সারাদেশ

প্রদ্যুৎ সিং চুন্নু’র মৃত্যুবার্ষিকীতে স্মরণ আলোচনা

ডেস্ক রিপোর্ট: প্রদ্যুৎ সিং চুন্নু’র মৃত্যুবার্ষিকীতে স্মরণ আলোচনা

ছবি: সংগৃহীত

আওয়ামী লীগ অস্ট্রেলিয়ার সাবেক সাধারণ সম্পাদক প্রদ্যুৎ সিং চুন্নু’র প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (৪ ফেব্রুয়ারি) অস্ট্রেলিয়ার লাকেম্বায় ধানসিঁড়ি রেস্টুরেন্টে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সভাপতি ড. সিরাজুল হক। এতে প্রধান অতিথি ছিলেন যুবলীগের সভাপতিমন্ডলীর সদস্য হাবিবুর রহমান পবন। বিশেষ অতিথি ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক গাজী সারোয়ার হোসেন বাবু।

অস্ট্রেলিয়া আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মেহেদী হাসনা কচির সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন-সিডনি বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ড. মাসুদুল হক।

সংরক্ষিত আসনে আ.লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু মঙ্গলবার

ছবি: বার্তা২৪.কম

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে মনোনয়ন প্রত্যাশীদের ফরম সংগ্রহের আহবান জানিয়েছে আওয়ামী লীগ। মঙ্গলবার থেকে শুরু হতে যাওয়া দলটির ফরম বিক্রি চলবে বৃহস্পতিবার পর্যন্ত।

রোববার (৪ ফেব্রুয়ারি) আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে বাংলাদেশ আওয়ামী লীগ-এর মনোনয়ন পেতে আগ্রহী প্রার্থীদের জন্য আগামী মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) থেকে বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দলীয় মনোনয়নের আবেদনপত্র সংগ্রহ ও জমা প্রদানের তারিখ নির্ধারণ করা হয়েছে।

এতে আরও বলা হয়, বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন পেতে আগ্রহী প্রার্থীদের ২৩-বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ বাংলাদেশ আওয়ামী লীগ-এর কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রশাসনিক বিভাগ অনুযায়ী সুনির্দিষ্ট বুথ থেকে দলীয় মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ এবং জমা প্রদান করতে হবে। কেন্দ্রীয় কার্যালয়ের দ্বিতীয় তলায় ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগ এবং তৃতীয় তলায় রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের মনোনয়নপত্র বিতরণ করা হবে। কেন্দ্রীয় কার্যালয়ের নিচ তলায় সকল বিভাগের মনোনয়নপত্র জমা নেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ আওয়ামী লীগ-এর মনোনয়ন প্রত্যাশীদের কোনো প্রকার অতিরিক্ত লোকসমাগম ছাড়া প্রার্থী নিজে অথবা প্রার্থীর একজন যোগ্য প্রতিনিধির মাধ্যমে আবেদনপত্র সংগ্রহ ও জমা প্রদান করতে হবে। আবেদনপত্র সংগ্রহের সময় অবশ্যই প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে আনতে হবে এবং ফটোকপির উপর মোবাইল নম্বর ও সাংগঠনিক পরিচয় সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে। 

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ৮ ফেব্রুয়ারি বিকেল ৪টার মধ্যে মনোনয়ন ফরম জমা প্রদান করতে হবে।

;

রংপুর মহানগর ছাত্রলীগের সভাপতি সৌরভ, সম্পাদক রিপন

ছবি: সংগৃহীত

দীর্ঘ আট বছর পর রংপুর মহানগর ছাত্রলীগের ২৫ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি ঘোষণা করা হয়েছে। এতে শাহজাহানুর ইসলাম সৌরভকে সভাপতি ও রিপন বাবুকে সাধারণ সম্পাদক করা হয়েছে।

শনিবার (৩ ফেব্রুয়ারি) রাতে সংগঠনটির কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান এ কমিটির অনুমোদন দিয়েছেন।

কমিটিতে সহ-সভাপতি পদে ১০ জন, যুগ্ম সাধারণ সম্পাদক পদে ৫ জন এবং সাংগঠনিক সম্পাদক পদে ৮ জনকে নির্বাচিত করা হয়েছে। নবগঠিত কমিটির সভাপতি শাহজাহানুর ইসলাম সৌরভ বিগত মহানগর ছাত্রলীগের কমিটির সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। অন্যদিকে নবনির্বাচিত সাধারণ সম্পাদক রিপন বাবু বিগত মহানগর ছাত্রলীগ কমিটিতে সহ- সম্পাদক পদে দায়িত্ব পালন করেছেন।

উল্লেখ্য, ২০১৫ সালের ২০ জুলাই শফিউর রহমান স্বাধীনকে সভাপতি ও শেখ আসিফ হোসেনকে সাধারণ সম্পাদক করে রংপুর মহানগর ছাত্রলীগের আংশিক কমিটি গঠন করা হয়। এরপর ২০১৬ সালের ৩০ মে ১৫১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। সাত বছর পর এই মেয়াদোত্তীর্ণ কমিটি গত বছরের ৪ জুলাই বিলুপ্ত করেছিল কেন্দ্রীয় ছাত্রলীগ।

;

‘মানুষের কষ্টকে পুঁজি করে বিএনপি রাজনৈতিক ফায়দা লুটতে চায়’

ছবি: সংগৃহীত

দেশের মানুষের কষ্টকে পুঁজি করে বিএনপি রাজনৈতিক ফায়দা লুটতে চায় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

শনিবার (৩ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ সংলগ্ন প্রাঙ্গণে ঢাকা-৮ নির্বাচনী এলাকার শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

বাহাউদ্দিন নাছিম বলেন, বিএনপি সাম্প্রদায়িক অশুভ শক্তি। এরা দেশের মানুষকে বিপথগামী ও বিপদে ফেলে সন্ত্রাস ছড়িয়ে দিয়ে অগণতান্ত্রিক প্রক্রিয়ার মাধ্যমে শাসন কায়েম করতে চায়। দেশের মানুষের হৃদয় থেকে এদের চিরতরে মুছে ফেলতে হবে। এরা গণতান্ত্রিক চেতনা, মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধকে চিরতরে ধ্বংস করতে চায়। এরা দেশের ১৬ কোটি মানুষের শত্রু।

আওয়ামী লীগের এ যুগ্ম-সাধারণ সম্পাদক বলেন, বিএনপি কালো পতাকার নামে মিছিল করে বিশৃঙ্খলা সৃষ্টি করতে চায়। এরা আইনের শাসনকে বাধাগ্রস্ত করতে চায়। দেশের অর্থনীতির সমৃদ্ধির পথকে বাধাগ্রস্ত করে মানুষের দুঃখ বাড়াতে চায় বিএনপি-জামায়াত।

বিএনপি-জামায়াতকে প্রতিরোধ করার কথা জানিয়ে নাছিম বলেন, দেশকে শেখ হাসিনার নেতৃত্বে আরও এগিয়ে নিয়ে যেতে হবে। যারাই সন্ত্রাস করবে, বিশৃঙ্খলা চালাবে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি জনগণকে সঙ্গে নিয়ে তাদের মোকাবিলা করতে হবে।

নাছিম বলেন, বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন শেখ হাসিনা দেশকে ও দেশের মানুষকে ভালোবাসেন। মানুষের জীবন যাত্রার মান বৃদ্ধির জন্য তিনি অক্লান্ত পরিশ্রম করছেন। জনগণের শক্তিতে বলিয়ান হয়ে তিনি দেশকে স্মার্ট বাংলাদেশে পরিণত করবেন।

;

জাতীয় পার্টির চরম ক্ষতি করেছে আওয়ামী লীগ: জিএম কাদের

ছবি: সংগৃহীত

ক্ষমতাসীন আওয়ামী লীগ জাতীয় পার্টির চরম ক্ষতি করেছে বলে মন্তব্য করেছেন সংসদের বিরোধী দলীয় নেতা গোলাম মোহাম্মদ কাদের।

তিনি বলেন, ৭ জানুয়ারি ভোটের আগে আসন ভাগাভাগি নিয়ে আওয়ামী লীগ বিভ্রান্তি ছড়িয়েছে । তারা (আওয়ামী লীগ) এটা ইচ্ছে করেও করতে পারে, আবার ভুলেও হতে পারে। এই বিভ্রান্তি নির্বাচনে আমাদের ক্ষতি করেছে। মানুষ আমাদের সম্পর্কে ভুল মেসেজ পেয়েছে।

শনিবার (৩ ফেব্রুয়ারি) দুপুরে বনানী কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে জিএম কাদের এসব কথা বলেন।

তিনি বলেন, এরশাদের আদর্শ নিয়ে অনেকে দল করতে পারেন। আলাদা দল বানাতে পারেন। কিন্তু জাতীয় পার্টি একটাই, এই দল ভেঙে নতুন দল হওয়ার কোনো সম্ভাবনা নেই। তবে আমাদের রাজনীতি টিকিয়ে রাখতে হলে দলে সংস্কার অপরিহার্য।

জি এম কাদের বলেন, জাতীয় পার্টি আজ ঐক্যবদ্ধ, শক্তিশালী। আমরা জাতীয় সংসদে সাচ্চা বিরোধী দলের ভূমিকা রাখব। জনগণের সমস্যার কথা তুলে ধরব। সরকারের গঠনমূলক সমালোচনা করব।

বনানীতে জাপা চেয়ারম্যানের কার্যালয়ে এই অনুষ্ঠানে দলের ঢাকা মহানগর উত্তর শাখার পক্ষ থেকে জাপা চেয়ারম্যান ও বিরোধীদলীয় নেতা জি এম কাদের, উপনেতা ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এবং বিরোধীদলীয় চিফ হুইপ ও জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নুকে সংবর্ধনা জানানো হয়।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *