সারাদেশ

‘সীমান্তে হত্যাকাণ্ডের ঘটনায় দুঃখ প্রকাশ করেছে বিএসএফ’

ডেস্ক রিপোর্ট: ‘সীমান্তে হত্যাকাণ্ডের ঘটনায় দুঃখ প্রকাশ করেছে বিএসএফ’

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিন

’ভারতের সীমান্ত নিরাপত্তা বাহিনী (বিএসএফ) সাম্প্রতিক সীমান্ত হত্যাকাণ্ডের জন্য আনুষ্ঠানিকভাবে দুঃখ প্রকাশ করেছে। তারা যৌথ প্রচেষ্টার মাধ্যমে সীমান্ত সমস্যা সমাধানের ইচ্ছা প্রকাশ করেছে। এছাড়াও বিএসএফ ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ভবিষ্যতে এ ধরনের ঘটনা রোধে একযোগে কাজ করবে।‘ 

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সাপ্তাহিক ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিন এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রীর আসন্ন দিল্লি সফর নিয়ে তিনি বলেন, ‘আগামী সপ্তাহে পররাষ্ট্রমন্ত্রী ডা. হাছান মাহমুদের প্রথম দ্বিপাক্ষিক দিল্লি সফরকালে বাংলাদেশ ও ভারতের মধ্যে সার্বিক বিষয়ে আলোচনা হবে। আমরা আশা করছি, এ সময় তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়েও আলোচনা হবে।’ 

মুখপাত্র বলেন, সফরকালে বাংলাদেশ-ভারত সম্পর্ক আরও জোরদার করতে বাণিজ্য, সংযোগ ও জ্বালানি সহযোগিতা এবং দু’দেশের জনগণের মধ্যে যোগাযোগসহ পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হবে।

পররাষ্ট্রমন্ত্রী ডা. হাছান মাহমুদ ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের আমন্ত্রণে তাঁর প্রথম দ্বিপক্ষীয় সফরের অংশ হিসেবে ৭ থেকে ৯ ফেব্রুয়ারি ভারত সফর করবেন।

ফজলে রাব্বী পার্ক আধুনিক ও ব্যতিক্রমধর্মী: মেয়র আতিক

ছবি: বার্তা ২৪.কম

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, আমাদের অঙ্গীকার ছিল ২৪টি পার্ক, মাঠ নির্মাণ ও উন্নয়ন করে জনগণের জন্য উন্মুক্ত করে দেওয়া। শহীদ ডা. ফজলে রাব্বী পার্কের উদ্বোধনের মাধ্যমে আমরা জনগণকে দেওয়া অঙ্গীকার রক্ষা করতে পেরেছি। পার্কটি আধুনিক ও ব্যতিক্রমধর্মী।

তিনি বলেন, এই পার্কের চারদিকে শব্দদূষণ রোধে জার্মানি থেকে আমদানিকৃত দৃষ্টিনন্দন ট্রান্সপারেন্ট নয়েজ ব্যারিয়ার দেওয়া হয়েছে। এর ফলে বাহিরের তুলনায় পার্কের ভিতরে পঞ্চাশ শতাংশ কম নয়েজ থাকবে।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বিকেলে গুলশানের শহীদ ডা. ফজলে রাব্বি পার্কের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

ডিএনসিসি মেয়র বলেন, ‘গুলশান বনানী নিকেতন বারিধারা সোসাইটিকে আমি অনুরোধ করে বলতে চাই— পার্কটির পাশ দিয়ে যে লেকটি আছে সেখান দিয়ে নৌকা চলাচলের ব্যবস্থা করেন, যেন মানুষ নৌকা দিয়ে চলাচল করতে পারে। এখান থেকে নৌকা দিয়ে চলে যাওয়া যাবে সার্কেল পর্যন্ত। সেখান থেকে রাস্তাটা পার হয়ে আবার সেখানে নৌকা সার্ভিস থাকবে, সেখান থেকে নৌকায় চড়ে আবার চলে যাওয়া যাবে বনানী কবরস্থান পর্যন্ত।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বিশেষ অতিথির বক্তৃতায় বলেন, ‘ভিশন, রুচি ও চেষ্টা থাকলে অনেক কিছু করা যায়। অনেক সময় বড় কিছু করতে গেলে অনেকে অনুৎসাহিত করার চেষ্টা করবে, আটকে দেয়ার চেষ্টা করবে। গত ১৫ বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে তার বিভিন্ন নজির আমরা দেখেছি। দেশের মানুষ যা কিছু চিন্তা করতে পারেনি সে ধরণের উন্নয়নের ঘটনা বাংলাদেশে ঘটে গেছে। ১৫ বছর আগে যদি বলা হতো, ঢাকা শহরে মেট্রোরেল চলবে, সেটা কেউ বিশ্বাস করতো না। যদি বলা হতো বাংলাদেশের শতভাগ মানুষের ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছাবে, সেটা কেউ বিশ্বাস করতো না।

এ সময় ডিএনসিসি মেয়র অন্যান্য অতিথিদের সঙ্গে নিয়ে বৃক্ষরোপণ, পার্ক পরিদর্শন এবং পার্কের পূর্বপাশে ডিএনসিসি কর্তৃক নবনির্মিত দৃষ্টিনন্দন ট্রাফিক পুলিশ বক্স উদ্বোধন করেন।

অনুষ্ঠানে ১৯ নং ওয়ার্ডের কাউন্সিলর মো. মফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম। এ সময় উপস্থিত ছিলেন গুলশান সোসাইটির সভাপতি ড. এটিএম শামসুল হুদা, নিকেতন সোসাইটির সভাপতি ডা. এম এ বাশার, ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, প্রধান প্রকৌশলী ব্রিগে. জেনা. মুহঃ আমিরুল ইসলাম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগে. জেনা. ইমরুল কায়েস চৌধুরী, শহীদ ডা. ফজলে রাব্বি পার্কের নির্মাণ প্রকল্পের পরিচালক তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবুল কাসেম, ডিএনসিসির সকল বিভাগীয় প্রধান ও ডিএনসিসির কাউন্সিলরবৃন্দ এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

;

ভবানীগঞ্জ সরকারি প্রা. বিদ্যালয়ে ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

ছবি: বার্তা২৪.কম

লক্ষ্মীপুরে ভবানীগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) দিনব্যাপী সদর উপজেলার ভবানীগঞ্জ ইউনিয়নের চৌরাস্তা এলাকায় বিদ্যালয় মাঠে এ আয়োজন করা হয়।

দৌড়, যেমন খুশি তেমন সাজো ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ ২৩টি ইভেন্টে ১৪৫ জন শিক্ষার্থীকে পুরস্কার দেওয়া হয়।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সঞ্জয় বরণ চৌধুরীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম সালাহ উদ্দিন টিপু। অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন ভবানীগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল হাসান রনি।

বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা দেলোয়ার হোসেন মজুমদার, সহকারী শিক্ষা কর্মকর্তা শহিদুল ইসলাম, বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুর হোসেন, লক্ষ্মীপুর প্রেস ক্লাবের যুগ্ম-সাধারণ সম্পাদক মীর ফরহাদ হোসেন সুমন, বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবদুর রহিম, ফসিউল আলম টিপু, শিরিন গার্লস উচ্চ বিদ্যালয়ের অধ্যক্ষ আবদুল্লাহ আল মাহমুদ সৈকত, আওয়ামী লীগ নেতা শিহাবুর রহমান শিহাব, সাইফুল ইসলাম পারভেজ ও ব্যবসায়ী আরিফুর রহমান জনি প্রমুখ।

যেমন খুশি তেমন সাজো প্রতিযোগিতায় ফিলিস্তিনি শিশু সেজে দর্শকদের মন জয় করে নিয়েছে তৃতীয় শ্রেণির ছাত্রী মুনতাহা। ছোট ভাই ইয়ামিনকে কোলে নিয়ে শরীরে ব্যান্ডেজ লাগিয়ে ফিলিস্তিনি শিশুর মতো আবেগঘন কথাগুলো সবার হৃদয়ে নাড়া দিয়েছে। এতে প্রথম স্থান অর্জন করে সেরার পুরস্কারও জয় করে নিয়েছে মুনতাহা।

;

মালামাল ছিনতাইয়ের প্রতিবাদে ডিসির কাছে স্মারকলিপি

ছবি: সংগৃহীত

নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহনকালে ব্যবসায়ীদের হয়রানি, শ্রমিক নির্যাতন ও মালামাল ছিনতাইয়ের প্রতিবাদে মতবিনিময় সভা ও বিক্ষোভ মিছিল করেছেন সিলেট নগরীর ব্যবসায়ীরা। পাশাপাশি প্রশাসনের বিভিন্ন দফতরে স্মারকলিপি দেন তারা।  

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় ব্যবসায়ী ও শ্রমিকরা মিছিল সহকারে সিলেটের জেলা প্রশাসক, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার, পুলিশ সুপার বরাবর এই স্মারকলিপি প্রদান করেন।

জানা যায়, সিলেট নগরীর কালীঘাটসহ বিভিন্ন এলাকায় চিনি, পেঁয়াজ, সবজি অন্যান্য মালামাল ট্রাক ও বিভিন্ন যানবাহনযোগে পরিবহনকালে সন্ত্রাসী কর্তৃক ব্যবসায়ীদের হয়রানি, শ্রমিকদের ওপর নির্যাতনের ঘটনায় ফুঁসে উঠেছেন ব্যবসায়ীরা।

সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসানের কাছে স্মারকলিপি প্রদান করেন সিলেট ব্যবসায়ী সমিতি ও যানবাহন নিয়ন্ত্রণ সমন্বয় পরিষদ ও সিলেট জেলা ট্রাক-পিকআপ, কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়ন, সিলেট ট্রেড সেন্টার ভেজিটেবল মার্কেট ও হাজী নওয়াব আলী সবজি মার্কেটের নেতৃবৃন্দ।

স্মারকলিপিতে ব্যবসায়ী ও জনসাধারণের জান-মালের নিরাপত্তার স্বার্থে এবং সরকার নির্দেশিত দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের লক্ষ্যে আগামী ৭ দিনের মধ্যে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় ব্যবসায়ীরা যেকোনো কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবেন।

এসময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি তাহমিন আহমেদ, সিলেট ব্যবসায়ী সমিতির সভাপতি মো. জিয়াউল হক, সাধারণ সম্পাদক হাজী মো. দিলওয়ার হোসেন, যানবাহন নিয়ন্ত্রণ সমন্বয় পরিষদের সিনিয়র সহ-সভাপতি হাজী আব্দুর গফ্ফার মিন্টু, সাধারণ সম্পাদক কাউন্সিলর আলহাজ্ব নজরুল ইসলাম মুনিম প্রমুখ। এছাড়াও বিভিন্ন ব্যবসায়ী ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ স্মারকলিপি প্রদানে অংশ নেন।

;

বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলেন ফিলিস্তিনি রাষ্ট্রদূত

রাষ্ট্রদূত ইউসেফ এস ওয়াই রামাদান

আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) ফিলিস্তিনকে সমর্থন দেওয়ায় বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসেফ এস ওয়াই রামাদান।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে কূটনৈতিক রিপোর্টারদের সংগঠন ডিক্যাব আয়োজিত এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

ফিলিস্তিনি রাষ্ট্রদূত বলেন, আইসিজে সম্প্রতি যে রায় দিয়েছে তা ফিলিস্তিনের জনগণের জন্য অনুপ্রেরণাদায়ক। সেখানে বাংলাদেশ এবং দক্ষিণ আফ্রিকার ভূমিকার জন্য ফিলিস্তিনের জনগণের পক্ষে থেকে কৃতজ্ঞতা প্রকাশ করছি।

আইসিজের রায়ের প্রতিক্রিয়ায় ফিলিস্তিনি রাষ্ট্রদূত বলেন, ‘৭৫ বছরের দীর্ঘ সংগ্রামের পর ফিলিস্তিনের জনগণ এ রায়ে আশাবাদী। এটি পথের প্রথম ধাপ… আমরা এটিকে গড়ে তুলতে পারি।

দক্ষিণ আফ্রিকার সমর্থন প্রসঙ্গে তিনি বলেন, দক্ষিণ আফ্রিকা আইসিজেতে ফিলিস্তিনের পক্ষে দৃঢ়ভাবে অবস্থান নিয়েছে। গাজায় ইসরায়েলের সামরিক আগ্রাসন গণহত্যা কনভেনশনের বাধ্যবাধকতা লঙ্ঘন করেছে, এ দাবির প্রতি তাদের দৃঢ় অবস্থান ছিল।

বাংলাদেশের জনগণের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে তিনি বলেন, আইসিজেতে ফিলিস্তিনের পক্ষে অবস্থান বাংলাদেশের পক্ষ থেকে একটি সাহসী পদক্ষেপ। বাংলাদেশে নয় বছর অবস্থানের সময় আমি কখনই শরণার্থী বোধ করিনি। কারণ সর্বদা এখানকার মানুষের কাছ থেকে উষ্ণতা এবং ভালোবাসা পেয়েছি। সরকারি ও সাধারণ মানুষ যাদের সঙ্গেই সাক্ষাৎ হয়েছে, ফিলিস্তিনের পক্ষে সকলের সমর্থন ছিল অভূতপূর্ব।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ডিক্যাবের সভাপতি নুরুল ইসলাম হাসিব ও সাধারণ সম্পাদক আশিকুর রহমান অপু।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *