আন্তর্জাতিক

ইসরায়েলে ইয়েমেনের হুথিদের হামলা 

ডেস্ক রিপোর্ট: ইসরায়েলের দক্ষিণাঞ্চলের লোহিত সাগরের তীরবর্তী শহর ইলাতে মানববিহীন ড্রোন হামলা চালিয়েছে ইরান-সমর্থিত ইয়েমেনের বিদ্রোহীগোষ্ঠী হুথি। 

মঙ্গলবার (৩১ অক্টোবর) গাজা যুদ্ধের প্রতিবাদে ইসরায়েলে এই ড্রোন হামলা চালানো হয়েছে বলে দাবি করছে হুথি বিদ্রোহীরা।

ইয়েমেনের হুথি নেতৃত্বাধীন সরকারের প্রধানমন্ত্রী আব্দেল আজিজ বিন হাবতৌর ফরাসি বার্তা সংস্থা এএফপিকে ইসরায়েলে হুথিদের ড্রোন হামলার তথ্য নিশ্চিত করেছেন বলে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে প্রকাশিত হয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী ইসরায়েলের দক্ষিণের দূরবর্তী শহর ইলাতের আকাশে মানববিহীন যুদ্ধযানের অনুপ্রবেশ শনাক্ত হয়েছে বলে জানায়। পরে ইলাতের বাসিন্দাদের সতর্ক করতে বিমান হামলার সাইরেন বাজানো হয়।

উল্লেখ্য, ইলাত শহরটি জর্ডান এবং মিশর উভয় দেশের সীমানার কাছে লোহিত সাগরের তীরে অবস্থিত। অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে শহরটির দূরত্ব প্রায় ২০০ কিলোমিটার। ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাসের হামলা এবং উত্তরাঞ্চলে হিজবুল্লাহর গোলাবর্ষণের ঘটনায় বাস্তুচ্যুত ইসরায়েলিদের ওই শহরটিতে সরিয়ে নেওয়া হয়েছিল

গত দুই সপ্তাহ ধরেই ইসরায়েলে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলার চেষ্টা করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে প্রায়ই হামলার চেষ্টা করেছে হুথিরা। ইতিমধ্যে তাদের ছোড়া কয়েকটি ক্ষেপণাস্ত্র এবং ড্রোনে গুলি চালিয়ে ভূপাতিত করা হয়েছে বলে জানিয়েছে ইসরায়েল।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *