সারাদেশ

চবিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘প্রেজেন্টেশন হ্যাকস ২.০’

ডেস্ক রিপোর্ট: চবিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘প্রেজেন্টেশন হ্যাকস ২.০’

ছবি: বার্তা ২৪

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বিজনেস স্কিল ডেভেলপমেন্ট ক্লাব প্রেজেন্টেশন প্রো’র উদ্যোগে শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নের উদ্দেশ্যে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘প্রেজেন্টেশন হ্যাকস ২.০’। দেশ সেরা গণ্যমান্য ইন্সট্রাকটরদের দ্বারা উক্ত ওয়ার্কশপটি পরিচালনা হবে।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) দুপুর আড়াইটার দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিষয়টি জানান সংগঠনটির সভাপতি তাসমিয়া মোস্তফা। এ ছাড়াও উপস্থিত ছিলেন সংগঠনটির হেড অব অর্গানাইজার আব্দুল কুদ্দুস ও হেড অব একাডেমি সুজয় সাহা। 

১১ থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত মোট তিন বিষয়ে ওয়ার্কশপটি শুরু হবে। কম্প্রিহেন্সিভ প্রেজেন্টেশন, আইডিয়া জেনারেশন ও স্লাইড মেকিং তিন বিষয়ে প্রায় ১৫০ শিক্ষার্থী অংশগ্রহণ করবে। ৩-৫ শিক্ষার্থীকে নিয়ে টিম গঠন করা হবে। ওয়ার্কশপের রেজিস্ট্রেশন চলমান রয়েছে। চবির যেকোন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করে ‘প্রেজেন্টেশন হ্যাকস ২.০’ এ অংশগ্রহণ করতে পারবে। রেজিস্ট্রেশন ফি ৪৪৯ টাকা।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রেজেন্টেশন প্রো’র সাবেক নেতৃবৃন্দ।

সার্বিক সহযোগিতায় থাকছে ব্রোঞ্জ পার্টনার ‘ডেল্টা ইমিগ্রেশন’, হসপিটালিটি পার্টনার- সোহানী’স ইন্টেরিয়র’, এডুকেশন পার্টনার- ‘পিএফইসি গ্লোবাল’, স্ট্র্যাটেজিক পার্টনার- ‘লীড বাংলাদেশ’। মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে- ‘চবি সাংবাদিক সমিতি’, ‘দ্যা বিজনেস স্ট্যান্ডার্ড এবং দৈনিক পূর্বকোণ’।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে প্রতি আসনের বিপরীতে প্রার্থী ১০৭

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ছয়টি অনুষদ ও একটি ইন্সটিটিউটের অধীনে আসন রয়েছে ১ হাজার ৮৪৪টি। এবারের ভর্তি পরীক্ষায় আবেদন জমা পড়েছে ১ লাখ ৯৭ হাজার ৩৫৯টি। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বে ১০৭ জন।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) সৈয়দ মোহাম্মদ আলী রেজা এ তথ্যটি নিশ্চিত করেছেন।

তিনি জানান, এবারের ভর্তি পরীক্ষায় ১ লাখ ৯৭ হাজার ৩৫৯টি আবেদন জমা পড়েছে। যা গত বছরের তুলনায় প্রায় ৫২ হাজার কম। ফেব্রুয়ারির ৩ তারিখ পর্যন্ত ভর্তি ফি প্রদান করার সময়সীমা রয়েছে। তখনই সর্বমোট কতটি আবেদন পড়েছে তা বলা যাবে।

তিনি আরও জানান, এবার ‘এ’ ইউনিটে (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি) ৪৪৬টি আসনের বিপরীতে ৫০ হাজার ৩১২ জন, ‘বি’ ইউনিটে (সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ) ৩৮৬টি আসনের বিপরীতে ১৭ হাজার ৬৫৪ জন, ‘সি’ ইউনিটে (কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) ৩৮৮টি আসনের বিপরীতে ৩৯ হাজার ৭৩৮ জন, ‘সি-১’ ইউনিটে (নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ) ৬৪টি আসনের বিপরীতে ৪ হাজার ২১০ জন, ‘ডি’ ইউনিটে (জীববিজ্ঞান অনুষদ) ৩১০টি আসনের বিপরীতে ৬৯ হাজার ২৮১ জন, ‘ই’ ইউনিটে (বিজনেস স্টাডিজ) ২০০টি আসনের বিপরীতে ১২ হাজার ৬৪৫ জন এবং আইবিএ-তে ৫০টি আসনের বিপরীতে ৩ হাজার ৫১৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

সে হিসেবে ‘এ’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বে ১১২ জন, ‘বি’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বে ৪৫ জন, ‘সি’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বে ১০২ জন, ‘সি-১’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বে ৬৫ জন, ‘ডি’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বে ২২২ জন, ‘ই’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বে ১৯৭ জন, এবং ইন্সটিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশনে (আইবিএ) প্রতি আসনের বিপরীতে লড়বে ৭০ জন।

উল্লেখ্য, আবেদনকারী ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আগামী শনিবার (১৭ ফেব্রুয়ারি) থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে। ভর্তি পরীক্ষা ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

;

কুবি মাতাল অ্যাশেজসহ তিন মিউজিক ব্যান্ড 

ছবি: বার্তা ২৪

কুমিল্লা বিশ্ববিদ্যালয় মাতিয়ে গেল অ্যাশেজসহ দেশসেরা আরও তিনটি মিউজিক ব্যান্ড। বুধবার (৩১ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠে এই জমকালো আয়োজন করা হয়।

‘ওহ অহনা একটু ভালবাসো না’ গান দিয়ে শুরু করে কুবির মিউজিক ব্যান্ড ‘প্ল্যাটফর্ম’। এরপরই ক্রমান্বয়ে মঞ্চ মাতান বে অব বেঙ্গল, সোনার বাংলা সার্কাস এবং এভয়েড রাফা। রাত ১২ টার দিকে মঞ্চে আসে অ্যাশেজ।

অনুষ্ঠান শুরু হয় বিকেল ৫ টা থেকে। এ সময় শুরুতে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন প্রতিবর্তনের শিল্পীরা, এরপরই প্ল্যাটফর্মসহ বাকি মিউজিক ব্যান্ডগুলো মঞ্চে ওঠে।

আয়োজক সূত্রে জানা যায়, প্রায় ১২ হাজার মানুষ রেজিস্ট্রেশন করেছিল। তবে তারা প্রায় ২০ হাজার মানুষের কথা চিন্তা করেই এই কনসার্টের আয়োজন করছেন। পাশাপাশি ছিল দুই শতাধিক ভলেন্টিয়ার।

এদিন চাঁদপুর থেকে আসা ইমরান হোসেন বলেন, ‘এখানে এসে ভাবিনি এতো মানুষ হবে। ভেবেছি ছোট ক্যাম্পাস তেমন ভিড় হবে না। এটা প্রত্যাশারও অনেক বাইরে ছিল। আমি সহ আমার পাঁচজন বন্ধু ইভান ভাইয়ের গান শোনার জন্য এসেছি। এখানকার পরিবেশ খুবই ভালো লাগছে। সুন্দর আয়োজন। এক কথায় দারুণ লাগছে।’

প্লাটফর্মের ম্যানেজার জাহিদুল ইসলাম সার্বিক বিষয়ে বলেন, ‘আমরা গত তিন মাস চেষ্টায় ছিলাম কিভাবে ক্যাম্পাসে একটি বড়সড় প্রোগ্রামের আয়োজন করা যায়। তারই প্রেক্ষিতে আমরা বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করি এবং শেষ পর্যন্ত লেট’স ভাইব এগিয়ে আসে। আমরা কোনরকম গণ্ডগোল না হওয়ার চেষ্টায় ছিলাম। আর এটা মেইনটেইনের জন্যে প্রক্টরিয়াল বডি, বিশ্ববিদ্যালয় প্রশাসন, উপাচার্য স্যার আামাদের সার্বিক সহযোগিতায় ছিলেন। যে কারণে আমরা সফলভাবে প্রোগ্রামটা শেষ করতে পারছি। এর পাশাপাশি আমাদের ২০০ এর উপরে ভলেন্টিয়ার ছিল।’ 

তিনি আরও বলেন, ‘আমরা সবসময়ই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভিশন-মিশনের পজিটিভ ব্র্যান্ডিংকে প্রায়োরিটি দিয়েছি। আর প্রোগ্রামের সফলতার জন্য আমরা সকল কুবিয়ানকে কৃতিত্ব দিচ্ছি।’

;

চবিতে শিক্ষকের স্থায়ী বহিষ্কারের দাবিতে মানববন্ধন

ছবি: বার্তা ২৪.কম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বিজ্ঞান অনুষদের রসায়ন বিভাগের এক শিক্ষকের বিরুদ্ধে ধর্ষণ চেষ্টার অভিযোগে উঠেছে। এ ঘটনায় অভিযুক্ত শিক্ষককে স্থায়ী বহিষ্কারের দাবিতে মানববন্ধন করেছেন বিভাগটির শিক্ষার্থীরা। এরআগে অভিযোগের তদন্ত শেষ না হওয়া পর্যন্ত বিভাগের একাডেমিক কার্যক্রম থেকে ওই শিক্ষককে অব্যাহতি দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) দুপুর দুইটায় বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনারে আয়োজিত এই মানববন্ধনে শতাধিক শিক্ষার্থী অংশ নেন। এর আগে একই দাবিতে সকাল দশটা থেকে বেলা একটা পর্যন্ত বিভাগের সভাপতির কক্ষের সামনেও অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত তারা প্রশাসনিক ভবনের সামনে আন্দোলনরত রয়েছেন।

জানতে চাইলে বিভাগের স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থী মো. সাজিদ বার্তা২৪.কমকে বলেন, আমরা সেই শিক্ষকের স্থায়ী বহিষ্কারের দাবিতে মানববন্ধনে নেমেছি। যতদ্রুত সম্ভব বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক সেই শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক। যা ঘটেছে তা আমাদের বিভাগের জন্য এবং বিশ্ববিদ্যালয়ের জন্য অত্যন্ত লজ্জাজনক।

সাবিহা নামের চতুর্থ বর্ষের আরেক শিক্ষার্থী বলেন, স্যারকে বিভাগ থেকে স্থায়ী বহিষ্কার করা হোক। আমরা কিছুদিন পর ওই সেশনে যাব, যদি আমাদের নিরাপত্তা নিশ্চিত করতে না পারি, তাহলে আমরা কোথায় পড়ালেখা করতে আসছি? আমরা শেষ পর্যন্ত এই শিক্ষকের বহিষ্কার দেখতে চাই।

শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক ড. দেবাশিষ পালিতের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমরা আজ বেলা সাড়ে ১১টায় একাডেমিক কমিটির সকল শিক্ষক মিলে এই বিষয়টা নিয়ে আলোচনায় বসেছি। কিন্তু আমাদের একটা সীমাবদ্ধতা আছে, কারণ আমাদের সব কিছুর অভিভাবক হচ্ছেন উপাচার্য। তিনিই বড় সিদ্ধান্তগুলো নিয়ে থাকেন। তবে আমরা আজ সিদ্ধান্ত নিয়েছি, যতদিন পর্যন্ত তদন্তের কাজ শেষ না হয় ততদিন পর্যন্ত অভিযুক্ত শিক্ষককে সকল একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।’

অভিযোগ সত্যতার ব্যাপারে জানতে চাইলে দেবাশিষ পালিত বলেন, এটা আমরা শুনেছি, তবে তদন্ত করা ছাড়া সত্যতার ব্যাপারটা বলা যাচ্ছে না। আজ এটা নিয়ে উপাচার্যের সাথে মিটিং হবে তখন বোঝা যাবে। তবে আমরা অভিযোগটা গুরুত্বের সঙ্গে নিয়েছি।

গতকাল বুধবার দুপুরে উপাচার্য শিরীণ আখতারের কাছে এক শিক্ষার্থী নিজ বিভাগের এক অধ্যাপক সম্পর্কে লিখিতভাবে যৌন হয়রানি, যৌন নিপীড়ন ও ধর্ষণচেষ্টার অভিযোগ করেন।

তবে অভিযুক্ত অধ্যাপক অভিযোগটি অস্বীকার করেছেন। ৩১ বছরের শিক্ষকতার জীবনে এ ধরনের কাজের সাথে বিন্দুমাত্র সম্পর্ক নেই বলে দাবি করেন তিনি।

;

ওয়েবমেট্রিক্স র‍্যাঙ্কিংয়ে তৃতীয় রাজশাহী বিশ্ববিদ্যালয়

ওয়েবমেট্রিক্স র‍্যাঙ্কিংয়ে তৃতীয় রাজশাহী বিশ্ববিদ্যালয়

স্পেনের শিক্ষা ও গবেষণাভিত্তিক প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের র‌্যাঙ্কিংয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) দেশের ১৭০ পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে। এছাড়া বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দেশের উত্তরবঙ্গের শ্রেষ্ঠ এই বিদ্যাপীঠের অবস্থান এখন ১ হাজার ৪০৬ তম।

বুধবার (৩১ জানুয়ারি) বিকেলে বিশ্বের বিভিন্ন দেশের ১১ হাজার ৩৯৪ টি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং-২০২৪ সালের প্রথম সংস্করণের (জানুয়ারি) প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

যদিও ওয়েবমেট্রিক্স র‌্যাঙ্কিংয়ে গত বছরে প্রকাশিত প্রথম ও দ্বিতীয় সংস্করণে দেশে এই বিশ্ববিদ্যালয়টির অবস্থান ছিল দ্বিতীয়। সে অনুযায়ী এবারে একধাপ পিছিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়।

ওয়েবমেট্রিক্সের প্রতিবেদন অনুসারে, বরাবরের ন্যায় এবারও দেশ সেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আন্তর্জাতিক র‍্যাঙ্কিংয়ে যার অবস্থান ১ হাজার ১২৮। যা গত বছরে ছিল ১ হাজার ৫১। এদিকে গত বছরের অবস্থান ধরে রাখতে না পেরে দ্বিতীয় অবস্থান থেকে তৃতীয় অবস্থানে গেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। যার আন্তর্জাতিক অবস্থান ১ হাজার ৪০৬ তম। অন্যদিকে তৃতীয় অবস্থান থেকে এক ধাপ এগিয়ে দ্বিতীয় অবস্থানে এসেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়। যার বিশ্ব র‌্যাঙ্কিং ১ হাজার ৩৮৩ তম।

তালিকায় দেশসেরা শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ১৪০৮), নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ১৭১৭), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাঙ্কিং ১৯৯৯), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২০০৭), ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২১১০), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২২৪২), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২২৯৪)।

প্রসঙ্গত, এই র‌্যাঙ্কিং প্রণয়নে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতাসহ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে মাদ্রিদভিত্তিক এই প্রতিষ্ঠান। প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের কন্টেন্ট ছাড়াও তাদের গবেষক ও প্রবন্ধ বিবেচনায় নিয়ে এই তালিকা তৈরি করা হয়। 

২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের এ র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এটি প্রকাশ করে থাকে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *