আন্তর্জাতিক

এবার মিয়ানমার ফিরে যেতে প্রচারণা শুরু করল রোহিঙ্গারা

ডেস্ক রিপোর্ট: জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে নিপীড়নের মুখে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের প্রত্যাবাসন যেনো অনিশ্চয়তার মধ্যে রয়েছে। নানা সময় আলোচনা হলেও তেমন ফলপ্রসূ ফলাফল আসেনি। এবার রোহিঙ্গারা নিজেরা উদ্যোগ নিয়েছে নতুন কর্মসূচির।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) সকালে কুতুপালং লম্বাশিয়া ক্যাম্পে সমাবেশ করেছে রোহিঙ্গারা। সহস্রাধিক রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুদের জমায়েতে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করে কয়েকটি দাবির কথা জানান তারা। বক্তব্যে রোহিঙ্গা নেতারা বলেন, “বাংলাদেশ সরকার আমাদের আশ্রয় দেওয়ার জন্য ধন্যবাদ। আমরা আমাদের নিজ দেশ মিয়ানমার ফিরে যেতে চায়। মর্যাদার সাথে প্রত্যাবাসন প্রক্রিয়া সম্পন্ন যাতে হয় সেটি রোহিঙ্গাদের প্রধান দাবি।”

এসময় রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ার জন্য রোহিঙ্গারা নিজেরা নিজেদের মধ্যে সকল ক্যাম্পে প্রচারণা বা ক্যাম্পেইন করার উদ্যোগ নেন। বালুখালী ক্যাম্প-৯ এর মাঝি শফিক বলেন, “আমরা নিজেরা একত্রিত হয়ে প্রত্যাবাসনের দাবি জানাবো। সকল ক্যাম্পের রোহিঙ্গাদের মাঝে এ মেসেজ ছড়িয়ে দিবো। আমাদের অধিকার ফিরে পেতে চাই। বাংলাদেশ সরকারের এতবছর আশ্রয়ের বিষয়টি আমরা সকলে কৃতজ্ঞতা প্রকাশ করছি।”

কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের মাস্টার মুছা, মাস্টার শহিদুল্লাহ, মাস্টার কামাল সহ রোহিঙ্গারা নারীরা সমাবেশে নেতৃত্ব দেন। এসময় তারা সাধারণ রোহিঙ্গাদের উদ্দেশ্য করে বক্তব্যে বলেন,”আমাদের প্রত্যাবাসন নিশ্চিতে ফিরে যাওয়ার জন্য সকল ক্যাম্পে কমিটি গঠন করা হবে। বাংলাদেশ সরকারের পুলিশ বাহিনীকে সবসময় শৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করতে হবে। আমাদের অধিকার বাস্তবায়নের জন্য সকলের একতা অবশ্যই প্রয়োজন।”

রোহিঙ্গাদের এ সমাবেশকে ইতিবাচক মনে করছেন রাজাপালং ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য ও কুতুপালংয়ের বাসিন্দা হেলাল উদ্দিন। তিনি বলেন,”এটি ভালো বলে মনে করছি। দ্রুত প্রত্যাবাসনে সহযোগিতা করবে।”

সমাবেশ শেষে নিজ দেশে দ্রুত ফিরে যাওয়ার জন্য সৃষ্টিকর্তার নিকট প্রার্থনা করেন তারা।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *