সারাদেশ

সরকারের নেতৃস্থানীয়দের নিয়ে ফেসবুকে কটুক্তি: ছাত্রদল নেতার ৫ বছরের কারাদণ্ড

ডেস্ক রিপোর্ট: সরকারের নেতৃস্থানীয়দের নিয়ে ফেসবুকে কটুক্তি: ছাত্রদল নেতার ৫ বছরের কারাদণ্ড

ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী, সেতু মন্ত্রী ও স্পীকারকে নিয়ে ফেসবুকে কটুক্তিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে বরিশাল জেলা বানারীপাড়া উপজেলা ছাত্রদলের এক নেতাকে ৫ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। পাশাপাশি এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা দিতে ব্যর্থ হলে আরো ৬ মাসের কারাদণ্ড ভোগ করতে হবে। বরিশাল সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোঃ গোলাম ফারুক এ রায় দিয়েছেন।

মঙ্গলবার (৩১ অক্টোবর) বিকেলে এ তথ্য জানিয়েছেন বেঞ্চ সহকারী নাজমুল হাসান।

দণ্ডিত ছাত্রদল নেতা মোঃ ছাদিম হোসেন (২৭) রায় ঘোষনার সময় আদালতে অনুপস্থিত ছিলেন। সে বানারীপাড়া উপজেলার বাসার খেজুরবাড়ী এলাকার মোঃ ফারুক হাওলাদারের ছেলে।

মামলার বরাতে বেঞ্চ সহকারী নাজমুল হাসান জানান, ২০১৮ সালের ১ অগাষ্ট থেকে ১৬ অগাষ্ট পর্যন্ত ছাত্রদল নেতার ফেসবুক আইডি ‘মোঃ ছাদিম’ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, স্পীকার, বাংলাদেশ আওয়ামী লীগ ও ছাত্রলীগ সম্পর্কে বাজে মন্তব্য করে ১০ টি পোস্ট দেয়। এ পোস্ট ফেসবুকে ছড়িয়ে পড়লে জনগণের মধ্যে চাঞ্চল্যে সৃষ্টি হয় ও আইনশৃঙ্খলা অবনতি ঘটার সম্ভাবনা দেখা দেয়। এ ঘটনায় ২০১৮ সালের ১ সেপ্টেম্বর বানারীপাড়া পৌর ছাত্রলীগের সভাপতি রুহুল আমিন রাসেল বাদী হয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে বানারীপাড়া থানায় মামলা করেন।

বরিশাল জেলার বানারীপাড়া থানার এসআই মোঃ মোশারেফ হোসেন ২০১৯ সালের ১৬ জানুয়ারী ছাদিমকে অভিযুক্ত করে আদালতে চার্জশীট জমা দেয়। বিচারক ৭ জনের স্বাক্ষ্য নিয়ে এ রায় দিয়েছেন।

সীতাকুণ্ডে অস্ত্র-গুলিসহ যুবদল নেতা গ্রেফতার

ছবি: সংগৃহীত

চট্টগ্রামের সীতাকুণ্ডে শফিকুল ইসলাম সোহেল নামের এক ওয়ার্ড যুবদলের সভাপতিকে অস্ত্র-গুলিসহ গ্রেফতার করেছে পুলিশ।

মঙ্গলবার (৩১ অক্টোবর) রাত সাড়ে ৮ টার দিকে উপজেলার জঙ্গল সলিমপুর থেকে গ্রেফতার করা হয়।

শফিকুল সলিমপুর ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ড যুবদলের সভাপতির দায়িত্বে রয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তোফায়েল আহমেদ।

তিনি বলেন, গোপন তথ্যের ভিত্তিতে জঙ্গল সলিমপুর থেকে শফিকুল ইসলাম সোহেলকে গ্রেফতার করা হয়েছে। এ সময় তার কাছ থেকে একটি ওয়ান শ্যুটার গান ও ৫ রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

;

বিএনপির পরিপক্কতা দরকার: পররাষ্ট্রমন্ত্রী

ছবি: সংগৃহীত

বিএনপির পরিপক্কতা দরকার, তারা দেশের উন্নয়ন চায় না, তারা পরাধীন দেশের মনমানসিকতায় আছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার (৩১ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘অপজিশন দেশের কিন্তু শত্রু নয়। কিন্তু তাদের যে আচরণ, আর যেভাবে তারা কাজ করেছে, মনে হয় বাংলাদেশ তাদের শত্রু দেশ। তারা দেশের উন্নয়ন চায় না। যারা এসব করছেন, তারা পরাধীন দেশের মনমানসিকতায় আছেন। তাদের পরিপক্কতা দরকার।’

চলমান রাজনৈতিক পরিস্থিতির কারণে বহির্বিশ্বে বাংলাদেশের সুনাম কমছে কি না? এমন প্রশ্নের জবাবে আব্দুল মোমেন বলেন, ‘বাংলাদেশের ইমেজ নষ্ট করার জন্যই তো তারা (বিএনপি) এসব করছে। তাদের উদ্দেশ্য তো মহৎ নয়। দেশটা সবার। দেশের বদনাম হলে সবার ক্ষতি হবে। তারা এ জিনিসটা মনে হয় ঘুণাক্ষরেও চিন্তা করেন না। কারণ, তাদের ছেলে-মেয়ে সব বিদেশে থাকে।’

;

বিএনপির যুগ্ম মহাসচিব আলাল গ্রেফতার

ছবি: সংগৃহীত

বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলালকে গ্রেফতার করা হয়েছে।

মঙ্গলবার (৩১ অক্টোবর) রাত পৌনে নয়টার দিকে রাজধানীর শহীদবাগ মসজিদ গলির পাশ থেকে তাকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ।

গোয়েন্দা পুলিশের এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে হওয়া একাধিক মামলায় বিএনপির এই নেতাকে আসামি করা হয়েছে। 

;

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস গ্রেফতার

ছবি: সংগৃহীত

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা। 

মঙ্গলবার (৩১ অক্টোবর) রাত পৌনে ৯টায় শাহজাহানপুরের পাশে শহীদবাগ মসজিদ গলির এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। 

বিষয়টি নিশ্চিত করেছেন বিএনপির মিডিয়া উইংয়ের শামসুদ্দিন দিদার।  

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *