সারাদেশ

ডিমের দামে কারসা‌জি, সাড়ে ৩ কোটি টাকা জরিমানা

ডেস্ক রিপোর্ট: ডিমের দামে কারসা‌জি, সাড়ে ৩ কোটি টাকা জরিমানা

দুই প্রতিষ্ঠানকে সাড়ে ৩ কোটি টাকা জরিমানা

বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে যোগসাজশের মাধ্যমে অস্বাভাবিকভাবে ডিমের দাম বাড়ানোর দায়ে ডায়মন্ড এগ ও সিপি বাংলাদেশকে সাড়ে তিন কোটি টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার (২৪ জানুয়ারি) এ সংক্রান্ত মামলার রায় প্রকাশ করা হয়।

এর আগে সোমবার (২২ জানুয়ারি) এ বিষয়ে চূড়ান্ত আদেশ দেয় বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন (বিসিসি)।

প্রতিযোগিতা কমিশনের সদস্য হাফিজুর রহমান বলেন, বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে যোগসাজশের মাধ্যমে বাজারে অস্বাভাবিকভাবে ডিমের দাম বাড়ানোর অপরাধ প্রমাণ হওয়ায় প্রতিযোগিতা আইন, ২০১২ এর ধারা ১৫ লঙ্ঘনের অপরাধে ডায়মন্ড এগকে আড়াই কোটি এবং সিপি বাংলাদেশকে এক কোটি টাকা জরিমানা করা হয়েছে। তবে প্রতিষ্ঠান দুটি চাইলে আদেশের বিরুদ্ধে রিভিউ বা আপিল আবেদন করতে পারবে।

উল্লেখ্য, ২০২২ সালে দেশের ১০টি পোল্ট্রি ফার্ম ও পোল্ট্রি সংশ্লিষ্ট সংগঠনের বিরুদ্ধে ডিমের দাম বৃদ্ধিতে বাজারে কারসাজির অভিযোগে মামলা দায়ের করা হয়েছিল। এরমধ্যে ডায়মন্ড এগ লিমিটেড ও সিপি বাংলাদেশ লিমিটেডের মামলার চূড়ান্ত আদেশ এলো।

নীলফামারীতে স্কুল ছাত্রীর মরদেহ উদ্ধার

ছবি: বার্তা২৪.কম

নীলফামারীর সৈয়দপুর ১০০ শয্যা হাসপাতাল থেকে সিনথিয়া ইসলাম ইলা (১৬) নামে এক স্কুল ছাত্রীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। 

বুধবার (২৪ জানুয়ারি) রাত ৯ টায় ওই স্কুল ছাত্রীকে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। পরে রাত ১১ টায় পুলিশ মরদেহ উদ্ধার করে থানায় নিয়ে যায়।

নিহত সিনথিয়া ইসলাম ইলা সৈয়দপুর পৌর শহরের নয়াটোলা এলাকার মৃত শাহীদ হোসেনের মেয়ে ও তুলসীরাম স্কুলের নবম শ্রেণীর ছাত্রী।

হাসপাতাল ও পুলিশ সুত্রে জানায়, নিহত স্কুলছাত্রী ইলা নিজ বাড়িতে আত্মহত্যা করেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

সৈয়দপুর থানার পরিদর্শক (তদন্ত) রাসেল পারভেজ মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, এ বিষয়ে অপমৃত্যু মামলা দায়েরের প্রস্তুতি চলছে। মরদেহের ময়নাতদন্ত শেষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

;

নোয়াখালীতে ফসলি জমির মাটি বিক্রির অপরাধে ২ ব্যক্তির কারাদণ্ড

ছবি: বার্তা২৪.কম

নোয়াখালীর সদর উপজেলায় ফসলি জমির মাটি বিক্রির দায়ে দুই ব্যক্তিকে কারাদণ্ড প্রদান করেছে ভ্রাম্যমাণ আদালত। 

কারাদণ্ড প্রাপ্তরা হলেন, অশ্বদিয়া ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ডের কালাচাঁদপুর গ্রামের ছিদ্দিক উল্লার ছেলে মো.মুজিবুল হক (৪৫) ও একই এলাকার মৃত আবদুর রব চৌধুরীর ছেলে সাহাব উদ্দিন (৩৫)।  

বুধবার (২৪ জানুয়ারি) বিকেলের দিকে উপজেলার অশ্বদিয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের কালাচাঁদপুর গ্রামে এ ঘটনা ঘটে।  

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, উপজেলার কালাচাঁদপুর গ্রামে ফসলি জমি থেকে মাটি কেটে তা বিক্রির সংবাদ পেয়ে ঘটনাস্থলে অভিযান চালায় সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো.বায়েজীদ বিন আখন্দ। এ সময় দীর্ঘদিন থেকে ফসলি জমির উর্বর মাটি কেটে বিক্রির অপরাধ স্বীকার করায় ফসলি জমির দুই মালিককে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। এ সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সহযোগিতা করেন সুধারাম থানার একদল পুলিশ।  

সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো.বায়েজীদ বিন আখন্দ বলেন, কৃষি জমি থেকে অবৈধভাবে বিক্রয়ের উদ্দেশ্যে মাটি কেটে অভিযুক্ত উত্তোলনকারী ও একইসাথে বিক্রয়কারী মো.মুজিবুল হক ও শাহাব উদ্দিন (উভয়ই উক্ত ভূমির খরিদসূত্রে সমান অংশের মালিক)। অভিযোগের সত্যতার স্বীকার করায় তাদের তাৎক্ষণিকভাবে দুটি পৃথক মামলায় বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। পরে তাদের নোয়াখালী জেলা কারাগারে প্রেরণ করা হয়। ঘটনাস্থলে প্রাপ্ত মাটি বিধি মোতাবেক নিলামের উদ্দেশ্যে জব্দ করে স্থানীয় ইউপি সদস্যের জিম্মায় রাখা হয়েছে। 

;

বরিশালে শীতের রাতে বৃষ্টি!

ছবি: বার্তা২৪.কম

শৈত্যপ্রবাহের মধ্যেই গত কয়েকদিন হালকা রোদের দেখা পেয়েছেন বরিশালের মানুষ। তবে এর মধ্যেও ছিল গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পূর্বাভাস।

বুধবার (২৪ জানুয়ারি) হিমেল হাওয়ায় সন্ধ্যা সাড়ে ৫টার দিকে বৃষ্টি শুরু হয়। এ সময় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শরীর না ভেজালেও শীতটাকে একটু যেন বাড়িয়ে দিয়েছে। এতে ভোগান্তিতে পড়ছে সাধারণ মানুষ। 

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) রাত ১২ টা ২০ পর্যন্তও বৃষ্টি অব্যাহত রয়েছে। 

বিশেষ করে ভ্রাম্যমাণ দোকানিরা বৃষ্টির কারণে বেশি ভোগান্তিতে পড়েছেন। গরম কাপড় এবং জুতাসহ বিভিন্ন দোকানিদের এ সময় ব্যবসা সাময়িকভাবে বন্ধ করে বাসায় চলে যান অনেকেই। 

শীতের রাতে হঠাৎ বৃষ্টিতে অনেককে ছাতা হাতে প্রয়োজনীয় কাজ করতে ঘর থেকে বের হন যাতে বৃষ্টিতে ভিজে ভোগান্তিতে পড়তে হয়। বরিশালে শীত বাড়ার সাথে সাথে ঠান্ডাজনিত রোগে আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। হাসপাতালে নিউমোনিয়া, শ্বাসকষ্ট, জ্বর, কাশি, ডায়রিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্তের সংখ্যাই বেশি।

;

সিলেটে আধিপত্য বিস্তার নিয়ে দু’পক্ষের সংঘর্ষ, আহত ৫

ছবি: বার্তা২৪.কম

সিলেট নগরীর পাঠানটুলা এলাকায় আধিপত্য বিস্তার নিয়ে যুবলীগের দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ৭টি মোটরসাইকেল ভাঙচুরসহ আহত হয়েছেন ৫ জন।

বুধবার (২৪ জানুয়ারি) রাতে পৌনে ৯টার দিকে পাঠানটুলা এলাকার স্কলার্সহোম স্কুল অ্যান্ড কলেজের সামনে এ ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া অফিসার) মোহাম্মদ সাইফুল ইসলাম।

এ ঘটনায় আহতরা হলেন সিলেট নগরীর মদিনা মার্কেট এলাকার আব্বাসের ছেলে রশিদ(৩৫), জালালাবাদ থানার গোয়াবাড়ি এলাকার আলী(৩৩), একই থানার নতুন বাজার এলাকার বিরেন্দ্র দাসের ছেলে(৩৫) ও পল্লবী রোডের মৃত আলী আব্বাসের ছেলে শিপলু ও অজ্ঞাত আরও একজন। আহতদের উদ্ধার করে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

পাঠানটুলা এলাকার স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান, পাঠানটুলা এলাকার আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে স্থানীয় যুবলীগের দুটি গ্রুপের নেতাদের মধ্যে বিরোধ চলে আসছিল। এ বিরোধকে কেন্দ্র করে বুধবার রাত দুই পক্ষের অনুসারীরা সংঘর্ষ জড়িয়ে পড়ে। সংঘর্ষে অন্তত ৫ জন আহত হয়েছেন। পরে স্থানীয়রা তাদের উদ্ধার করে হাসপাতালে প্রেরণ করেন। এ সময় উভয়পক্ষের ৭টি মোটরসাইকেল ভাঙচুর করা হয়।খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে এবং মোটরসাইকেল জব্দ করে।

এ ব্যাপারে সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া অফিসার) মোহাম্মদ সাইফুল ইসলাম জানান, খবর পেয়ে দ্রুত পুলিশ ঘটনাস্থলে গিয়ে পৌঁছেছে। স্থানীয় দুটি পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ৫জন আহত হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *