সারাদেশ

লালমনিরহাটে চলতি শীতের সর্বনিম্ন তাপমাত্রা ৬.৮

ডেস্ক রিপোর্ট: লালমনিরহাটে চলতি শীতের সর্বনিম্ন তাপমাত্রা ৬.৮

ছবি: বার্তা২৪.কম

হিমালয়ের পাদদেশের জেলা লালমনিরহাটে হাড় কাঁপানো শীত ও ঘন কুয়াশায় জনজীবন থমকে গেছে। ঘন কুয়াশায় দুর্ঘটনা এড়াতে দিনের বেলায়ও হেডলাইট জ্বালিয়ে চলছে যানবাহন। শুক্রবার(২৬ জানুয়ারি) এই জেলায় চলতি শীতের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। 

শুক্রবার সকাল ৯টায় এই তথ্য নিশ্চিত করে জানান লালমনিরহাটের পাশ্ববর্তী কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার। তিনি বলেন, রাজারহাট ও আশেপাশের এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস। অপর দিকে জেলার দক্ষিণ সীমান্তের রংপুর আবহাওয়া অফিস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে ৭ দশমিক ১ ডিগ্রী সেলসিয়াস।

জানা গেছে, ঘন কুয়াশা ও হিমেল হাওয়ায় গত দুই সপ্তাহ আগ থেকেই ঠিকঠাক দেখা মেলেনি সূর্যের। শীতের চাদরে ঢাকা পুরো জনপদ। গত সোমবার থেকে দুপুরের পরে সুর্যের দেখা মিললেও বিকেল হতে হতেই কুয়াশায় ঢেকে যায়। রাতে বৃষ্টির মত কুয়াশা পড়ে। সকাল ১০ টার পরেও দেখা নেই সুর্যের। ফলে তাপমাত্রার পারদ দ্রুতই নেমে আসছে নিচের দিকে। পারদ নিচে নামতেই ঠান্ডায় নিদারুণ কষ্ট পাচ্ছেন ছিন্নমুল পরিবারের লোকজন। প্রয়োজন ছাড়া ঘরের বাহিরে যাচ্ছেন না তারা। ঠান্ডায় কর্মহীন হয়ে পড়ছেন সাধারণ শ্রমিক ও দিনমজুররা। কনকনে ঠান্ডা আর হিমেল হাওয়ায় বিপর্যস্ত এ জনপদের মানুষ।

লালমনিরহাট সিভিল সার্জন নির্মলেন্দু রায় জানান, জেলা ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শীতজনিত নিউমোনিয়া আক্রান্ত বেশি শিশু ভর্তি হচ্ছেন। লালমনিরহাট স্বাস্থ্য বিভাগ শীতজনিত রোগীদের সেবা দিতে বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে। 

লালমনিরহাট জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ বলেছেন, ‘শীতবস্ত্র বিতরণ কর্মসুচী চলমান রয়েছে। শীতবন্ত্র চাহিদা আরো দেয়া হয়েছে। দ্রুত সময়ের মধ্যে আরো বরাদ্দ আসবে। আমরা আমাদের সাধ্যমত শীতার্থ মানুষের পাশে যেতে চেষ্টা করছি।’

ঘন কুয়াশায় সৈয়দপুর বিমানবন্দরে ফ্লাইট ওঠানামা বন্ধ

ছবি: বার্তা২৪.কম

নীলফামারীর সৈয়দপুরে ঘন কুয়াশার কারণে বিমানবন্দরে ফ্লাইট ওঠানামা বন্ধ রয়েছে। এতে বেলা ১১ টা পর্যন্ত বেসরকারি তিনটি ফ্লাইটের ঢাকাগামী শতাধিক যাত্রী আটকা পড়েছেন। তবে শঙ্কার কোন কারণ নেই বলে মনে করছেন বিমানবন্দর কর্তৃপক্ষ।

শুক্রবার (২৬ জানুয়ারি) সকাল ৮ টা থেকে ১১টা পর্যন্ত ইউএস-বাংলার দুইটি এবং নভোএয়ারের একটি ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়ন করেনি।

সৈয়দপুর আবহাওয়া অফিসের তথ্যমতে, তাপমাত্রার পারদ নেমেছে ৯ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। যা গত দিনের চেয়ে তাপমাত্রা কিছুটা বেড়েছে। শুক্রবার সকাল ১০ টায় রানওয়ে এলাকায় দৃষ্টিসীমা ছিল ১০০ মিটার।

সৈয়দপুর আবহাওয়া অফিসের ইনচার্জ লোকমান হোসেন বার্তা২৪.কমকে বলেন, সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মতো কুয়াশা পড়ছে। বিমানবন্দরে ফ্লাইট ওঠানামার জন্য দৃষ্টিসীমা ২ হাজার মিটার থাকতে হবে। ঘন কুয়াশা কেটে যেতে আরও কয়েকঘণ্টা সময় লাগতে পারে। আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যা ৯ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। আগামী ২৪ ঘণ্টায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মত কুয়াশা অব্যাহত থাকবে।

সৈয়দপুর বিমানবন্দর ম্যানেজার সুপ্লব কুমার ঘোষ জানান, আবহাওয়া পরিবর্তন ও সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে ইউএস-বাংলার দুইটি এবং নভো এয়ারের একটি ফ্লাইট ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়ন করেনি। সকাল থেকে এখন পর্যন্ত সৈয়দপুর বিমানবন্দরে অবতরণ করার সময়সূচি ছিল। আকাশে ঘন কুয়াশা কেটে গেলে ফ্লাইট চলাচল স্বাভাবিক হবে।

;

বায়ুদূষণের শীর্ষে ঢাকা

ছবি: সংগৃহীত

বিশ্বের দূষিত শহরের তালিকায় আবারও শীর্ষে অবস্থান করছে ঢাকা।

শুক্রবার (২৬ জানুয়ারি) সকাল ৯টা ৫৫ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনুযায়ী রাজধানী ঢাকার স্কোর ৩০৫। এ স্কোর বাতাসের মান ঝুঁকিপূর্ণ বা দুর্যোগপূর্ণ হিসেবে ধরা হয়।

তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে দিল্লি। শহরটির দূষণমাত্রার স্কোর ২৭৬ অর্থাৎ সেখানকার বাতাস বিপজ্জনক পর্যায়ে রয়েছে। তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের আরেক শহর কলকাতা। এই শহরটির বায়ুর মানও খুবই অস্বাস্থ্যকর। শহরটির দূষণমাত্রার স্কোর ২৬৯।

বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা ব্যক্তিরা। তাদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়।

স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

;

বেনাপোলে আন্তর্জাতিক কাস্টমস দিবস উদযাপন

ছবি: বার্তা২৪.কম

বিশ্বের ১৮২টি দেশের মতো নানা আয়োজনে দেশের বেনাপোল কাস্টমস হাউসে আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০২৪  উদযাপিত হয়েছে।

শুক্রবার (২৬ জানুয়ারি) সকাল সাড়ে ১০ টায় বেলুন ও কবুতর উড়িয়ে দিবসটি উদযাপন কর্মসূচির উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কাস্টমস ও ভ্যাট প্রশাসন)  মিজ ফারজানা আফরোজ।

বেনাপোল কাস্টমস কমিশনার মো: আব্দুল হাকিমের সভাপতিত্বে পরে  সকাল সাড়ে ১০ টা থেকে কাস্টমস হাউজ অডোটিরিয়ামে শুরু হয় সেমিনার ও আলোচনা সভা। সেখানে কাস্টমস কর্মকর্তা-কর্মচারী, সিঅ্যান্ডএফ সদস্য, আমদানিকারকরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, দেশের অর্থনীতির চাকা সচল রাখতে রাজস্ব আদায়ে প্রতিটি কাস্টমস কর্মকর্তাকে যথেষ্ট আন্তরিক এবং দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে দেশের সকল নাগরিককে ট্যাক্স ও ভ্যাট প্রদানে এগিয়ে আসার আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন,যশোর কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার মোঃকামরুজ্জামান, বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সভাপতি আলহাজ্ব শামছুর রহমান, সঞ্চালক হিসাবে ছিলেন যুগ্ম কমিশনার শাফায়াত হোসেন। বক্তব্য রাখেন, যুগ্ম কমিশনার হাফিজুল ইসলাম, ডেপুটি কমিশনার ছৈয়দুল আলম,প্রভাত কুমার সিংহ, রবীন্দ্র সিংহ, রাফেজা সুলতানা প্রমুখ।

জানা যায়, বর্তমানে দেশে ১৮৪টি শুল্ক স্টেশন আছে। এর মধ্যে কার্যক্রম না থাকায় ১৩৪টি শুল্ক স্টেশনকে বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। একটি দক্ষ ও গতিশিল রাজস্ব প্রশাসন সৃষ্টির লক্ষ্যে বঙ্গবন্ধুর ১৯৭২ সালে জাতীয় রাজস্ব বোড প্রতিষ্ঠত হয়।

২০০৯ সাল থেকে ওয়ার্ল্ড কাস্টমস অরগানাজেশন ২৬শে জানুয়ারিকে কাস্টমস দিবস হিসেবে ঘোষণা করার পর থেকে বাংলাদেশ ওয়ার্ল্ড কাস্টমস অরগানাইজেশনের (ডব্লিউসিও) সদস্যভুক্ত ১৮৩টি দেশের সাথে একযোগে দিবসটি পালন করে আসছে। স্থলপথে রাজস্ব আয়ের দিক থেকে বেনাপোল কাস্টমস হাউজ দেশের সবচেয়ে বড় অঙ্কের রাজস্ব দাতা। প্রতি বছর এখান থেকে প্রায় ৫ হাজার কোটি টাকার রাজস্ব আয় হয়ে থাকে।

;

বোনকে বাঁচাতে জীবন দিলেন ভাই

ছবি: সংগৃহীত

রাজধানীর ডেমরা ভাঙা প্রেস মেইন রোডে রাস্তা পারাপারের সময় পুলিশের গাড়ির ধাক্কায় মোঃ রোমান (৩০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। এই ঘটনায় তার বোন মরিয়ম বেগম(২৫) আহত হয়েছেন।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) দিবাগত রাত পৌনে ২টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান রোমান। এর আগে বৃহস্পতিবার রাত ১১টার দিকে রোমান ও মরিয়মকে গুরুতর আহত অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। 

গুরুতর আহত হয়ে চিকিৎসাধীন রয়েছেন মরিয়ম। রোমান কদমতলীতে একটি প্যাকেজিং কোম্পানিতে কাজ করতেন।

আহত মরিয়ম বেগম বলেন, তিনি নিজেও ডেমরার প্যাকেজিং কোম্পানিতে চাকরি করেন। পরিবারের অমতে নিজের পছন্দে বিয়ে করে বাড়ি থেকে চলে আসেন তিনি। তিন মাস পর ডেমরার ভাঙা প্রেসের মেইন রোডে ভাইয়ের সঙ্গে দেখা হয়।

মরিয়ম বলেন, ‘আমরা ভাই-বোন এতদিন পর দুজনে দু’জনকে দেখে আবেগে কান্নাকাটি করি। পরে আমরা রাস্তার উল্টো দিকে গিয়ে চায়ের দোকানে যাচ্ছিলাম। ভাইয়ের হাত ধরে রাস্তা পার হচ্ছিলাম। হঠাৎ দ্রুত গতির একটি গাড়ি আমার দিকে আসলে ভাই আমাকে ধাক্কা দিয়ে দূরে সরিয়ে নিজে ওই গাড়ির ধাক্কা খায়।’

‘আমারে বাঁচাইতে গিয়া আমার ভাইয়ের এই অবস্থা হইল, ভাইরে তুমি কেন এই কাজটা করলা,’ বলে কান্নায় ভেঙে পড়েন মরিয়ম। 

তিনি জানান, ঢাকার কদমতলির মৃত জামাল উদ্দিনের সন্তান তারা।

ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ মো. বাচ্চু মিয়া চিকিৎসকের বরাত দিয়ে রোমানের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, মরদেহ হাসপাতালের জরুরি বিভাগের মর্গে রয়েছে। নিহত যুবকের বোনের চিকিৎসা চলছে। বিষয়টি সংশ্লিষ্ট থানা কর্তৃপক্ষকে জানানো হয়েছে। 

বাচ্চু মিয়া আরও বলেন, গতরাতে পথচারীরা ডেমরা থেকে গুরুতর আহত অবস্থায় ওই দুইজনকে হাসপাতালে নিয়ে গেলে রাত পৌনে দুইটার দিকে ২০০ নং ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় মারা যান রোমান। 

যাত্রাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফরমান আলী ঘটনাটি নিশ্চিত করে বলেন, পুলিশ সদস্যদের পরিবহনে ব্যবহৃত একটি বড় ট্রাকের ধাক্কায় দুজন আহত হয়। পরে হাসপাতালে নিলে চিকিৎসাধীন অবস্থায় একজন মারা যায়। 

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *