সারাদেশ

বিজিবি সদস্য নিহতের ঘটনায় দুঃখ প্রকাশ করেছে বিএসএফ

ডেস্ক রিপোর্ট: বিজিবি সদস্য নিহতের ঘটনায় দুঃখ প্রকাশ করেছে বিএসএফ

ছবি : সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রীর ৭ থেকে ৯ ফেব্রুয়ারি প্রথম দ্বিপাক্ষিক ভারত সফরে সীমান্তে হত্যা বন্ধ, দুই দেশের আঞ্চলিক সম্পর্ক বৃদ্ধি, ভিসা জটিলতা এবং তিস্তার পানি বণ্টন চুক্তিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন।

মন্ত্রণালয়ের সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে বৃহস্পতিবার (১ জানুয়ারি) তিনি এ কথা বলেন। সীমান্তে গুলিতে বিজিবি সদস্য নিহতের ঘটনায় বিএসএফ দুঃখ প্রকাশ করেছে বলেও জানান তিনি।

মিয়ানমারের বিষয়ে বাংলাদেশ খোঁজখবর রাখছে উল্লেখ করে তিনি বলেন, রাখাইনের সংঘাত মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয়। তবে এ সংঘাতে বাংলাদেশ বা আমাদের নাগরিকরা যেন কোনওভাবে ক্ষতিগ্রস্ত না হন, তা বিশেষভাবে নজর রাখা হচ্ছে। নতুন কোনো অনুপ্রবেশ যেন না ঘটে সেদিকেও লক্ষ রাখা হচ্ছে।

মিডিয়া ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে সেহেলী সাবরীন বলেন, পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের আসন্ন ভারত সফরে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে।

যার মধ্যে থাকবে দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধি, বিদ্যুৎ খাতে সহযোগিতা, দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণ, কানেকটিভিটি, আঞ্চলিক সহযোগিতা বাড়ানো, ভবিষ্যতে বাংলাদেশ-ভারত সম্পর্ক এগিয়ে নেওয়ার উপায় ইত্যাদি নিয়ে আলোচনা।

তিনি বলেন, ‘তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে আলোচনা হবে বলে আমরা আশা করছি। তিস্তা নিয়ে চীনের প্রকল্পের বিষয়টি নিয়ে আলোচনা হবে কি না, তা এখন বলা যাচ্ছে না। কারণ এজেন্ডাগুলো নিয়ে এখনো কাজ হচ্ছে। যদি ভারত এ বিষয়ে আমাদের কাছে কিছু জানতে চায়, তখন আমরা বিষয়টি ভেবে দেখব।’

বাংলাদেশ বিনা ফিতে ভারতকে বন্দর ব্যবহারের অনুমতি দিচ্ছে কি না, জানতে চাইলে সেহেলী সাবরীন বলেন, ভারত যাতে চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার করতে পারে, সেজন্য ২০১৮ সালে দুই দেশের মধ্যে চুক্তি হয়েছিল। বাংলাদেশের পক্ষে চুক্তিতে সই করে নৌপরিবহণ মন্ত্রণালয়।

দারিদ্র্য শূন্যের কোঠায় নামিয়ে আনাই সরকারের প্রচেষ্টা : প্রধানমন্ত্রী

ছবি : সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ সরকার টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় এসেছে। ফলে এই মেয়াদে তাঁর সরকারের প্রধান প্রচেষ্টা হবে চরম দারিদ্র্যের হার শূন্যের কোঠায় নামিয়ে আনা।

বৃহস্পতিবার (১ জানুয়ারি) ১২টি দেশের অনাবাসিক রাষ্ট্রদূত এবং হাইকমিশনার গণভবনে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে এলে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

পরে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব এম এম ইমরুল কায়েস সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

ইমরুল কায়েস বলেন, প্রধানমন্ত্রী রাষ্ট্রদূতদের জানিয়েছেন, তার সরকার সারাদেশে তৃণমূল পর্যায়ে উন্নয়ন নিশ্চিত করাকে অগ্রাধিকার দিয়েছে। তাদেরকে উন্নয়নে অন্তর্ভুক্ত করা হলে সারাদেশের উন্নয়ন হবে; জনগণ এর সুফল পাবে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ তথ্য অনুযায়ী, বাংলাদেশে দারিদ্র্যের হার কমে ১৮ দশমিক ৭ শতাংশ হয়েছে এবং চরম দারিদ্র্যের হার দাঁড়িয়েছে ৫ দশমিক ৬ শতাংশে। আগে দারিদ্র্যের হার ছিল ৪২ শতাংশের বেশি।

নারীর ক্ষমতায়ন প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, সংরক্ষিত আসনের পাশাপাশি সংসদ নির্বাচন ও অন্যান্য স্থানীয় সরকার নির্বাচনে নারীরা সরাসরি অংশগ্রহণ করছে। দেশের স্বাস্থ্যসেবা সুবিধা সম্পর্কে তিনি বলেন, কমিউনিটি ক্লিনিক থেকে নারী ও শিশুরা চিকিৎসা নিচ্ছে, যা সম্পূর্ণভাবে তাঁর সরকারের মস্তিষ্কপ্রসূত এবং এই প্রচেষ্টার জন্য মা ও শিশুমৃত্যুর হার উল্লেখযোগ্যভাবে কমেছে।

এ সময় বাংলাদেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে দূতদের বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানান শেখ হাসিনা।

সাক্ষাতের শুরুতে বতসোয়ানা, কম্বোডিয়া, গাম্বিয়া, হাঙ্গেরি, জ্যামাইকা, মেসিডোনিয়া, মঙ্গোলিয়া, লুক্সেমবার্গ, স্লোভাক রিপাবলিক, স্লোভেনিয়া, পেরু এবং ভেনেজুয়েলার অনাবাসিক রাষ্ট্রদূত ও হাইকমিশনার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পুনরায় নির্বাচিত হয়ে টানা চতুর্থ মেয়াদে এবং মোট পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণে অভিনন্দন জানান।

তারা বলেন, বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতি দেখে তারা অভিভূত ও অনুপ্রাণিত হয়েছেন।

অ্যাম্বাসাডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া এবং জ্যেষ্ঠ পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এ সময় উপস্থিত ছিলেন।

;

ইসির নির্দেশনার তিন সপ্তাহেও নদভীর বিরুদ্ধে হয়নি মামলা

ছবি : সংগৃহীত

নির্বাচনী প্রচারণায় দিয়ে মাদ্রাসার মাহফিলে এক কোটি অনুদানের ঘোষণাসহ নানা কাজের মধ্য দিয়ে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে চট্টগ্রাম-১৫ (লোহাগাড়া ও সাতকানিয়ার অংশিক) আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা করার নির্দেশ দেয় নির্বাচন কমিশন (ইসি)।

গত ১১ জানুয়ারি ইসির পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হলেও তিন সপ্তাহেও হয়নি মামলা। তবে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত করতে সময় লাগায় মামলা করতে সময় লাগছে।

এর আগে গত ১১ জানুয়ারি নির্বাচন কমিশন সচিবালয়ের উপ-সচিব (আইন) মো. আব্দুছ সালাম স্বাক্ষরিত এক চিঠিতে মামলা করার নির্দেশনা দেওয়া হয়েছে।

ওই চিঠিতে উল্লেখ করা হয়, চট্টগ্রাম-১৫ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন এবং স্ত্রী রিজিয়া রেজা চৌধুরী গত বছরের ৩১ ডিসেম্বর প্রচারণায় গিয়ে চুনতি মাদ্রাসার সিরাতুন্নাবী (সা.) মাহফিলে এক কোটি টাকা অনুদান, পাশাপাশি এক সমর্থকের ছেলেকে চাকুরীর ঘোষণা এবং আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে স্কলারশীপ প্রদানের ঘোষণা দেন।

এ ছাড়া মিসেস রিজিয়া রেজা চৌধুরী পুটিভিলা তাঁতীপাড়ায় এক সমাবেশে ২ লাখ টাকা অনুদানের ঘোষণা দেন।

এমন অভিযোগে অভিযুক্ত করে দুইজনের বিরুদ্ধে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধির ১১(ক) বিধান লঙ্ঘন করা হয় মর্মে প্রতিবেদন জমা দেন নির্বাচনী অনুসন্ধান কমিটি।

এর প্রেক্ষিতে অভিযুক্তদের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের দায়ে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে অভিযোগ দায়ের করতে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসারকে নির্দেশনা দেয় ইসি।

এদিকে, চিঠি জারির তিন সপ্তাহ পেরিয়ে গেলেও এখনও মামলা করতে পারেনি সংশ্লিষ্ট আসনের উপজেলা নির্বাচন কর্মকর্তা।

মামলার বিষয়ে ২৩ জানুয়ারি পাবলিক প্রসিকিউটরের কাছে কাগজপত্র জমা দিয়েছেন জানিয়ে সাতকানিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা রিপন চাকমা জানান, ‘আমি গত সোমবারও পাবলিক প্রসিকিউটরের সঙ্গে দেখা করেছি। কাগজপত্র রেডি করতে একটু সময় লাগছে। সব রেডি হলে অভিযোগ দায়ের করা হবে।’

জেলা পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, ‘কাগজপত্র সব কিছু প্রস্তুত করা হয়েছে৷ আগামী রবিবার অথবা সোমবার নাগাদ মামলা করতে পারবো।’

মামলা করতে কালক্ষেপনের বিষয়ে জানতে চাইলে সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা এনামুল হক বলেন, তিনি এ বিষয়ে অবগত নন।

প্রসঙ্গত, গত ৭ জানুয়ারি নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী পরাজিত হন স্বতন্ত্র প্রার্থী আব্দুল মোতালেবের কাছে। এই আসনে প্রায় ৪৬ হাজার ভোটের ব্যবধানে পরাজিত হন এমপি নদভী।

;

আরও এক শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

ছবি : সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বিজ্ঞান অনুষদের আরও এক অধ্যাপকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলেছেন এক শিক্ষার্থী। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বিভাগীয় সভাপতি বরাবর ওই অভিযোগ জমা দেওয়া হয়।

অভিযোগপত্রে উল্লেখ করা হয়, ‘আমি বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রী। মাস্টার্সের লিখিত পরীক্ষার সময় অসদুপায় অবলম্বন করার কারণে একজন স্যার কর্তৃক আমাকে বরখাস্ত করা হয়। ওই কারণ প্রদর্শনপূর্বক পরীক্ষা কমিটির সভাপতি স্যার আমাকে তার রুমে একা ডেকে পাঠান। রুমে প্রবেশের পর স্যার রুমে বসার নির্দেশ দেন। বসার পর হঠাৎ করে পেছন দিকে স্যার আমার কাছে চলে আসেন এবং আমি উনার নিঃশ্বাসের শব্দ শুনে চমকে উঠি।’

অভিযোগপত্রে আরও উল্লেখ করা হয়, ‘আমি চেয়ার থেকে ভয়ে উঠে চিৎকার করে কান্নাকাটি করে বেরিয়ে যাওয়ার চেষ্টা করতে গিয়ে দেখি রুমের দরজা লক করা। তারপর তিনি আমাকে অনুরোধ করেন এভাবে কান্নাকাটিরত অবস্থায় বাইরে না যেতে। তারপর তিনি আমাকে কিছুক্ষণ বসিয়ে রাখেন কান্না থামানোর জন্য। পরে আমি কোনও রকম স্বাভাবিক হয়ে রুম থেকে বের হয়ে আসি।’

অভিযোগের বিষয়ে জানতে চাইলে বিভাগীয় সভাপতি বলেন, ‘এরকম একটি অভিযোগ পেয়েছি। আমরা বিভাগের সিনিয়র শিক্ষকদের নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করেছি। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।’

এর আগে বুধবার (৩১ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপকের বিরুদ্ধে নিজ বিভাগের মাস্টার্সের এক ছাত্রী ধর্ষণ চেষ্টার অভিযোগ তুলেন। এরই পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) দিনভর ওই শিক্ষকের স্থায়ী বহিষ্কার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে মানববন্ধন করেছে ওই বিভাগের শিক্ষার্থীরা।

;

ফেনীতে ট্রেনের ধাক্কায় নারী দলিল লেখকের মৃত্যু

ছবি : সংগৃহীত

ফেনীতে রেললাইন পার হওয়ার সময় ট্রেনের ধাক্কায় স্বপ্না রানী ভৌমিক নামে এক নারী দলিল লেখকের মৃত্যু হয়েছে। নিহত স্বপ্না রানী জেলার দাগনভূঞা উপজেলা রেজিস্ট্রার কার্যালয়ে দলিল লেখক হিসেবে কর্মরত ছিলেন। স্বামী পরিমল ভৌমিক ও ৩ সন্তান নিয়ে ফেনী পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের মাষ্টার পাড়া এলাকায় এএস টাওয়ারে ভাড়া বাসায় থাকতেন তিনি।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারী) রাত সাড়ে ৮টার দিকে ফেনী রেলওয়ে স্টেশনের অদূরে সহদেবপুর রেলক্রসিং এলাকায় চট্টগ্রামগামী সুবর্ণা এক্সপ্রেসের ধাক্কায় ওই নারীর মৃত্যু হয়। ট্রেনের ধাক্কায় নারীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন ফেনী রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো.জাহাঙ্গীর।

ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানান, রাত সাড়ে ৮ টার দিকে সহদেবপুর মৌলভীবাজার রেলক্রসিংয়ে চট্টগ্রামগামী একটি ট্রেনের সঙ্গে ধাক্কা খেয়ে এক নারীকে রেললাইনের পাশে পড়ে থাকতে দেখে স্থানীয়রা রেলওয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসকে খবর দেয়। ওই নারী বেঁচে আছে এমন ধারণা থেকে পুলিশ আসার আগেই স্থানীয়রা তাকে উদ্ধার করে ফেনী জেনারেল হাসপাতালে নিয়ে যায়।

অনিক মোহন নামে একজন প্রত্যক্ষদর্শী বলেন, ‘রেললাইনের পাশে ওই নারীকে পড়ে থাকতে দেখে সাথে সাথে কয়েকজন মিলে সিএনজি করে তাকে হাসাপাতালে নিয়ে যাই। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। খবর পেয়ে হাসপাতালে পরিবারের সদস্যরা আসলে তাদেরকে দায়িত্ব বুঝিয়ে দিয়ে আমরা চলে আসি।’

নিহতের পরিবার জানায়, মাষ্টার পাড়ায় পরিবার নিয়ে একটি ভাড়া বাসায় থাকতেন স্বপ্না রানী। বাসার গৃহপরিচারিকাকে ডেকে আনতে সহদেবপুর এলাকায় গিয়েছিলেন তিনি। পরে স্থানীয় ব্যক্তিদের কাছে দূর্ঘটনার খবর পেয়ে তারা হাসপাতালে ছুটে যান।

ফেনী রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো.জাহাঙ্গীর বলেন, স্থানীয় ব্যক্তিদের কাছে খবর পেয়ে সহদেবপুর রেলক্রসিং এলাকায় একটা নারীকে রেললাইনে পাশে আহত অবস্থায় পড়ে থাকতে দেখি। পরে স্থানীয় লোকজন তাকে হাসপাতালে নিয়ে যায়।

তিনি বলেন, খবর নিয়ে জানতে পারি রাত আনুমানিক সাড়ে ৮ টার দিকে ঢাকা থেকে চট্টগ্রামগামী সুবর্ণা এক্সপ্রেস ফেনী অতিক্রম করার সময় সহদেবপুর রেলক্রসিংয়ের বেড়িয়ার পালানো হলেও ওই নারী দ্রুত রেললাইন পার হওয়ার সময় ট্রেনের ধাক্কা খেয়ে রেললাইনের পাশে পড়ে যায়।

ফেনী জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসকের (আরএমও) বরাত দিয়ে জরুরী বিভাগের চিকিৎসক ডা.রফিকুল ইসলাম বলেন, কয়েকজন অজ্ঞাত ব্যক্তি আহত অবস্থায় এক নারীকে হাসপাতালে নিয়ে আসেন। হাসপাতালে আনার পূর্বেই ওই নারীর মৃত্যু হয়। তারা জানান ওই নারী ট্রেনের সাথে ধাক্কা খেয়েছেন। ওই নারীর শরীরে কয়েক জায়গায় আঘাতের চিহ্ন পাওয়া গেছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *