সারাদেশ

২০২৩ সালে সাগরে ডুবে ৫৬৯ রোহিঙ্গার মৃত্যু: ইউএনএইচসিআর

ডেস্ক রিপোর্ট: ২০২৩ সালে সাগরে ডুবে ৫৬৯ রোহিঙ্গার মৃত্যু: ইউএনএইচসিআর

ছবি: সংগৃহীত

২০২৩ সালে সাগরে ডুবে অন্তত ৫৬৯ জন রোহিঙ্গা প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর)। রোহিঙ্গাদের রক্ষায় জরুরি পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) প্রকাশিত ইউএনএইচসিআরের প্রতিবেদন জানানো হয়েছে, গত বছর প্রায় সাড়ে চার হাজার রোহিঙ্গা সাগর পাড়ি দেওয়ার চেষ্টা করে। তাদের মধ্যে ৫৬৯ জন মারা গেছে, নয়তো নিখোঁজ হয়েছে। সংস্থাটি বলছে, ২০১৪ সালের পর গত বছরই সাগরে সবচেয়ে বেশি রোহিঙ্গার মৃত্যু হয়েছে।

বুধবার (২৪ জানুয়ারি) বার্তাসংস্থা রয়টার্স ও কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার পৃথক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইউএনএইচসিআরের বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশ ও মিয়ানমার থেকে গত বছর প্রায় সাড়ে চার হাজার রোহিঙ্গা বঙ্গোপসাগর ও আন্দামান সাগর পাড়ি দেওয়ার সময় এসব মৃত্যু ও নিখোঁজের ঘটনাগুলো ঘটে।

ইউএনএইচসিআরের মুখপাত্র ম্যাথিউ সল্টমার্শ বলেন, ‘গত বছর সাগর পাড়ি দিতে গিয়ে গড়ে প্রতি আটজন রোহিঙ্গার মধ্যে একজন মারা গেছে, নয়তো নিখোঁজ হয়েছে। এতে আন্দামান সাগর ও বঙ্গোপসাগর বিশ্বের সবচেয়ে প্রাণঘাতী জলপথের একটি হয়ে উঠেছে।’

ইউএনএইচসিআরের বিবৃতি অনুযায়ী, সাগর পাড়ি দেওয়ার চেষ্টা করা এসব রোহিঙ্গার বেশির ভাগ শিশু ও নারী। তাদের প্রায় ৬৬ শতাংশ মৃত্যুর ঝুঁকি নিয়ে সাগর পাড়ি দেওয়ার চেষ্টা করে। গত বছর সাগর পাড়ি দিতে মৃত্যুর মুখ থেকে যেসব রোহিঙ্গা ফিরে এসেছে, তারা নির্যাতন ও বঞ্চনার শিকার হওয়ার অভিজ্ঞতার কথা জানিয়েছে। তাদের মধ্যে অনেকেই নারী হওয়ার কারণে সহিংসতার শিকার হওয়ার কথাও উল্লেখ করেছে।

রোহিঙ্গাদের প্রাণহানি ঠেকাতে এই অঞ্চলের দেশগুলোর নৌবাহিনী ও কোস্টগার্ডকে জরুরি পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে ইউএনএইচসিআর। দুই সাগরের উপকূলে নিয়োজিত নৌবাহিনী ও কোস্টগার্ডরা সময়মতো উদ্ধার করে নিরাপদ স্থানে নিতে পারলে মৃত্যু ঠেকানো সম্ভব বলে বিবৃতিতে বলা হয়েছে।

চীনে দোকানে আগুন লেগে ৩৯ জনের মৃত্যু

ছবি: সংগৃহীত

চীনের মধ্যাঞ্চলীয় জিয়াংসি প্রদেশে একটি দোকানে আগুন লেগে অন্তত ৩৯ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, স্থানীয় সময় বুধবার (২৪ জানুয়ারি) বিকেলে শিনিউ শহরের একটি ভবনের বেসমেন্টে আগুনের সূত্রপাত হয়।

চীনা রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম সিসিটিভি জানিয়েছে, বুধবার (২৪ জানুয়ারি) দুপুর ৩টা ২৪ মিনিটে জিয়াংসির সিনওয়েতে গ্রাউন্ড লেভেলের নিচের একটি দোকানে আগুন লাগে। এখন পর্যন্ত এ অগ্নি দুর্ঘটনায় ৩৯ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৯ জন। অন্যান্যরা এখনো দোকানের ভেতর আটকে আছেন।’

প্রেসিডেন্ট শি জিনপিং অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান এবং দেশে এই ধরনের মারাত্মক ঘটনাগুলির “সংকল্পবদ্ধ নিয়ন্ত্রণ” করার জন্য একটি তদন্তের আহ্বান জানিয়েছেন।

কিছু দিন আগে মধ্য হেনান প্রদেশের একটি স্কুল ছাত্রাবাসে আগুন লেগে ১৩ শিশু মারা যাওয়ার পরই আবার বুধবারের এই আগুন লাগার ঘটনা ঘটলো।

;

নাইজেরিয়ায় দাঙ্গায় নিহত ৮, মসজিদ-গির্জায় আগুন

ছবি- সংগৃহীত

আফ্রিকা মহাদেশের নাইজেরিয়ার কেন্দ্রীয় প্রদেশ প্লাটেইউয়ে ধর্মীয় ও জাতিগত দাঙ্গায় ৮ জন নিহত এবং মসজিদ, গির্জায় আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

গত ২৪ ঘণ্টায় প্লাটেইউ প্রদেশের মঙ্গু এলাকায় এ দাঙ্গা ও মসজিদ, গির্জায় আগুন দেওয়ার ঘটনা ঘটে।

বুধবার (২৪ জানুয়ারি) বিবিসি জানিয়েছে, মঙ্গুর রাস্তায় যানজটের ভেতর থেকে গরু চুরি করাকে কেন্দ্র করে মুসলিম ও খ্রিস্টানদের মধ্যে দাঙ্গা বেধে যায়। নিহতদের মরদেহ রাস্তা থেকে সরিয়ে কবর দিতে ওই এলাকায় ২৪ ঘণ্টার কারফিউ জারি করেছে কর্তৃপক্ষ। মঙ্গু নাইজেরিয়ার রাজধানী শহর থেকে ৭৪ কিলোমিটার (৪৫ মাইল) দক্ষিণ-পশ্চিম দূরে।

বিবিসি জানায়, প্লাটেইউ প্রদেশে ধর্মীয় ও জাতিগত দাঙ্গার জন্য প্রায়ই উত্তেজনা বিরাজ করে। এ প্রদেশের উত্তরাঞ্চলে ফুলানি (মুসলিম) সংখ্যাগরিষ্ঠ ও দক্ষিণে  মওগাফুলরা (খ্রিস্টান)। 

দ্য ডেইলি ট্রাস্ট নিউজপেপারের সাংবাদিক আদো মুসা বিবিসিকে জানিয়েছেন, মঙ্গলবার (২৩ জানুয়ারি) দাঙ্গার সময় ৬টি মসজিদ ও ২টি গির্জা আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে।

তিনি জানান, ফুলানি জনগোষ্ঠীর কয়েকজন সশস্ত্র ব্যক্তি যানজটে আটকে থাকা গরু চুরি করে নিয়ে যাওয়ার চেষ্টা করলে মওগাফুল গোষ্ঠীর কয়েকজনের মধ্যে প্রথমে তর্কবিতর্ক শুরু হয়। পরে তা সংঘাতে রূপ নেয়। সংঘাতের সময় দুটি পক্ষের মধ্যে গুলি বিনিময় শুরু হলে মানুষজন ভয়ে এলোমেলো ছোটাছুটি করতে থাকেন।

সাংবাদিক আদো মুসা আরো জানান, কারফিউয়ের মধ্যেও বুধবার দুটি গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ অব্যাহত ছিল। তবে বিবিসি জানিয়েছে, বুধবারের সংঘাতের বিষয়টি সত্যি কী না, তা যাচাই করা সম্ভব হয়নি।

উল্লেখ্য, ২০২৩ সালের ২৫ ডিসেম্বর বড়দিন উপলক্ষে খ্রিস্টান অধ্যুষিত অঞ্চলে একই ধরনের দাঙ্গায় শতাধিক ব্যক্তি নিহত হন।

;

কূটনীতিকদের জন্য সৌদি আরবে খুলছে মদের দোকান

ছবি: সংগৃহীত

কূটনীতিকদের পরিবেশনের জন্য প্রথমবারের মতো মদের দোকান খোলার প্রস্তুতি নিচ্ছে সৌদি আরব। দেশটির রাজধানী রিয়াদে অ্যালকোহলের দোকানটি স্থাপন করা হবে।

বুধবার (২৪ জানুয়ারি) এক অফিশিয়াল নথিতে এমন তথ্য পাওয়া গেছে বলে খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স।

নথিতে দেখা গেছে, এই মদ শুধুমাত্র অমুসলিম কূটনীতিকদের মাঝে পরিবেশন করা হবে।

দোকানটি রিয়াদের কূটনৈতিকদের আবাসিক এলাকায় স্থাপন করা হয়েছে। যেখানে দূতাবাস রয়েছে এবং কূটনীতিকরা থাকেন। শুধুমাত্র অমুসলিম কূটনীতিকরা এ মদ কিনতে পারবেন, নথিতে আরও বলা হয়েছে।

নথিতে বলা হয়েছে, কূটনৈতিকদের অ্যালকোহল পেতে হলে প্রথমে মোবাইল অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তাদেরকে ক্লিয়ারেন্স কোড দেওয়া হবে। মাসে কি পরিমাণ অ্যালকোহল কিনতে পারবেন তাও নির্ধারণ করে দেওয়া।

সৌদি বাদশা প্রিন্স মোহাম্মদ বিন সালমানের মদের দোকান খুলে দেওয়ার পদক্ষেপকে একটি মাইলফলক হিসেবে বিবেচনা করা হচ্ছে। ইসলামে মদ নিষিদ্ধ হওয়ায় দেশটিতে এতদিন মদ বিক্রি কঠোরভাবে নিষিদ্ধ ছিল। এখন পর্যটন ও ব্যবসার স্বার্থে এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে সৌদি আরব।

এছাড়া এটি সৌদি আরবের ভিশন-২০৩০ এরও একটি অংশ। সৌদির অর্থনীতিকে তেল বাণিজ্যের প্রভাব থেকে মুক্ত করার পরিকল্পনারও অংশ।

;

নিউ হ্যাম্পশায়ারে জয় পেলেও ক্ষুব্ধ ট্রাম্প

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ে নিউ হ্যাম্পশায়ারে প্রাইমারি ভোটে জয়ী পেয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে সন্তুষ্ট নন পাগলাটে স্বভাবের ট্রাম্প।

বুধবার (২৪ জানুয়ারি) বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট ভেবেছিলেন নিউ হ্যাম্পশায়ারে নিকি হ্যালিকে এতটাই বাজেভাবে পরাজিত করবেন যাতে প্রার্থী বাছাইয়ের দৌড় থেকে তিনি ছিটকে পড়েন। কিন্তু সাউথ ক্যারোলাইনার সাবেক গভর্নর হ্যালি হারলেও লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করে বলেছেন, আমি একজন যোদ্ধা। এই প্রতিযোগিতা শেষ হতে এখনও অনেকটা বাকি।

অপরদিকে নিজের সমর্থকদের সামনে দেওয়া এক বক্তৃতায় ট্রাম্প তার স্বভাবসুলভ ভঙ্গিতে হ্যালিকে উপহাস করেছেন, তাকে ‘প্রতারক’ বলেছেন।

ট্রাম্প বলেন, তিনি এমন করছেন, এমনভাবে কথা বলছেন যেন তিনি জিতেছেন। তিনি জিতেননি। তিনি হেরেছেন। তার জন্য খুব খারাপ একটি রাত ছিল।

৫২ বছর বয়সী নিকি হ্যালি লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণায় ৭৭ বছর বয়সী ট্রাম্প ক্ষোভে নিউ হ্যাম্পশায়ারে সমর্থকদের উদ্দেশে বলেন, আমি কিন্তু খুব বেশি রাগ করি না।

ট্রাম্পের প্রচারণার একজন সিনিয়র উপদেষ্টা জেসন মিলার। তিনি জানান, তুষারাবৃত নিউ হ্যাম্পশায়ারে গত এক সপ্তাহ ব্যাপক প্রচারণা চালানো হয়। আমাদের লক্ষ্যে ছিল নিউ হ্যাম্পশায়ার থেকেই হ্যালিকে ছিটকে দেওয়ার। কিন্তু আমাদের পরিকল্পনা অনুযায়ী সবকিছু হয়নি।

মিলার রয়টার্সকে বলেন, তবে নিউ হ্যাম্পশায়ারের জয় প্রমাণ করে ট্রাম্পের পক্ষে রিপাবলিকানরা ঐক্যবদ্ধ। এখন শুধু সময়ের অপেক্ষা নিকি হ্যালির সরে দাঁড়ানোর।

রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ে পরবর্তী প্রাইমারির ভোট হবে আগামী ২৪ ফেব্রুয়ারি সাউথ ক্যারোলাইনায়। এখানেই হ্যালির জন্ম হয়েছিল আর তিনি দুই মেয়াদে এ অঙ্গরাজ্যের গভর্নর ছিলেন। এসব সত্ত্বেও বিভিন্ন জনমত জরিপে দেখা গেছে, ট্রাম্প এ অঙ্গরাজ্যেও অনেক ব্যবধানে এগিয়ে আছেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *