আন্তর্জাতিক

৮ মাস পর সন্দেহভাজন পায়রাকে মুক্তি দিল ভারত

ডেস্ক রিপোর্ট: ৮ মাস আগের কথা। ভারতের আরসিএফ (রাষ্ট্রীয় কেমিক্যালস অ্যান্ড ফার্টিলাইজারস)-এর পুলিশ একটি পায়রা খুঁজে পায়৷ চেম্বুরের শহরতলির পীর পাউ জেটিতে পাওয়া যায় তাকে। তবে, সেটি কোনো সাধারণ পায়রা ছিল না। তার পায়ে ২ টি আংটি বাঁধা ছিল। একটি তামার, অন্যটি অ্যালুমিনিয়ামের। এছাড়াও, তার দুই পাখার নিচে বার্তা লেখা কাগজ পাওয়া যায়। তবে, সন্দেহজনকভাবে বার্তাগুলো লেখা ছিল ম্যান্ডারিন ভাষায়।   

চীন এবং ভারতের সম্পর্ক খুব একটা মিত্রতার নয়। তাই দুই দেশ একে অপরের প্রতিপক্ষ হিসেবেই বিবেচনা করা হয়। চাইনিজ ভাষায় লেখা কাগজ সহ কবুতর রহস্যজনক বলে মনে হয়। তাই প্রথম ধাপে, চীনের গুপ্তচর হিসেবে সন্দেহ করা হয় পায়রাটিকে। তাই একে পুলিশি হেফাজতে নেওয়া হয়। এতদিন ধরে পায়রাটির উপর তদন্ত চলছিল।

দীর্ঘ ৮ মাস ধরে আটকে রাখা হয়েছে কবুরতটিকে। পরবর্তীতে জানা যায়, পুলিশের সন্দেহ ভুল। এটি কোনো গুপ্তচর নয়। তাইওয়ানের একটি রেসিং অনুষ্ঠানে অংশ নিয়েছিল সেই পায়রা। সে ঘটনাক্রমে কোনোভাবে ভারতে উড়ে গিয়েছিল বলে আবিষ্কার করা হয়েছে। তাই পরে পুলিশ অভিযোগটি প্রত্যাহার করে নিয়েছে।

চীনের গুপ্তচর বলে সন্দেহ করা একটি কবুতর সম্প্রতি মুম্বাইতে ছেড়ে দেওয়া হয়েছে। ‘বাই সাকারবাই দিনশ পেটিট হাসপাতাল ফর অ্যানিমালস’ হাসপাতালের তত্ত্বাবধানে এতদিন ছিল সে। পুলিশের কাছ থেকে অনুমতি নেওয়া হয়। তারপর কবুতরটিকে সুস্থ অবস্থায় ছেড়ে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

তথ্যসূত্র: দ্য টাইমস অব ইন্ডিয়া

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *