সারাদেশ

কবর-মাজার তৈরি করে মৃত্যুর অপেক্ষায় বসবাস

ডেস্ক রিপোর্ট: কবর-মাজার তৈরি করে মৃত্যুর অপেক্ষায় বসবাস

ছবি: বার্তা২৪.কম

কথিত পীরের নির্দেশে মৃত্যুর আগেই কবর ও মাজার তৈরি করেছেন মুরিদ৷ মৃত্যুর পর এখানেই দফন করার অসিয়ত করেছেন পরিবারকে৷ এর জন্য কবর তৈরি ও সুসজ্জিত পাকা মাজার তৈরি করে রেখেছেন মোহাম্মদ আলী নামে এক মুরিদ৷ সংসার ত্যাগ করে তিনদিন ধরে রীতিমতো সেই কবরে বসবাস শুরু করেছেন তিনি। এখন প্রতীক্ষার প্রহর গুনছেন মৃত্যুর। এমনি অদ্ভুত এক মানুষের কাণ্ড নিয়ে তোলপাড় এলাকায়৷

মোহাম্মদ আলী (৬৫) কিশোরগঞ্জ জেলার হোসেনপুর উপজেলা জিনারী ইউনিয়ন চরকাটিহারী গ্রামের মৃত আসমাইল শেখের ছেলে।

এলাকার মানুষ তাকে চিনেন মোহাম্মদ আলী দয়াল ফকির নামে। সংসার ত্যাগি হয়ে গত তিন দিন ধরে বসবাস করেছেন নিজের বানানো মাজার ঘরে।

স্থানীয় সূত্র ও এলাকাবাসী জানায়, মোহাম্মদ আলী তার বাড়ির সামনে, রাস্তা এবং খালের পাশে সুন্দর পরিবেশেই জীবদ্দশায় নির্মাণ করেছেন তার কবরস্থান। সেখানে ছাদ করে মাজার তৈরি করেছেন। পরিবারের লোকজনকে বলে রেখেছেন, মৃত্যুর পর তাকে যেন এ ঘরেই দাফন করা হয়।

মোহাম্মদ আলীর সঙ্গে কথা বলে জানা যায়, অনেক বছর আগে গাজীপুরের চানপুরের আব্দুস সামাদ চানপুরির কাছে তিনি বাইয়্যিত নিয়েছিলেন। পীরের আদেশেই তিনি মৃত্যুর আগে কবরস্থান নির্মাণ করেছেন। কথা বলার সময় একদিন এ দুনিয়া ছাড়তে হবে মনে করেই অশ্রুসিক্ত হয়ে পড়েন মোহাম্মদ আলী।

স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, আশি ঊর্ধ্ব বৃদ্ধ দয়াল ফকির এক ডজন ছেলে-মেয়ের পিতা। সরল স্বভাবের মানুষ তিনি।
মোহাম্মদ আলী দয়াল বলেন, মৃত্যুর পর আমাকে এই ঘরেই যেন দাফন করা হয় এ ফরিয়াদ করে পরিবারের কাছে ওসিয়ত করেছি। দুনিয়ার মায়া-মমতা ত্যাগ করে আত্মশুদ্ধি করে জীবিত থাকা অবস্থায় নিজেই নিজের কবরস্থান নির্মাণ করে জায়গা নির্ধারণ করে রেখেছি।

প্রবাসীদের তথ্যপ্রযুক্তি খাতে বেশি বিনিয়োগ করতে হবে : প্রতিমন্ত্রী পলক

ছবি: বার্তা২৪.কম

ডাক টেলিযোগাযোগ ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক বলেছেন, জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে আমরা ঐক্যবদ্ধভাবে কাজ করছি। তারই ধারাবাহিকতায় অনলাইন রোগী নিবন্ধন প্রক্রিয়া অ্যাপের পাইলট প্রকল্পের অ্যাপসটি হাসপাতাল কর্তৃপক্ষের হাতে তুলে দিলাম। এরমাধ্যমে জনগণ বাড়িতে বসে হাসাপতালে স্বাস্থ্যসেবার জন্য নাম নিবন্ধন করতে পারবে। এতে সময় এবং অর্থ দুটোই সাশ্রয় হবে।

শনিবার (৩ ফেব্রুয়ারি) রাতে সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের আওতায় হেলথ সার্ভিস ম্যানেজমেন্ট সিস্টেম সফটওয়্যারের উদ্বোধনী অনুষ্ঠান শেষে গণমাধ্যমের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক বলেন, সিলেটের প্রবাসীরা নানাভাবে দেশের উন্নয়নে কাজ করছেন। তাদের পাঠানো রেমিট্যান্স আমাদের অন্যতম প্রধান অর্থনৈতিক চালিকা শক্তি। তবে প্রবাসীদের তথ্যপ্রযুক্তি খাতে আরও বেশি বিনিয়োগ করতে হবে। বর্তমান বিশ্ব তথ্যপ্রযুক্তিতে খুব দ্রুত এগিয়ে যাচ্ছে। সবার সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে যেতে হলে এর কোনো বিকল্প নেই।

তিনি আরও বলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী এ ব্যাপারে অত্যন্ত সচেতন একজন মানুষ। তার হাত ধরে সিলেট একটি স্মার্ট নগরী হিসাবে গড়ে উঠবে এবং প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকার তাকে সর্বাত্মক সহযোগিতা অব্যাহত রাখবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মাহবুবুর রহমান ভুঁইয়া।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী, সিলেটের জেলা প্রশাসক রাসেল হাসান, সিলেট বিভাগের বিভাগীয় পরিচলক (স্বাস্থ্য) ডা. মো. হারুন- অর- রশীদ, সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা, শিশির রঞ্জন চক্রবর্তী।

অনুষ্ঠানে পলক সিলেট সিটি কর্পোরেশন ও সিলেট মহানগর পুলিশ চাইলে আবারও ওয়াইফাই জোন ও সিসিটিভি ক্যামেরাগুলো সচল করার ব্যাপারে তার মন্ত্রনালয়ের সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

;

বগুড়ায় ট্রাকের ধাক্কায় তিন মোটরসাইকেল আরোহী নিহত

ছবি: বার্তা২৪.কম

বগুড়ার কাহালুতে ট্রাকের ধাক্কায় মটরসাইকেল আরোহী তিন যুবক নিহত হয়েছেন।

শনিবার (৩ ফেব্রুয়ারি) রাত ৮ টার দিকে বগুড়া- নওগাঁ আঞ্চলিক মহাসড়কে কাহালু উপজেলার দরগাহাট এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

কাহালু থানার উপ-পরিদর্শক(এসআই) মাসুদ আলী এতথ্য নিশ্চিত করেছেন।

নিহতরা হলেন, কাহালু উপজেলার দোগাছি ছয়ঘরিয়া গ্রামের শরিফুল ইসলামের ছেলে তরিকুল ইসলাম (২২), নুনু প্রামানিকের ছেলে রাকিব প্রামানিক (১৭) এবং একই গ্রামের মিজান (১৮)। নিহতরা সকলেই পেশায় কাঠমিস্ত্রী।

কাহালু থানার এসআই মাসুদ আলী জানান, ওই তিন যুবক মটরসাইকেলযোগে বাড়ি থেকে কাহালু উপজেলার কাজীপাড়ায় গরুর নিহারী খেতে যাচ্ছিলেন। দরগাহাট পার হয়ে বগুড়া ভান্ডারের সামনে নওগাঁগামী একটি ট্রাক পিছন থেকে মোটরসাইকেল আরোহীদের ধাক্কা দিয়ে পালিয়ে যায়। এতে মহাসড়কে ছিটকে পড়ে ঘটনাস্থলেই দুইজন মারা যায়। ফায়ার সার্ভিসের কর্মীরা গুরুতর আহত অবস্থায় মিজানকে উদ্ধার করে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে দিলে রাত ৯ টার দিকে তিনিও মারা যান।

কাহালু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিম রেজা বলেন, তিনজনের মরদেহ ও তাদের মোটরসাইকেল পুলিশ হেফাজতে রয়েছে। ট্রাকটি দ্রুত পালিয়ে যাওয়ায় সনাক্ত করা যায়নি।

;

১৩২৫ বোতল ফেনসিডিলসহ ২ কারবারি আটক

ছবি: সংগৃহীত

১৩২৫ বোতল ফেনসিডিলসহ দুই মাদক কারবারিকে আটক করেছে নীলফামারী র‌্যার-১৩ সিপিসি-২ এর সদস্যরা।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) গভীর রাতে নীলফামারীর ডিমলা উপজেলার সরকারপাড়া এলাকা থেকে তাদের আটক করা হয়। আটককৃতরা হলেন, ডিমলার ডালিয়া ক্লোজারপাড়া গ্রামের ইনতাজ আলীর ছেলে হুমায়ুন কবির (৩৪) ও আদর্শ পাড়া গ্রামের মৃত- বাবুল হোসেনের ছেলে সৈয়দ আলী (৩৫)।

র‌্যাব জানায়, শুক্রবার গভীর রাতে ডিমলার সরকার পাড়া এলাকায় গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে করে ১ হাজার ৩২৫ বোতল ফেনসিডিলসহ দুইজনকে হাতেনাতে আটক করা হয়েছে। তারা দীর্ঘদিন ধরে মাদক কারবারির সাথে জড়িত ছিলেন এবং দেশের বিভিন্ন অঞ্চলে ফেনসিডিল সাপ্লাই দিয়ে আসছিলেন।

রংপুর র‌্যাব-১৩ এর অধিনায়ক কমান্ডার আরাফাত ইসলাম বলেন, বাংলাদেশকে মাদকমুক্ত রাখতে চল যাই যুদ্ধে মাদকের বিরুদ্ধে এই স্লোগান সামনে রেখে আমরা কাজ করে যাচ্ছি। আমরা মাদকমুক্ত সমাজ গড়তে চাই। মাদকের গ্রাস থেকে যুব সমাজকে রক্ষা করতে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি জনগণের সহায়তা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি।

;

প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি, সৌদি থেকে গ্রেফতার ২

ছবি: বার্তা২৪.কম

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির অভিযোগে সৌদি আরব থেকে দুজনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

শনিবার (৩ ফেব্রুয়ারি) রাতে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগ সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। তবে প্রাথমিকভাবে গ্রেফতার দুজনের নাম পরিচয় জানায়নি ডিএমপি।

দফতরটির উপ-কমিশনার (ডিসি) ফারুক হোসেন জানান, সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দিয়ে ই-মেইল পাঠানো হয়। সুনির্দিষ্ট অভিযোগ ও তদন্তের ভিত্তিতে হুমকিদাতাদের শনাক্তের পর ডিএমপির সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ সৌদি আরব থেকে দুজনকে গ্রেফতার করে। রোববার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ব্যাপারে বিস্তারিত জানাবেন সিটিটিসি প্রধান ও ডিএমপির অতিরিক্ত কমিশনার মো. আসাদুজ্জামান।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *