সারাদেশ

শীর্ষ করদাতা হিসেবে ব্র্যাক ব্যাংককে জাতীয় রাজস্ব বোর্ডের সম্মাননা

ডেস্ক রিপোর্ট: শীর্ষ করদাতা হিসেবে ব্র্যাক ব্যাংককে জাতীয় রাজস্ব বোর্ডের সম্মাননা

শীর্ষ করদাতা হিসেবে ব্র্যাক ব্যাংককে জাতীয় রাজস্ব বোর্ডের সম্মাননা

বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় করদাতা হিসেবে ২০২২-২৩ অর্থবছরে ব্র্যাক ব্যাংককে সম্মাননা দিয়েছে জাতীয় রাজস্ব র্বোড (এনবআির)-এর বৃহৎ করদাতা ইউনিট (এলটইিউ)।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) ব্যাংক থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, কর দেওয়ার মাধ্যমে ২০২২-২৩ অর্থবছরে সরকারি কোষাগারে গুরুত্বর্পূণ অবদানের স্বীকৃতিস্বরূপ দেশের শীর্ষ করদাতাদের সম্মান জানাতে ২৪ জানুয়ারি ঢাকার আগারগাঁওয়ে নিজেদের প্রধান র্কাযালয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করে বৃহৎ করাদাতা ইউনটি।

অনুষ্ঠানে জাতীয় রাজস্ব র্বোডরে সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) সৈয়দ মোহাম্মদ আবু দাউদ, ব্র্যাক ব্যাংকের ফাইন্যান্সসিয়াল কন্ট্রোলার মোহাম্মদ আব্দুল ওহাব মিয়া এফসিএ-এর কাছে সম্মাননা সনদ তুলে দেন।

এ সময় উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মো. ইকবাল হোসনে এবং বৃহৎ করদাতা ইউনিটটির কমিশনার ইকবাল বাহারসহ ব্যাংকিং ও কর্পোরেট খাতের অনেক ঊর্ধ্বতন কর্মকর্তারা।

একটি মূল্যবোধ-নির্ভর প্রতিষ্ঠান হিসেবে কর-পরিপালন ব্র্যাক ব্যাংকের ভ্যালু সিস্টেমের একটি নিরবচ্ছিন্ন অংশ। বৃহৎ করদাতা ইউনিটের গর্বিত সদস্য হিসেবে সরকারি কোষাগারে অবদান রাখার মাধ্যমে ব্র্যাক ব্যাংক র্দীঘদিন ধরে জাতীয় উন্নয়নে গুরুত্বর্পূণ ভূমিকা পালন করে আসছে।

শুক্রবার আসছে ইভ্যালির মেগা ক্যাম্পেইন ‘বিগ ব্যাং-২’

শুক্রবার আসছে ইভ্যালির মেগা ক্যাম্পেইন ‘বিগ ব্যাং-২’

দেশের শীর্ষ ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি আগামীকাল (২৬ জানুয়ারি) শুক্রবার রাতে নিয়ে আসছে ‘বিগ ব্যাং-২’। প্রথম ক্যাম্পেইনে সফল হওয়ার পর দ্বিতীয় ক্যাম্পেইন আরো বড় প্রস্তুতি নিয়ে আসছে। এবারও স্যামসাং, ওয়ালটন, ইউসিসি, যমুনা, মিনিস্টার, ইউনিলিভার, টিকে গ্রুপ, সেনা, তীর, নোকিয়ার মতো দেশ সেরা প্রতিষ্ঠানের পণ্য পাওয়া যাবে।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার ‘বিগ ব্যাং-২’ মেগা ক্যাম্পেইনে ২৬ টাকায় বিভিন্ন সেলার তাদের সীমিত সংখ্যক জামা, জুতা, গ্যাজেট গ্রাহকদের জন্য অফার করবে। এবার সবচেয়ে বড় আকর্ষণ থাকছে রানার, হিরো এবং কাউয়াসাকি মোটরসাইকেলে। বাজার মূল্য থেকে কিছুটা ডিসকাউন্ট দিবে এই কোম্পানিগুলো। অফারে মাত্র ৫০০ টাকায় ফ্লোরা লিমিটেডের একটি এইচপি কীবোর্ড-মাউস কম্বো পাওয়া যাবে। ওয়ান+ এন২০ এসই স্মার্টফোন পাওয়া যাবে মাত্র ১৪৯৯৯ টাকায়। ম্যারিকোর সকল পণ্যে ডিসকাউন্ট পাওয়া যাবে। ফুড এগ্রো নেটওয়ার্ক শুধু ঢাকার গ্রাহকদের জন্য ৫৫০ টাকা কেজিতে গলদা চিংড়ি অফার করবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ইভ্যালির প্রতিটি পণ্যে তাদের মুনাফা যোগ করে পণ্য মূল্য নির্ধারণ করেছে। ইভ্যালিতে যেসব অর্ডার আসবে সেগুলো মার্চেন্ট সরাসরি ই-কুরিয়ারের মাধ্যমে গ্রাহকের কাছে পৌঁছে দেবেন। গ্রাহক পণ্য হাতে পেয়ে এরপর মূল্য পরিশোধ করবে।

নতুন অফার সম্পর্কে ইভ্যালির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মাদ রাসেল বলেন, ইভ্যালি গ্রাহকদের সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে ‘বিগ ব্যাং-২’ নিয়ে আমরা হাজির হচ্ছি। সম্পূর্ণ ক্যাশ অন ডেলিভারি মেথডে বিক্রেতারা তাদের হাজারো পণ্য নিয়ে ইভ্যালির এই ক্যাম্পেইনে যোগ দিয়েছেন। আশা করি এবারের ক্যাম্পেইন গ্রাহকরা অনেক বেশি পছন্দ করবেন।

;

তেল-গ্যাস অনুসন্ধান কার্যক্রম আরো জোরদার করা হবে: প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, অভ্যন্তরীণ সকল উৎস হতে দেশীয় তেল-গ্যাস অনুসন্ধান কার্যক্রম আরো জোরদার করা হবে। পেট্রোবাংলা ৪৬টি কূপ খনন, পুন:খনন কার্যক্রম শুরু করেছে যা থেকে ৬১২ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত করা হবে।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) দ্বীপ জেলা ভোলার বোরহানউদ্দিনে শাহবাজপুর গ্যাসক্ষেত্র পরিদর্শন করে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ২০২৩ সালে নেওয়া ৪৬ কূপের কর্মসূচির মাধ্যমে ১১২ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে এবং এই কার্যক্রম চলমান রয়েছে।

তিনি আরও বলেন, পাইপলাইন দিয়ে ৩ বছরের মধ্যে ভোলার গ্যাস মূল ভূ-খণ্ডে নেওয়া হবে। ভোলাদ্বীপ একটি গ্যাস সমৃদ্ধ অঞ্চল। এখানে আরও ৯টি অনুসন্ধান কূপ খননের উদ্যোগ নেওয়া হয়েছে। ভোলার নদী এলাকায় দ্বিমাত্রিক ভূকম্পণ জরিপ করা হবে।

এসময় তিনি অগ্রাধিকারভিত্তিতে ভোলায় শিল্প গ্যাস সংযোগ দিয়ে ভোলায় কর্মসংস্থান সৃষ্টির গুরুত্বারোপ করেন। বর্তমানে ভোলা থেকে তরল গ্যাস করে দৈনিক ৫ মিলিয়ন ঘনফুট গ্যাস দেশের মূল ভূ-খণ্ডের শিল্প প্রতিষ্ঠানের জন্য নেোয়া হচ্ছে। পর্যায়ক্রমে তা ২৫ মিলিয়ন ঘনফুটে উন্নীত করা হবে বলেও জানান তিনি।

দ্বীপ জেলা ভোলা সফরকালে প্রতিমন্ত্রীর সঙ্গে ছিলেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো: নূরুল আলম।  

;

ন্যাশনাল ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক তৌহিদুল আলম খান

ছবি- সংগৃহীত

মো. তৌহিদুল আলম খান ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হিসেবে যোগদান করেছেন।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) ব্যাংকের জনসংযোগ কর্মকর্তার পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ব্যাংকিংখাতে ৩১ বছরের অভিজ্ঞতা সম্পন্ন এই ব্যাংকার উপর্যুক্ত পদে যোগদানের আগে প্রিমিয়ার ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

মো. তৌহিদুল আলম খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেন এবং ১৯৯৩ সালে অগ্রণী ব্যাংকে সিনিয়র অফিসার হিসেবে যোগদানের মাধ্যমে তাঁর ব্যাংকিংজীবন শুরু করেন। প্রাইম ব্যাংক, ব্যাংক এশিয়া, মধুমতি ব্যাংক ও স্ট্যান্ডার্ড ব্যাংক-এ সিবিও, সিআরও ও ক্যামেলকো হিসেবে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেছেন তিনি।

দেশিয় ব্যাংকগুলোর মধ্যে তাঁর নেতৃত্বেই প্রথম শরিয়াহ্ ভিত্তিক সিন্ডিকেশন বিনিয়োগ চুক্তি ও সূচনাকালীন সবচেয়ে বড় সিন্ডিকেশন টার্ম লোন সম্পাদনের মাধ্যমে অগ্রগণ্য ভূমিকা রাখে।

তৌহিদুল আলম খান আইসিএমএবি’র একজন ফেলো সদস্য এবং বাংলাদেশের প্রথম সনদধারী সাসটেইনেবিলিটি রিপোর্টিং অ্যাস্যুরার (সিএসআরএ)। তাঁর লেখনীর স্বীকৃতিস্বরূপ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অনেক মর্যাদাপূর্ণ পুরস্কার ও সম্মাননা অর্জন করেছেন।

পেশাগত জীবনে মো. তৌহিদুল আলম খান দেশ-বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচি ও সম্মেলনে অবদান রেখেছেন।

;

রাজস্ব আহরণে বিশেষ অবদানে সম্মাননা পেল ইসলামী ব্যাংক

রাজস্ব আহরণে বিশেষ অবদানে সম্মাননা পেল ইসলামী ব্যাংক

জাতীয় রাজস্ব বোর্ডের বৃহৎ করদাতা ইউনিট ২০২২-২৩ অর্থ বছরে রাজস্ব আহরণে বিশেষ অবদান রাখায় ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসিকে বিশেষ সম্মাননা প্রদান করেছে।

বুধবার (২৪ জানুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য সৈয়দ মোহাম্মদ আবু দাউদ জাতীয় রাজস্ব বোর্ডের মাল্টিপারপাস হলে আয়োজিত অনুষ্ঠানে ইসলামী ব্যাংকের অ্যাডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর মোঃ আলতাফ হুসাইন-এর নিকট ক্রেস্ট ও সার্টিফিকেট হস্তান্তর করেন।

জাতীয় রাজস্ব বোর্ডের বৃহৎ করদাতা ইউনিট, ঢাকা-এর কর কমিশনার মোঃ ইকবাল বাহার এবং ইসলামী ব্যাংকের সিএফও মোঃ ফরিদ উদ্দীন, এফসিএ-সহ জাতীয় রাজস্ব বোর্ড ও বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন নির্বাহী ও কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *