খেলার খবর

ইংল্যান্ডের ‘বাজবল’, খেলল ভারত

ডেস্ক রিপোর্ট: সাম্প্রতিক সময়ে টেস্টে ওয়ানডে ফরম্যাটের মতো দ্রুত রান তুলছে ইংল্যান্ডের ব্যাটাররা। নতুন ঘরানার এই ব্যাটিংকে বলা হচ্ছে ‘বাজবল’। যা বেশ সারাও ফেলেছে ক্রিকেট বিশ্বে। তবে শঙ্কটা ছিলই; ভারতের মাটিতে ইংলিশদের বাজবল টিকবে তো? সেই শঙ্কায় সত্যি হয়েছে। ভারতের স্পিনে কাবু হয়ে ইংল্যান্ড গুঁটিয়ে গেছে ৬৪.৩ ওভারে ২৪৬ রানে।

তবে এদিন ঠিকই দেখা গেছে বাজবল। নিজেদের স্টাইলে ইংল্যান্ডের বাজবল ফেরত দিয়েছে ভারত; তাও ইংলিশদের চেয়ে বেশি আগ্রাসী ব্যাটিং করে। দুই ওপেনার যশস্বী জয়সওয়াল ও রোহিত শর্মা রান তুলেছে টি-টোয়েন্টি মেজাজে। দিনের শেষ বেলায় মারতে গিয়ে রোহিত ২৪ রানে ফিরলেও রানের চাকা সচল রেখেছেন জয়সওয়াল। ফিফটি তুলেছেন ৫০ বলে। তার দিনে প্রথম দিনে ১ উইকেট খরচায় স্কোরবোর্ডে ১১৯ রান জমা করেছে ভারত তাও মাত্র ২৩ ওভারে। প্রথম দিনে ইংলিশদের চেয়ে ভারত পিছিয়ে ১২৭ রানে। দ্বিতীয় দিনে ৭৬ রানে ব্যাট করতে নামবেন জয়সওয়াল ও শুভমান গিল ১৪ রানে।

প্রথম দিনে ব্যাট হাতে শুরু থেকেই আগ্রসী ব্যাটিং করতে দেখা গেছে জয়সওয়ালকে। অধিনায়ক রোহিত সঙ্গ দিয়েছেন জয়সওয়ালকে। তিনি কিছুটা ধীরস্থির ব্যাট চালালেও চার ছক্কায় ইংলিশ বোলারদের ওপর শুরু থেকেই চড়াও হন জয়সওয়াল। ৫০ বলে তুলে নেন ফিফটি। একটা সময় আগ্রাসী শট খেলতে গিয়ে লিচকে উড়িয়ে মারতে গিয়ে মিস টাইমিংয়ে ক্যাচ আউট হয়ে সাজঘরে ফিরতে হয় রোহিতকে। ২৭ বলে ৩ চারে ২৪ রানে সাজঘরে ফিরতে হয় রোহিতকে। এরপর অবশ্য বাকি দিনটা শুভমান গিলকে নিয়ে শেষ করে এসেছেন জয়সওয়াল। তবে শুভমান এদিন ছিলেন বেশ ধীরস্থির। জয়সওয়ালের পুরোদস্তর উল্টো টেস্ট মেজাজে ব্যাট চালিয়েছেন তিনি। তাতে একটা সময় ওভার প্রতি প্রায় ৭ কাছাকাছি রান রেটটা নেমে আসে ৬ নিচে।

এর আগে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে হায়দ্রাবাদে টসে জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হলেও মাঝে দ্রুত উইকেট হারায় ইংল্যান্ড। রবীচন্দ্রন অশ্বিন ও জাদেজার স্পিন ঘূর্ণিতে ৫৫ থেকে ৬০; মাঝের ৫ রানের ব্যবধানে ৩ ব্যাটারকে ধরতে হয়েছে সাজঘরের পথ। ইংলিশদের দুই ওপেনার জ্যাক ক্রাউলি ২০ ও বেন ডাকেট ফিরেন ৩৫ রান করে।

এরপর অলি পোপ দ্রুত ফিরলে খানিকটা লড়াই করেন জো রুট ও জনি বেয়ারস্টো। তবে তাদের ইনিংসও খুব বেশি লম্বা হয়নি। বেয়ারস্টো ৩৭ রানে ফেরার পর রুটকে ফিরতে হয়েছে ২৯ রানে। ১৩৭ রানে নেই ৬ স্বীকৃত ব্যাটার। শঙ্কা ঝেঁকে বসে দুশর নিচে অলআউট হওয়ার।

এদিন আরও একবার দলকে টানেন অধিনায়ক বেন স্টোকস। ধ্বংসস্তূপের মধ্যে দাঁড়িয়ে টেলেন্ডারদের নিয়ে লড়াই চালান তিনি। ৮৮ বলে ৭০ রানে স্টোকস থামার সঙ্গে শেষ হয় ইংল্যান্ডের প্রথম ইনিংস। ২৪৬ রানের পুঁজি পায় ইংল্যান্ড।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *