সারাদেশ

কবিরহাটে কাঁচা রাস্তা পাকা করার দাবিতে এলাকাবাসী

ডেস্ক রিপোর্ট: কবিরহাটে কাঁচা রাস্তা পাকা করার দাবিতে এলাকাবাসী

ছবি: বার্তা২৪.কম

নোয়াখালীর কবিরহাটে ৮’শত মিটার কাঁচা রাস্তা পাকা করার দাবিতে মানববন্ধন করেছেন এলাকাবাসী।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বেলা ১১টার দিকে উপজেলার চাপরাশিরহাট ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের শুল্কামদ্দি গ্রামের কাজী সফিক উল্যাহ সড়কে এ কর্মসূচি পালন করা হয়।

বক্তারা বলেন, উপজেলার চাপরাশিরহাট ইউনিয়নের শুল্কামদ্দি গ্রামের কাজী সফিক উল্যাহ সড়কের প্রায় ৮’শ মিটার কাঁচা রাস্তা দীর্ঘদিন ধরে বেহাল দশা। স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত রাস্তাটি পাকা করা হয়নি। এ সড়কে স্কুল, মাদরাসার ছাত্রছাত্রী চলাফেরায় অনেক অসুবিধা হয়। রাস্তাটি পাকা হলে শিক্ষার্থীসহ জনসাধারণের ভোগান্তি লাঘব হবে। সামান্য বৃষ্টি হলেই এ রাস্তা দিয়ে যানবাহন চলাচল তো দূরের কথা, পায়ে হেঁটে যেতেও অসুবিধা হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, সাবেক ইউপি সদস্য কাজী সাহাব উদ্দিন মেম্বার, মো.নাছের, চাপরাশিরহাট ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক কাজী পেয়ারু, মো.আফাজ উদ্দিন খোকন বিএসসি, চাপরাশিরহাট ইউনিয়ন যুবলীগের সভাপতি মোশারেফ হোসেন বিল্পব প্রমুখ।

সৌদি-বাংলাদেশ সহযোগিতার চুক্তি হতে যাচ্ছে: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক

সৌদি আরবের বিচার বিভাগের সঙ্গে বাংলাদেশ একটি সহযোগিতা চুক্তি করতে যাচ্ছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। এই চুক্তির মাধ্যমে দুই দেশের মধ্যে বিনিয়োগ সুরক্ষা ও প্রবাসীদের কর্মসংস্থানের বিভিন্ন বিষয় থাকবে বলে জানান তিনি।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সচিবালয়ে নিজ দফতরে ঢাকায় নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা ইউসুফ ঈসা আলদুহাইলানের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, সৌদি আরবের রাষ্ট্রদূত আমার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে এসেছিলেন। আমাদের সঙ্গে সৌদি আরবের বিচার বিভাগের সহযোগিতা ও সম্পর্ক বাড়াতে একটি চুক্তি সই করার জন্য আমরা আলোচনা করেছি। আমাদের দিক থেকে সেই চুক্তি সৌদি আরবে পাঠানো হয়েছে। সৌদি আরবের বিচার মন্ত্রণালয়ে সেটি আসে। সেই চুক্তির অগ্রগতি নিয়ে আমাদের মধ্যে আজ আলোচনা হয়েছে।

চুক্তিতে কী থাকছে-জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, এটা বিচার বিভাগের মধ্যে সহযোগিতার চুক্তি। আপনারা জানেন, সৌদি আরবে বাংলাদেশের অনেক কর্মসংস্থান আছে। সেখানে আমাদের শ্রমিক ভাই-বোনেরা যাচ্ছেন কাজের জন্য। সৌদি আরবের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগ করতে উন্মুখ। সেই সব বিষয়ে তাদের সুবিধার জন্য চুক্তিটি করা হবে। পারস্পরিকভাবে তাদের (সৌদি) বিনিয়োগ কীভাবে সুরক্ষা দেয়া যায়, সেসব বিষয় নিয়েও এ চুক্তি হবে।

তিনি আরও বলেন, সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্ব ও ভ্রাতৃত্বের সম্পর্ক অত্যন্ত গভীর। এ সম্পর্ককে আমরা আরও গভীর করতে চাই। তিনি (সৌদি রাষ্ট্রদূত) বলেছেন, সারা মুসলিম বিশ্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তাদের বোন হিসেবে মনে করেন। তারা এই সম্পর্ক আরও সুদৃঢ় করতে অত্যন্ত আগ্রহী।

;

মানিকুল হত্যাকাণ্ডে জড়িতদের শাস্তির দাবিতে বিক্ষোভ

ছবি: বার্তা ২৪.কম

লালমনিরহাটের হাতীবান্ধায় বহুল আলোচিত ভ্যানচালক মানিকুল ইসলাম হত্যাকাণ্ডের সাথে জড়িতদের শাস্তির দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন তার প্রতিবেশীরা।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সকালে লালমনিরহাট-বুড়িমারী মহাসড়ক অবরোধ করেন তারা।

এরআগে বুধবার বিকালে লালমনিরহাট পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম এক সংবাদ সম্মেলনে বলেন, ভ্যান চুরির ঘটনাকে কেন্দ্র করে হাতীবান্ধা উপজেলার সিঙ্গিমারী গ্রামের আব্দুস ছাত্তারের পুত্র মানিকুল ইসলামকে জবাই করে হত্যা করেন তার প্রতিবেশী কান্দু মিয়ার পুত্র সিরাজুল ইসলাম। গ্রেফতারের পর আদালতে এমন স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন সিরাজুল ইসলাম এমন দাবি পুলিশের।

নিহত মানিকুলের স্ত্রী শাকিলা আক্তার পুলিশের বক্তব্যের সাথে দ্বিমত প্রকাশ করে বলেন, এ হত্যাকাণ্ডের সাথে সিরাজুল একা নয়, আরো কেউ জড়িত আছেন। তাদের সবাইকে গ্রেফতার করতে হবে।

উল্লেখ্য, গত ১৯ জানুয়াুর ওই উপজেলার রমনীগঞ্জ এলাকা থেকে মানিকুল ইসলামের মাথাবিহীন দেহ এবং ২০ জানুয়ারি দালালপাড়া এলাকা থেকে মাথা উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় মানিকুলের মা বাদী হয়ে হাতীবান্ধা থানায় একটি মামলা দায়ের করেন।

;

আনসার বাহিনীর ইতিহাস গৌরবের

ছবি: সংগৃহীত

মেজর জেনারেল একেএম আমিনুল হক বলেছেন, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ইতিহাস গৌরবের। মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে উজ্জীবিত হয়ে দেশপ্রেমে নিবেদিত থেকে বাহিনীর সুনাম এবং ভাবমূর্তি অক্ষুণ্ন রাখতে নিজেদের উপর অর্পিত দায়িত্ব ও কর্তব্য সঠিকভাবে পালনে দৃষ্টান্ত স্থাপন করে আসছে এ বাহিনী।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সকালে গাজীপুরের সফিপুরে অবস্থিত বাংলাদেশ আনসার ভিডিপি অ্যাকাডেমির ইয়াদ আলী প্যারেড গ্রাউন্ডে আয়োজিত উপজেলা প্রশিক্ষক/প্রশিক্ষিকাদের এবং আনসার ব্যাটালিয়নের ২৪তম ব্যাচ নবীন সদস্যদের ৬ মাসের মৌলিক প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কথা বলেন একেএম আমিনুল হক।

তিনি আরও বলেন, ব্যাটালিয়ন আনসার সদস্যরা পার্বত্য চট্টগ্রামে দুর্গম এলাকার গহীন জঙ্গলে নিয়মিত টহল প্রদান ছাড়াও জীবনের ঝুঁকি নিয়ে আঞ্চলিক সন্ত্রাসীদের দমন এবং শান্তি শৃঙ্খলা রক্ষায় পরিবার পরিজন রেখে অত্যন্ত নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে। এছাড়াও সমতল এলাকায় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়, সেতু ভবন, মোবাইল কোর্ট ও ভেজাল বিরোধী অভিযানে। কর্মকর্তাসহ বিভিন্ন পদবির ব্যাটালিয়ন আনসার সদস্যরা নিয়মিত দায়িত্ব পালন করে যাচ্ছে। পদ্মা বহুমুখী সেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, কর্ণফুলী টানেল, বিমান বন্দরসহ সরকারের বিভিন্ন মেগা প্রকল্পে নিরাপত্তা বিধানেও দক্ষতার সাথে দায়িত্ব পালন করছে। বিশেষভাবে প্রশিক্ষিত আনসার গার্ড ব্যাটালিয়ন (এজিবি) এর সদস্যরা আন্তর্জাতিক প্রতিষ্ঠান আইসিডিডিআরবি এর নিরাপত্তা রক্ষায় কাজ করে যাচ্ছে। ইতঃপূর্বে তারা ইউরোপীয় ইউনিয়ন দূতাবাসে দীর্ঘদিন নিরাপত্তা প্রদানের দায়িত্ব পালন করেছে। বর্তমানে বিদেশি কূটনৈতিকদের নিরাপত্তা বিধানে বিজিবি সদস্যদেররা দায়িত্ব পালন করে যাচ্ছে।

এর আগে ইয়াদ আলী প্যারেড গ্রাউন্ডে সকাল ৯টায় কুচকাওয়াজ শুরু হয়। অশ্বারোহী দলের নিরাপত্তা বেষ্টনীতে মাঠের পশ্চিম প্রান্ত দিয়ে আগমন করেন প্রধান অতিথি। লাল গালিচায় মোড়ানো সুসজ্জিত খোলা সবুজ জিপ-এ তিনি প্রতিটি কন্টিনজেন্ট পরিদর্শন করেন। পরে শ্রেষ্ঠ প্রশিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ নাজিম উদ্দিন, আনসার ও ভিডিপি অ্যাকাডেমির ভারপ্রাপ্ত কমান্ড্যান্ট মোঃ নূরুল হাসান ফরিদী, উপমহাপরিচালকবৃন্দ ও বাহিনীর অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

;

সীমান্তে হত্যাকাণ্ডের প্রতিবাদে যশোরে মানববন্ধন

ছবি: বার্তা ২৪.কম

বেনাপোল সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর গুলিতে নিহত বিজিবি সদস্য মোহাম্মদ রইস উদ্দীন ও সীমান্তে লাগাতার হত্যাকাণ্ডের প্রতিবাদে যশোরে মানববন্ধন করেছে বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগ।

বৃহস্পতিবার ( ২৫ জানুয়ারি ) সকালে যশোর প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তরা বলেন, আমরা বন্ধু রাষ্ট্র চাই আমরা কোন প্রভু চাই না। সরকার যদি এই হত্যাকাণ্ডের প্রতিবাদ না করে। তাহলে আমরা কঠোর কর্মসূচিতে যেতে বাধ্য হবো।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগের জেলা শাখার সম্পাদক তসলিমুর রহমান, জেলা কমিটির সম্পাদক মণ্ডলীর সদস্য জিল্লুর রহমান ভিটু, সদস্য পলাশ বিশ্বাস প্রমুখ।

উল্লেখ্য, গত ২২ জানুয়ারি ভোরে গরু চোরাকারবারিদের ধাওয়া করতে গিয়ে বিএসএফের গুলিতে নিহত হন বিজিবি সিপাহী রইস উদ্দীন। দুই দিন পর বিজিবি’র ৪৯ ব্যাটেলিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল জামিলের কাছে রইস উদ্দীনের মরদেহটি হস্তান্তর করেন বিএসএফ।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *