আন্তর্জাতিক

দেশে প্রথমবার কোকেন উদ্ধার করল এপিবিএন’র ডগ স্কোয়াড

ডেস্ক রিপোর্ট: রাজধানীর উত্তরা এলাকার একটি আবাসিক হোটেলে তল্লাশি চালিয়ে ২০০ গ্রাম কোকেনসহ এক বিদেশি নাগরিককে গ্রেফতার করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়নের ডগ স্কোয়াড এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের যৌথ অভিযানে ওই বিদেশিকে গ্রেফতার করা হয়।

এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জিয়াউল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গোয়েন্দা সংবাদের ভিত্তিতে এয়ারপোর্ট আর্মড পুলিশ এবং ডিএনসির একটি যৌথ আভিযানিক দল উত্তরার হোটেল এফোর্ড ইন এ অভিযান চালায়। এ সময় তাদের সঙ্গে এয়ারপোর্ট এপিবিএনের ডগ স্কোয়াডও অংশ নেয়। হোটেলটির দোতলায় ১০২ নম্বর রুমে গেস্ট হিসেবে ছিলেন তানজানিয়ার নাগরিক মোহাম্মদ আলী (৫৫)। আভিযানিক দল প্রথমেই তাকে আটক করে। এরপর তাকে মাদকের ব্যাপারে জিজ্ঞাসাবাদ করলে তিনি তা অস্বীকার করেন। এ সময় সাথে থাকা এপিবিএন ডগ স্কোয়াডের সহায়তায় মোহাম্মদ আলীর কক্ষে তল্লাশি চালানো হয়। এক পর্যায়ে অলি মোহাম্মদ আলীর সঙ্গে থাকা কালো একটি ব্যাগে মাদক রয়েছে বলে তার হ্যান্ডলারকে সতর্ক করে। পরবর্তীতে ম্যানুয়ালি ব্যাগটি সার্চ করলে তার ভেতরে বিশেষ কায়দায় লুকিয়ে রাখা ২০০ গ্রাম কোকেন উদ্ধার করা হয়। যার আন্তর্জাতিক বাজার মূল্য প্রায় ২৫ লাখ টাকা।

গত ২০ জানুয়ারি মোহাম্মদ আলী তানজিনিয়ার রাজধানী আদ্দিস আবাবা-দোহা হয়ে ঢাকায় আসেন এবং হোটেল এফোর্ড ইনের ১০২ নম্বর রুমে ওঠেন।

জিয়াউল হক বলেন, ২০১৭ সালে এপিবিএনের ডগ স্কোয়াড হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দায়িত্ব পালন শুরু করে। শুরুতে আটটি ডগ দিয়ে শুরু হলেও বর্তমানে ২২টি ডগ রয়েছে। এসকল ডগ বিস্ফোরক এবং মাদক উদ্ধারে পারদর্শী। আজকের অভিযানে ডগ অলি এবং তার হ্যান্ডলার সুনেত্রার সহযোগিতায় মাদকের ব্যাগটি শনাক্ত করা হয়। এটি দেশের ইতিহাসে প্রথম ডগের সহায়তায় কোকেন উদ্ধার।

গ্রেফতারকৃত মোহাম্মদ আলীর বিরুদ্ধে বিমানবন্দর থানায় মাদক নিয়ন্ত্রণ আইনে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

বুধবারও এয়ারপোর্ট এপিবিএন এবং ডিএনসির যৌথ অভিযানে মালাউয়ির এক নারীকে ৮ কেজি ৩০০ গ্রাম কোকেনসহ গ্রেফতার করা হয়। দুই দিনে পৃথক অভিযানে সাড়ে ৮ কেজি কোকেন উদ্ধারের ঘটনা ঘটলো।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *