সারাদেশ

নিহত যুবকের মরদেহ বড় ভাইকে ফেরত দিল বিএসএফ

ডেস্ক রিপোর্ট: নিহত যুবকের মরদেহ বড় ভাইকে ফেরত দিল বিএসএফ

ছবি: সংগৃহীত

লালমনিরহাটের পাটগ্রামে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে নিহত বাংলাদেশি যুবক রবিউল ইসলাম টুকলু’র (৩৫) মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ।

সোমবার (২৯ জানুয়ারি) দুপুরে বর্ডারগার্ড বাংলাদেশের (বিজিবি) রংপুর ৫১ ব্যাটালিয়নের পানবাড়ি ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার আমানুজ্জামান আমান বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে রোববার (২৮ জানুয়ারি) ভোর রাতে ভারতের মেখলিগঞ্জ থানার ফুলকাডাবরী ও আমলাটারী এলাকার এবং বাংলাদেশের পাটগ্রাম উপজেলার দহগ্রামের আঙ্গোরপোতা এলাকায় এ ঘটনা ঘটে। সীমান্তের ডিএমপি ১ নম্বর প্রধান পিলারের ১ নম্বর উপ-পিলারের কাছে ভারতের ৬ বিএসএফ ব্যাটালিয়নের অর্জুন কোম্পানি সদরের উমর ক্যাম্পের টহল দলের সদস্যরা ৫ থেকে ৬ জনকে দেখতে পেয়ে পাচারকারী সন্দেহে প্রথমে ককটেল পরবর্তীতে কয়েক রাউন্ড গুলি ছুড়লে রবিউল গুলিবিদ্ধ হয়। এ সময় শরীরের বাম দিকে বুকের পাঁজরে গুলি ঢুকে বের হয়ে যায়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। ওইদিন রাত ১১ টা ৪৫ মিনিটে ভারত-বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর পতাকা বৈঠকের মধ্যে দিয়ে নিহত রবিউল ইসলাম টুকলু’র মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করেন ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী।

বিজিবি জানিয়েছে, সীমান্তের প্রধান পিলার ডিএমপি ৭ এর উপ-পিলার ৩১ হতে ৫০ গজ অভ্যন্তরে ভারতের তিনবিঘা করিডর স্থান দিয়ে রবিউলের মরদেহ দেওয়া হয়। এ সময় নিহতের বড়ভাই আমিনুর রহমানের কাছে মরদেহ স্তান্তর করা হয়। এ সময় বর্ডারগার্ড বাংলাদেশের (বিজিবি) রংপুর ৫১ ব্যাটালিয়নের পানবাড়ি ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার আমানুজ্জামান আমান, পাটগ্রাম থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) জয়ন্ত কুমার সাহা, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) অর্জুন কোম্পানি সদরের কমান্ডার গোপাল কৃষ্ণ পান্ডে, তিনবিঘা বিএসএফ ক্যাম্পের কমান্ডার শমসের সিং, কুচলিবাড়ি থানার ওসি অজয় রায় এবং দহগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান হাবিবুর রহমান ও নিহত রবিউলের বড়ভাই আমিনুর রহমান উপস্থিত ছিলেন।

বিজিবি জানায়, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফে’র) গুলিতে নিহত টুকলু’র ঘটনায় বিএসএফ দুঃখ প্রকাশ করেছেন। ভবিষ্যতে আর এমন হবে না বলে জানায়।

নিরাপত্তার কারণে ঘুমধুম-তুমব্রু সীমান্তে ৫ স্কুল বন্ধ

ছবি: সংগৃহীত

বাংলাদেশের সীমান্তবর্তী মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গা অধ্যুষিত এলাকায় সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির তীব্র লড়াই চলছে। এমন পরিস্থিতিতে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ও তুমব্রু সীমান্তের পাঁচটি প্রাথমিক বিদ্যালয় একদিনের জন্য বন্ধ ঘোষণা করেছে জেলা প্রশাসন।

সোমবার (২৯ জানুয়ারি) সকালে জেলা শহরের নিজ কার্যালয়ে জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন সাংবাদিকদের এ তথ্য জানান।

জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন বলেন, প্রাথমিক শিক্ষা কর্মকর্তার আবেদনের প্রেক্ষিতে নিরাপত্তার বিষয়টি চিন্তা করে ঘুমধুম ও তুমব্রু সীমান্তের কাছে ৫টি প্রাথমিক বিদ্যালয় একদিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়।

তুমব্রুর ভাজাবনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ছৈয়দুর রহমান হিরা জানান, রোববার (২৮ জানুয়ারি) দুপুর ১টা ৩০ মিনিটে মিয়ানমারের সামান্য ভেতরে দেশটির দুটি হেলিকপ্টার আকাশে মহড়া দিতে থাকে। ঠিক সেই মুহূর্তে বেশ কয়েকটি বিকট শব্দে বিস্ফোরণের আওয়াজ শুনতে পান তিনি। ধারণা করা হচ্ছে, মিয়ানমারের অভ্যন্তরে বিদ্রোহীদের ওপর হামলা করার জন্য ওই হেলিকপ্টারের মহড়া চলে। হঠাৎ করে হেলিকপ্টার সীমান্ত এলাকার কাছাকাছি আসার ফলে বাংলাদেশ সীমান্তের অভ্যন্তরে থাকা মানুষের মনে ভয় ও আতঙ্কের সৃষ্টি হয়।

গত ৮-১০ দিন থেকে মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সেনাবাহিনীর গোলাগুলি হচ্ছে বলে মনে করছেন স্থানীয়রা। তবে কী কারণে এ গোলাগুলির ঘটনা ঘটছে তা এখনো জানা যায়নি।

;

বেলুন ধরতে গিয়ে বৈদ্যুতিক তারে ঝলসে নারীর মৃত্যু  

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম নগরীর ইপিজেড থানাধীন দক্ষিণ হালিশহর এলাকায় বাসার ছাদে হাই ভোল্টেজ বৈদ্যুতিক তারে আটকে থাকা একটি বেলুন নিতে গিয়ে তারে ঝলসে গিয়ে সরূপা বেগম নামের (৫০) এক নারীর মৃত্যু হয়েছে।

সোমবার (২৯ জানুয়ারি) সকাল ৯ টার দিকে হালিশহর ওয়ার্ডের নারিকেল তলা এলাকায় এ ঘটনা ঘটে। সরূপা বেগম নেত্রকোনা জেলার মদন থানার রতনপুর এলাকার মাসুদ মিয়ার স্ত্রী। তারা চট্টগ্রামের ভাড়া বাসায় থাকেন।

পুলিশ জানায়, সরূপা বেগম পরিবার নিয়ে নারিকেল তলা এলাকার হক সাহেবর গলির মুখে আ. রহমানের বিল্ডিংয়ে ভাড়াটিয়া হিসেবে বসবাস করতেন। তৃতীয় তলার বিল্ডিংয়ের ছাদে সকালে বৈদ্যুতিক তারের সাথে বেলুন উড়তে দেখে কৌতুহলবশত সেটি নিতে গিয়ে তারের সঙ্গে তার হাতে স্পর্শ ঘটে। এতে সাথে সাথেই হাত ঝলসে গিয়ে তার মৃত্যু হয়।

বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চত করেছেন ইপিজেড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ হোছাইন।

তিনি বলেন, ‌‌’নিহত নারীর মরদেহ ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। এই ঘটনায় একটি অপমৃত্যু (ইউডি) মামলা দায়ের করা হয়েছে।’

;

রিজার্ভের চাপ কমাতে রেমিট্যান্স-রফতানি আয় বাড়ানোর তাগিদ

ছবি: বার্তা২৪.কম

রিজার্ভের চাপ কমাতে রেমিট্যান্স ও রফতানি আয় বাড়াতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান।

সোমবার (২৯ জানুয়ারি) রাজধানীর আগারগাঁও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ভবনে জরুরি সংবাদ সম্মেলনে তিনি এই কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, রফতানি আয় বাড়ানোর জন্য অনেকগুলো নতুন উদ্যোগ হাতে নিয়েছেন প্রধানমন্ত্রী। রফতানিকে বহুমুখী করার জন্য কাজ করা হচ্ছে। পাশাপাশি আমদানি অনেকটা কমে গেছে। তারপরেও ডলারের চাপ কমতেছে না।

;

বরিশালের গৌরনদীতে বিজ্ঞান মেলার উদ্বোধন

ছবি: বার্তা২৪.কম

‘‘বিজ্ঞান ও প্রযুক্তি, উদ্ভাবনেই সমৃদ্ধি” এই প্রতিপাদ্যে ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে বরিশালের গৌরনদীতে বিজ্ঞান মেলার উদ্বোধন করা হয়েছে।

সোমবার (২৯) জানুয়ারি সকালে উপজেলার গার্লস স্কুল এন্ড কলেজ মাঠে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশাল জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরী।

উপজেলা নির্বাহী অফিসার মো. আবু আবদুল্লাহ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) মো. রফিকুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল জলিল, মৎস্য কর্মকর্তা আবুল বাসার। মেলায় ১৫টি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। শেষে মেলার স্টল পরিদর্শন করেন অতিথিরা।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *