সারাদেশ

প্রেমের টানে বরিশালে মালয়েশিয়ান তরুনী

ডেস্ক রিপোর্ট: প্রেমের টানে বরিশালে মালয়েশিয়ান তরুনী

ছবি: সংগৃহীত

বরিশালের উজিরপুরের যুবকের প্রেমের টানে মালয়েশিয়া থেকে ছুটে এসেছেন আনিসা (২৭) নামে এক তরুণী। ছয় বছর প্রেমের সম্পর্কের পর তাকে বিয়ের উদ্দেশ্যে নিজ জন্মভূমি মালয়েশিয়া থেকে ছুটে আসেন তিনি।

উপজেলার বরাকোঠা ইউনিয়নের উত্তর লস্কারপুর গ্রামের মজিবর শিকদারের ছেলে সুমন শিকদারের (২৮) সাথে তার বিয়ে হয়। ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তাদের বিয়ে ও ঘুরে বেড়ানোর কিছু ছবি প্রকাশ পেয়েছে। যা নিয়ে এলাকায় তোলপাড় শুরু হয়েছে।

সুমন শিকদার জানান, নয় বছর আগে কর্মসংস্থানের জন্য মালয়েশিয়া পাড়ি জমান তিনি। সেখানে আনিসা সাথে প্রথমে পরিচয় হয়। পরে ধীরে ধীরে তাদের মধ্যে পরিচয় ও প্রেমের সম্পর্ক গড়ে ওঠে।

আনিসাকে উল্লেখ করে সুমন বলেন, আমাদের ছয় বছরের সম্পর্ক। আনিসা ইচ্ছা ছিল বাংলাদেশে এসে ধুমধাম করে আমাকে বিয়ে করবে। তার ইচ্ছাতেই গত ২৯ জানুয়ারি আনিসা আমার সাথে বাংলাদেশে নিয়ে আসি। বুধবার আমাদের পারিবারিকভাবে বিয়ে হয়। আনিসা বাবা মা মালয়েশিয়ায় ভিডিও কলে দেখেছেন এবং জানেন। আগামী ২৮ ফেব্রুয়ারি আমরাও মালয়েশিয়া চলে যাব।

তাদের বিয়ের বিষয়ে সত্যতা নিশ্চিত করে বরাকোঠা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট শহিদুল ইসলাম বলেন, তাদের বিয়ের পর থেকে বউ দেখার জন্য সুমনের বাড়িতে দলবেঁধে এলাকার লোকজন আসছে। বিষয়টি নিয়ে এলাকার মধ্যে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

উত্তর লস্কারপুর গ্রামের ফারুক শিকদার বলেন, তাদের প্রেমের বিষয়টি অনেক আগেই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রকাশ পেয়েছে। দেশে ফিরে এসে মোটরসাইকেল দিয়ে দু’জনের ঘুরে বেড়ানোর ছবি ফেসবুকে প্রকাশ করেছে।

বরাকোঠা ইউনিয়ন পরিষদের ৫ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আলাউদ্দিন বলেন, সুমন শিকদার মালয়েশিয়া চাকরি করতেন। চাকরির সুবাদে আনিসা সাথে পরিচয় সূত্রে প্রেমে রূপ নেয়। গত বুধবার তাদের পারিবারিকভাবে বিয়ে হয়েছে।

ছুটির দিনে লাখো পর্যটকে মুখরিত কুয়াকাটা সমুদ্র সৈকত

ছবি: বার্তা২৪.কম

সাপ্তাহিক ছুটি কাটাতে পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে ভীড় করেছে লাখ লাখ পর্যটক। প্রতি সপ্তাহের ন্যায় বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বিকাল থেকেই পর্যটন নগরী কুয়াকাটায় ভীড় বাড়তে শুরু করে। তাই পর্যটকদের আগমনে সরগরম হয়ে উঠেছে কুয়াকাটা।

সরেজমিনে ঘুরে দেখা যায়, শুক্রবার (২ ফেব্রুয়ারী) সকাল থেকে আগত পর্যটকরা সৈকতের বালিয়াড়ীতে আনন্দ উন্মাদনায় মেতেছেন।

কেউ সৈকতের পাশে বিচ চেয়ারে বসে শান্ত সমুদ্রের বিশালতা ও প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করছেন। কেউ আবার ঘুরে দেখছেন তিন নদীর মোহনা, লেম্বুরবন, শুটকি পল্লী, ঝাউবাগান ও গঙ্গামতিসহ পর্যটন স্পটগুলো।

ঢাকা থেকে আগত সালাউদ্দিন মোরশেদ বলেন, সারাদিন কাজ করতে হয়। কাজ করতে করতে বিরক্ত চলে আসে। শুক্রবার সাপ্তাহিক ছুটি হওয়ার কারণে একঘেয়েমি ও নাগরিক কোলাহল থেকে মুক্তি পেতে প্রকৃতির কাছে কুয়াকাটা ভ্রমণে এসেছি।

তিনি অভিযোগ করে বলেন, এখানে আসার পরে খাবার হোটেলের খাবারের মানের চেয়ে দাম বেশি মনে হয়েছে।

ঝিনুক ব্যবসায়ী সুমন খলিফা বলেন, লাখো পর্যটকের আগমন ঘটছে কুয়াকাটায়। পর্যটক আসলে আমাদের কাছে ঈদের দিন মনে হয়। পর্যটকের আগমনের ফলে বিক্রি বেড়েছে পর্যটন সংম্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে।

কুয়াকাটা হোটেল হোটেল অনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোতালেব শরীফ বলেন, কুয়াকাটাতে প্রায় ২০০ আবাসিক হোটেল রয়েছে,আজকে সাপ্তাহিক ছুটি উপলক্ষে আমাদের হোটেলগুলো শতভাগ বুকিং রয়েছে, কুয়াকাটার বাইরে ও ৫ থেকে ১০ কিলোমিটার দূরের হোটেলগুলোও বুকিং হয়ে গেছে। এটা পর্যটন ব্যবসায়ীদের জন্য খুশির বিষয়।

কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদ বলেন, ভ্রমণে আসা পর্যটকদের নিরাপত্তা দিতে আমরা বদ্ধপরিকর। আমাদের টিম সর্বদাই কাজ করে পর্যটকদের নিরাপত্তার জন্য। আমরা সর্বদা প্রস্তুত তাদের জানমাল রক্ষায়।

;

নাগর নদীর পাড় থেকে মৃত চিতাবাঘ উদ্ধার

ছবি: বার্তা২৪.কম

পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার তোড়িয়া ইউনিয়নের দ্বারখোর সীমান্ত এলাকার নাগর নদীর পাড় থেকে একটি মৃত চিতাবাঘ উদ্ধার করেছে পুলিশ। চিতাবাঘটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য আটোয়ারী প্রাণী সম্পদ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) দ্বাড়খোড় সীমান্তের নাগর নদী সংলগ্ন ঈদগাহ এলাকা থেকে চিতা বাঘটিকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। বিষ প্রয়োগ করা গরুর মাংস খেয়ে বাঘটির মৃত্যু হতে পারে বলে ধারণা করছে স্থানীয়রা।

তোড়িয়া ইউনিয়ন পরিষদের ১ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য নজরুল ইসলাম বলেন, বৃহস্পতিবার রাতে দ্বারখোর এলাকার আকবর আলীর গরুটি হিংস্র প্রাণীর আক্রমণে মারা যায়। গরুটি অন্য ব্যক্তির। তিনি লালন পালন করতেন। পালিত গরুকে আক্রমণ করে হত্যা করার ক্ষোভে ওই মৃত গরুটিতে বিষ প্রয়োগ করে নদীর পাড়ে ফেলে রাখেন আকবর।

ইউপি সদস্য নজরুল ইসলাম আরও বলেন, গরুর মালিক আকবরের ধারণা ছিলো শেয়াল আক্রমণ করে গরুটিকে মেরে ফেলেছে। এজন্য শেয়ালকে শায়েস্তা করতে মৃত গরুটিতে বিষ প্রয়োগ করে নদীর পাড়ে ফেলে রাখেন আকবর। এলাকাবাসীর ধারণা বাঘটি বিষাক্ত গরুটিকে খেয়ে অসুস্থ হয়। পরে দ্বাড়খোড় সীমান্তের নাগর নদী সংলগ্ন ঈদগাহ এলাকায় নদীতে পানি খেতে এসে নদীর পাড়ে পড়ে থাকে বাঘটি।

স্থানীয় কয়েকজন সকালে মাছ ধরতে গিয়ে বাঘটিকে নদীর পানিতে পড়ে থাকতে দেখে পুলিশ স্থানীয় প্রশাসন ও বনবিভাগে খবর দেয়।

বন বিভাগের কর্মীরা পুলিশের সহযোগিতায় ঘটনাস্থলে গিয়ে বাঘটিকে মৃত অবস্থায় উদ্ধার করে আটোয়ারী উপজেলা প্রাণী সম্পদ হাসপাতালে নিয়ে যায় ময়নাতদন্তের জন্য।

এ ঘটনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা রাসেদুল হাসান বলেন, আমরা উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তাকে প্রধান করে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছি। তদন্ত প্রতিবেদন পেলেই জানা যাবে প্রকৃত ঘটনা।

পঞ্চগড় সামাজিক বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মধুসুধন বর্মন বলেন, চিতাবাঘটি ভারত থেকে বাংলাদেশে এসেছে বলে আমরা প্রাথমিকভাবে ধারণা করছি। আমরা বাঘটিকে মৃত অবস্থায় পেয়েছি। ময়নাতদন্ত শেষে বাঘটিকে বঙ্গবন্ধু সেতু আঞ্চলিক জাদুঘরে রাখার জন্য পাঠানো হবে। ময়নাতদন্তে হত্যার বিষয়টি নিশ্চিত হলে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

;

খোলা ভোজ্যতেলে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি

ছবি: সংগৃহীত

জনগণের পুষ্টি ঘাটতি মোকাবিলা ও স্বাস্থ্য উন্নয়নে নিরাপদ ভোজ্যতেলের অবদান অনস্বীকার্য। তবে বাংলাদেশে ড্রামে বাজারজাতকৃত খোলা ভোজ্যতেল জনস্বাস্থ্যের জন্য ঝুঁকি সৃষ্টির পাশাপাশি ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ আইন, ২০১৩ সহ নিরাপদ খাদ্য সংক্রান্ত আইন, বিধি ও প্রবিধানমালা বাস্তবায়নে একটি বড় বাধা হিসেবে কাজ করছে।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) ‘স্বাস্থ্য, পুষ্টি ও সমৃদ্ধি চাই, নিরাপদ খাদ্যের বিকল্প নাই’ প্রতিপাদ্য নিয়ে পালিত হচ্ছে জাতীয় নিরাপদ খাদ্য দিবস-২০২৪।

জাতীয় নিরাপদ খাদ্য দিবস-২০২৪ উপলক্ষে এক প্রতিক্রিয়ায় গবেষণা ও অ্যাডভোকেসি প্রতিষ্ঠান প্রজ্ঞা’র (প্রগতির জন্য জ্ঞান) নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের বলেন, জনস্বাস্থ্য সবার উপরে। ড্রামের খোলা তেলের স্বাস্থ্যক্ষতি সম্পর্কে নীতিনির্ধারক, উৎপাদক, সরবরাহকারী এবং সাধারণ মানুষ সকলকেই সচেতন হতে হবে।

ড্রামের খোলা ভোজ্যতেলে ভেজাল মেশানোর সুযোগ থাকে এবং ননফুড গ্রেডেড প্লাস্টিক ড্রাম পুনঃ পুনঃ ব্যবহারের ফলে ভোজ্যতেল বিষাক্ত হয়ে যেতে পারে। অন্যদিকে, ড্রামে বাজারজাতকৃত খোলা ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ থাকে না অথবা সঠিক মাত্রায় পাওয়া যায় না। জাতীয় মাইক্রোনিউট্রিয়েন্ট জরিপ ২০১১-১২ অনুযায়ী, ০৬-৫৯ মাস বয়সি শিশুদের ২০.৫ শতাংশ এবং ১৫-৪৯ বছর বয়সি নারীদের (গর্ভবতী বা দুগ্ধদানকারী ব্যতীত) মধ্যে ৫.৪ শতাংশ ভিটামিন ‘এ’ এর ঘাটতিতে ভুগছে। 

সাম্প্রতিক সময়ে বাংলাদেশে হৃদরোগ, কিডনি রোগসহ বিভিন্ন অসংক্রামক রোগের প্রকোপ বেড়ে চলেছে। এ অবস্থা চলতে থাকলে ২০৩০ সালের মধ্যে অসংক্রামক রোগজনিত অকাল মৃত্যু এক-তৃতীয়ংশে কমিয়ে আনা সংক্রান্ত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (লক্ষ্য ৩.৪) অর্জন অসম্ভব হয়ে পড়বে।

;

রংপুরে ডাকাতের হামলায় পুলিশসহ আহত ২

রংপুরে ডাকাতের হামলায় পুলিশসহ আহত ২

গভীর রাতে ডাকাত দলের হামলায় রংপুরের বদরগঞ্জে দুই পথচারিসহ মেহেদী হাসান নামে পুলিশের এক এসআই গুরুতর আহত হয়েছেন।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) বিকেলে বিষয়টি নিশ্চিত করেন রংপুর জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ইফতে খায়ের আলম। এর আগে বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১২ টার দিকে উপজেলার দামোদরপুর ইউনিয়নের লালদীঘি-বদরগঞ্জ সড়কের কদমতলী নামক স্থানে এ ঘটনা ঘটে।

এসআই মেহেদী হাসান বদরগঞ্জ থানায় কর্মরত ছিলেন। সম্প্রতি রংপুর পুলিশ লাইনে বদলি হয়েছেন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার কদমতলীর ইটভাটা এলাকায় একদল ডাকাত সড়কে গাছ ফেলে পথরোধ করে ডাকাতি করছিলেন। এ সময় ডাকাত দল প্রথমে দুই পথচারিকে আটক করে রাস্তার পাশের একটি গাছের সঙ্গে বেঁধে রাখে। একই সময় এসআই মেহেদী হাসান মোটরসাইকেল নিয়ে তারাগঞ্জ থেকে বদরগঞ্জের বাসায় ফেরার পথে তাকেও আটক করে দুবৃর্ত্তরা। পরে তিনি নিজেকে পুলিশের এসআই পরিচয় দিলেও ডাকাত দলের হাত থেকে রেহাই পাননি। একপর্যায়ে উভয় পক্ষের মধ্যে ধস্তাধস্তি হলে এসআই মেহেদী হাসান মাথায় গুরুতর আঘাত পান।

বিষয়টি জানতে বদরগঞ্জ থানার ওসি আব্দুল লতিফের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি মোবাইল ফোন ধরেননি।

বদরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) শাকীর মোবাস্বির বলেন, ‘বৃহস্পতিবার দিবাগত রাত দুইটার দিকে এসআই মেহেদী হাসানকে চিকিৎসা দেওয়া হয়। তিনি মাথায় আঘাত প্রাপ্ত হন। আঘাতের মাত্রা গুরুতর হওয়ায় রাতেই তাকে রংপুরে প্রয়োজনীয় চিকিৎসা নেওয়ার পরামর্শ দেওয়া হয়।’ 

রংপুর জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ইফতে খায়ের আলম সাংবাদিকদের জানান, ‘এসআই মেহেদী হাসান রাতে বদরগঞ্জ-সৈয়দপুর রোড হয়ে বদরগঞ্জে ফেরার পথে দুর্বৃত্তরা তার পথরোধ করে আহত করে। ঘটনার প্রকৃত কারণ জেনে জড়িতদের গ্রেফতারের চেষ্টা চলছে।’ 

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *