সারাদেশ

ট্রেনের টিকিট কালোবাজারি চক্রের হোতাসহ গ্রেফতার ১৪

ডেস্ক রিপোর্ট: ট্রেনের টিকিট কালোবাজারি চক্রের হোতাসহ গ্রেফতার ১৪

ছবি: সংগৃহীত

ট্রেনের টিকিট কালোবাজারি চক্রের উত্তম ও সেলিম সিন্ডিকেটের মূলহোতাসহ ১৪ জন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

এ সময় তাদের কাছ থেকে অবৈধভাবে সংগ্রহ ও মজুতকৃত ১২’শর বেশি ট্রেনের টিকিট জব্দ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) রাতে রাজধানীর কমলাপুর ও বিমানবন্দর এলাকা থেকে তাদের গ্রেফতার করে র‍্যাব-৩।

বিষয়টি নিশ্চিত করেছেন র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, বৃহস্পতিবার রাজধানীর কমলাপুর ও বিমানবন্দর এলাকায় ট্রেনের টিকিট কালোবাজারি চক্রের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে টিকিট কালোবাজারি চক্র উত্তম ও সেলিম সিন্ডিকেটের মূলহোতাসহ ১৪ জন সক্রিয় সদস্যকে গ্রেফতার করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে অবৈধভাবে সংগ্রহ ও মজুতকৃত ১২’শর বেশি ট্রেনের টিকেট উদ্ধার করা হয়েছে।

এ বিষয়ে শুক্রবার (২৬ জানুয়ারি) সকাল পৌনে ১১টায় কারওয়ান বাজার র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে বলে জানান কমান্ডার মঈন।

সোনারগাঁয়ে যুবলীগ নেতাকে পিটিয়ে হত্যা

ছবি: সংগৃহীত

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে নজরুল ইসলাম ভূঁইয়া (৪০) নামের এক যুবলীগ নেতাকে পিটিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) উপজেলার জামপুর ইউনিয়নের মাঝেরচর এলাকার সিএনজিচালিত অটোরিকশা স্ট্যান্ডে এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।

নিহত নজরুল ইসলাম ভূঁইয়া উপজেলার নোয়াগাঁ ইউনিয়নের নোয়াগাঁও গ্রামের সুবেদ আলীর ছেলে। তিনি নোয়াগাঁ ইউনিয়নের যুবলীগের সহ-সম্পাদক ছিলেন।

স্বজন ও প্রত্যক্ষদর্শীরা জানায়, বৃহস্পতিবার বিকেলে উপজেলার মাঝেরচর এলাকা থেকে রূপগঞ্জের ভুলতা গাউছিয়া যাওয়ার জন্য সিএনজিচালিত অটোরিকশা ভাড়া করেন নজরুল। এসময় স্ট্যান্ডে থাকা অপর সিএনজিচালক তাকে নামিয়ে লাইনে থাকা সিএনজি দিয়ে যেতে বলে। এতে চালক ও স্ট্যান্ডের লোকজনদের সঙ্গে বাক-বিতণ্ডায় জড়িয়ে পড়েন তিনি। এক পর্যায়ে তাকে মারধর করে ও পিটিয়ে আহত করে তারা। পরে স্থানীয়রা তাকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে আড়াইহাজার স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সন্ধ্যা সাতটায় তার মৃত্যু হয়।

তালতলা পুলিশ তদন্ত কেন্দ্রের পরিদর্শক সাইফুল ইসলাম জানান, তুচ্ছ ঘটনাকে কেন্দ্র এক ব্যক্তিকে পিটিয়ে হত্যার খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালে মর্গে পাঠায়। ঘটনার সাথে জড়িতদের শনাক্ত ও গ্রেফতারের জন্য চেষ্টা চলছে বলেও জানান তিনি।

;

চুয়াডাঙ্গায় টয়লেটে পড়েছিল আনসার সদস্যের মরদেহ

ছবি: বার্তা২৪.কম

চুয়াডাঙ্গায় টয়লেট থেকে জামাল উদ্দিন (৫৫) নামে এক আনসার সদস্যের মরদেহ উদ্ধার করা হয়েছে। তিনি চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ফাতেমা-তুজ-জোহরার নিরাপত্তায় নিয়োজিত ছিলেন বলে জানা গেছে।

জামাল উদ্দিন কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার পাণ্টি ইউনিয়নের ঠাকুরবাড়িয়া গ্রামের গঞ্জের আলীর ছেলে।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) রাত সাড়ে সাতটার দিকে সদর উপজেলা পরিষদে আনসার ব্যারাকের টয়লেট থেকে তার মরদেহ উদ্ধার করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন চুয়াডাঙ্গা সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) সেকেন্দার আলী।

সহকর্মী আনসার সদস্যরা জানান, বৃহস্পতিবার সন্ধ্যার পর কোনো এক সময়ে টয়লেটে যান জামাল উদ্দিন। তার সহকর্মীরা অনেকক্ষণ ধরে তাকে দেখতে না পেয়ে খোঁজাখুঁজি শুরু করেন। একপর্যায়ে আনসার ব্যারাকের টয়লেটের মধ্যে জামাল উদ্দিনকে পড়ে থাকতে দেখেন তারা। পরে দ্রুত তাকে উদ্ধার করে সদর হাসপাতালের জরুরি বিভাগে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক ডা. আফরিনা ইসলাম বলেন, রাতে জামাল উদ্দিন নামের এক আনসার সদস্যকে হাসপাতালে নিয়ে আসেন তার সহকর্মীরা। পরীক্ষা-নিরীক্ষার পর আমরা তাকে মৃত অবস্থায় পেয়েছি। ধারণা করা হচ্ছে, তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন।

এ বিষয়ে চুয়াডাঙ্গা সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ সেকেন্দার আলী জানান, জানতে পেরেছি সদর উপজেলার আনসার ব্যাকারের টয়লেট থেকে এক আনসার সদস্যের মরদেহ উদ্ধার করা হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, তিনি স্ট্রোক করেছেন। ময়নাতদন্তের পর মৃত্যুর কারণ সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে।

;

চুয়াডাঙ্গায় পাঁচ ইটভাটাকে ৮ লাখ ৯০ হাজার টাকা জরিমানা

ছবি: বার্তা২৪.কম

চুয়াডাঙ্গায় অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান চালিয়েছে পরিবেশ অধিদপ্তর। এসময় পাঁচটি ইটভাটা মালিককে ৮ লাখ ৯০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সকাল থেকে বিকেল পর্যন্ত চুয়াডাঙ্গা সদর ও আলমডাঙ্গা উপজেলার পাঁচটি ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ জরিমানা আদায় করেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাদাত হোসেন।

পরিবেশ অধিদপ্তর কুষ্টিয়ার সিনিয়র কেমিস্ট হাবিবুল বাসার জানান, বৃহস্পতিবার চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাদাত হোসেনের নেত্বতে চুয়াডাঙ্গা সদর ও আলমডাঙ্গা উপজেলার অবৈধ ইটভাটায় অভিযান চালায় পরিবেশ অধিদপ্তর কুষ্টিয়া জেলা কার্যালয়।

যে পাঁচটি ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়েছে, তার কোনোটারই লাইসেন্স নেই। অবৈধভাবে চলছিল ইটভাটাগুলো। এছাড়া কাঠ দিয়ে ইট পোড়ানোর প্রমাণ মেলে। এসব অভিযোগের প্রেক্ষিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাদাত হোসেন।

ভ্রাম্যমাণ আদালতে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩, সংশোধীত ২০১৯-এর বিভিন্ন ধারায় চুয়াডাঙ্গা সদরের গহেরপুর মাঠের সুপার ব্রিকসের মালিক আফতাব হোসেনকে ১ লাখ ৫০ হাজার টাকা, একই গ্রামের জেবিএম ব্রিকসের মালিক মুকুল হোসেনকে ২ লাখ ২০ হাজার টাকা, আলমডাঙ্গা উপজেলার বন্ডবিল এলাকার এমএসবি ব্রিকসের মালিক আনিছ খনিকে ১ লাখ ৯০ হাজার টাকা, একই উপজেলার ঘোষবিলা গ্রামের ভিভিবি ব্রিকসের মালিক ছাবদুল হোসেনকে ১ লাখ ৯০ হাজার টাকা ও যমুনা ঘাট এলাকার জে বস ব্রিকসের মালিক শহীদুল ইসলামকে ১ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সহযোগিতা করেন পরিবেশ অধিদপ্তর কুষ্টিয়া জেলা কার্যালয়ের সিনিয়র কেমিস্ট হাবিবুল বাসার, সহকারী বায়োকেমিস্ট (প্রসিকিউটর) নরেশ চন্দ্র বিশ্বাসসহ চুয়াডাঙ্গা জেলা পুলিশের সদস্যরা।

;

কক্সবাজারে প্রদর্শিত হবে তিমির কঙ্কাল

ছবি: বার্তা২৪.কম

গবেষণার কাজে কক্সবাজারের হিমছড়ি সমুদ্র সৈকত থেকে একটি মৃত তিমির কঙ্কাল উদ্ধার করেছে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউট (বোরি)। ২৩ জানুয়ারি হিমছড়ি সমুদ্র সৈকতে কক্সবাজার জেলা প্রশাসন এবং বন বিভাগের সহায়তায় খনন করে বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) তিমির কঙ্কাল তোলেন বোরির বিজ্ঞানীরা। এসময় উদ্ধার করা হয় ২৫৪ টি হাড়।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের বোরির মহাপরিচালক ড. তৌহিদা রশীদ সাংবাদিকদের বলেন, ২০২১ সালের ১০ এপ্রিল কক্সবাজারের হিমছড়ি সংলগ্ন সৈকত এলাকায় অর্ধ-গলিত ব্রাইডস প্রজাতির তিমিটি ভেসে এসেছিলো। তখন তিমিটির ওজন ছিল প্রায় ৯ মেট্রিক টন, দৈর্ঘ্য ৪৬ ফুট ও গ্রন্থ ১৬ ফুট। পৃথিবীতে ৭৯ থেকে ৮৪ প্রজাতির তিমি রয়েছে যার মধ্যে ব্রাইডস তিমির প্রজাতি ৩ থেকে ৪ এটি পাওয়া যায়। যারা ইন্দো-পেসিফিক সমুদ্র অঞ্চলে বিচরণ করে।

বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের (বোরি) জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা আবু সাঈদ মুহাম্মদ শরীফ বলেন, কঙ্কাল উত্তোলন করে হাড়গুলো বিশেজ্ঞদের মাধ্যমে জোড়া লাগিয়ে পরিপূর্ণ রূপ দেওয়া হবে। পাশাপাশি গবেষণার উদ্দেশ্যে তিমির কঙ্কাল বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটে সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে।

আবু সাঈদ মুহাম্মদ শরীফ বলেন, তিমিটির কংকাল উত্তোলনের পর সেগুলো প্রক্রিয়াজাতকরণ, সংরক্ষণ এবং রিএসেম্বলিং করার জন্য বাংলাদেশ জাতীয় জাদুঘর, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগ, সরকারের প্রত্নতত্ত্ব অধিদপ্তর, চট্টগ্রাম চিড়িয়াখানা এবং বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি কারিগরি টিম গঠন করা হয়েছে।

জানা গেছে, কঙ্কালটি প্রতিস্থাপন করে গবেষণার জন্য সমুদ্র গবেষণা ইন্সটিটিউটে সবার জন্য উন্মুক্ত করা হবে। যার মাধ্যমে সমুদ্র সম্পর্কে যেমন জানতে পারবে এবং গবেষণার প্রতিও উদ্বুদ্ধ হবে মানুষ।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *