সারাদেশ

দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসী হামলায় ফেনীর যুবক নিহত

ডেস্ক রিপোর্ট: দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসী হামলায় ফেনীর যুবক নিহত

ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের গুলিতে প্রবাসী বাঙালি ব্যবসায়ী নুরুল হুদা লিটন (৩৫) নামে এক যুবক নিহত হয়েছেন। তিনি ফেনীর দাগনভূঞার জগৎপুর গ্রামের লাল মোহাম্মদের বাড়ির এবাদুল হকের ছেলে।

শুক্রবার (২৬ জানুয়ারি) দক্ষিণ আফ্রিকার জোহান্সবার্গের হিলবো শহরে নিজ ব্যবসা প্রতিষ্ঠানের সামনে সন্ত্রাসী হামলার শিকার হন তিনি। শনিবার (২৭ জানুয়ারি) পরিবারের সদস্যরা মৃত্যুর খবর নিশ্চিত করেন।

জানা যায়, লিটন রাতে স্থানীয় সামিট ক্লাবের সামনে দাঁড়িয়ে মোবাইল ফোনে কথা বলছিলেন এ সময় তার পিছন থেকে এক সন্ত্রাসী এসে দুই রাউন্ড গুলি করে পালিয়ে যায়। আশপাশের লোকজনের সাহায্যে তাকে হাসপাতালে নেয়া হয়। হাসপাতালের কর্তব্যরত ডাক্তার জানায় গুলি অবস্থায় তার শরীর থেকে অতিরিক্ত রক্তক্ষরণ হয়েছে। এতে ঘটনাস্থলে লিটনের মৃত্যু হয়েছে।

নিহতের চাচাতো ভাই মনির হোসেন সবুজ জানান, শুক্রবার রাতে নিজ ব্যবসা প্রতিষ্ঠানে কাজ শেষে গাড়িতে উঠতে গেলে সঙ্গে সঙ্গে পূর্ব থেকে ওঁত পেতে থাকা সন্ত্রাসীরা তাকে লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি ছোঁড়ে। এতে ঘটনাস্থলেই সে মাটিতে লুটে পড়ে এবং পরে হাসপাতালে মৃত্যুবরণ করে। শনিবার (২৭ জানুয়ারি) স্বজনদের কাছে তার মৃত্যুর খবর আসে।

পারিবারিক সূত্রে জানা গেছে, জীবিকার অন্বেষণে ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় পাড়ি জমান লিটন। সেখানে নিজে দুটি ব্যবসায়িক প্রতিষ্ঠান গড়ে তুলেন। সে এবং তার ছোট ভাই মিঠুসহ দুটি ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করে আসছেন। গত সাত মাস আগে সর্বশেষ দেশে এসেছিলেন তিনি। বাড়িতে তিন তলা ফাউন্ডেশন বিশিষ্ট ঘরের নির্মাণ কাজ চলছিল তার। আগামী ফেব্রুয়ারি মাসের ১৫ তারিখে তার বাড়ি এসে বিয়ে করার কথা ছিল।

দাগনভূঞা সদর ইউপি চেয়ারম্যান বেলায়েত হোসেন স্বপন জানান, লিটনের মৃত্যুর খবরে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। তার মরদেহ দেশে আনতে সরকারের সংশ্লিষ্টদের কার্যকর ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান তিনি।

দাগনভূঞা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিবেদিতা চাকমা বলেন, সন্ত্রাসীদের গুলিতে প্রবাসী বাংলাদেশি নিহতের খবরটি জানতে পেরেছি। খুব শীঘ্রই উপজেলা প্রশাসন থেকে নিহতের পরিবারের সাথে যোগাযোগ করা হবে। মরদেহ দেশের আনার ক্ষেত্রে পরামর্শ সহ প্রয়োজনীয় সহায়তা করা হবে। এছাড়া প্রবাসী কল্যাণ তহবিল থেকে নিহতের পরিবারের জন্য সরকার নির্ধারিত অনুদান যেন খুব তাড়াতাড়ি পায় সে ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩০

ছবি: বার্তা২৪.কম

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ৩০ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। 

শনিবার (২৭ জানুয়া‌রি) সকাল ছয়টা থেকে রোববার (২৮ জানুয়া‌রি) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে গ্রেফতার করা হয়।

মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তা‌দেরকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে ডিএমপি। এ সময় তাদের কাছ থেকে ১৩৩২ পিস ইয়াবা, ২২ গ্রাম হেরোইন, ৩ কেজি ২০ গ্রাম গাঁজা, ২০টি নেশাজাতীয় ইনজেকশন, ১০ বোতল বিদেশি মদ ও ২৪ ক্যান বিয়ার উদ্ধার করা হয়ে‌ছে।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে অ‌ভিযান প‌রিচালনা করা হ‌য়ে‌ছে ব‌লে জানা‌নো হয়। সেই স‌ঙ্গে গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২৭টি মামলা রুজু হয়েছে ব‌লেও জানা‌নো হয়।

;

ঢাকার বাতাস আজ ‘খুব অস্বাস্থ্যকর’

ছবি: সংগৃহীত

বায়ুদূষণের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ঢাকা। বিশ্বে দূষিত শহরের তালিকায় প্রায় প্রতিদিনই শীর্ষ তিনের মধ্যে থাকছে ঢাকার নাম।  

রোববার (২৮ জানুয়ারি) সকাল ৯টা ৪৮ মিনিটে বায়ুমানের সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় বাতাসের মান ছিল ২৮৫ স্কোর। বায়ুর মান বিচারে এ মাত্রাকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়।

এ ছাড়া স্কোর ৩২৬ নিয়ে প্রথম স্থানে রয়েছে ভারতের দিল্লি। ২৫৮ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ঘানার আক্রা। ২৫২ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে ভারতের কলকাতা এবং ২৪২ স্কোর নিয়ে পঞ্চম স্থানে উগান্ডার কামপালা।

তথ্যমতে, একিউআই স্কোর ১০১ থেকে ২০০ এর মধ্যে থাকলে ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়।

 বর্তমানে শীতের কারণে নির্মাণকাজ, রাস্তার ধুলা ও অন্যান্য উৎস থেকে দূষিত কণার ব্যাপক নিঃসরণের কারণে ঢাকা শহরের বাতাসের গুণমান দ্রুত খারাপ হতে শুরু করে।

;

কুষ্টিয়ায় তাপমাত্রা ৯ ডিগ্রি, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ 

ছবি: সংগৃহীত

কুষ্টিয়ায় আবারও শৈত্যপ্রবাহের কারণে তাপমাত্রা কমে ৯ ডিগ্রিতে নেমে যাওয়ায় প্রাথমিক ও মাধ্যমিক স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

রোববার (২৮ জানুয়ারি) সকাল ৭টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ ডিগ্রি সেলসিয়াস। 

জেলা প্রশাসনের পক্ষ থেকে সকাল পৌনে আটটার সময় সামাজিক যোগাযোগমাধ্যমে জেলা প্রশাসন কুষ্টিয়া ফেসবুক পেজে স্কুল বন্ধের ঘোষণা দেন।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. মোস্তাফিজুর রহমান জানান, আবহাওয়া অফিস থেকে তাপমাত্রার তথ্য পাওয়ার পর রোববার (২৮ জানুয়ারি) সকাল পৌনে ৮টায় বিভিন্ন গ্রুপে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তবে এ নির্দেশ কেবল আজকের জন্য। আগামীকাল তাপমাত্রা ১০ ডিগ্রির ওপরে গেলে এ নির্দেশ উঠে যাবে।

কুমারখালী আবহাওয়া অফিসের ইনচার্জ মামুন আর রশিদ বলেন, কুষ্টিয়া জেলার ওপর দিয়ে বইছে শৈত্যপ্রবাহ। 

কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক নাদিরা খানম বলেন, আবহাওয়ার বৈরিতার কারণে সকাল পৌনে ৮টার দিকে ঘোষণা পাওয়ার পরপরই স্কুলের ফেসবুক পেজসহ সব গ্রুপে বন্ধের মেসেজ দিয়ে দেয়।

জেলা শিক্ষা অফিসার আল মামুন তালুকদার বলেন, তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে গেছে। তাই আমরা উপপরিচালকের সাথে পরামর্শ করে স্কুল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়।

প্রসঙ্গত, গত ২৩ জানুয়ারি তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস থাকায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছিল কর্তৃপক্ষ।

;

পঞ্চগড়ে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৫.৫ ডিগ্রি

ছবি: বার্তা২৪.কম

হাড় কাঁপানো শীতে কাঁপছেে পঞ্চগড় জেলার মানুষ। একদিন পর ফের এ জেলায় তাপমাত্রা নামল ৫ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। 

রোববার (২৮ জানুয়ারি) ভোর ৬টায় ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে বলে জানিয়েছেন জেলার আবহাওয়া পর্যাবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ।

এটাই চলতি মৌসুমের সর্বনিম্ন তাপামাত্রা বলে জানা গেছে। এর আগে গত শুক্রবার (২৬ জানুয়ারি) সকালে জেলার তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

প্রবল শীতে বিপাকে পড়েছেন পঞ্চগড়ের খেটে খাওয়া মানুষ। কুয়াশার চাদরে ঢাকা পড়েছে পুরো জেলা। কনকনে শীতে দৈনন্দিন আয় কমে গেছে রিকশা-ভ্যানচালকসহ শ্রমজীবী মানুষের।

দেশে সর্বনিম্ন তাপমাত্রা দ্বিতীয় দিনের মতো রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়। গতকাল শনিবার ৭ দশমিক ২ ডিগ্রি তাপমাত্রা ছিল পঞ্চগড়ের এই উপজেলায়। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা সীতাকুণ্ডে ২৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে শুক্রবার তেঁতুলিয়ায় তাপমাত্রার পারদ নেমেছিল ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে, যা চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *