবং শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফনকাজ সম্পন্ন হবে।’

গত আট বছর ধরে শুভর ঢাকার বাসায়ই থাকতেন তার মা খাইরুন নাহার। ২০১৭ সাল থেকে সিজোফ্রেনিয়া নামক রোগে ভুগছিলেন তিনি। এছাড়াও বার্ধক্যজনিক আরও নানান সমস্যা ছিল। কাজের ফাঁকে মায়ের সেবা-ডাক্তার-ওষুধ নিয়েও ছোটাছুটির মধ্যে থাকতে হতো শুভকে। 

প্রসঙ্গত, ২০০৫ সালে মডেলিং দিয়ে শোবিজ জগতে পথচলা শুরু করেন আরিফিন শুভ। এরপর ২০০৭ সালে তিনি নাটকে আত্মপ্রকাশ করেন। খিজির হায়াত খান পরিচালিত ‘জাগো’ সিনেমার মাধ্যমে ২০১০ সালে বড় পর্দায় অভিষেক হয় শুভর।

এরপর তিনি ‘ছুঁয়ে দিলে মন’, ‘অগ্নি’, ‘তারকাঁটা’, ‘নিয়তি’, ‘মুসাফির’, ‘ঢাকা অ্যাটাক’, ‘সাপলুডু’ ও ‘মিশন এক্সট্রিম’, ’, ‘মুজিব: একটি জাতির রূপকার’-এর মতো সিনেমা উপহার দিয়েছেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে শর্মিলা, মমতা, স্বস্তিকাদের একান্ত সাক্ষাৎ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একান্ত সাক্ষাতে শর্মিলা ঠাকুর, মমতা শংকর ও স্বস্তিকা মুখার্জি

ঢাকা চলচ্চিত্র উৎসব এবার আগের চেয়ে যথেষ্ট উজ্জ্বল। যদিও আমাদের দেশের মূল ধারার চলচ্চিত্রের তেমন কাউকে এই উৎসব কমিটি সেভাবে মূল্যায়ন করেনি। তবে দেশের বাইরের প্রখ্যাত তারকাদের উপস্থিতিতে এই উৎসব এখন আলোচনায় রয়েছে।

এবার দ্বাবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের তিন অতিথি ভারতের প্রখ্যাত তিন বাঙালি অভিনেত্রী শর্মিলা ঠাকুর, মমতা শংকর ও স্বস্তিকা মুখার্জি একান্ত সাক্ষাতের সুযোগ পেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একান্ত সাক্ষাতে শর্মিলা ঠাকুর তাদের সেই সাক্ষাতের ছবি এসে পৌঁছেছে বার্তা২৪.কমের হাতে। সেখানে সবাই হাস্যজ্জ্বল ভঙ্গিমায় দেখা যাচ্ছে। তবে তারা সেখানে কি কি নিয়ে কথা বলেছেন তা এখনো জানা যায়নি। পরে হয়ত সে বিষয়েও জানানো যাবে।

এই সাক্ষাতের সময় ভারতের তিন প্রখ্যাত অভিনেত্রীর সঙ্গে ছিলেন চলচ্চিত্র উৎসবের আয়োজন মুজতবা জামালও।

দ্বাবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে গত ২০ জানুয়ারি। চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত। এই উৎসব উদ্বোধন করেন বলিউড ডিভা শর্মিলা ঠাকুর। তিনি এশিয়া সিনেমা বিভাগের জুরিবোর্ডেও আছেন। সব কাজ শেষে তিনি ২৯ জানুয়ারি মুম্বাই ফিরে যাবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একান্ত সাক্ষাতে ভারতের প্রখ্যাত তিন বাঙালি অভিনেত্রী  আর মমতা শংকর ও স্বস্তিকা মুখার্জি এসেছেন তাদের সিনেমা ‘বিজয়ার পরে’ নিয়ে। ছবিটি আজ সন্ধ্যা ৭ টায় জাতীয় জাদুঘর মিলনায়তনে দেখানো হবে।

;

সবুজ পৃথিবীর জন্য মেহরিনের সংগঠনের অনন্য আয়োজন

খাদি ফ্যাশন উইকে গাইছেন মেহরিন / ছবি : নূর এ আলম

উইমেনস ফেডারেশন ফর ওয়ার্ল্ড পিস বাংলাদেশ (ডব্লিউএফডব্লিউপিবিডি) আজ ২৪ জানুয়ারী ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস (ইউল্যাব)-এর সহযোগিতায় ‘ইউথফুল রুটস : প্লান্টিং হারমোনি ফর টুমরো’ নামক ইভেন্ট আয়জন করে। ইভেন্টের উদ্দেশ্য হল গতিশীল যুবশক্তিকে সম্পৃক্ত করে সবুজ ও নিরাপদ পরিবেশ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং বৃক্ষ রোপণ কর্মসূচী এবং পরবর্তীতে পরিচর্যার মাধ্যমে বাংলাদেশে সবুজ অর্থনীতি, সবুজ বাস্তুতন্ত্র এবং সবুজ মন নিশ্চিত করার জন্য সবুজ দক্ষতার গুরুত্ব প্রভাবিত করা।

ডব্লিউএফডব্লিউপিবিডি গত বছরের ৩০ জুলাই গ্রিন ফেস্ট চালু করেছে যা একটি বার্ষিক কর্মসূচী। যার প্রাথমিক উদ্দেশ্য সবুজ পরিবেশ, নিরাপদ জীবনযাত্রার মান এবং তরুণদের জন্য মানবিক গুণাবলীর উপর সবুজের প্রভাব সম্পর্কে সচেতনতা তৈরি করা। বাংলাদেশে সবুজ অর্থনীতি, সবুজ ইকোসিস্টেম তৈরির একটি টেকসই উদ্দেশ্য হল ‘ইউথফুল রুটস : প্লান্টিং হারমোনি ফর টুমরো’। যা গ্রিন ফেস্ট ২০২৩-২৪ এর মূল কর্ম পরিকল্পনাগুলোর মধ্যে একটি। এছারাও এস ডি জি ১৩ ক্লাইমেট অ্যাকশন সম্পর্কিত একটি টেকসই বাংলাদেশের জন্য বৃক্ষ রোপণ এবং পরিচর্যা এর প্রতি যুব সম্প্রদায়কে উদ্বুদ্ধ করার একটি উদ্যোগ।

‘ইউথফুল রুটস : প্লান্টিং হারমোনি ফর টুমরো’ ইভেন্ট  নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারী, নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিক্টর-সভেনডসেন, সিঙ্গাপুর হাইকমিশনের চার্জ ডি অ্যাফেয়ার্স মিসেস শীলা পিল্লাইসহ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ইমরান রহমান। সভাপতিত্ব করেন ডব্লিউএফডব্লিউপি বাংলাদেশের সভাপতি ও নন্দিত সংগীত তারকা মেহরিন।

অনুষ্ঠানে বিশিষ্ট ব্যক্তিরা বৃক্ষ রোপণ করেন এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পরবর্তী সময়ে সেই গাছগুলোকে লালন-পালন ও পরিচর্যা করবেন। পরবর্তী মাসগুলোতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে একই পদ্ধতি অনুসরণ করা হবে। ডব্লিউএফডব্লিউপি বাংলাদেশ কর্তৃক ইভেন্ট এ উপস্থিত মাননীয় গণ্যমান্য ব্যক্তিদের গ্রীন লিডার হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। তারা সবুজ পরিবেশ সম্পর্কে প্রাসঙ্গিক অভিজ্ঞতা এবং অনুপ্রেরণামূলক তথ্য শিক্ষার্থীদের সাথে আলোচনা করেন।

সংগীত তারকা মেহরিন ইভেন্টের মূল কর্ম পরিকল্পনা হল প্রতিটি নির্বাচিত বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গনে বৃক্ষ রোপণ করা, ছাত্রদের একটি দল গঠন করা, উপদেষ্টা বোর্ড দ্বারা উল্লেখযোগ্য সময়ে গাছের বৃদ্ধি পর্যবেক্ষণ ও মূল্যায়ন, গাছ রোপণ ও পরিচর্যার জন্য যুব নেতৃত্বকে ত্বরান্বিত করা, যুবসমাজের সম্পৃক্ততার মাধ্যমে সবুজ পরিবেশের বিষয়ে সামাজিক সচেতনতা প্রচার করা এবং ছাত্রদের ইয়ুথ গ্রিন লিডার হিসেবে স্বীকৃতি প্রদান করা।

;

বিপদমুক্ত মোস্তফা সরয়ার ফারুকী

নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী

দু’দিন পর নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী সম্পর্কে স্বস্তির খবর মিললো। জানা গেছে, চিকিৎসকের ভাষায় তিনি এখন বিপদমুক্ত। কিছু দিন বিশ্রামের পর পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন। বুধবার (২৪ জানুয়ারি) বিকালে তার স্ত্রী ও অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা জানান, ফারুকীকে এখনও হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। সেখানে আরও এক দিন রাখার পর সাধারণ কেবিনে স্থানান্তর করা হবে। অথবা তার অবস্থা বুঝে বাসায়ও পাঠিয়ে দেওয়া হতে পারে।

এদিকে বুধবার (২৪ জানুয়ারি) বিকালে তিশা সোশ্যাল হ্যান্ডেল থেকে হাসপাতালে তোলা একটি ছবি পোস্ট করেছেন। যেখানে দেখা যায়, ফারুকীর হাত ধরে রয়েছেন তিনি। ছবির সঙ্গে অভিনেত্রী বললেন, ‘প্রতিটা মানুষের জীবনে মেঘ আসে, আবার চলেও যায়; শুধু একটু ধৈর্য্য ধরতে হয়। আপনাদের দোয়ায় মোস্তফা সরয়ার ফারুকী এখন বিপদমুক্ত। আলহামদুলিল্লাহ। কিছু দিন বিশ্রামের প্রয়োজন। তারপর আবারও সে কাজে ফিরবে ইনশাআল্লাহ।’

দু’দিন ধরে অনেকেই তিশার সঙ্গে যোগাযোগ করছেন, ফারুকীর খবর জানার জন্য। সবাইকে সাড়া দিতে না পারার জন্য দুঃখপ্রকাশও করেছেন অভিনেত্রী। সেই সঙ্গে এমন ভালোবাসার জন্য জানিয়েছেন ধন্যবাদও।

অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা ও নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী দম্পতি গত সোমবার (২২ জানুয়ারি) সন্ধ্যায় অসুস্থ হয়ে পড়েন মোস্তফা সরয়ার ফারুকী। এরপর মধ্যরাতে তাকে নেওয়া হয় হাসপাতালে। সেখানে পরীক্ষা শেষে জানা যায়, ব্রেন স্ট্রোক হয়েছে তার। তাই আইসিইউতে ৭২ ঘণ্টার পর্যবেক্ষণে রাখার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।

উল্লেখ্য, মোস্তফা সরয়ার ফারুকীকে বলা হয় আন্তর্জাতিক অঙ্গনে দেশি সিনেমার উজ্জ্বলতম পোস্টার। তার হাত ধরেই বিদেশের উৎসব-আয়োজনগুলোতে দেশের সিনেমার অংশগ্রহণ নতুন মাত্রা পেয়েছে। এছাড়া নির্মাণে তিনি বরাবরই মুনশিয়ানা দেখিয়েছেন, মুগ্ধ করেছেন দর্শককে। জন্ম দিয়েছেন সমালোচনারও।

ফারুকীর নির্মিত সিনেমাগুলোর মধ্যে রয়েছে ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’, ‘টেলিভিশন’, ‘পিঁপড়াবিদ্যা’, ‘ডুব’, ‘শনিবার বিকেল’ ইত্যাদি। এর বাইরে নাটকেও তিনি অনন্য হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। চরকি অ্যাপে মুক্তি পাওয়া তার শেষ সিনেমা ‘সামথিং লাইক এন অটোবায়োগ্রাফি’ দিয়েও প্রশংসা কুড়ান নির্মাতা। যেখানে তিনি এবার তুলে ধরেছেন নিজ ঘরেরই গল্প। যে গল্পে পর্দার নায়ক খোদ তিনি, নায়িকা তিশা আর কেন্দ্রে ছিলো তাদের সন্তান ইলহাম। এতে ফারুকী প্রথমবার হাজির হয়েছেন অভিনেতা হিসেবে।

;

অস্কার মনোনয়নে বাংলাদেশি নাজরিন!

(বাঁমে) ‘রেড, হোয়াইট অ্যান্ড ব্লু’ সিনেমার পোস্টার, নাজরিন চৌধুরী (ডানে)

অস্কারের ৯৬তম আসরে মনোনয়ন তালিকায় জায়গা পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ-আমেরিকান চিত্রনাট্যকার, পরিচালক ও অভিনেত্রী নাজরিন চৌধুরী। সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে মনোনীত হয়েছে তার পরিচালিত ‘রেড, হোয়াইট অ্যান্ড ব্লু’। এটি প্রযোজনা করেছেন সারা ম্যাকফারলেন। এতে অভিনয় করেছেন হলিউড অভিনেত্রী ব্রিটানি স্নো।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির গল্প যুক্তরাষ্ট্রের আরকানসাস রাজ্যের বাসিন্দা র‌্যাচেল নামের একজন সিঙ্গেল মাকে কেন্দ্র করে। তার দুই সন্তান আছে। তিনি পেশায় ওয়েট্রেস। আরকানসাসে গর্ভপাত নিষিদ্ধ থাকায় অন্যত্র গিয়ে এই প্রক্রিয়া সম্পন্নের জন্য টাকা জোগাড় করতে হবে।

অ্যামাজন প্রাইমের ‘জ্যাক রায়ান’ সিরিজের ১টি, বিবিসি ওয়ানের ‘ইস্টএন্ডার্স’ সিরিজের ২টি, এএমসি চ্যানেলের ‘ফিয়ার অ্যান্ড ওয়াকিং ডেড’ সিরিজের আটটি পর্ব লিখেছেন নাজরিন চৌধুরী। এছাড়া বেশ কয়েকটি টিভি অনুষ্ঠানের চিত্রনাট্যকার হিসেবে কাজ করে অভিজ্ঞতা অর্জন করেছেন তিনি। এবার ‘রেড, হোয়াইট অ্যান্ড ব্লু’র মাধ্যমে পরিচালক হিসেবে যাত্রা শুরু হলো তার।

‘রেড, হোয়াইট অ্যান্ড ব্লু’ সিনেমার দৃশ্য বাংলাদেশি মা-বাবার সন্তান নাজরিন চৌধুরী একাধারে চিত্রনাট্যকার, অভিনেত্রী, লেখক, নাট্যকার ও টেলিভিশন প্রযোজক। তার জন্ম ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিম লন্ডনে। কিং’স কলেজ লন্ডন থেকে বায়োমেডিক্যাল সায়েন্সে বিএসসিসহ স্নাতক ডিগ্রি পেয়েছেন। এরপর নর্দার্ন ফিল্ম স্কুল থেকে চিত্রনাট্য লেখায় এমএ সম্পন্ন করেন তিনি। তার রেডিও নাটক ‘মিক্সড ব্লাড’ ২০০৬ সালে রিচার্ড ইমিসন অ্যাওয়ার্ড জেতে। নিজের প্রথম উপন্যাস ‘মাই ইংল্যান্ড’-এর জন্য আর্টস কাউন্সিল ইংল্যান্ড থেকে অনুদান পান তিনি।

নাজরিন চৌধুরীর লেখা প্রথম চিত্রনাট্য ‘স্কাম’ ব্রিটিশ প্রতিষ্ঠান ডিএনএ ফিল্মস আয়োজিত প্রতিযোগিতায় ‘ফোকাস অন ট্যালেন্ট’ পুরস্কার পেয়েছে। তার ঝুলিতে আরও আছে ব্রিটেনের চ্যানেল ফোর ড্রামা অ্যাওয়ার্ড।

২০১৪ সালে ফক্স রাইটার্স ইনটেনসিভ আয়োজনে সেরা দশে জায়গা করে নেন নাজরিন চৌধুরী। এর অংশ হিসেবে ইংল্যান্ড থেকে যুক্তরাষ্ট্রে স্থায়ী হয়ে লিখেছেন ফক্সের ‘হাউডিনি অ্যান্ড ডয়েল’ সিরিজর ১টি ও ‘ওয়েওয়ার্ড পাইন্স’ সিরিজের ১টি পর্ব। তিনি এখন লস অ্যাঞ্জেলেসে বসবাস করেন।

নাজরিন চৌধুরী ইউনিভার্সেল পিকচার্সের ‘আমেরিকান র‌্যাডিক্যাল’ চলচ্চিত্রের চিত্রনাট্য লিখছেন নাজরিন চৌধুরী। স্যাম এসমেইলের পরিচালনায় এতে অভিনয় করবেন অস্কারজয়ী রামি মালেক। এতে তুলে ধরা হবে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ার হামলার পর কাউন্টার টেরোরিজম ইউনিটে যোগ দেওয়া এলনুরির সত্যি গল্প। ২০১৮ সালে প্রকাশিত ‘আমেরিকান র‌্যাডিক্যাল: ইনসাইড দ্য ওয়ার্ল্ড অব অ্যান আন্ডারকভার মুসলিম এফবিআই এজেন্ট’ গ্রন্থ অবলম্বনে চিত্রনাট্য লিখছেন নাজরিন চৌধুরী।

আগামী ১০ মার্চ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে ৯৬তম অস্কার বিজয়ীদের হাতে সোনালি ট্রফি তুলে দেবেন বিখ্যাত তারকারা। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন আমেরিকান তারকা জিমি কিমেল। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের ২০০টিরও বেশি দেশে সরাসরি দেখানো হবে জমকালো এই আয়োজন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *