সারাদেশ

ড. ইউনূসের মামলায় সরকার কোনো পক্ষ নয়: পররাষ্ট্রমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: ড. ইউনূসের মামলায় সরকার কোনো পক্ষ নয়: পররাষ্ট্রমন্ত্রী

ছবি: সংগৃহীত

শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের মামলায় সরকার কোনো পক্ষ নয় বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। যেসব শ্রমিক-কর্মচারীরা বঞ্চিত হয়েছেন তারাই তার বিরুদ্ধে মামলা করেছেন বলে জানান তিনি।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) সকালে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ১৪টি দেশের নন-রেসিডেন্ট রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনার পর সাংবাদিকদের এক প্রশ্নে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

ওয়াশিংটন পোস্টে নিউজ আকারে নয় এটি বিজ্ঞাপন আকারে দেওয়া হয়েছে। বিভিন্ন নোবেল লরিয়েটের সেখানে তারা ড. মুহাম্মদ ইউনূসের ব্যাপারে তাদের বক্তব্য রেখেছেন বলেও জানান তিনি। আমাদের দেশের পত্রিকায় যেমন বিবৃতি দেওয়া হয়, সেভাবে নয়। এটি বিজ্ঞাপন আকারে দেওয়া হয়েছে। এটা একদম স্পষ্ট যে, লবিস্ট ফার্মের মাধ্যমে বিজ্ঞাপন আকারে সেটি ছাপানো হয়েছে। এরকম বিজ্ঞাপন আগেও ছাপানো হয়েছে।

মন্ত্রী বলেন, ড. মুহাম্মদ ইউনূসের প্রতি সম্মান ও শ্রদ্ধা জানিয়ে বলতে চাই, বাংলাদেশের বিচার প্রক্রিয়া অত্যন্ত স্বচ্ছ। বিচার প্রক্রিয়া স্বচ্ছ বলে ক্ষমতাসীন দলের অনেকেই বিচারের সম্মুখীন হয় ও জেলে যায়। ড. ইউনূসের বিরুদ্ধে যে মামলা, সেখানে সরকার কোনো পক্ষ নয়। যেসব শ্রমিক কর্মচারী বঞ্চিত হয়েছে, তারাই তার বিরুদ্ধে মামলা করেছে। অত্যন্ত স্বচ্ছ প্রক্রিয়ায় বিচারটা হচ্ছে।

তিনি বলেন, ১৪টি দেশের নন-রেসিডেন্ট রাষ্ট্রদূত, তারা মূলত নতুন সরকারকে অভিনন্দন জানাতে বাংলাদেশে এসেছে।

বগুড়ায় পুলিশের ধাওয়ায় জামায়াতের মিছিল ছত্রভঙ্গ

বগুড়ায় পুলিশের ধাওয়ায় জামায়াতের মিছিল ছত্রভঙ্গ

বগুড়ায় জামায়াতের ঝটিকা মিছিল ছত্রভঙ্গ করেছে পুলিশ।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) সকালে বগুড়া শহরতলীর দ্বিতীয় বাইপাস মহাসড়কে ঘুনিয়াতলা নামক স্থানে জামায়াতে ইসলামী বগুড়া শহর শাখার উদ্যোগে মিছিল বের করে।

জামায়াতে ইসলামী বগুড়া শহর শাখার প্রচার সম্পাদক আবু আব্দুল্লাহ লাবিব এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, গ্যাস সংকট, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও প্রহসনের নির্বাচন বাতিল করে কেয়ারটেকার সরকারের অধীনে নতুন নির্বাচনের দাবিতে মিছিল বের করে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে জামায়াতে ইসলামী বগুড়া শহর শাখার উদ্যোগে মঙ্গলবার সকাল ৮টায় দ্বিতীয় বাইপাস সড়কের ঘুনিয়াতলা এলাকায় বিক্ষোভ মিছিল বের করে। মিছিল শেষে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

এদিকে বগুড়া শহরের নারুলী পুলিশ ফাঁড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক তারিকুল ইসলাম বলেন, কোন অনুমতি ছাড়াই দ্বিতীয় বাইপাস মহাসড়কে জামায়াত ইসলামীর নেতাকর্মীরা মিছিল করার চেষ্টা করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে ধাওয়া দিলে মিছিলের নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে পালিয়ে যায়।

;

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে ‌গ্রেফতার ৪৭

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে ‌গ্রেফতার ৪৭

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ৪৭ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানানো হয়েছে।

সোমবার (২৯ জানুয়া‌রি) সকাল ছয়টা থেকে মঙ্গলবার (৩০ জানুয়া‌রি) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে গ্রেফতার করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ৩,৪৪৮ পিস ইয়াবা, ৫৪.১ গ্রাম ২০ পুরিয়া হেরোইন, ২৯ কেজি ২২০ গ্রাম ২০ পুরিয়া গাঁজা, ২৪৭ বোতল ফেন্সিডিল, ৬৬.৫ লিটার দেশি মদ ও ৫০ টি ট্যাপেন্টাডল ট্যাবলেট উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৩৫ টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়। 

;

বঙ্গবন্ধু টানেল সড়কে ট্রাক চাপায় যুবকের মৃত্যু

ছবি: বার্তা ২৪

চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু টানেল সড়কের আনোয়ারা প্রান্তে ফের দুর্ঘটনা ঘটেছে। এই ঘটনায় বেপরোয়া গতিতে আসা এক ট্রাকের চাপায়  আনোয়ার পারভেজ নামের এক সাইকেল আরোহীর মৃত্যু হয়। এতে গরুতর গুরুতর আহত হয় আরও দুই যুবক।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) ভোর পৌনে ৬ টার সময় টানেল সড়কের আনোয়ারা প্রান্তের মোহাম্মদপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত আনোয়ার পারভেজ উপজেলার পরৈকোড়া ইউনিয়নের মাহাতা গ্রামের মোহাম্মদ ছৈয়দের ছেলে। তিনি কোরিয়ান ইপিজেডে সিকিউরিটি গার্ড হিসেবে কর্মরত ছিলেন। সকালে তিনি ডিউটিতে যাচ্ছিলেন বলে জানায় তার পরিবার। অন্যদিকে আহতরা হলেন- মোহাম্মদ বসর ও মোহাম্মদ আজিম।

বিষয়টি নিশ্চিত করেছেন টানেলের সহকারি প্রকৌশলী (টোল ও ট্রাফিক) তানভীর রিফা।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সকালে তিন জন যুবক সাইকেল চালিয়ে চায়না রাস্তার দিকে যাচ্ছিলেন। হঠাৎ আনোয়ারা প্রান্ত থেকে আসা একটি বেপরোয়া ট্রাক তিনজন বাই সাইকেল আরোহীকে ধাক্কা দিয়ে পালিয়ে যায়। ঘটনাস্থলে একজন মারা যায় এবং অপর দুজনকে দ্রুত আনোয়ারা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়।

এ বিষয়ে আনোয়ারা থানার অফিসার ইনচার্জ (ওসি) সোহেল আহমেদ বলেন, ‘দুর্ঘটনার খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। এদের মধ্যে একজন নিহত হয়েছেন । মরদেহ  থানায় আনা হয়েছে। পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।’ 

;

দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের দুই ধাপ অবনমন: টিআই

ছবি: সংগৃহীত

দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০তম।

বার্লিনভিত্তিক আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) দুর্নীতির ধারণাসূচক ২০২৩ শীর্ষক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) দুপুরে রাজধানীর ধানমন্ডিতে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর কার্যালয়ে এ তথ্য জানান সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

এর আগের বছর বাংলাদেশের অবস্থান ছিল ১২তম। গত বছরের তুলনায় বাংলাদেশের দুই ধাপ অবনমন হয়েছে।

টিআই বলেছে, ১০০ স্কোরের মধ্যে বাংলাদেশ পেয়েছে ২৪, যা গতবারের চেয়ে ১ পয়েন্ট কম।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *