আন্তর্জাতিক

গাজায় ২৪ ঘণ্টায় নিহত ১১২ ফিলিস্তিনি

ডেস্ক রিপোর্ট: ফিলিস্তিন অবরুদ্ধ গাজায় থামছে না ইসরায়েলি আগ্রাসন। গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি সেনাবাহিনী। এ নিয়ে যুদ্ধে নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ হাজার ১৩১ জনে। যার অধিকাংশই নারী ও শিশু। এছাড়াও আহত হয়েছেন আরও ৬৬ হাজার ২৮৭ জন।
শুক্রবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, চলমান ইসরায়েলি হামলায় অনেক মানুষ এখনো ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকে আছে। উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছতে পারছেন না। এ অবস্থায় তাদের জরুরি সহায়তা প্রয়োজন।

এদিকে চার মাসেরও কম সময়ে ইসরায়েলের হামলায় সাড়ে ১১ হাজারের বেশি শিশু নিহত হয়েছে। ইউএন অফিস ফর দ্য কো-অর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্সের (ইউএনওসিএইচএ) এক প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ) অনুমান করছে যে, গাজার প্রায় ১২ লাখ শিশুর এখন মানসিক স্বাস্থ্য বিষয়ক সহায়তা প্রয়োজন।

অন্যদিকে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী রাফা এলাকায় হামলার ঘোষণা দিয়েছেন। এতে চরম নিরাপত্তাহীনতা ভুগছেন ১০ লাখের বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি।

গাজায় অব্যাহত হামলা পুরো অঞ্চলের জন্য হুমকি বলে মন্তব্য করেছেন কাতারের প্রধানমন্ত্রী। তিনি সতর্ক করে বলেছেন, শিগগির গাজায় যুদ্ধ বন্ধ না হলে আঞ্চলিক সংঘাতের ঝুঁকি বাড়বে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *