সারাদেশ

জাপার কেন্দ্রীয় কার্যালয় দখলের খবর সত্য নয়

ডেস্ক রিপোর্ট: জাপার কেন্দ্রীয় কার্যালয় দখলের খবর সত্য নয়

ছবি: বার্তা২৪.কম

জাতীয় পার্টি থেকে অব্যাহতিপ্রাপ্ত কয়েকজন এবং কিছু ভাড়াটে লোক শুক্রবার বন্ধের দিন সকাল ৮ টায় কেন্দ্রীয় কার্যালয়ে এসে পার্টির প্রতিষ্ঠাতা হুসেইন মুহম্মদ এরশাদ এর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এরপর কার্যালয়ের নিচ তলায় অবস্থিত ঢাকা মহানগর দক্ষিণের রুমে ১০ থেকে ১২ মিনিট অবস্থান করেন।

পরে অফিসের বাইরে সাংবাদিকদের সাথে কথা বলে তারা চলে যান। এই বিষয়টি নিয়ে কিছু সংবাদ মাধ্যমে বিভ্রান্তিকর সংবাদ প্রচারিত হয়েছে যে, জাতীয় পার্টি অফিস কে বা কারা দখলে নিয়েছে। এই সংবাদটি অসত্য ও মনগড়া এবং বাস্তবতার সাথে কোন মিল নেই।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) জাতীয় পার্টির যুগ্ম দপ্তর মাহমুদ আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এমন দাবি করা হয়েছে।

এতে বলা হয়েছে, বিভিন্ন গণমাধ্যমে জাতীয় পার্টির কাকরাইল কেন্দ্রীয় কার্যালয় দখল হয়েছে মর্মে একটি সংবাদ আমাদের দৃষ্টিগোচর হয়েছে। প্রকৃতপক্ষে দলীয় শৃঙ্খলা বিরোধী কার্যকলাপের অভিযোগে ইতিপূর্বে অব্যাহতি প্রাপ্তরা সকালে বন্ধের সময়ে কয়েক মিনিটের জন্য এসেছিলেন।

এতে আরও বলা হয়, জাতীয় পার্টি সারাদেশে জি এম কাদের-এর নেতৃত্বে এক ও ঐক্যবদ্ধ আছে। কাকরাইল কেন্দ্রীয় কার্যালয় দখলের বিভ্রান্তিমূলক সংবাদে জাতীয় পার্টির নেতাকর্মীদের বিভ্রান্ত না হওয়ার অনুরোধ করা হয়েছে।

উল্লেখ্য, গত ২৮ জানুয়ারি রওশন এরশাদ জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের ও মহাসচিব মুজিবুল হক চুন্নুকে তাদের পদ থেকে অব্যাহতি দেন। একই সঙ্গে নিজেকে জাপার চেয়ারম্যান ঘোষণা করেন। রওশন দাবী করেছেন তৃণমূল ও কেন্দ্রীয় নেতাদের অনুরোধে তিনি এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন।

ওই ঘটনার পর জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, রওশন এরশাদ পার্টির প্রধান পৃষ্ঠপোষক। ওই পদের কোন সাংগঠনিক ক্ষমতা নেই, পদটি আলঙ্কারিক পদ। জি এম কাদেরকে বহিষ্কার করে রওশন এরশাদ যে নিজেই নিজেকে দলের চেয়ারম্যান ঘোষণা করেছেন, একে আমলে নিচ্ছি না।

প্রসঙ্গত, আগামী ২ মার্চ এক তরফা জাতীয় পার্টির কাউন্সিলের তারিখ ঘোষণা দিয়েছেন রওশন এরশাদ। রওশন ঘোষিত মহাসচিব কাজী মামুনূর রশীদ এদিন জাপার কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থিত এরশাদের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

চট্টগ্রাম নগর ছাত্রলীগের নতুন কমিটির জন্য জীবনবৃত্তান্ত আহ্বান

ছবি: সংগৃহীত

দীর্ঘ ১০ বছর পর চট্টগ্রাম মহানগরীর ছাত্রলীগের নতুন কমিটি গঠনের উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ছাত্রলীগ। এর জন্য পদপ্রত্যাশীদের নির্দিষ্ট সময় বেঁধে দিয়ে জীবনবৃত্তান্ত আহ্বান করে বিজ্ঞপ্তি জারি করেছে আওয়ামী লীগের এই ছাত্র সংগঠন।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান সই করা প্রেস বিজ্ঞপ্তিতে এ আহবান করা হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের এক জরুরি সিদ্ধান্ত মোতাবেক জানানো যাচ্ছে যে, স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে ছাত্রসমাজ ও তরুণ প্রজন্মকে ঐক্যবদ্ধ করতে এবং ছাত্রলীগ চট্টগ্রাম মহানগর শাখার সাংগঠনিক গতিশীলতা বৃদ্ধি করার জন্য নতুন কমিটি গঠন করার উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

নতুন এই কমিটিতে পদ-প্রত্যাশীদের আগামী ৬ ফেব্রুয়ারি থেকে ১৬ ফেব্রুয়ারির মধ্যে (প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা) বাংলাদেশ ছাত্রলীগের দপ্তর সেলে জীবনবৃত্তান্ত জমা দেয়ার জন্য নির্দেশ প্রদান করা হয় বিজ্ঞপ্তিতে।

জীবনবৃত্তান্তের সাথে যে সকল সংযুক্তি চাওয়া হয়েছে:

এক কপি পাসপোর্ট সাইজের ছবি, শিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যয়নপত্র, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, জন্ম সনদের ফটোকপি, সকল বোর্ড পরীক্ষার মূল সনদ এর ফটোকপি, সর্বশেষ পাসকৃত পরীক্ষার সনদপত্র অথবা মার্কশিটের ফটোকপি ও অন্যান্য বৃত্তিমূলক কাজের সনদ (যদি থাকে) এর ফটোকপি।

এর আগে, ২০১৩ সালের ২৯ অক্টোবর ইমরান আহমেদ ইমুকে সভাপতি ও নুরুল আজিম রনিকে সাধারণ সম্পাদক করে ২৪ জনের আংশিক নগর ছাত্রলীগের কমিটি কেন্দ্র থেকে ঘোষণা করা হয়েছিল।

এরপর ২০১৪ সালের ১১ জুলাই আগের ২৪ জনসহ ২৯১ সদস্যের ঢাউস সাইজের নগর ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেয় কেন্দ্রীয় ছাত্রলীগ।

২০১৮ সালের ১৯ এপ্রিল এই কমিটির সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন। পরবর্তীতে ওই কমিটি যুগ্ম সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীরকে সাধারণ সম্পাদক করা হয়।

;

কটিয়াদীতে স্বেচ্ছাসেবক লীগ নেতার দুই হাতের কবজি কেটে দিল দুর্বৃত্তরা

ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জের কটিয়াদীতে পৈশাচিক কায়দায় এক স্বেচ্ছাসেবক লীগ নেতাকে কুপিয়ে দুই হাতের কবজি আলাদা করে ফেলেছে দুর্বৃত্তরা। আহত রফিকুল ইসলাম নয়ন (৩৬) উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি। তিনি সহশ্রাম ধুলদিয়া ইউনিয়নের আওয়ামী লীগ সভাপতি ও সাবেক সাবেক চেয়ারম্যান শাহজাহান মিয়ার বড় ছেলে।

বৃহস্প‌তিবার (১ ফ্রেবুয়ারি) দিবাগত রাত ৯ টার দি‌কে উপজেলার সশ্রম-ধুলদিয়া ইউনিয়নের কাচারিপাড়া মোড়ে এ ঘটনা ঘটে। গুরুতর আহত অবস্থায় নয়নকে প্রথমে কটিয়াদী ও পরে ঢাকার পঙ্গু হাসপাতালে পাঠানো হয়।

পরিবার-স্থানীয় সূত্র ও পু‌লিশ জানায়, রা‌তে মোটরসাইকেলে ক‌রে বা‌ড়ি ফির‌ছি‌লেন নয়ন। এ সময় আগে থেকেই অবস্থান করা দুর্বৃত্তরা তা‌র মোটরসাইকেল আট‌কে ধারা‌লো অস্ত্র নি‌য়ে হামলা চালায়। এতে করে তার দুই হাতের কবজি বিচ্ছিন্ন হয়ে যায়। স্থানীয়রা এসে তাকে মুমূর্ষু অবস্থায় উদ্ধার করে। ঘটনাস্থলে দুর্বৃত্তরা ধারালো রামদা ফেলে যায়। নয়নকে আহত অবস্থায় উদ্ধার করে প্রথমে স্থানীয় হাসপাতা‌লে নিয়ে গেলে অবস্থা আশঙ্কাজনক হলে তাকে ঢাকার পঙ্গু হাসপাতালে পাঠানো হয়।

নয়নের বাবা শাহজাহান মিয়া অসুস্থ। খুব বেশি কথা বলতে পারেন না। এই বিষয়ে তিনি সাংবাদিকদের বলেন, সংসদ নির্বাচনে তারা নৌকা কিংবা দলের স্বতন্ত্র প্রার্থীর পক্ষ না নেওয়ায় এলাকায় নতুন করে শত্রুপক্ষ তৈরি হয়েছিল। হামলার সঙ্গে রাজনৈতিক কারণ থাকতে পারে।

কটিয়াদী ও পাকুন্দিয়া উপজেলা নিয়ে সংসদীয় আসন কিশোরগঞ্জ-২। এই আসন থেকে আওয়ামী লীগের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন সাবেক পুলিশ কর্মকর্তা আবদুল কাহার আকন্দ। কিন্তু তিনি দলের স্বতন্ত্র প্রার্থী সাবেক সংসদ সদস্য সোহরাব উদ্দিনের কাছে হেরে যান। নয়ন দলীয় প্রার্থী কিংবা স্বতন্ত্র প্রার্থী পক্ষে ছিলেন না। তিনি আলোচিত স্বতন্ত্র প্রার্থী বিএনপি থেকে একাধিকবার বহিষ্কার হওয়া নেতা আখতারুজ্জামানের পক্ষে নির্বাচনে কাজ করেন। এ নিয়ে দলে ক্ষোভ ছিল। এ ছাড়া দেড় বছর আগে আধিপত্য নিয়ে গ্রামে দুই পক্ষের মধ্যে সহিংসতায় দুজন প্রাণ হারান। নয়ন ও তার বাবা এক পক্ষের দায়ের করা মামলার আসামি ছিলেন। যদিও পরবর্তী সময় অভিযোগপত্র থেকে দুজনের নাম বাদ পড়েছিল। কিন্তু ওই ঘটনার উত্তেজনা এখনো গ্রামে চলমান। ওই জেরেও হামলা হয়ে থাকতে পারে বলে মনে করছেন স্থানীয় লোকজনের অনেকে।

সহশ্রাম ধুলদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কাসেম আকন্দ বলেন, গ্রামে দুটি পক্ষ রয়েছে। নয়ন মিয়ারা একটি পক্ষের। এই কারণে মামলার আসামিও হতে হয়েছে। ধারণা করছেন, পূর্ব বিরোধের সূত্রে নয়ন হামলার শিকার হতে পারেন।

ক‌টিয়াদী ম‌ডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ দাউদ জানান, খবর পে‌য়ে ঘটনাস্থ‌লে গিয়ে একটি ধারালো ছুরি উদ্ধার করে। কি কারণে এই হামলা তা এখনো জানা যায়নি। তবে জ‌ড়িত‌দের চি‌হ্নিত ক‌রে আট‌কের জন্য অভিযানে নে‌মে‌ছে পুলিশ।

;

‘শেখ হাসিনা এই সংসদের কফিনে পেরেক মেরে দিয়েছে’

ছবি: বার্তা ২৪

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, ‘শেখ হাসিনা এই সংসদের কফিনে পেরেক মেরে দিয়েছে। জনগনের গণতন্ত্রের সমস্ত কিছু নস্যাৎ করে দিয়েছে। অপরদিকে বেগম জিয়া মানেই বাংলাদেশের মানুষের মধ্যে একটা স্বপ্ন। এত অসুস্থতা নিয়েও তিনি (বেগম জিয়া) লড়াই করে যাচ্ছেন। সরকার তাকেও ছাড়ছে না।’ 

শুক্রবার (২ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ নাগরিক অধিকার আন্দোলন কর্তৃক আয়োজিত সংসদের কফিনে পেরেক ও আন্দোলন এবং দেশনেত্রী বেগন খালেদা জিয়াসহ সকল রাজবন্দীর মুক্তির দাবিতে অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মাহমুদুর রহমান মান্না বলেন, ‘মির্জা ফখরুলসহ অনেক নেতাকে গ্রেফতার করা হয়েছে । গত পরশুদিন শুনেছি সরকার নাকি তাদেরকে ছেড়ে দিবে কিন্তু গতকালকে মির্জা ফখরুলের জামিন হয়নি। ২৮ অক্টোবরের দিন প্রধান বিচারপতির বাসভবনের গেইটে মির্জা ফখরুলের কোনও ছবি আছে? আমির খসরু মাহমুদের কোনও ছবি আছে? সেখানে তো বিএনপির কোনও লোক যায়নি। বিএনপির লোক মিটিং করেছে সেই ফকিরাপুলে আর বিচারপতির বাসভবন হলো কাকরাইল মোড়ে।
জাতিসংঘ তখন বিবৃতি দিয়েছে, ২৮ অক্টোবরের এই সন্ত্রাস সরকারি দল করেছে। সরকার তখন তাদেরকে জিজ্ঞেসা করেছে আপনারা এটা কিভাবে জানলেন? তখন জাতিসংঘ বলেছে, আমরা স্যাটেলাইট ক্যামেরার মাধ্যমে সবকিছু দেখেছি।’ 

তিনি বলেন, ‘একটা লোকও আ.লীগকে দেখতে পারে না। ৭ তারিখের নির্বাচন করে আ.লীগের নেতা থেকে শুরু করে মন্ত্রী পর্যন্ত যারা আছে তাদের সম্মান বলতে কিছুই নেই।’

‘এরা সবাই ফোট্টুয়ান্টি, প্রতারক। আ.লীগের লোকজন আগের মতো গরম গরম ভাব দেখাচ্ছে না। আ.লীগের লোক এখন শান্তিতে নাই। তাদের মুখ শুকিয়ে গেছে। আ.লীগের দিন বড় খারাপ। আ.লীগ এখন নিজেরাই বুঝতে পারছে না তারা কয়দিন ক্ষমতায় থাকবে। এর কারণ হলো, তিন মাস পরে পেঁয়াজ, ডাল এগুলো কেনার যদি টাকা না থাকে, চাকরিজীবীদের বেতন দেওয়ার মতো টাকা যদি না থাকে তাহলে এ সরকার থাকবে কেমন করে? এ সরকার যতদিন পর্যন্ত যাবে না ততদিন পর্যন্ত আন্দোলন চলতে থাকবে।’  

বাংলাদেশ নাগরিক অধিকার আন্দোলনের আহ্বায়ক এম জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে ও সদস্য সচিব ইঞ্জিনিয়ার মোফাজ্জল হোসেন হৃদয়ের সঞ্চালনায় অবস্থান কর্মসূচিতে আরও বক্তব্য রাখেন বিএনপি’র নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মো. রহমতুল্লাহ, বিলকিস ইসলাম, তাঁতি দলের যুগ্ন আহ্বায়ক কাজী মনিরুজ্জামান মনির, কৃষকদলের যুগ্ম সম্পাদক শাহ আব্দুল্লাহ আল বাকি, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শহীদুল ইসলাম, কৃষক দল নেতা মফিজুর রহমান লিটন, কাদের সিদ্দিকী, শফিকুল ইসলাম সবুজ, তোফায়েল হোসেন, আবুল হোসেন, রিয়াজ উদ্দিন, আফজাল হোসেন মৃধা, অহিদুল ইসলাম, ওবায়দুর রহমান, পাবনা জেলা বিএনপি নেতা জাহাঙ্গীর মিয়া, যুব জাগপার নেতা আমির হোসেন আমু, ছাত্রদল নেতা মাইনুল ইসলাম রুবেল, ই‌লিয়াছ আহমেদ প্রমুখ।

;

বিএনপিকে নিয়ে নয় আমরা চিন্তিত দ্রব্যমূল্য নিয়ে: ওবায়দুল কাদের

ছবি: বার্তা২৪.কম

বিএনপি নির্বাচন নিয়ে কী বলবে এবং করবে এটা নিয়ে আমরা বিচলিত না। আমরা দ্রব্যমূল্য নিয়ে চিন্তিত বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) ধানমন্ডি আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, বিএনপির বন্ধু তো দেশে আছে, বিদেশেও আছে। এখন নির্বাচনে অংশ নেয়নি, আন্দোলনে ব্যর্থ। তাদের তো বিদেশি বন্ধুদের কাছে মুখ রক্ষার বিষয় আছে।

উপজেলা নির্বাচনে প্রার্থীদের উপর এমপিদের প্রভাব বাড়বে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কোনো বড় কাজ করতে ছোট ছোট বিষয় আছে এর মধ্যে এসে পরবে। কারো ইচ্ছায় নির্বাচন প্রভাবিত হবে এর কোনো কারণ নেই। নির্বাচন কমিশন শক্তিশালী এবার তারা তা প্রমাণ করেছে।

সংরক্ষিত আসনে মনোনয়ন ফরম কবে থেকে দিবেন এমন প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের বলেন, খুব শীঘ্রই। এক সপ্তাহের বেশি হবে না।

এসময় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, উপ-দফতর সম্পাদক সায়েম খান প্রমুখ।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *