সারাদেশ

নর্দমায় লুকিয়েও পার পেলো না ২ বাংলাদেশি

ডেস্ক রিপোর্ট: নর্দমায় লুকিয়েও পার পেলো না ২ বাংলাদেশি

ছবি: বার্তা২৪.কম

চলতি বছরের শুরু থেকেই মালয়েশিয়ায় জোরদার হয়েছে অবৈধ অভিবাসীদের আটক অভিযান। গত দুই সপ্তাহ ধরে প্রায় প্রতি রাতেই অভিবাসীদের আস্তানায় অভিযান চালানো হচ্ছে এবং গ্রেপ্তার করা হচ্ছে।

শুক্রবার (২ ফেব্রুয়ারি ) রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত ইমিগ্রেশন বিভাগ অভিযান চালায় সেলানগর শহরের সেরি কেমবানাগান পাইকারি বাজারে। অভিযানে পুলিশের হাত থেকে রক্ষা পেতে ২ বাংলাদেশি পালিয়ে নর্দমায় আশ্রয় নেয়। টানা ২ ঘণ্টা নর্দমায় থেকেও শেষ রক্ষা হয়। পুলিশ একসময় নর্দমায় অভিযান চালানো শুরু করলে আটক হয় ওই দুই বাংলাদেশি।

সেলানগর ইমিগ্রেশনের পরিচালক খাইরুল আমিনুস কামারুদ্দিন নিজেই অভিযান পরিচালনা করেন। পরবর্তীতে তিনি সাংবাদিকদের জানান, অভিযানো মোট ৫৩০ জন অবৈধ অভিবাসীকে আটক করা হউ। যার মধ্যে ৫০৪ জন পুরুষ এবং ২৬ জন নারী।

তিনি বলেন, অভিযানে ২৭৭ জন মিয়ানমারের নাগরিক, ৯৪ জন বাংলাদেশি, ৭২ জন ভারতীয়, ৩৯ জন ইন্দোনেশিয়ান, ১৫ জন নেপালের, ৯ জন শ্রীলঙ্কান, ৬ জন পাকিস্তানি এবং একজন ভিয়েতনামের নাগরিককে আটক করা হয়। মধ্য রাত ৩ টায় শুরু হয়ে সকাল ৬ টা পর্যন্ত অভিযান চলে।

আমিনুস বলেন, অভিযানের সংবাদ পেয়ে একটি বাসা থেকে ২ জন বাংলাদেশি পালিয়ে নর্দমায় আশ্রয় নেয়। তবে ২ ঘন্টা পর তারা আর সেখানে থাকতে পারছিলনাা৷ পরে নর্দমা থেকে উঠলে তারা অভিযান দলের চোখে পড়েন। এবং তাদের আটক করা কয়।

তিনি জানান, আটককৃতদের তথ্য অধিকতর যাচাই করা হচ্ছে। এরপর ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ অনুযায়ী তাদের অপরাধের বিচার অনুষ্ঠিত হবে৷

সাম্প্রতিককালে মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে পরিচালিত অভিযানগুলোকে তথ্য দিয়ে সাহায্য করছেন স্থানীয়রা।

ভারতে নবম শ্রেণির পাঠ্যবইয়ে ‘ডেটিং অ্যান্ড রিলেশনশিপ’ অধ্যায়

ছবি: সংগৃহীত

শিক্ষার্থীদের প্রেম বিষয়ে ধারণা দিতে ভারতে নবম শ্রেণির পাঠ্যবইয়ে ‘ডেটিং এন্ড রিলেশনশিপ’ নামের একটি অধ্যায় যুক্ত করেছে। যা সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরপাক খাচ্ছে। খবর ইন্ডিয়া টুডে।

যদিও এমন পদক্ষেপকে অনেকেই সাধুবাদ জানাচ্ছেন। পুরো অধ্যায়টি পড়ার ইচ্ছে প্রকাশও করছেন কেউ কেউ। অনেকে নিজেদের স্কুল জীবনের অভিজ্ঞতার কথাও বলছেন। অনেক বাবা-মায়েরাই এই বিষয়ে প্রতিক্রিয়া জানাচ্ছেন।

সামগ্রিকভাবে, ভারতীয় শিক্ষা ব্যবস্থায় এই প্রগতিশীল পদক্ষেপের জন্য ইতিবাচক সাড়া পড়েছে সমাজমাধ্যমে। আগামী দিনে এমন অনেক বিষয় সিলেবাসে যোগ করার অনুরোধও জানানো হচ্ছে। মনে করা হচ্ছে, স্কুল জীবনেই যদি সম্পর্কের এই সব জটিলতার ব্যাপারে শিক্ষার্থীরা জ্ঞান লাভ করে, তবে অনেক অপরাধ, আত্মহত্যার মতো ঘটনা আটকানো সম্ভব হবে। 

;

ইমরান-বুশরার নিকাহ ইসলাম সম্মত নয়: উভয়কে ৭ বছরের কারাদণ্ড

ছবি: সংগৃহীত

ইমরান খান এবং বুশরা বিবি’র নিকাহ ইসলামিক বিধিসম্মত নয় ঘোষণা করে ৭ সাত বছর করে কারাদণ্ড দিয়েছে পাকিস্তানের এক আদালত।

শনিবার (৩ ফেব্রুয়ারি) রাওয়ালপিন্ডির ট্রায়াল কোর্ট পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টির (পিটিআই) প্রতিষ্ঠাতা ইমরান ও বুশরা বিবি’র নিকাহ ইসলামিক বিধিসম্মত হয়নি ঘোষণা করে উভয়কে ৭ বছর করে সাজা ঘোষণা করে।

রায় ঘোষণার সময় বুশরা বিবি ও ইমরান খান আদালতে উপস্থিত ছিলেন। বুশরা বিবির সাবেক স্বামী খাওয়ায়ার মানেকার দায়ের করা পিটিশনের শুনানি শেষে এ রায় ঘোষণা করে বিজ্ঞ আদালত। 

মানেকা তার আবেদনে বুশরা ও ইমরান খানের নিকাহ (বিয়ে) কে ‘প্রতারণা’ বলে দাবি করেছেন। তিনি দাবি করে বলেন, বুশরা ও ইমরান খানের নিকাহ ইসলামি শরীয়াহ অনুযায়ী হয় নি। কাজেই এটি বৈধ বিবাহ নয়। 

একইসাথে অনৈতিক উদ্দেশ্য অর্জনের জন্য এমন অবৈধ বিয়ে করে মানেকা ও তার পরিবারকে কলঙ্কিত করেছেন বলেও অভিযোগ করেন তিনি।

এজন্য মানেকা আদালতের বুশরা বিবি ও ইমরান খানের কঠোর শাস্তি দাবি করেন। 

উল্লেখ্য, ইসলামাবাদের একটি দুর্নীতি বিরোধী আদালতের এই দণ্ডাদেশের একদিন আগেই ইমরানকে আরেকটি মামলায় ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল রাষ্ট্রীয় গোপনীয়তা প্রকাশের অভিযোগে। পাকিস্তানের জাতীয় নির্বাচনের এক সপ্তাহ আগে এই রায় দেওয়া হলো।  

;

৮৬০ কোটি ডলারের অ্যামাজন শেয়ার বিক্রি করবেন বেজোস

ছবি: সংগৃহীত

২০২৫ সালের ৩১ জানুয়ারির মধ্যে অ্যামাজনের ৫ কোটি শেয়ার বিক্রি করবেন পৃথিবীর সর্ববৃহৎ ই–কমার্স সাইটটির প্রতিষ্ঠাতা জেফ বেজোস।

কোম্পানির প্রকাশিত এক নথির বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বর্তমানে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দর ১৭১ দশমিক ৮ ডলার হিসাবে ওই পরিমাণ শেয়ারের মূল্য অন্তত ৮৬০ কোটি ডলার বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, কিছু শর্ত সাপেক্ষে এ বিক্রির পরিকল্পনা করা হয়েছিল গত বছরের ৮ নভেম্বর। আর কোম্পানির সর্বশেষ বার্ষিক প্রতিবেদন অনুসারে ২০২৫ সালের ৩১ জানুয়ারির মধ্যে এটি সম্পন্ন করা হবে।

পৃথিবীর সর্ববৃহৎ ই–কমার্স সাইট অ্যামাজন ছুটির প্রান্তিকে প্রত্যাশার তুলনায় বেশি বিক্রির প্রতিবেদন করায় ও কোম্পানির লাভজনক ক্লাউড ব্যবসা এআই-চালিত ফিচার থেকে প্রাথমিক লাভের ইঙ্গিত দেওয়ার পরে শুক্রবার অ্যামাজনের শেয়ারমূল্য প্রায় ৮ শতাংশ বেড়েছে।

গত বছরে বিভিন্ন প্রযুক্তি বিষয়ক কোম্পানির শেয়ারমূল্যে নানা নটকীয়তার মধ্যেই অ্যামাজনের শেয়ারমূল্য বেড়েছে ৮০ শতাংশের বেশি। ফলে কোম্পানিটি মার্কিন যুক্তরাষ্ট্রের স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত ৫০০টি বৃহত্তম কোম্পানির সূচক ‘এসঅ্যান্ডপি ৫০০’-এর পূর্বাভাসকেও ছাড়িয়েছে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

অনলাইনে বই বিক্রির জন্য বেজোস ১৯৯৪ সালে অ্যামাজন প্রতিষ্ঠা করেন।২০২১ সালে তিনি কোম্পানিটির প্রধান নির্বাহীর পদ থেকে পদত্যাগ করেন এবং নির্বাহী চেয়ারম্যানের দায়িত্ব নেন।

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে, বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি বেজোস বর্তমানে ১৮৫ বিলিয়ন ডলারের সম্পদের মালিক।

;

প্যারিসে রেল স্টেশনে ছুরি হামলায় আহত ৩, গ্রেফতার ১

ছবি: সংগৃহীত

ফ্রান্সের রাজধানী প্যারিসে একটি রেল স্টেশনে ছুরি হামলার ঘটনায় তিনজন আহত হয়েছেন। এ ঘটনায় সন্দেহভাজন একজনকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ।

স্থানীয় সময় শনিবার (৩ ফেব্রুয়ারি) সকালে প্যারিসের গ্যারে ডি লিয়ন রেল স্টেশনে এ ঘটনা ঘটে। 

হামলার কারণ এখনো জানা যায়নি বলে পুলিশ জানিয়েছে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি প্যারিসে প্রকাশ্য স্থানে আরও বেশ কয়েকটি ছুরি হামলার ঘটনা ঘটেছে। গত ডিসেম্বরে আইফেল টাওয়ারের কাছে তিনজন পর্যটককে ছুরিকাঘাত করা হয়েছিল। তাদের একজন মারাও যান

গত বছরের জানুয়ারিতে প্যারিসের গারে ডু নর্ড রেল স্টেশনে ছুরিকাঘাতে ছয়জন আহত হন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *