সারাদেশ

সন্ত্রাসী কার্যকলাপের প্রতিবাদ করায় বাস চালককে কুপিয়ে হত্যা

ডেস্ক রিপোর্ট: সন্ত্রাসী কার্যকলাপের প্রতিবাদ করায় বাস চালককে কুপিয়ে হত্যা

ছবি: সংগৃহীত

ময়মনসিংহের তারাকান্দায় এক সন্ত্রাসীর ছুরিকাঘাতে মাসুম ওরফে মাজু (৩৫) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। এই ঘটনায় জড়িত জহিরুল ইসলাম জহিরকে (৩০) গ্রেফতার করেছে পুলিশ।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) রাত সাড়ে ৮ টার দিকে উপজেলার বিসকা ইউনিয়নের মাথুয়াদী গ্রামে এই ঘটনা ঘটনা ঘটে।

নিহত মাসুম ওরফে মাজু ওই গ্রামের আব্দুল কাদিরের ছেলে। সে পেশায় বাস চালক ছিল। আটক জহিরুল ইসলাম জহির একই এলাকার মৃত মজিবর রহমানের ছেলে। তারাকান্দা থানার ইনচার্জ (ওসি) ওয়াজেদ আলী এসব তথ্য নিশ্চিত করেছেন।

বিসকা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আলী আহমেদ খান বলেন, ঘাতক জহিরুলের বাবা মৃত মজিবর রহমান মেম্বার ছিলেন। ওদের পরিবারের সবাই সন্ত্রাসী কার্যকলাপের সাথে জড়িত। জহিরুলের দাদা সাজাপ্রাপ্ত হয়ে জেলখানাতেই মারা গিয়েছিল। 

তিনি বলেন, জহিরুল মাদকাসক্ত ছিল। সে সব সময় সাথে দা, ছুরি, চাকু নিয়ে ঘোরাফেরা করতেন। স্থানীয় হোসেন খার মোড়ে মানুষকে বিভিন্নভাবে অত্যাচার ও নির্যাতন করত। জহিরুলের যন্ত্রনায় এলাকাবাসী অতিষ্ট ছিল। সে বেপোরোয়া জীবন যাপন করায় তার বউ তাকে ছেড়ে গিয়ে দুটি মামলা করেছে। 

তিনি আরও বলেন, ঘটনার দিন জহিরুলের সন্ত্রাসী কার্যকলাপের প্রতিবাদ করেন, বাস চালক মাসুম এবং হোসেন খার মোড়ে জহিরুলকে কোনো প্রকার সন্ত্রান্ত্রী কার্যকলাপ চালাতে দেবেন না বলে স্থানীয় কয়েকজনের সাথে আলোচনা করেন। এই কথা কোনো একজন জহিরুলের কাছে বলে দেয়। এতে জহিরুল ক্ষিপ্ত হয়ে ছুরি নিয়ে এসে মাসুমকে এলোপাথারি কুপাতে থাকেন। এতে মাসুম মাটিতে লুটিয়ে পড়ে। পরে স্থানীয়রা তাকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

তারাকান্দা থানার ইনচার্জ (ওসি) ওয়াজেদ আলী বলেন, মরদেহ ময়নাতদন্তের জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে রাখা হয়েছে। এই ঘটনায় মামলা প্রক্রিয়াধীন আছে বলেও জানান তিনি।

পাঠ্যপুস্তকে সংশোধনী আসছে: এনসিটিবি

ছবি: সংগৃহীত

পাঠ্যপুস্তক মূল্যায়ন করে সংশোধনীগুলো শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষার্থী ও গণমাধ্যমে পাঠানো হবে বলে জানিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বলা হয়, এনসিটিবি প্রণীত ২০২৪ সালের বইয়ের বস্তুনিষ্ঠ আলোচনা ও গভীর পর্যবেক্ষণে যেসব বিষয় উঠে এসেছে, সেগুলো আমরা গুরুত্বের সঙ্গে বিবেচনা করছি। বছরের প্রথম দিনে পাঠ্যপুস্তক বিতরণের সময় শুভানুধ্যায়ীদের প্রতি বিজ্ঞপ্তির মাধ্যমে পাঠ্যপুস্তক সম্পর্কে কোনো পরামর্শ থাকলে তা জানাতে অনুরোধ করেছিলাম। আপনারা আমাদের সেই আহ্বানে ইতিবাচক মত দিয়েছেন।

আপনাদের তাৎপর্যপূর্ণ মতামত আন্তরিকতার সঙ্গে গ্রহণ করে বিদ্যমান পাঠ্যপুস্তক যৌক্তিকভাবে মূল্যায়ন করে সংশোধনীসমূহ অতি দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষার্থী ও গণমাধ্যমে পাঠানো হবে। যারা আমাদের নানা তথ্য, উপাত্ত, যৌক্তিক বিশ্লেষণ এবং সঠিক উপস্থাপনার মাধ্যমে পাঠ্যপুস্তকের মানোন্নয়নে সহায়তা করছেন, তাদের প্রতি অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

;

নারী প্রশিক্ষনার্থীদের ল্যাপটপ বিতরণে ফেনী যাচ্ছেন পলক

ছবি: সংগৃহীত

হার পাওয়ার প্রকল্পের আওতায় ফেনী, চাঁদপুর ও লক্ষীপুর জেলার নারী প্রশিক্ষনার্থীদের মধ্যে ল্যাপটপ বিতরণ করার জন্য প্রথমবারের মতো ফেনী আসছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বুধবার (৩১ জানুয়ারি) সকাল ১১টায় ফেনী পিটিআই মাঠে ৩ জেলার মোট ৭৪৫ জন নারী প্রশিক্ষনার্থীদের মধ্য তিনি ল্যাপটপ বিতরণ করবেন। এসব তথ্য নিশ্চিত করেছেন প্রতিমন্ত্রীর একান্ত সচিব মো. মুশফিকুর রহমান।

তিনি জানান, এ অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন ফেনী-১ আসনের সংসদ সদস্য আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম, ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী ও ফেনী-৩ আসনের সংসদ সদস্য লে. জেনারেল (অব.) মাসুদ উদ্দিন চৌধুরী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক, “হার পাওয়ার” প্রকল্পের প্রকল্প পরিচালক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীসহ অন্যান্য সুধীজন। ফেনী জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার এতে সভাপতিত্ব করবেন।

এরপর পিটিআই মাঠ প্রাঙ্গণ থেকে সড়ক পথে তিনি পরশুরাম উপজেলার আলাউদ্দিন আহমেদ নাসিম কলেজের বিপরীত পার্শ্বে “শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার” স্থাপনের নির্ধারিত জায়গা পরিদর্শন করবেন।

দুপুরে ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর বাসভবনে মধ্যাহ্ন ভোজ শেষে চট্টগ্রামের মিরসরাই উপজেলার বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর পরিদর্শন করবেন।

এছাড়া বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এর আওতায় “চট্টগ্রামের মিরসরাই আর্থনৈতিক অঞ্চলে টেলিযোগাযোগ নেটওয়ার্ক স্থাপন প্রকল্পের চলমান কাজের অগ্রগতি পরিদর্শন এবং মতবিনিময় করবেন।

;

আগারগাঁও পাসপোর্ট অফিসে দুদকের অভিযান, ৩ দালাল আটক

ছবি: সংগৃহীত

আগারগাঁও পাসপোর্ট অফিসে দালালদের দৌরাত্ম্য ও গ্রাহক হয়রানির অভিযোগ খতিয়ে দেখতে আবারও অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) দুদকের ঢাকা প্রধান কার্যালয় সহকারী পরিচালক মোহাম্মদ নূর আলম সিদ্দিকীর নেতৃত্বে এনফোর্সমেন্ট টিম পাসপোর্ট অফিসে অভিযান পরিচালনা করে। দুদকের উপপরিচালক (জনসংযোগ) মো. আকতারুল ইসলাম এসব তথ্য জানিয়েছেন।

এবারের অভিযানে ৩ জন দালালকে হাতেনাতে আটক করেছে দুদক টিম। এর আগে ২৫ জানুয়ারি অভিযানকালে এনফোর্সমেন্ট টিম মুজিবর রহমান নামের একজন দালালকে হাতেনাতে আটক করেছিল। একই সঙ্গে দালালদের সঙ্গে সম্পৃক্ততা থাকা ও ঘুষ লেনদেনের প্রমাণ পাওয়ায় তিন আনসার সদস্যকে প্রত্যাহার করা হয়েছিল।

টিমের সদস্যরা হলেন— সহকারী পরিচালক সুভাষ চন্দ্র মজুমদার, মো. শাওন হোসেন অনিক এবং উপসহকারী পরিচালক মো. হাবিবুর রহমান। 

দুদক জানায়, আগারগাঁও বিভাগীয় পাসপোর্ট অফিসে গ্রাহক হয়রানি ও দালালদের দৌরাত্ম্যের অভিযোগের পরিপ্রেক্ষিতে এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়। চার সদস্যের এনফোর্সমেন্ট টিম এ অভিযান পরিচালনা করে। অভিযানকালে টিম প্রত্যক্ষ করে, আগারগাঁও পাসপোর্ট অফিসের পাশে কম্পিউটার দোকানকেন্দ্রিক একটি দালালচক্র গড়ে উঠেছে। অভিযানকালে ৩ জন দালালকে হাতেনাতে ধরা হয়। পরে পরিচালক, বিভাগীয় পাসপোর্ট অফিস, আগারগাঁওকে দালালদের দৌরাত্ম্যের বিষয়টি অবগত করে গ্রাহক হয়রানি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়। 

এনফোর্সমেন্ট টিম দ্রুত কমিশন বরাবর এ বিষয়ে বিস্তারিত রিপোর্ট প্রদান করবে বলে জানা গেছে।

;

দৌলতপুর সীমান্তে ফেন্সিডিলসহ আটক ৫

ছবি: সংগৃহীত

কুষ্টিয়ার দৌলতপুরে ভারতীয় সীমান্ত সংলগ্ন চিলমারী ইউপির খারিজারথাক এলাকা থেকে ১৬৯ বোতল ফেনসিডিলসহ ৫ মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) র‌্যাব-১২ সিপিসি-১ কুষ্টিয়ার সদস্যরা এ অভিযান চালিয়ে তাদের আটক করে।

আটককৃত মাদক ব্যবসায়ীরা হলেন, প্রাগপুর ইউনিয়নের পাকুড়িয়া গ্রামের জিন্নাত আলীর ছেলে বজলুর রহমান (৩৩), ইয়ানুস শেখের ছেলে বিদ্যুৎ সেখ (৪৫), মোনছার মন্ডলের ছেলে আব্দুর রাজ্জাক (৩২), ফরিদ মন্ডলের ছেলে শাহাজুল ইসলাম (৪১) ও রবকুল শাহ এর ছেলে সাগর শাহ (২৪)। তাদের কাছ থেকে ১৬৯ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়।

র‌্যাব-১২ সিপিসি-১  কুষ্টিয়ার কোম্পানি কমান্ডার এম আবুল হাশেম সবুজ জানান, উদ্ধারকৃত ফেনসিডিল তারা সীমান্ত দিয়ে বহন করে আনার সময় র‌্যাব সদস্যরা তাদের আটক করে। এবং তারা লোকচক্ষুর আড়ালে দীর্ঘদিন ধরে জেলার বিভিন্ন থানা এলাকায় মাদকদ্রব্য ক্রয় বিক্রয় ও সরবরাহ করে আসছিল বলে তিনি জানিয়েছেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *