সারাদেশ

মেধা-পরিশ্রম দিয়ে শিক্ষার্থীদেরকে সম্পদে রুপান্তর হতে হবে: ঢাবি উপাচার্য

ডেস্ক রিপোর্ট: মেধা-পরিশ্রম দিয়ে শিক্ষার্থীদেরকে সম্পদে রুপান্তর হতে হবে: ঢাবি উপাচার্য

ছবি: বার্তা২৪.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেছেন, এখনকার শিক্ষার্থীরা নিঃসন্দেহে অনেক মেধাবী। তারা নিজেদেরকে বড় মর্যাদার আসনে অধিষ্ঠিত করতে ভালোভাবে পড়ালেখা করতে হবে। তাদেরকে মেধা আর পরিশ্রম দিয়ে পৃথিবীর সম্পদে রুপান্তর হতে হবে। স্বপ্ন দেখতে হবে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষক হওয়ার।

শনিবার (৩ ফেব্রুয়ারি) বিকেলে লক্ষ্মীপুরের রায়পুরে প্রিন্সিপাল কাজী ফারুকী স্কুল এন্ড কলেজের একযুগ পূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মাকসুদ কামাল আরও বলেন, ঢাকা কমার্স কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ কাজী ফারুকী স্যার তাঁর নিজ নামে প্রতিষ্ঠানটি গড়ে তুলেছেন। তাঁর স্বপ্ন ছিল এখানকার শিক্ষার্থীরা সুশিক্ষায় শিক্ষিত হবে। এখানকার শিক্ষার্থীরা আঞ্চলিক সম্পদ নয়, পৃথিবীর সম্পদ হিসেবে রুপান্তরিত হবে। এ অজপাড়া গাঁয়ে গড়ে উঠা প্রতিষ্ঠানটির লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নে শিক্ষক-শিক্ষার্থীদেরকে পড়ালেখা-পাঠদানে পরিশ্রম করতে হবে।

কাজী ফারুকী কল্যাণ ট্রাস্টের কো-চেয়ারম্যান ডা. কাজী মো. নুর-উল ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোস্তফা কামাল মজুমদার, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আবদুল বাকী, বিইউবিটির উপ-উপাচার্য ড. মো. আলী নুর।

এসময় আরও উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মাইন উদ্দিন পাঠান, জহিরুল গ্রুপের সিইও লায়ন জহিরুল ইসলাম, রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমা বিনতে আমিন, প্রফেসর কাজী ফারুকী কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান মিজানুর রহমান ভূঁইয়া ও প্রতিষ্ঠানটির অধ্যক্ষ নুরুল আমিন প্রমুখ।

বাগেরহাটে ওয়ান শুটারগানসহ সন্ত্রাসী সোলাইমান গ্রেফতার

ছবি: সংগৃহীত

বাগেরহাটের রামপালের ভাগা বাজারের কামাল ফিলিং স্টেশনের সামনে থেকে সোলাইমান মোল্লা (৪৪) নামের এক সন্ত্রাসীকে গ্রেফতার করেছে র‌্যাব-৬।

শনিবার (৩ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০ টায় বাগেরহাটের আদালতে তাকে প্রেরণ করা হয়েছে।

সোলাইমান মোল্লার বিরুদ্ধে রামপাল থানায় অস্ত্র আইনে একটি মামলা দায়ের করেছেন র‌্যাব-৬’র হাবিলদার মো. আ. মান্নান হাওলাদার।

রামপাল থানায় দাখিল করা এজাহার সূত্রে জানা গেছে, শুক্রবার (২ ফেব্রুয়ারি) রাত সোয়া ৯ টায় উপজেলার ভাগা বাজার এলাকার কামাল ফিলিং স্টেশন ও রেস্টুরেন্টের কাছে অভিযান পরিচালনা করে র‌্যাবের একটি আভিযানিক দল। এ সময় উপজেলার চিত্রা গ্রামের দাউদ মোল্লার ছেলে সোলাইমান মোল্লাকে একটি ওয়ান শুটারগানসহ হাতেনাতে আটক করে। ওই সময় তার কাছ থেকে দুইটি মোবাইল ফোনও জব্দ করা হয়।

এ বিষয়ে রামপাল থানার অফিসার ইনচার্জ (ওসি) সোমেন দাশ জানান, আটক আসামির বিরুদ্ধে মামলা দায়েরর পরে বাগেরহাটের আদালতে প্রেরণ করা হয়েছে।

;

এক মসজিদে ৩৬ বছর খেদমত, রাজকীয় সংবর্ধনা পেলেন মুয়াজ্জিন

ছবি: বার্তা২৪.কম

সরকারি চাকুরী শেষে ফেয়ারওয়েল আছে, আছে এককালীন আর্থিক সুবিধা ও পেনশন সহ নানা ধরনের সুযোগ-সুবিধা। কিন্তু যারা আল্লাহর ঘর মসজিদে খেদমতের কাজ করেন, দীর্ঘ দিন কাজ করার পরও তাদের ভাগ্য জোটে না কোনো বিদায় সংবর্ধনা। তবে এবার স্থানীয় একটি স্বেচ্ছাসেবী সংগঠনের ব্যতিক্রমী উদ্যোগ একই মসজিদে ৩৬ বছর খেদমত শেষে নোয়াখালীর বেগমগঞ্জে একজন মুয়াজ্জিন পেলেন রাজকীয় বিদায় সংবর্ধনা।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) জুমার নামাজ শেষে নোয়াখালীর বেগমগঞ্জের নরোত্তমপুর গ্রামের গুড়াগাজী বেপারী বাড়ি মসজিদে তাকে এ সংবর্ধনা দেয়া হয়।

জানা যায়, গুড়াগাজী জামে মসজিদের মুয়াজ্জিন মোহাম্মদ হেলাল উদ্দিন হুজুর। তিনি একই মসজিদে একটানা ৩৬ বছর, তিন যুগেরও অধিক সময় মুয়াজ্জিন হিসেবে খেদমত করে গেছেন। বয়স এবং কর্মক্ষমতা কমে যাওয়ায় দীঘ কর্মজীবন শেষে তিনি অবসর নেন। তার এই দীর্ঘ খেদমত জীবনকে স্মরণীয় করতে রাখতে মসজিদ কমিটির পরিচালনা পরিষদ ও স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন মানবতা এক্সপ্রেসের পক্ষ থেকে বিদায়ী সংবর্ধনা দেওয়া হয়।

এ উপলক্ষে এলাকার হাজারো মুসল্লির উপস্থিতিতে তাদের পক্ষ থেকে নগদ এক লাখ পঞ্চাশ হাজার টাকা সহ পরিবারের সদস্যদের জন্য উপহার সামগ্রী প্রদান করা হয়েছে মুয়াজ্জিনকে। এই সময় হাজারো মুসল্লি কয়েকটি পিকআপভ্যান এবং ফুলসজ্জিত একটি মাইক্রোবাসে করে মুয়াজ্জিন মোহাম্মদ হেলাল হুজুরকে ফুলেল শুভেচ্ছায় পুরো গ্রাম ঘুরিয়ে নিজ বাড়ীতে পৌঁছে দেন। এইদিকে একজন দীর্ঘদিন মসজিদে খেদমত জীবন শেষে এমন শুভেচ্ছার উদ্যোগকে স্বাগত জানান এলাকার অনেক গণ্যমান্য ব্যক্তিবর্গ।

একজন সাধারণ মুয়াজ্জিন হিসেবে এমন বিরল সম্মান পেয়ে সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন মুয়াজ্জিন মোহাম্মদ হেলাল হুজুর।

অনুষ্ঠিত সংবর্ধনায় বক্তব্য রাখেন, মসজিদের উপদেষ্টা ও দৈনিক নয়াদিগন্তের নোয়াখালী অফিস প্রধান মুহাম্মদ হানিফ ভুঁইয়া, সাংবাদিক তাজুল ইসলাম মানিক, স্থানীয় ইউপি সদস্য জিল্লুর রহমান, সমাজ সেবক শরীফ উল্লাহ, মানবতা এক্সপ্রেসের মনির হোসেন, মনসাদ আলম প্রমূখ।

এ সময় বক্তারা বলেন, সরকারি এবং বেসরকারি অনেক প্রতিষ্ঠানে চাকুরী জীবন শেষে এককালীন আর্থিক সুবিধা ও পেনশন সহ নানা সুযোগ-সুবিধা আছে। কিন্তু আল্লাহর ঘর মসজিদের খতিব, মুয়াজ্জিনদের জন্য এ সুবিধা না থাকলেও গুড়াগাজী জামে মসজিদের মুয়াজ্জিন মোহাম্মদ হেলাল হুজুরের সম্মানজনক রাজকীয় বিদায় সংবর্ধনার এই উদ্যোগ আগামীতে অন্যান্য মসজিদের খতিব, মুয়াজ্জিনদের সম্মানে নতুন দিগন্ত উন্মেচিত হবে।

;

জিনিসের দাম বাড়লেও মানুষের ক্রয় সক্ষমতা রয়েছে: নৌ প্রতিমন্ত্রী

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

বাজারে প্রত্যেকটি জিনিসের দাম বাড়লেও মানুষের ক্রয় সক্ষমতা রয়েছে বলে মন্তব্য করেছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

তিনি বলেন, বাজারে প্রত্যেকটি জিনিসের দাম বাড়ছে। এটা কিন্তু সমগ্র পৃথিবীর কমন সাবজেক্ট। দাম বাড়লেও জিনিসপত্র পাওয়া যাচ্ছে না এই রকম ঘটনা নেই। চাল-ডাল, তেল-চিনি, লবণ, মাছ-মাংস সবকিছুই পাওয়া যাচ্ছে। দাম বাড়লেও মানুষের ক্রয় সক্ষমতা রয়েছে।

শনিবার (৩ ফেব্রুয়ারি) বিকেলে রংপুর শিল্প ও বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, গত ১০০ বছরেও পৃথিবীতে চালের বাজার এতো ঊর্ধ্বগামী হয়নি। অনেক দেশ আছে যে দেশে কোনো পণ্য উৎপাদন হয় না। সেইসব দেশ কিন্তু বড় খাদ্য ঝুঁকির মধ্যে আছে। আর যাদের পণ্য আমদানি করতে হয়, সেইসব দেশ অনেক চিন্তার মধ্যে আছে। এই রকম পরিস্থিতি যদি চলমান থাকে অনেক দেশ আছে যারা ধনী, অর্থ আছে কিন্তু পণ্য পাবে না।

তিনি বলেন, ২০১৮ সালে বাংলাদেশ খুব ভালো একটা অবস্থানে ছিল। ঠিক এর পরই বৈশ্বিক সংকট, কোভিড-১৯ সংমগ্র পৃথিবীর সঙ্গে বাংলাদেশকেও কিন্তু সেটা মোকাবিলা করতে হয়েছে। শুধু তাই নয় রাশিয়া-ইউক্রেন সংকেটর প্রভাবও বাংলাদেশে পড়েছিল।

রংপুরে পাইপ লাইনে গ্যাসের সংযোগ স্থাপন প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, বগুড়া থেকে রংপুর হয়ে সৈয়দপুরে যে গ্যাস সংযোগ স্থাপন করা হয়েছে, তা শিল্প কলকারখানার জন্য। এটা ভাত-তরকারি রান্নার জন্য দেওয়া হয়নি। আমাদের রান্না-বান্নার জন্য বিকল্প ব্যবস্থা রয়েছে। আমাদের গ্যাসের বিকল্প বিদ্যুৎ আছে। বিদ্যুৎতের বিকল্প পাটখড়ি আছে। আমাদের অনেক বিকল্প আছে।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশের সর্ববৃহৎ নদ-নদীগুলো উত্তরবঙ্গের। ব্রক্ষ্মপুত্র, তিস্তা, যমুনা, পদ্মা সবই উত্তরবঙ্গ দিয়ে প্রবাহিত। অথচ আমরা কিন্তু খরার মধ্যে আছি। প্রধানমন্ত্রী ব্রহ্মপুত্র নদ খননের ব্যবস্থা করেছেন। তিস্তা মহাপরিকল্পনা প্রধানমন্ত্রী বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন। ধরলা নদী, ঘাঘট নদী খনন হচ্ছে।

;

ফরিদপুর চিনিকল লাভজনক করার নির্দেশ শিল্প সচিবের

ফরিদপুর চিনিকল লাভজনক করার নির্দেশ শিল্প সচিবের

ফরিদপুর চিনিকল লাভজনক করতে সংশ্লিষ্টদের বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেছেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা।

শনিবার (৩ ফেব্রুয়ারি) ফরিদপুর জেলার মধুখালিতে অবস্থিত ফরিদপুর সুগার মিল পরিদর্শন শেষে তিনি এ নির্দেশনা প্রদান করেন। এসময় তিনি প্যাকেজিং প্লান্ট স্হাপন, রিফাইনারি প্লান্ট স্হাপন এবং চিনির উপজাত হিসেবে ভিনেগার তৈরীর উদ্যোগ নেওয়ারও নির্দেশ দেন।

শিল্প সচিব বলেন, প্যাকেজিং প্লান্টের জন্য পলিথিনের বিকল্প পাট থেকে তৈরি সোনালী ব্যাগ ব্যবহার করার বিষয়টি বিবেচনা করা যেতে পারে। পুরাতন স্থাপনা ও মেশিনারিজ প্রতিস্থাপনের জন্য আমরা চিনিকলটি বিএমআরই করব। প্রয়োজন হলে বেসরকারি উদ্যোক্তাদের সাথে যৌথভাবে চিনিকলটি আধুনিকীকরণ করে লাভজনক প্রতিষ্ঠানে রুপান্তর করা হবে।

তিনি চিনিকলটি দীর্ঘ সময় চলার জন্য আখের জমি ও আখ উৎপাদন বাড়ানোর তাগিদ দেন। এজন্য উন্নতজাতের বীজ ব্যবহার করাসহ অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা জানান।

এসময় পাট থেকে পলিথিনের বিকল্প ‘সোনালী ব্যাগ’ এর উদ্ভাবক বিশিষ্ট বিজ্ঞানী ড. মোবারক আহমদ খান, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান শেখ শোয়েবুল আলম, শিল্প মন্ত্রণালয় ও চিনিকল সংশ্লিস্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

শিল্প সচিব আখের ছোবরা থেকে বায়োফুয়েল উৎপাদন করা যায় কিনা সে বিষয়ে সম্ভ্যাবতা যাচাইয়ের জন্য ড. মোবারক শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং সংশ্লিষ্টদের সাথে এ সফরে অংশগ্রহণ করেন। 

এরপর শিল্প সচিব ফরিদপুর বিসিক শিল্প নগরী পরিদর্শন করেন। বিসিক শিল্প নগরীতে স্থায়ী কর্মকর্তা না থাকায় তিনি নিয়মিতভাবে কর্মকর্তা পদায়ন করার নির্দেশ দেন। অফিস ভবন জরাজীর্ণ হওয়ায় জরুরি ভিত্তিতে রক্ষণাবেক্ষণেরও নির্দেশ দেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *