সারাদেশ

ফেনীতে এক ঘণ্টার প্রতীকী উপজেলা চেয়ারম্যান হলেন এনসিটিএফ’র ফাতিহা

ডেস্ক রিপোর্ট: ফেনীতে এক ঘণ্টার জন্য উপজেলা পরিষদের প্রতীকী চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন ফাতিহা জান্নাত।

মঙ্গলবার (৩১ অক্টোবর) দুপুরে ন্যাশনাল চিলড্রেন’স টাস্ক ফোর্স (এনসিটিএফ) ফেনী শাখার যুগ্ম সাধারণ সম্পাদক ফাতিহা জান্নাত ফেনী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল থেকে এক ঘণ্টার জন্য দায়িত্ব গ্রহণ করেন।

আন্তর্জাতিক কন্যা শিশু দিবস উপলক্ষ্যে নারীর ক্ষমতায়নে উদ্ধুদ্ধ করতে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, ইয়েস বাংলাদেশ ও ইয়ুথ ফর চেঞ্জ এর সহযোগিতায় ফেনীতে এনসিটিএফ’র গার্লস টেকওভার অনুষ্ঠিত হয়েছে।

সদর উপজেলা পরিষদ এর সম্মেলন কক্ষে আয়োজিত গার্লস টেকওভার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল। এনসিটিএফ ফেনীর সভাপতি ফারজানা আহমেদ অহনার সভাপতিত্বে অতিথির বক্তব্য রাখেন এনসিটিএফ ফেনীর উপদেষ্টা, ফেনী প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও ডিবিসি নিউজের মুহাম্মদ আবু তাহের ভূইয়া, সাবেক সভাপতি দৈনিক কালের কন্ঠের জেলা প্রতিনিধি আসাদুজ্জামান দারা ও দৈনিক মানবজমিন’র জেলা প্রতিনিধি নাজমুল হক শামীম।

ইয়েস বাংলাদেশ এর ফেনীর জেলা স্বেচ্ছাসেবক মোস্তাফিজুর রহমান মুরাদ এর সঞ্চালনায় প্রতীকী চেয়ারম্যানকে প্রশ্ন করেন সাংবাদিক নজির আহমেদ রতন, এনসিটিএফ ফেনীর সাবেক সাধারণ সম্পাদক মোহাইমিনুল ইসলাম জিপাত, এনসিটিএফ এর সহ সভাপতি শাহরিয়ার উল্ল্যাহ প্রমুখ। এর আগে প্রতীকী চেয়ারম্যান ফাতিহার মা হালিমা আক্তার তার মেয়েকে শুভকামনা জানিয়ে বক্তব্য রাখেন।

সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল বলেন, একসময় মানুষের ধারণা ছিল, নারীরা শুধু বাড়ির আঙ্গিনায় থাকবে, রান্নাবান্না করবে, স্বামীর খেদমত বা ছেলে-মেয়েদের বড় করে তুলবে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই ভুল ভেঙে দিয়েছেন। আজকে আমরা ২০৪১ সালের মধ্যে সম্ভাবনাময় একটি উন্নত বাংলাদেশের কথা ভাবছি। সেটি অবশ্যই নারীদের বাদ দিয়ে ভাবা যায় না। আজকের এ শিশুরাই আগামীর উন্নত বাংলাদেশের নেতৃত্বে দিবে। এসময় চেয়ারম্যান আগামীতে এনসিটিএফ এর সকল কার্যক্রমে সহযোগিতা করার আশ্বাস দেন।

একঘণ্টার প্রতীকী চেয়ারম্যানের দায়িত্ব পেয়ে ফেনী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণির ছাত্রী ফাতিহা জান্নাত বলেন, দেশে কন্যা শিশুরা এখন পিছিয়ে নেই। প্রতীকী চেয়ারম্যানের দায়িত্ব হলেও এটি আমার জীবনের অনেক বড় পাওয়া। এ প্রতীকী দায়িত্ব আমাকে জীবনে এগিয়ে যেতে অনুপ্রেরণা দিবে। বিশেষ করে দেশের জন্য কাজ করতে উৎসাহিত করবে।

তিনি বলেন, প্রতীকী দায়িত্ব ছাড়া ভবিষ্যতে যদি বাস্তবিক উপজেলা চেয়ারম্যান হতে পারি শিশুদের অধিকার রক্ষায়, অসহায় মানুষের পাশা দাঁড়ানো, বাল্যবিবাহ প্রতিরোধে কার্যকরী ব্যবস্থা, শিশুদের জন্য পর্যাপ্ত খেলার মাঠ ও উপকূলের শিশুদের সুযোগ সুবিধা নিশ্চিত সহ মানুষের কল্যাণের জন্য কাজ করব। এসময় তিনি শিশু অধিকার রক্ষায় বিভিন্ন পরামর্শ উপস্থাপন করেন।

ইয়েস বাংলাদেশ এর ফেনীর জেলা স্বেচ্ছাসেবক মোস্তাফিজুর রহমান মুরাদ বলেন, প্রতিবছর এনসিটিএফ এর আয়োজনে গার্লস টেকওভার অনুষ্ঠিত হয়। সমাজের নেতৃত্ব স্থানীয় যে জায়গাগুলোতে নারীদের কম দেখা যায় সে জায়গার দায়িত্ব নিয়ে নিজেদের অবস্থান ও নেতৃত্বের সাফল্য যাতে তুলে ধরতে পারে সে আত্মবিশ্বাস তৈরীর সুযোগ করে দেয়াই গার্লস টেকওভারের মূল উদ্দেশ্য।

এসময় ইয়েস বাংলাদেশ ফেনীর সদস্য, এনসিটিএফ ফেনীর কার্যকরী কমিটির সদস্য ও সাধারণ সদস্যরা ও স্থানীয় সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *