সারাদেশ

দখলকৃত ৫০ হাজার একর বনভূমির উচ্ছেদের প্রস্তাব পরিবেশমন্ত্রীর

ডেস্ক রিপোর্ট: দখলকৃত ৫০ হাজার একর বনভূমির উচ্ছেদের প্রস্তাব পরিবেশমন্ত্রীর

ছবি: বার্তা২৪.কম

১০০ কর্ম দিবসের পরিকল্পনা ঘোষণা করেছে পরিবেশ মন্ত্রণালয়। এর মধ্যে জবরদখলকৃত ৫০ হাজার একর বনভূমির উচ্ছেদের প্রস্তাব দিয়েছেন পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরি।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সকালে এক সভায় এ ঘোষণা দেওয়া হয়। 

বিস্তারিত আসছে…

কনকনে শীতে কাঁপছে পঞ্চগড়

ছবি: সংগৃহীত

হিমালয়ের কোলঘেঁষা জেলা পঞ্চগড়ে তীব্র শীত অনুভূত হচ্ছে। উত্তরের হিম বাতাস আর ঘন কুয়াশায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় জেঁকে বসেছে শীত। সেইসাথে ঘন কুয়াশার সঙ্গে হাড় কাঁপানো ঠান্ডায় শ্রমজীবী ও নিম্নআয়ের মানুষ পড়েছে বিপাকে।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) ভোর ৬ টায় সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে তেঁতুলিয়া আবহাওয়া অফিস। এর আগে বুধবার (২৪ জানুয়ারি) সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

তেঁতুলিয়া সদরের স্থানীয়রা জানান, কয়েকদিন ধরে বেশ কুয়াশা আর ঠান্ডা বাতাসের কারণে কাজ করতে কষ্ট হচ্ছে। আর লোকজনও কম বের হওয়ায় আয়ও কমে গেছে তাদের। এ অবস্থায় পরিবার পরিজন নিয়ে খুব কষ্টে দিনযাপন করছেন তারা।

জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ভোরে হালকা কুয়াশা ভেদ করে পূবালী সূর্য জেগে উঠলেও হিমেল বাতাসের কারণে শীত বেশি অনুভূত হচ্ছে। শীতের কারণে বিপাকে পড়েছেন পাথর শ্রমিক, চা বিক্রেতা, দিনমজুর থেকে রিকশাভ্যানচালকসহ শ্রমজীবী মানুষ। শীত উপেক্ষা করেই কাজে বের হচ্ছেন তারা। 

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, ‘উত্তর হিমালয় থেকে বয়ে আসা হিমেল বাতাস আর কুয়াশার কারণে বেশ ঠান্ডা অনুভূত হচ্ছে। তবে বুধবারের চেয়ে তাপমাত্রা কিছুটা বেড়েছে। তবে সামনের দিকে তাপমাত্রা আরও কমার সম্ভাবনা রয়েছে।’

এদিকে শীতের কারণে অ্যাজমা, হাঁপানি, শ্বাসকষ্ট, নিউমোনিয়া ও ডায়রিয়াসহ শীতজনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশু থেকে বয়স্ক মানুষ।

;

বাংলাদেশকে অবশ্যই মানবাধিকারে অগ্রাধিকার দিতে হবে: জাতিসংঘ

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করে বাংলাদেশের বর্তমান সরকার টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় এসেছে। তাদের অবশ্যই মানবাধিকারকে অগ্রাধিকার দিতে হবে। দেশে দমনমূলক প্রবণতা পরিহার করতে হবে এবং অংশগ্রহণমূলক রাজনীতির দিকে ঝুঁকতে হবে। এ জন্য বড় ধরনের সংস্কার প্রয়োজন।

বুধবার (২৪ জানুয়ারি) সংস্থাটির মানবাধিকারবিষয়ক বিশেষজ্ঞরা এক বিবৃতিতে এসব কথা বলেন।

বিশেষজ্ঞরা বলেন, ভোটের আগে কয়েক মাস ধরে হাজার হাজার বিরোধী সমর্থককে নির্বিচারে আটক করা বা ভয় দেখানো, সুশীল সমাজ, মানবাধিকারকর্মীদের ওপর হামলা এবং হয়রানি- এসব খবরে আমরা উদ্বিগ্ন। এসব ঘটনা সাম্প্রতিক নির্বাচনকে ক্ষতিগ্রস্ত করেছে।

তারা আরও বলেন, বাংলাদেশে মানবাধিকার, মৌলিক স্বাধীনতা এবং আইনের শাসনের বিপজ্জনক অবক্ষয়, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের প্রতি জনগণের আস্থা নষ্ট হওয়ার কারণে আমরা শঙ্কিত। এটি দেশের ভাবমূর্তিও ক্ষুণ্ন করছে এবং এর সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নকেও বিপন্ন করতে পারে।

মত প্রকাশের স্বাধীনতা, শান্তিপূর্ণ সমাবেশ, অবাধ ও বাধাবিহীন অনুশীলনের নিশ্চয়তা দেওয়ার অনুরোধ করেন তারা। বিশেষ করে রাজনৈতিক সমাবেশে অযথা বিধিনিষেধ আরোপ করা থেকে বিরত থাকতে বলেন বিশেষজ্ঞরা। একই সাথে এই মৌলিক স্বাধীনতার গুরুতর লঙ্ঘন করা হলে, কেন করা হলো, তার জবাবদিহিতা নিশ্চিত করতে বিবৃতিতে অনুরোধ জানানো হয়েছে। 

বিশেষজ্ঞরা বলেন, আমরা মানবাধিকার ও আইনের শাসনকে শক্তিশালী করার জন্য বাংলাদেশ সরকারকে সমর্থন ও পরামর্শ দিতে প্রস্তুত রয়েছি।

;

দেশের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড দিনাজপুরে

ছবি: সংগৃহীত

হিমালয়ের পাদদেশের জেলা হিসেবে পরিচিত দিনাজপুরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তীব্র শীত আর মৃদু শৈত্যপ্রবাহে কাঁপছে এ অঞ্চলের মানুষ।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সকাল ৯ টায় দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, এটি আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা। এসময় বাতাসের আর্দ্রতা ছিল ৯৭ শতাংশ। জেলার ওপর দিয়ে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। চলতি সপ্তাহে জেলায় স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ার সম্ভবনা আছে।

এদিকে কয়েকদিন ধরে দেখা মিলছে না সূর্যের। শীতের সকালে ছিন্নমূল আর গ্রামীণ মানুষ খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। সবচেয়ে বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ।

দিনাজপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, জেলায় বর্তমানে মৃদু শৈত্যপ্রবাহ বইছে। আজ বৃহস্পতিবার সকাল ৯টায় আবারো দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে এ জেলায়। এ সময় বাতাসে আর্দ্রতা ছিল ৯৭ শতাংশ।

;

প্রধানমন্ত্রীর সঙ্গে চীনের প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাৎ

ছবি: সংগৃহীত

চীনের আন্তর্জাতিক বিভাগের কেন্দ্রীয় কমিটির উপমন্ত্রী মিস. সুন হাইয়ানের নেতৃত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চীনা প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাৎ করেছেন।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে গণভবনে চীনা প্রতিনিধিদল প্রধানমন্ত্রী সঙ্গে সাক্ষাৎ করেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *