সারাদেশ

রোহিঙ্গাদের সঙ্গে কথা বলতে টেকনাফে মিয়ানমারের দল

ডেস্ক রিপোর্ট: রোহিঙ্গাদের সঙ্গে কথা বলতে টেকনাফে মিয়ানমারের দল

ছবি: বার্তা২৪.কম

রোহিঙ্গাদের সঙ্গে কথা বলতে কক্সবাজারে পৌঁছেছে মিয়ানমারের ৩৪ সদস্যের প্রতিনিধি দল।

মঙ্গলবার (৩১ অক্টোবর) সকাল ৮টায় দুটি নৌযানে করে টেকনাফের জেটিঘাটে পৌঁছায় মিয়ানমারের প্রতিনিধি দল।

এসময় প্রতিনিধি দলকে স্বাগত জানান অতিরিক্ত শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) শামছুদৌজা। পরে তাদের একটি বাসে করে টেকনাফের সড়ক ও জনপথ বিভাগের বাংলোতে নেওয়া হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত সেখানেই রোহিঙ্গাদের সঙ্গে বৈঠক করছেন প্রতিনিধি দলটি। রোহিঙ্গাদের প্রত্যাবাসনের লক্ষ্যে মিয়ানমার সরকারের প্রতিনিধি দল বাংলাদেশে এসেছে।

প্রতিনিধি দলটি বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সঙ্গে আলোচনা করবেন এবং প্রত্যাবাসন প্রক্রিয়া নিয়ে কথা বলবেন। এসময় প্রতিনিধি দল, প্রত্যাবাসনের লক্ষ্যে দেওয়া রোহিঙ্গাদের তালিকার যাচাই বাছাই করবেন বলে জানা গেছে।

অবরোধ ঘিরে রাজধানীতে পরিবহন সংকট, ভোগান্তি

ছবি: বার্তা২৪.কম

বিএনপি-জামায়াতের ডাকা তিনদিনের অবরোধের প্রথমদিনে ঢাকার সড়কে স্বল্প পরিসরে যান চলাচল করছে। এতে অফিসসহ নানা কাজে বের হওয়া কর্মজীবী মানুষ ভোগান্তিতে পড়েছেন।

মঙ্গলবার (৩১ অক্টোবর) সকালে রাজধানীর আব্দুল্লাহপুর, হাউজবিল্ডিং, জসিমউদ্দিন, এয়ারপোর্ট এলাকার বিভিন্ন সড়ক ঘুরে এমন চিত্র দেখা যায়।

বেসরকারি অফিসে কাজ করেন মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, রাজনৈতিক নেতারা বিভিন্ন কর্মসূচি দেবে আর আমরা ভোগান্তি পোহাবো। সকাল থেকে এক ঘণ্টা দাঁড়িয়ে আছি। একটা গাড়িও নেই। পরে হেঁটেই রওনা দিয়েছি অফিসে। এমন পরিস্থিতির অবসান দরকার।

ফরিদুল ইসলাম নামে একজন বলেন, আমার আজ সকাল ৯টা থেকে অফিস। কিন্তু দেখেন এখন প্রায় ৯টা বাজে। আমি এখনও হাঁটছি। রাস্তায় গাড়ি নেই। রিকশা পেলেও ভাড়া বেশি। তাই বাধ্য হয়ে হেঁটে অফিস যাচ্ছি।

রাস্তায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা ছিল চোখে পড়ার মতো। যাত্রীরা বলছে, পুলিশ ও র‍্যাবের সরব উপস্থিতি জনমনে শঙ্কার ভাব কেটেছে। নিরাপত্তা ব্যবস্থা নিয়ে তারা সন্তুষ্ট।

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বলছেন, জনগণের জানমালের নিরাপত্তা দিতে তারা সজাগ আছে। যে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতেও মোড়ে মোড়ে পুলিশের অবস্থান ও র‍্যাবের টহল থাকবে।

;

ক্রাইম সিন নেই বিএনপি কার্যালয়, মোতায়েন আছে পুলিশ

ছবি: বার্তা২৪.কম

২৮ অক্টোবরের মহাসমাবেশকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় বিএনপি কার্যালয় থেকে ক্রাইম সিন ফিতা খুলে ফেলা হয়েছে। তবে সেখানে প্রায় অর্ধশতাধিক পুলিশ সদস্য মোতায়েন আছে।

মঙ্গলবার (৩১ অক্টোবর) সকাল সাড়ে ৮টার দিকে বিএনপি কার্যালয়ের সামনে বেশকিছু পুলিশ সদস্য দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

এর আগে, গত ২৮ অক্টোবর রাতে কার্যালয়টি ক্রাইম সিন ঘোষণা করা হয়। এবং ২৯ অক্টোবর সকালে সিআইডির পক্ষ থেকে সেখানে আলামত সংগ্রহ করা হয়েছে।

উল্লেখ, ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশ ঘিরে সংঘর্ষের ঘটনা ঘটে। এঘটনাকে কেন্দ্র করে ২৯ অক্টোবর সকাল সন্ধ্যা হরতাল পালন করে দলটি। একদিন বিরতি দিয়ে ৩ দিনের অবরোধের ডাক দিয়েছে বিএনপি।

;

অবরোধের সমর্থনে রিজভীর নেতৃত্বে মিছিল

ছবি: সংগৃহীত

বিএনপির ডাকে টানা ৭২ ঘণ্টার অবরোধ কর্মসূচি শুরু হয়েছে। মঙ্গালবার সকালে এই অবরোধের সমর্থনে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড থেকে সাইনবোর্ড পর্যন্ত বিক্ষোভ মিছিল ও পিকেটিং করেছে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

এসময় উপস্থিত ছিলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. মো. রফিকুল ইসলাম, সহ-অর্থনীতি বিষয়ক সম্পাদক মাহমুদুর রহমান সুমন, নারায়ণগঞ্জ জেলা যুবদলের সদস্য সচিব মশিউর রহমান রনি, নারায়ণগঞ্জ জেলা শ্রমিক দল সভাপতি মন্টু মেম্বার, নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক সালাউদ্দিন সালু, নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক জুবায়ের রহমান জিকু।

প্রসঙ্গত, দেশে চলমান বিচারহীনতা, অপশাসন, সীমাহীন দুর্নীতি, অনাচার, অর্থ পাচার ও সিন্ডিকেটবাজির ফলে দ্রব্যমূল্যের অব্যাহত উর্ধ্বগতিতে বিপর্যস্ত জনগণের জীবন-জীবিকা রক্ষার স্বার্থে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার এক দফা দাবি আদায়ের লক্ষ্যে আয়োজিত ২৮ অক্টোবরের মহাসমাবেশে হামলা, নেতাকর্মীদের হত্যা, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আন্দোলনরত বিভিন্ন দলের সহস্রাধিক নেতাকর্মীদের গ্রেপ্তার, বাড়ি বাড়ি তল্লাশি, হয়রানি ও নির্যাতনের প্রতিবাদে এবং এক দফা দাবি আদায়ের লক্ষ্যে আজ ৩১ অক্টোবর এবং ১ ও ২ নভেম্বর দেশব্যাপী সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে বিএনপি। একইসঙ্গে বাংলাদেশ জামায়াতে ইসলামি, গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, এলডিপি, এবি পার্টিসহ কয়েকটি দল ও জোট অবরোধ কর্মসূচি ঘোষণা ও সমর্থন করেছে।

;

ঢাকা-সিলেট মহাসড়কে টায়ার জ্বালিয়ে আগুন

ছবি: বার্তা২৪.কম

দেশব্যাপী বিএনপি ও জামায়াতের ডাকা ৭২ ঘণ্টার সর্বাত্মক অবরোধ সিলেটেও শুরু হয়েছে।

মঙ্গলবার (৩১ অক্টোবর) সকাল ৬টায় অবরোধ কর্মসূচির শুরুতে সিলেটের দক্ষিণ সুরমার রশিদপুর এলাকায় টায়ারে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করেছে অবরোধকারীরা।

জানা যায়, সকাল সাড়ে ৬টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কের উত্তর ধর্মদা গ্রামের রাস্তার সামনে টায়ারে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করে রাখে বিশ্বনাথ উপজেলা বিএনপির কয়েকজন নেতাকর্মী। এসময় ঢাকা-সিলেট মহাসড়কে যানজট সৃষ্টি হয়। তবে তা বেশিক্ষণ স্থায়ী ছিল না।

স্থানীয় সূত্রে জানা যায়, বিশ্বনাথ উপজেলা বিএনপি ও ছাত্রদলের ৭-৮ জন নেতাকর্মী টায়ারে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করে। পরে দক্ষিণ সুরমা থানা পুলিশ এসে আগুন নেভায়।

এদিকে, সকাল সাতটার দিকে ঢাকা-সিলেট মহাসড়কে র‍্যাব-৯, বিজিবি ও সিলেট মেট্রোপলিটন পুলিশকে টহল দিতে দেখা যায়।

এ ব্যাপারে দক্ষিণ সুরমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামসুদ্দোহা বলেন, টায়ারে আগুন জ্বালিয়ে দুবৃর্ত্তরা পালিয়ে যায়।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *