সারাদেশ

বিএনপি-জামায়াতের অবরোধে কক্সবাজারে যান চলাচল স্বাভাবিক

ডেস্ক রিপোর্ট: প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের কেজি। যে পেঁয়াজ সকালে বিক্রি হয়েছে ১০০ টাকায়, দিনের ব্যবধানে সেই পেঁয়াজ দেড়শ টাকায় বিক্রি করছেন জামালপুরের কিছু অসাধু ব্যবসায়ী। হঠাৎ পেঁয়াজের অস্বাভাবিক দাম বৃদ্ধির কারণে বিপাকে পড়েছেন মধ্যবিত্ত ও স্বল্প আয়ের মানুষ।

তবে ব্যবসায়ীদের দাবি ভারতের আমদানি করা পেঁয়াজের দাম বৃদ্ধির কারণেই দেশে পেঁয়াজের দাম বেড়েছে। আর সাধারণ ক্রেতারা বলছেন, হরতাল ও অবরোধকে কেন্দ্র করে কিছু অসাধু ব্যবসায়ী এ সিন্ডিকেট করছেন।

জানা গেছে, সোমবার সকাল থেকে বিকাল পর্যন্ত জামালপুরের বিভিন্ন হাট বাজারে পেঁয়াজ কেজিপ্রতি ১০০ টাকায় বিক্রি হয়েছে। আর বিকালের পর থেকেই এক লাফে ৫০ টাকা বাড়িয়ে ১৫০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করছেন ব্যবসায়ীরা। সন্ধ্যার পর জেলার বেশ কয়েকটি বাজার ঘুরে ক্রেতা ও বিক্রেতার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

সোমবার (৩০ অক্টোবর) রাতে ইসলামপুর উপজেলার পেঁয়াজ বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, দেশি পেঁয়াজ প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা, যা দিনের বেলায় ১০০ টাকা ছিল। প্রতি কেজি আমদানি করা (এলসি) পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা, যা দিনের বেলায় ৬০-৭০ টাকায় বিক্রি হয়েছে। পাশাপাশি প্রতি কেজি আলু ৬৫ টাকা দরে বিক্রি হচ্ছে, যা একদিন আগেও ৫৫-৬০ টাকা ছিল।

পেঁয়াজ-আলুর পাশাপাশি বেড়েছে ডিম ও কাঁচা মরিচসহ নিত্যপ্রয়োজনীয় সবজির দাম। প্রশাসনের পক্ষ থেকে বাজার মনিটরিং না থাকায় ব্যবসায়ীরা দাম বাড়াচ্ছেন বলে দাবি সাধারণ ক্রেতাদের।

ইসলামপুর কাঁচাবাজারে বাজার করতে এসেছেন লিটন মিয়া। তিনি বার্তা২৪.কম-কে বলেন, দিনের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে ৫০ টাকা বাড়ার কোনো যৌক্তিকতা নেই। সরবরাহে কোনো সংকট নেই। এমন অবস্থা হয়নি যে একদিনে আলুর দাম কেজিতে ১০ টাকা বাড়বে। সব বিক্রেতাদের কারসাজি।

একই বাজারের পেঁয়াজ বিক্রেতা মুনসর আহমেদ বলেন, পাইকারি বাজারে দাম বেশি। যে কারণে বেশি দামে এনে আমাদের বেশি দামেই বিক্রি করতে হচ্ছে। আর ক্রেতারা বাজারে এসে আমাদের সঙ্গে তর্কে করছেন।

ধর্মকুড়া বাজারের পণ্য কিনতে আসা শহিজল মিয়া বার্তা২৪.কম-কে বলেন, হরতাল ও অবরোধকে কেন্দ্র করে কিছু অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট করছেন। প্রশাসনের পক্ষ থেকে বাজার মনিটরিং না থাকায় তারা এ সুযোগ কাজে লাগাচ্ছেন।

দাম বৃদ্ধির বিষয়ে ইসলামপুর বাজারের আড়তদার আব্দুল মালেক বার্তা২৪.কম-কে বলেন, রোববার ৮০ টাকা দরে পেঁয়াজ ক্রয় করেছি। হঠাৎ করেই আজ দুপুর থেকেই ১২০ টাকায় পেঁয়াজ কিনতে হচ্ছে। পরিবহন খরচসহ ভারতের আমদানি করা পেঁয়াজের দামও বেড়েছে।

এ বিষয়ে ইসলামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, বিষয়টি খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *